Announcement

Collapse
No announcement yet.

স্কুলের পাঠ্যবই ও ইসলাম । পর্ব - ০২

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • স্কুলের পাঠ্যবই ও ইসলাম । পর্ব - ০২

    স্কুল-কলেজের সরকারী সিলেবাসভুক্ত বইগুলো সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু কথা ও আন্তরিক নিবেদন নিয়ে ধারাবাহিক প্রকাশনাঃ- সরকারী পাঠ্যবই ও ইসলাম। পর্ব - ০২

    (বর্তমান শিক্ষাব্যবস্থা ও সরকারী পাঠ্যবই। তুমুল ইসলাম বিদ্বেষের অপর এক নাম। এই সিরিজের প্রতিটি পর্বে শিক্ষা কারিকুলাম ও সরকারী পাঠ্যবইগুলোর বিভিন্ন বিতর্কিত বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। গতানুগতিক আলোচনার বাইরে গিয়ে বইগুলোর সঠিক-ভুল তুলে ধরার চেষ্টা করা হয়েছে। সবাই যেভাবে লেখে একটু ভিন্ন আঙ্গিকে লেখার চেষ্টা করা হয়েছে। শুধু নির্দিষ্ট কয়েকটি ইস্যু নিয়েই লেখা হয়নি। বরং বইয়ের যেই যেই বিষয়ই ইসলামের সাথে সাংঘর্ষিক মনে হয়েছে সব বিষয়েই লেখা হচ্ছে। আল্লাহই একমাত্র তাওফীকদাতা। প্রিয় পাঠক! আপনার সার্বিক সহায়তা কামনা করি। সকলে যার যার স্থান থেকে সিরিজটিকে বেশি বেশি প্রচার করার চেষ্টা করি। হিন্দুত্ববাদের ভয়াবহ হুমকির মোকাবেলায় তাওহীদের সুমহান বাণী ছড়িয়ে দেই; বাংলার আনাচে কানাচে!)

    প্রিয় পাঠক! স্কুলের ২য় শ্রেণীর বাংলা বইতে পরিবারের সদস্যদের বিশেষ করে বাবা দাদা ও ভাইদের পরিচয় দেওয়া হচ্ছে, তাদের মুখ ক্লিন শেভ করা, কোনো দাঁড়ি নেই তাদের মুখে। মায়েদের পরিচয় দেওয়া হচ্ছে তাদের কপালে টিপ নিয়ে। কখনো কখনো হাতে লাল চুড়ি দিয়ে। মাথায় সিঁদুর ও টিপ এগুলো ব্যবহার করা কাদের রীতি? ক্লীন শেভ থাকা ব্যক্তি সে কেমন মুসলিম? একজন মুসলিমের পরিচয় কি এভাবে দেওয়া যায়? বাচ্চাদেরকে এগুলো কেন দেখানো হচ্ছে? এগুলো কেন শেখানো হচ্ছে? বলবেন, তাদেরকে তো এগুলো শেখানো হচ্ছে না, বরং বইতে এমনি আছে, এটা তেমন কোনো ব্যাপার না । আমি বলব, না ভাই। এটাই সেই ভয়ঙ্কর বিষয়। যা আমার জাতিকে ধীরে ধীরে শেষ করে দিবে ! আপনার ধারণা কি, এই বিষয়গুলো কি শুধুই কিছু ছবি? না ভাই, এগুলো শুধু কিছু ছবি না। এগুলো আমাদের শিশুদের কোমল মনে গভীর রেখাপাত করে।

    কারণ বাচ্চারা যে কোনো বিষয়ে দ্রুত প্রভাবিত হয়। তারা যা দেখে তার মতো হতে চায়। যেভাবে দেখে সেভাবে করতে চায়। অন্তত বিষয়টা তাদের নিকট স্বাভাবিক হয়ে যায়। এভাবে স্লো পয়জনিং এর মাধ্যমে আজ আমাদেরকে ও আমাদের সন্তানদেরকে কোনো একটা পক্ষ নিয়ন্ত্রণ করছে । আমাদের মাইন্ড সেটাপ তারা করে দিচ্ছে। এভাবে তারা আমাদের বাচ্চাগুলোকেও তাদের মতো করেই তাদের মতাদর্শে বড় করে তুলতে চায়। চিন্তা করুন, কী সুগভীর ষড়যন্ত্র! তাই নিজে বাঁচুন, সন্তানকে বাঁচান। নিজে বাঁচুন, প্রজন্মকে বাঁচান।

