Announcement

Collapse
No announcement yet.

হোমিও ঔষধে, পাউরুটিতে রয়েছে মদ !!!

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • হোমিও ঔষধে, পাউরুটিতে রয়েছে মদ !!!




    পাউরুটি
    রুটি ও পাউরুটির মাঝে সাধারণ পার্থক্য হল রুটি তৈরিতে ইস্ট ব্যবহার করা হয় না, কিন্তু পাউরুটিতে ইস্ট ব্যবহার করা হয়। রুটিতে ইস্ট নেই বলে রুটি ফুলে না, আর পাউরুটিতে ইস্ট থাকে বলেই পাউরুটি ফুলে। পাউরুটি তৈরি করতে অধিকাংশ সময়ই ১. আটা/ময়দা, ২. ইস্ট তথা খামির, ৩. পানি এবং ৪. লবণ ব্যবহৃত হয়। তবে পাউরুটিকে আকর্ষনীয় করতে অসাধু ব্যবসায়ীরা বিভিন্ন কালারও ব্যবহার করে থাকে। অনেক নাদান দেশে পাউরুটিতে ১. ময়দা, ২. ইস্ট তথা খামির, ৩. পানি,
    ৪. লবণ, ৫. কালার এর সাথে সাথে মাদকও ব্যবহার করে থাকে।

    একটি রিসার্চে দেখা গিয়েছে, সাধারণ পাউরুটি তথা ময়দা, ইস্ট, পানি ও লবণ দ্বারা তৈরি পাউরুটিতেও ০.৪-১.৯% অ্যালকোহল তথা মদ থাকে, হউক সেটা ঘরে বা বেকারিতে তৈরি পাউরুটি। নীচের অংশটি গুগল থেকে নেওয়াঃ
    Alcohol. However, during the baking process, most of the alcohol in the dough evaporates into the atmosphere. This is basically the same thing that happens to much of the water in the dough as well. And it has long been known that bread contains residual alcohol, up to 1.9% of it.৩ আগস্ট, ২০১৭
    অর্থাৎ আপনি যদি ১০০ গ্রাম পাউরুটি গ্রহণ করেন তবে এর মানে ০.৪-১.৯ গ্রাম অ্যালকোহলও গ্রহণ করবেন। আপনি হয়ত খেয়াল করে থাকবেন যে, পাউরুটি থেকে এক প্রকার নেশালী ঘ্রাণ আসে, এই ঘ্রাণ অ্যালকোহলের কারণেই এসে থাকে। ইস্টের কারণেই মূলত এই অ্যালকোহল তৈরি হয়ে থাকে।






    হোমিও ঔষধ
    আপনি যদি গুগলে "Does homeopathy medicine contain alcohol?" লিখে সার্চ করুন। উত্তরে আসবেঃ
    Introduction: Homeopathic remedies usually contain a significant amount of ethanol as a co-solvent with water, a pharmaceutical formulation that may raise some concern when remedies are tested in vitro or in laboratory animals, due to the assessed toxicity of ethanol on cell cultures and organisms.
    সাধারণত পানির দ্রবনের সাথে হোমিওপ্যাথি ঔষধগুলোতে উল্লেখযোগ্য পরিমাণে ইথানল তথা অ্যালকোহল থাকে,

    গুগলে আরও আছে-
    A mother tincture is the first stage in the preparation of a homeopathic remedy dilution, prepared from a solution of any botanical substance and alcohol. Majority of the mother tinctures comprise around 90% of alcohol.
    বেশিরভাগ (হোমিওপ্যাথি ঔষধের) মাদার টিংচারে প্রায় ৯০% অ্যালকোহল থাকে।

