দারুল ইসলাম ও কুফুরের ব্যপারে সংশয় দূরকারী সারসংক্ষেপ আলোচনা
১৷ দারের ভিন্নতার দরুন শরিয়তের অনেক গুরুত্বপূর্ণ মাসআলার সমাধান ভিন্ন ভিন্ন হয়ে থাকে।
২৷ দারুল ইসলাম ও দারুল কুফুর- এর প্রকারভেদ সম্পর্কে কোন অকাট্য ও সুস্পষ্ট দলীল না থাকায় ফুকাহায়ে কেরাম উক্ত মাসআলার সমাধান বর্ণনা করতে গিয়ে ভিন্ন ভিন্ন মত পোষন করেছেন ৷
৩৷ ফুকাহায়ে কেরাম এ বিষয়ে যে সমস্ত মতামত পেশ করেছেন তা কেবল মাত্র কুরআন ও সুন্নাহর-ই মুজমাল বা সংক্ষেপ দলিলের ভিন্ন ভিন্ন ব্যাখ্যা ৷
৪৷ এ মাসআলায় সর্বপ্রথম যিনি কথা বলেন তিনি হলেন ইমামুল আযম আবু হানিফা (রহঃ) ও ইমাম আওযায়ী (রহঃ) ৷
৫৷ দার কেবলমাত্র দুুইটি:
ক) দারুল ইসলাম
খ) দারুল কুফুর
৬৷ উভয় দারের মুল ভিত্তি-ই হল ইসলামী বিধানের বিজয় ৷ সুতরাং কতৃত্ব যাদের দারও তাদের হবে ৷
৭৷ দারের ভিন্নতা কখনোই সংখ্যার আধিক্যের দ্বারা নির্ণয় হতে পারে না ৷
৮৷ ইসলামের বিশেষ কিছু আহকাম আদায় করার অনুমতি বা আমানই দারুল ইসলাম হওয়ার জন্য যথেষ্ট নয়৷
৯৷ ইমাম আবু হানীফা রহঃ এর নিকটে তিন শর্তে দারুল ইসলাম দারুল কুফুর হয়ে যায়:
ক) অগ্রগণ্যের ভিত্তিতে কুফুরী আহকাম ফলো করা এবং ইসলামী বিধি অনুযায়ী কোন ফায়সালা না করা ৷
খ) দারুল হরবের এত পাশাপাশী হয় যে উভয়ের মাঝে কোন ইসলামী কোন রাষ্ট না থাকে ৷
গ) কাফেররা ক্ষমতা দখলের পর কোন মুমিন বা জিম্মির আগের নিরাপত্তা বাকি না থাকা যা মুসলিমের ইসলামের কারনে আর জিম্মির জিম্মি চুক্তির কারনে ছিল ৷
আর ইমাম আবু ইউসুফ ও মুহাম্মদ রহঃ বলেন শুধুমাত্র একটি শর্ত আর তা হল, আহকামে কুফুরের প্রকাশ বা বিজয় এর মাধ্যমেই দারুল ইসলাম দারুল হরব হবে ৷
১০৷ কোন দেশে আহকামে ইসলাম ও কুফুর দুটিই সমানভাবে জারী হলে তা দারুল ইসলাম বলেই বিবেচিত হয়
Comment