Announcement

Collapse
No announcement yet.

আমি খ নই তো ?!

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • আমি খ নই তো ?!

    আমি খ নই তো ?!
    বর্তমান যুগ সোশ্যাল মিডিয়ার যুগ। কয়েক মিনিটের মধ্যেই চারদিকে ছড়িয়ে যায় সবকিছু। সবকিছু বলতে হক্ব-বাতিল দুইটাই। এই সোশ্যাল মিডিয়ায় হক্ব-বাতিল এই দুইয়ের মধ্যে বাতিলটাই বেশি প্রধান্য পায়। কেননা অধিকাংশ মানুষ জানে না, বুঝে না, অনুভব করতে পারে না আর উদাসীনও বটে এবং অবশ্যই তাদের ব্রেইন ওয়াশড।

    শীতের মৌসুমে ওয়াজ মাহফিল আমাদের দেশের অনেক বড় একটি সংস্কৃতি। এইসব ওয়াজ মাহফিলে একজন বক্তার দ্বারা ভুল হতেই পারে বা মানুষ একজন বক্তাকে ভুল বুঝতেই পারে; এতটুকু তো খুবই স্বাভাবিক। কিন্তু এই সোশ্যাল মিডিয়ায় বিদ্যমান বিভিন্ন স্তরের মানুষ ও বিভিন্ন স্তরের ইলম সম্পন্ন ব্যক্তি এই বিষয়টাকে বিভিন্নভাবে নিজের মত উপস্থাপন করে এত বিপুল পরিমাণে শেয়ার করে যে প্রায় সকলের কাছেই উক্ত বিষয়টা পৌঁছে যায়। আর যাচাই-বাছাই করে ইনসাফের সাথে এমনটা হওয়াও উচিত কেননা আমাদের সকলেরই উচিত একে অপরকে সতর্ক করা। আলহামদুলিল্লাহ।

    কিন্তু যখন উক্ত বক্তা তার ভুলটা স্বীকার করেন এবং তওবা করেন বা বক্তা যখন মানুষের ভুল ধারণা বা বুঝ বা সংশয়কে পরিষ্কার করেন তখন সোশ্যাল মিডিয়ায় খুব কম মানুষকেই পাওয়া যায় যারা এইগুলো শেয়ার করে।

    এই মনে করুন, একজন বক্তা। তিনি ভুল করেছেন। এই ভুলটা তার ফেইসবুকে শেয়ার করল। এর ফেইসবুক ফ্রেন্ড বিষয়টা দেখে, মনে মনে বলতে লাগলো "আচ্ছা ... তাহলে নামক আলেমের মাঝে সমস্যা আছে... তো এই আলেমর কাছ থেকে সতর্ক থাকতে হবে"। কিন্তু কয়েকদিন পর নামক আলেম তিনি তার ভুল স্বীকার করলেন এবং তওবা করলেন। কিন্তু এখন এই তওবার বিষয়টা ফেইসবুকে শেয়ার করল না। ফলে এর ফেইসবুক ফ্রেন্ড -ও বিষয়টা জানতে পারল না, ফলে নামক আলেম সম্পর্কে এর বিপরীত মনোভাবই রয়ে গেল।

    একবার চিন্তা করে দেখুন, নামক আলেমের মাঝে আল্লাহ ভীতি আছে বলেই তো তিনি তার ভুল স্বীকার করেছেন এবং জাতির সামনে তওবা করেছেন। আর যে আলেমের মাঝে আল্লাহ ভীতি আছে তিনিই তো প্রকৃত আলেম। তাই কি নয়? কিন্তু একজন মুত্তাক্বী আলেম সম্পর্কে এর বিপরীত মনোভাব রয়ে গেল! বুলুন তো এর জন্য কে দায়ী? নিশ্চয় ! তাই কি নয়?

    এই তো গেলে বক্তার ভুল আছে, অনেক সময় তো বক্তার সম্পর্কে মিথ্যা ছড়ানো হয়। হয়ত তখনও যাচাই-বাছাই না করে মিথ্যা খবরটি ছড়িয়ে দিবে ও তার ফেইসবুক ফ্রেন্ড -কে সংশয়ে ফেলে দিবে!


    আসলে আমরা এখনও অপর মুসলিমকে ভাই হিসেবে গ্রহণ করতে পারিনি। আসলে আমাদের একে-অপরের মাঝে মহব্বত ও ভরসা নেই।
    হে পরাক্রমশালী শক্তিধর! কৃপণতা আর কাপুরুষতা থেকে আশ্রয় চাই সর্বক্ষণ।
Working...
X