    হোমিওপ্যাথি ঔষধের মাদার টিংচারের সাথে পানির দ্রবণের পরও ৩০%-৭০% অ্যালকোহল থাকে।






    "অ্যালকোহল" ও "ভিনেগার তথা সিরকা" -এর মাঝে পার্থক্যঃ

    অ্যালকোহল এর রাসায়নিক সংকেত হল CH₃-CH₂-OH বা C₂H₆O বা EtOH বা C₂H₅OH ।
    ভিনেগার তথা সিরকা এর রাসায়নিক গঠন হল CH₃COOH ।
    অনেকেই এই দুইটির রাসায়নিক সংকেত দেখেই উভয়ের মাঝের পার্থক্য বুঝে ফেলবেন। আসলে অ্যালকোহল ও ভিনেগার নিয়ে মানুষ সন্দেহিত হয় এই জন্য যে, কেননা উভয়টিই তৈরি হয় গাঁজন পদ্ধতিতে। কিন্তু অ্যালকোহল ও ভিনেগারের মাঝে মৌলিক পার্থক্য হল এই যে, অ্যালকোহল জলীয়বাষ্পের সংস্পর্শ ছাড়া তৈরি হয় আর ভিনেগার জলীয়বাষ্পের সংস্পর্শে তৈরি হয়। অর্থাৎ অ্যালকোহল তৈরি করা হয় এমন আবদ্ধ অবস্থায়; যেমন কাঁচ/মাটি/কাঠের বোতলে, যেন বাইরে থেকে বোতলে বাতাস প্রবেশ করতে না পারে এবং বোতল থেকেও যেন বাতাস বাইরে আসতে না পারে। আবদ্ধ বোতলে গাঁজন প্রক্রিয়া চলাকালীন সময়ে কার্বনডাইঅক্সাইড গ্যাসের চাপে যাতে বোতল ফেঁটে না যায় এর জন্য বোতলের উপরে বেলুন রাখা হয়। যাতে গ্যাস জমলেও বেলুনে জমবে এরপরও বাইরে আসতে দেওয়া হবে না। পক্ষান্তরে ভিনেগার আবদ্ধ অবস্থায় তৈরি করা হয় না, বরং বাইরের বাতাস বোতলে প্রবেশ করতে পারে এবং বোতলের বাতাস বাইরে বেরিয়ে আসতে পারে।

    আর একারণেই পান্তাভাত খাওয়া যায়। কেননা পান্তাভাতে বাতাস আসা-যাওয়া করতে পারে। আর সাধারণত পান্তাভাতে কেউ চিনি/গুড়/ইস্ট দেয় না যে এর উপর প্রশ্ন তোলা যাবে। আর যদি কেউ এতে চিনি/গুড়/ইস্ট দেয়ও তারপরও এর উপর ততক্ষণ পর্যন্ত প্রশ্ন তোলা যাবে না, যতক্ষণ পর্যন্ত না তাকে আবদ্ধ করা হয়! আপনি শোনলে আবাক হবেন ভৌগলিক ও আবহাওয়া জনিত কারণে বাতাসেও মাঝে মাঝে ইস্ট পাওয়া যায়! এমনকি প্রথম পাউরুটিটি বাতাসের মাঝে বিদ্যমান ইস্ট দ্বারাই তৈরি হয়েছিল! মিশরের এক ব্যক্তি রুটি বানানোর জন্য আটা/ময়দা + পানি + লবণ এর মিশ্রণ করে কিছু সময় রেখে দিয়েছিল, এরপর যখন রুটি বানানো শুরু করল তখন দেখল যে, অন্যবারের তুলনায় রুটি বেশি ফুলছে। যখন কিছু সময়ের জন্য মিশ্রণটিকে রেখে দেওয়া হয়েছিল তখন বাতাসের মাঝে বিদ্যমান ইস্ট মিশ্রণটির সংস্পর্শে আসে। ইস্টই মূলত ফুলানোর কাজটি করে থাকে।

    দেখুন, যদি আমি পাউরুটি বানাতে চাই তবে, আটা/ময়দা + ইস্ট + পানি + লবণ মিশ্রণ করবো এবং আমরা সচরাচর এই মিশ্রণটি অনেক্ষণ সময়ের জন্য রেখে দেই (দোকানে তো রাতেই মিশ্রণটি করে দেখে দেওয়া হয় এবং সকালে গরম গরম মানুষের সামনে সার্ভ করা হয়), যা মদ তৈরির পদ্ধতির মত, এখন আপনি মনে করতে পারেন এটা তো আবদ্ধ রাখা হয় না, একটু হলেও বাতাস আসা-যাওয়া করে! কিন্তু আমি বলবো "না... বরং এটা আবদ্ধ", কেননা মিশ্রণটির সম্পূর্ণ গোলাটির বাইরের অংশটি বাতাসের সংস্পর্শে থাকলেও গোলার ভেতরের অংশটি তো বাতাস থেকে সম্পূর্ণ দূরে! তাই নয় কি!?