    বইয়ের শুরুর দিকে প্রচ্ছদে ছেলে মেয়ে একা একা গাছতলায় বসে বসে যে খেলা করছে, ইসলাম মনে করে এমনটাও করা উচিত না। বরং ছেলে মেয়ে ছোট হোক বা বড় হোক সবসময় আলাদা আলাদা থাকবে। কখনোই তাদের মধ্যে ফ্রী-মিক্সিং হতে পারবে না। ছেলে এবং মেয়েদেরকে একত্রে মেলামেশা করতে দেওয়া যাবে না। হোক না দুষ্টুমির ছলে অথবা খেলতে গিয়ে। এবিষয়টা আমাদের সকলেরই ভালোভাবে খেয়াল রাখা উচিত এবং অন্যদেরকেও এবিষয়ে সতর্ক করা উচিত। কারণ আমরা মুসলিম। আমরা ফ্রী-মিক্সিংকে ঘৃণা করি।

    আমাদের ছেলে মেয়েরা গান গাইতে পছন্দ করে, ছবি আঁকতে ভালোবাসে। কিন্তু ইসলাম মনে করে তাদের কুরআন তেলাওয়াত করা উচিত। কুরআন তেলাওয়াত করতে ভালো লাগা উচিত। তেলাওয়াত করতে না পারলে শোনা উচিত। গানের চেয়ে কুরআন অবশ্যই অবশ্যই উত্তম। শতগুণ উত্তম । হাজারগুণ উত্তম। তাই না?

    শিশুরা মিশুক হয়, আনন্দপ্রিয় হয়। দুষ্ট হয়। তারা কৌতুক পছন্দ করে। তাদের দুষ্টুমি, আনন্দ, কৌতুক সবকিছু হোক না ইসলামকে সামনে রেখেই । শিশুরা আনন্দ করবে, সাথে সাথে দ্বীন শিখবে। দুষ্টুমি করবে, সাথে সাথে দ্বীন শিখবে। কৌতুক করবে, সেখানেও দ্বীন থাকবে। এককথায় আমাদের ও আমাদের শিশুদের জীবন হবে ইসলামী জীবন। তাদের লেবাস হবে ইসলামী । হাসি হবে ইসলামী । দুষ্টুমিও হবে ইসলামী রীতি অনুসারে । এভাবেই ধীরে ধীরে আমরা একটি পূর্ণাঙ্গ ইসলামী সমাজ গড়ে তুলতে সক্ষম হবো। দুষ্টুমির ছলেও তারা কখনো মিথ্যা কথা বলবে না। তাদেরকে আমরা এভাবে গড়ে তুলব।

    রাসূলের
    “ﷺ” কৌতুক দেখুন। নবীজীও কৌতুক করতেন। হাস্যরস করতেন। কিন্তু কত না উত্তম আদর্শ ছিলেন তিনি। কৌতুকের ছলেও কখনো তিনি মিথ্যা বলতেন না। হাদীসে এসেছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আনাস (রাঃ) এর সাথে কৌতুক করতেন :

    আনাস ইবনে মালিক (রাঃ) হতে বর্ণিত। একবার নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁকে সম্বোধন করে (কৌতুকচ্ছলে) বলেছিলেন, ’হে দু’কানবিশিষ্ট!’ মাহমুদ (রহঃ) বলেন, আবু উসামা (রহঃ) এর অর্থ করেছেন- “তিনি তাঁর সাথে কৌতুক করেছেন”।

    তবে কৌতুক করলেও নবীজী কখনো মিথ্যা বলতেন না। যেমন হাদীসে এসেছে.. ।


    عَنْ أَبِي هُرَيْرَةَ ، قَالَ : قَالُوا : يَا رَسُولَ اللَّهِ ، إِنَّكَ تُدَاعِبُنَا ، قَالَ : " إِنِّي لا أَقُولُ إِلا حَقًّا" .

    আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, তারা (সাহাবায়ে কেরাম) বললেন, হে আল্লাহর রাসূল! আপনি আমাদের সাথে কৌতুক করছেন? তিনি বললেন, আমি কৌতুকচ্ছলে কখনো সত্য ছাড়া কিছু বলি না।

    আনাস ইবনে মালিক (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট একটি বাহন চেয়েছিল, তিনি বললেন, আমি তোমাকে একটি উটনীর বাচ্চা দিচ্ছি। সে বলল, হে আল্লাহর রাসূল! আমি উটনীর বাচ্চা দিয়ে কী করব? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, উটমাত্রই তো কোন না কোন উটনীর বাচ্চা।

    আরো দেখুন। হাসান (রাঃ) হতে বর্ণিত। একবার এক বৃদ্ধা মহিলা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে এসে বলল, হে আল্লাহর রাসূল! আল্লাহর কাছে দু’আ করুন যেন আমি জান্নাতে প্রবেশ করতে পারি। তিনি বললেন, ওহে! কোন বৃদ্ধা জান্নাতে প্রবেশ করবে না। বর্ণনাকারী বলেন, (তা শুনে) সে কাঁদতে কাঁদতে চলে গেল। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তাকে এ মর্মে খবর দাও যে, তুমি বৃদ্ধাবস্থায় জান্নাতে প্রবেশ করবে না। কারণ, আল্লাহ তা’আলা ইরশাদ করেন, “আমি তাদেরকে বিশেষভাবে সৃষ্টি করেছি। আর তাদেরকে করেছি কুমারী— (সূরা ওয়াক্বিয়া- ৩৬)

