বিসমিল্লাহির রাহমানির রাহীম। আসসালামু আলাইকুম। দাওয়াহ ইলাল্লাহ ফোরামে আপনাকে স্বাগতম।
আপনার আসল ইমেইল এড্রেস দিয়ে এখানে আইডি খুলবেন না। আগে আসল ইমেইল আইডী দিয়ে থাকলে সেটাও পরিবর্তন করুন।
পাসওয়ার্ড ও ইমেইল এড্রেস পরিবর্তনের জন্য Settings - Edit Email and Password এ ক্লিক করুন।
আমাদের বর্তমান আইপি এড্রেসঃ https://82.221.139.185
***
বাংলা না দেখা গেলে, এখানে ক্লিক করুন
*****
ফোরামে সদস্য হতে চাইলে এখানে রেজিষ্টার করুন
*****
ফোরামের অনিওন এড্রেসঃ dawah4m4pnoir4ah.onion
*****
অাসসালামু অালাইকুম
ভাই অাপনার প্রশ্ন স্পষ্ট নয়। তারাবির টাকা মানে কি? এবং এই টাকা কে কাকে দিয়েছে ও এর মালিক কে? অাপনার অবস্থান কোথায় যে অাপনি এব্যাপারে সিদ্ধান্ত নিবেন?
অর্থাত অপনাকে কি টাকাটা দেওয়া হয়েছে?
অাপনি এই প্রশ্নগুলোর মাঝেও নিজের উত্তর পেতে পারেন।
আস-সালামু আলাইকুম......
মুহতারাম ! এত স্পষ্ট করে বললে পরে তো বিপদও হতে পারে। কারণ আমাদের সাথে এই ফোরামে তাগুতের কোন চরও থাকতে পারে। আল্লাহ আপনাকে হেফাজত করুন।
অাল্লাহ অাপনার মঙ্গল করুন
ভাই অামার শায়তানের ধোকা থেকে নিজেকে রক্ষা করুন।
যদি না কোন অামির অাপনাকে সেখানে নিয়োগ দেয় অথবা অাপনার সাথের ভাইয়েরা মাশওয়ারা করে সিদ্ধান্ত না দেয় তবে কোন অবস্থাতেই ওখানে অাপনার থাকা বা যাওয়া উচিত হবেনা।
অাল্লাহ অামাদের জন্য সহজ করুন।
আসলে এ বিষয়টি আলোচনার মূল হচ্ছে উজরাত আলাত তাআতের উপর। উজরাত আলাত ত্বআত মমানে ইবাদাতের বিনিময় গ্রহণ। সে ব্যাপারে আমাদের হানাফী মযাহাবের ফয়সালা হলো, দুনিয়ার কোন বিষয় হলে সেক্ষেত্রে বিনিময় গ্রহণ করা বৈধ। কিন্তু দুনিয়াবী কোন বিষয় না হলে সে ক্ষেত্রে বিনিময় গ্রহণ করা বৈধ নয়। তারাবীহের বিষয়টিও তেমন। এটি িএকটি বিশেষ ইবাদত। এটি দুনিয়াবী কোন উদ্দেশ্যে আদায় করা হয় না। তাই বিনিময় নেওয়া বৈধ নয়।
এখন কথা হল, আমি যদি এই টাকা জিহাদের জন্য ব্যয় করি তাহলে সেটা নেওয়া বৈধ হবে?
না ভাই। যে কাজটা করাই বৈধ নয়। কোন কাজের শুরুটাই যদি অবৈধ হয় তাহলে তার শেষটা বৈধ হলেও কিভাবে সে কাজ করা যেতে পারে?
সুদ খাওয়া বৈধ নয়। কিন্তু সুদ নিসয়ে সে টাকা দিনের কোজে ব্যয় করাটা কেমন হবে? যদিও সুদের বিষয়টি অকাট্যভাবে প্রমাণিত আর তারাবিহের ব্যপারটি মতভেদপূর্ণ। কিন্তু আমরা তো সেটাকে বৈধ নয় বলেই স্থির করে রেখেছি।
Comment