    ইউটিউবে অনেক ভিডিওতে লক্ষ্য করেছি, তারা অ্যালকোহল তথা মদ তৈরির পদ্ধতি অবলম্বন করে ভিডিও বানাচ্ছে ও নাম
    দিচ্ছে ভিনেগার তৈরির পদ্ধতি, নাম দিচ্ছে হাদীসে বর্ণিত সিরকা তৈরির পদ্ধতি ... ইত্যাদি। আবার অসাধু একটা ব্যবসায়ীমহল বোতলের গাঁয়ে ভিনেগার লিখে বাজারজাত করছে মদ।




    এই সম্পর্ণ রিসার্চটি আমি; আফ্রিদি করেছি। কিন্তু আমি এমন রিসার্চ করার সক্ষমতা রাখি না, তবে যোগ্যরা যদি তাদের দায়িত্ব ভুলে গেলে বা উদাসীনতা প্রদর্শন করলে বা করলেও তার পর্যাপ্ত বিস্তৃতি না থাকার ধরুন, আমার মত অযোগ্যরাই দুঃসাহস দেখাতে বাধ্য হয়!!! তাই ভুল-ত্রুটির জন্য ক্ষমা প্রার্থী।
    হে পরাক্রমশালী শক্তিধর! কৃপণতা আর কাপুরুষতা থেকে আশ্রয় চাই সর্বক্ষণ।

  • #2
    নোট: এই পোস্টটি একজন ভাইয়ের রিসার্চ মাত্র। এই পোস্টের সকল কিছুই চূড়ান্ত বলে মনে করা জরুরী না।
    তাই আমরা সঠিক বা বেঠিক কিছু বলছি না।
    আল্লাহ তায়ালা ভালো জানেন।


    বি.দ্র. ফোরামে কোন পোস্ট এপ্রোভ করার অর্থ এটা না যে, সব কিছুকে আমরা সত্য বলে দিচ্ছি।
    দুনিয়াতে এমন অনেক বিষয় আছে, যা নিয়ে একাধিক মত থাকতে পারে।
    এক্ষেত্রে অনেকে ভুল বুঝেন। তাই বিষয়টি সবাইকে জানিয়ে দেওয়ার প্রয়োজনবোধ করছি।
    Last edited by Munshi Abdur Rahman; 12-03-2022, 12:12 PM.
    “ধৈর্যশীল সতর্ক ব্যক্তিরাই লড়াইয়ের জন্য উপযুক্ত।”-শাইখ উসামা বিন লাদেন রহ.

    Comment


    • #3
      Originally posted by Munshi Abdur Rahman View Post
      নোট: এই পোস্টটি একজন ভাইয়ের রিসার্চ মাত্র। এই পোস্টের সকল কিছুই চূড়ান্ত বলে মনে করা জরুরী না।
      তাই আমরা সঠিক বা বেঠিক কিছু বলছি না।
      আল্লাহ তায়ালা ভালো জানেন।


      বি.দ্র. ফোরামে কোন পোস্ট এপ্রোভ করার অর্থ এটা না যে, সব কিছুকে আমরা সত্য বলে দিচ্ছি।
      দুনিয়াতে এমন অনেক বিষয় আছে, যা নিয়ে একাধিক মত থাকতে পারে।
      এক্ষেত্রে অনেকে ভুল বুঝেন। তাই বিষয়টি সবাইকে জানিয়ে দেওয়ার প্রয়োজনবোধ করছি।
      জ্বি হ্যাঁ একদম ঠিক।
      হে পরাক্রমশালী শক্তিধর! কৃপণতা আর কাপুরুষতা থেকে আশ্রয় চাই সর্বক্ষণ।

      Comment

      Working...
      X