    সুতরাং মুসলিম শিশুরাও আনন্দ করবে, সাথে সাথে দ্বীন শিখবে। দুষ্টুমি করবে, সাথে সাথে দ্বীন শিখবে। কৌতুক করবে, সেখানেও দ্বীন থাকবে। এককথায় আমাদের জীবন হবে ইসলামী জীবন। দুষ্টুমির ছলেও আমরা কখনো মিথ্যা কথা বলব না। এভাবেই ধীরে ধীরে আমরা একটি পূর্ণাঙ্গ ইসলামী সমাজ গড়ে তুলতে সক্ষম হবো। শিশুদেরকেও এভাবে গড়ে তুলব। ইনশা-আল্লাহ্।

    ধারাবাহিক চলবে......। আপনাদের মতামত জানাবেন। জাযাকুমুল্লাহ।


    - বইটিতে ছোট বয়স থেকেই ছেলেমেয়েদের ওপেন পর্দাহীন পরিবেশে বড় করার পরিকল্পনা রয়েছে ।
    - আমাদের ছেলে মেয়েরা আ-তে আম খায়, কিন্তু আ-তে তারা আল্লাহকে ডাকে না কেন?
    - এগুলো কি কাকতালীয়? নাকি সযত্নে ইসলাম থেকে সরিয়ে রাখা? এগুলো কি সাধারণ কোনো ভুল? নাকি অমুসলিমদের কূটিল কালো ষড়যন্ত্র?
    বিস্তারিত জানতে পড়ুন; সরকারী পাঠ্যবই ও ইসলাম । পর্ব - ০১
    https://dawahilallah.com/forum/মূল-ফোরাম/ফিতনা/196254


    - আমাদের সন্তানদেরকে আল্লাহ রাসূল চেনাবে কে? নাকি আল্লাহ রাসূলের সাথে তাদের পরিচিত হওয়ার কোনো দরকার নেই?
    - এটা কি বাচ্চাদেরকে ও দেশের ভবিষ্যত প্রজন্মকে আলেমদের থেকে দূরে সরানোর চক্রান্ত?
    - রমনার বটমূলে গান হচ্ছে এটাও আমাদের জানতে হবে? রমনার বটমূলের মতো নোংরা একটা জিনিস কেন পাঠ্যপুস্তকে?
    - এগুলো কি অনিচ্ছায় কৃত ভুল? নাকি শিক্ষাব্যবস্থাকে হিন্দুয়ানীকরণ?
    বিস্তারিত জানতে পড়ুন; সরকারী পাঠ্যবই ও ইসলাম । পর্ব - ০৩
    https://dawahilallah.com/forum/মূল-ফোরাম/ফিতনা/196384


    হাদীসগুলোর মূল পাঠ দেখতে এখানে ক্লিক করুন।
    https://www.hadithbd.com/hadith/deta...23&section=557
    মিডিয়ার সাফল্য অনেকাংশেই তার প্রচারণার উপর নির্ভরশীল।

  • #2
    স্কুল-কলেজের সরকারী সিলেবাসভুক্ত বইগুলো সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু কথা ও আন্তরিক নিবেদন নিয়ে ধারাবাহিক প্রকাশনাঃ- সরকারী পাঠ্যবই ও ইসলাম সিরিজের ১ম পর্ব পড়তে এখানে ক্লিক করুন।
    https://dawahilallah.com/forum/মূল-ফোরাম/ফিতনা/196254
    Last edited by Rakibul Hassan; 01-08-2024, 08:46 PM.
    মিডিয়ার সাফল্য অনেকাংশেই তার প্রচারণার উপর নির্ভরশীল।

    Comment


    • #3
      আল্লাহ্‌ তাআলা আপনার মেহনত কবুল করুন, আমাদের এই ফিতনা থেকে হিফাজত করুন, আমীন

      Comment


      • #4

        স্কুল-কলেজের সরকারী সিলেবাসভুক্ত বইগুলো সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু কথা ও আন্তরিক নিবেদন নিয়ে ধারাবাহিক প্রকাশনাঃ- সরকারী পাঠ্যবই ও ইসলাম সিরিজের ৩য় পর্ব পড়তে এখানে ক্লিক করুন।
        https://dawahilallah.com/forum/মূল-ফোরাম/ফিতনা/196384
        মিডিয়ার সাফল্য অনেকাংশেই তার প্রচারণার উপর নির্ভরশীল।

        Comment

        Working...
        X