আবু ফাতেমা ভাই!আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন।আমিন।
ভাই আমাদের আলেমদের মুখে এ কথা শুনতে শুনতে আমরা ভুলে নিপাতিত
হয়েছি যে,যয়ীফ হাদিসের উপর আমল করা যায়।
ভাই মুহাদ্দিসদের একটি দলের মতে এর উপর আমল করাও ঠিক নয় কিন্তু এ মতটি
দুর্বল।মুহাক্বিক ও জমহুর মুহাদ্দিসদের মতে এর উপর আমল করা যায়।
কিন্তু যয়ীফ হাদিসের উপর আমল করা কখন ঠিক হবে এ ব্যাপারে তারা
বলেছেন ৩ টি শর্ত পাওয়া গেলে যয়ীফের উপর আমল করা যায়।১:হাদিসটি
একেবারে দুর্বল না হওয়া।
কিন্তু শবে বরাতের সব হাদিস হয়তো মাওযু নয়তো একেবারে দুর্বল ১ টি হাদিস ছাড়া
এ হাদিসটি কারো মতে মুযতারিব হওয়ার কারনে যয়ীফ কারো মতে মুনকার কারো মতে
হাসান লিহাইরিহি।এটিকে কেউ সুত্রগতভাবে সহীহ সাব্যস্ত করেছেন বলে আমার জানা
নেই কিন্তু শুধুমাত্র আব্দুল মালেক সাহেব দাঃ বাঃ কে এ দাবি করতে দেখলাম।
২:যয়ীফ হাদিসটি শরীয়তের আমলযোগ্য কোন মূলনীতির অধীনে হতে হবে।
৩:এ হাদিসটি রাসুলের থেকে প্রমানিত এমন মনে করে আমল করা যাবেনা সতর্কতাস্বরুপ আমল
করা হবে।
আমার কথা হলো শবে বরাত প্রমানিত নয়।কিন্তু সতর্কতাস্বরুপ আমল করতে পারেন একাকীভাবে
জামায়াতবদ্ধভাবে নয়।কারন জামায়াতবদ্ধভাবে আমলের হাদিস জাল যয়ীফ ও নয়।
ভাই আমাদের আলেমদের মুখে এ কথা শুনতে শুনতে আমরা ভুলে নিপাতিত
হয়েছি যে,যয়ীফ হাদিসের উপর আমল করা যায়।
ভাই মুহাদ্দিসদের একটি দলের মতে এর উপর আমল করাও ঠিক নয় কিন্তু এ মতটি
দুর্বল।মুহাক্বিক ও জমহুর মুহাদ্দিসদের মতে এর উপর আমল করা যায়।
কিন্তু যয়ীফ হাদিসের উপর আমল করা কখন ঠিক হবে এ ব্যাপারে তারা
বলেছেন ৩ টি শর্ত পাওয়া গেলে যয়ীফের উপর আমল করা যায়।১:হাদিসটি
একেবারে দুর্বল না হওয়া।
কিন্তু শবে বরাতের সব হাদিস হয়তো মাওযু নয়তো একেবারে দুর্বল ১ টি হাদিস ছাড়া
এ হাদিসটি কারো মতে মুযতারিব হওয়ার কারনে যয়ীফ কারো মতে মুনকার কারো মতে
হাসান লিহাইরিহি।এটিকে কেউ সুত্রগতভাবে সহীহ সাব্যস্ত করেছেন বলে আমার জানা
নেই কিন্তু শুধুমাত্র আব্দুল মালেক সাহেব দাঃ বাঃ কে এ দাবি করতে দেখলাম।
২:যয়ীফ হাদিসটি শরীয়তের আমলযোগ্য কোন মূলনীতির অধীনে হতে হবে।
৩:এ হাদিসটি রাসুলের থেকে প্রমানিত এমন মনে করে আমল করা যাবেনা সতর্কতাস্বরুপ আমল
করা হবে।
আমার কথা হলো শবে বরাত প্রমানিত নয়।কিন্তু সতর্কতাস্বরুপ আমল করতে পারেন একাকীভাবে
জামায়াতবদ্ধভাবে নয়।কারন জামায়াতবদ্ধভাবে আমলের হাদিস জাল যয়ীফ ও নয়।
Comment