আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ ।
ভাইদের কাছে আমার কয়েকটি প্রশ্ন ।
১। আমরা জানি শবে বরাত একটি স্পষ্ট বিদ'আত । কিন্তু আমার পরিবার ও সমাজ এ ব্যাপারে সম্পূর্ণ অজ্ঞ । এছাড়া শবে বরাতকে যারা বিদাত বলে তাদের বিরুদ্ধে এলাকার মসজিদে জুমুয়াতে খুব জোড়েসোরে বয়ান চলে । এখন আমি যদি শবে বরাতের আমল(রাত্রি জাগরণ, নামায, কুরআন তিলাওয়াত) না করি আমার পরিবার ও সমাজ আমাকে পথভ্রষ্ট মনে করবে । তাই শবে বরাতের নিয়তে না, বরং স্বাভাবিক দিনগুলোতে যেমন ইবাদত করি সেই নিয়তে শবে বরাতে ইবাদত করলে কি তা বিদাত হবে । যদি হয় তাহলে আমার পারিবারিক ও সামাজিক সমস্যার সমাধান কী ?
২। আমার জানামতে বিদাতের সংজ্ঞা হচ্ছে - "ইসলামে ইবাদতের আকারে সওয়াবের নিয়তে করা কুরআন সুন্নাহ বহির্ভূত নব্য আবিস্কৃত কাজই হচ্ছে বিদাত" । ভুল হলে মুসলিম ভাই হিসেবে আমাকে ধরিয়ে দিবেন ইন শা আল্লাহ ।
এখন শবে বরাতে যে হালুয়া রুটি খা্ওয়া হয় সেটা কি বিদাত বা হারাম হবে । আমার জানা সংজ্ঞানুযায়ী আমার মতে এটি বিদাত হয় না । কারন হালুয়া রুটি তো আর ইবাদতের আকারে সওয়াবের নিয়তে খাওয়া হচ্ছে না । যদিও এই প্রথাটি নব্য আবিস্কৃত । শুধু নব্য আবিস্কৃত হওয়ার কারনেই যদি এটি বিদাত ও হারাম হয় তাহলে তো ফ্যান, লাইট ব্যবহার করা বাস ট্রেনে ভ্রমণ করাও বিদাত যদিও এগুলোর কোনটিই ইবাদতের উদ্দেশ্যে করা হয় না ।
ভাইদের কাছে আমার কয়েকটি প্রশ্ন ।
১। আমরা জানি শবে বরাত একটি স্পষ্ট বিদ'আত । কিন্তু আমার পরিবার ও সমাজ এ ব্যাপারে সম্পূর্ণ অজ্ঞ । এছাড়া শবে বরাতকে যারা বিদাত বলে তাদের বিরুদ্ধে এলাকার মসজিদে জুমুয়াতে খুব জোড়েসোরে বয়ান চলে । এখন আমি যদি শবে বরাতের আমল(রাত্রি জাগরণ, নামায, কুরআন তিলাওয়াত) না করি আমার পরিবার ও সমাজ আমাকে পথভ্রষ্ট মনে করবে । তাই শবে বরাতের নিয়তে না, বরং স্বাভাবিক দিনগুলোতে যেমন ইবাদত করি সেই নিয়তে শবে বরাতে ইবাদত করলে কি তা বিদাত হবে । যদি হয় তাহলে আমার পারিবারিক ও সামাজিক সমস্যার সমাধান কী ?
২। আমার জানামতে বিদাতের সংজ্ঞা হচ্ছে - "ইসলামে ইবাদতের আকারে সওয়াবের নিয়তে করা কুরআন সুন্নাহ বহির্ভূত নব্য আবিস্কৃত কাজই হচ্ছে বিদাত" । ভুল হলে মুসলিম ভাই হিসেবে আমাকে ধরিয়ে দিবেন ইন শা আল্লাহ ।
এখন শবে বরাতে যে হালুয়া রুটি খা্ওয়া হয় সেটা কি বিদাত বা হারাম হবে । আমার জানা সংজ্ঞানুযায়ী আমার মতে এটি বিদাত হয় না । কারন হালুয়া রুটি তো আর ইবাদতের আকারে সওয়াবের নিয়তে খাওয়া হচ্ছে না । যদিও এই প্রথাটি নব্য আবিস্কৃত । শুধু নব্য আবিস্কৃত হওয়ার কারনেই যদি এটি বিদাত ও হারাম হয় তাহলে তো ফ্যান, লাইট ব্যবহার করা বাস ট্রেনে ভ্রমণ করাও বিদাত যদিও এগুলোর কোনটিই ইবাদতের উদ্দেশ্যে করা হয় না ।
Comment