Announcement

Collapse
No announcement yet.

পাঠচক্র- ৩৬ || “আরব বিশ্বে ইসরাইলের আগ্রাসী নীল নকশা” ।। মাহমুদ শীছ খাত্তাব || ৬ষ্ঠ পর্ব

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • পাঠচক্র- ৩৬ || “আরব বিশ্বে ইসরাইলের আগ্রাসী নীল নকশা” ।। মাহমুদ শীছ খাত্তাব || ৬ষ্ঠ পর্ব

    আরব বিশ্বে ইসরাইলের আগ্রাসী নীল নকশা
    ।।মাহমুদ শীছ খাত্তাব ||
    এর থেকে৬ষ্ঠ পর্ব


    য়াহূ দীদের আগ্রাসী লক্ষ্যসমূহের পেছনে উদ্দেশ্য

    -য়াহূ, দীদের আগ্রাসী লক্ষ্যসমূহের পিছনে মূল উদ্দেশ্যসমূহকে চারভাগে সাজানো যেতে পারে। যথা: (১) মতবাদগত, (২) সামরিক, (৩) অর্থনৈতিক এবং (৪) রাজনৈতিক।

    ১. মতবাদগত কারণ

    য়াহূ দী সম্প্রসারণবাদী প্রেরণা সরাসরি ভিত্তিলাভ করেছে তাদের ধর্মীয় আকীদা থেকে---যার উপরে ভিত্তি করে য়াহূদী মতবাদ অগ্রগতি সাধন করেছে। বিশ্বের অন্য সকল এলাকা বাদ দিয়ে প্যালেস্টাইনকেই তাদের 'জাতীয় ভূমি' হিসেবে নির্বাচন করার মূলেও এই ধর্মীয় কারণ ওৎপ্রোতভাবে জড়িত।

    ১৮৯৭ সালে প্রথম য়াহূ দী কংগ্রেসে প্রদত্ত উদ্বোধনী ভাষণে হার্জেল বলেন যে, য়াহূদীরা তাদের নিজস্ব ভূমিতে ফিরে যাবার আগে তাদের য়াহূ দী মন্দিরে গমন করবে। The Jewish state (য়াহূ দী রাষ্ট্র) শিরোনামে একটি প্যালেটে হার্জেল লেখেন, Faith unifies us- অর্থাৎ একই ধর্মগত বিশ্বাস আমাদিগকে একীভূত করছে।[1] তিনি আরও লেখেন যে, আমি আমার সন্তানদেরেকে 'ঐতিহাসিক খোদা' (Historical God) বিশ্বাসের উপরে প্রতিষ্ঠিত করতে চাই। তিনি বলেন, খোদা আমাদেরকে কখনোই পিছনে রেখে আসা যুগে ফেলে রাখবেন না। তিনি কি আমাদের ভাগ্যে মানব ইতিহাসে কোনরূপ ভূমিকা পালনের সুযোগ রাখেন নি?[2]

    ইসরাঈলে বর্তমানে কয়েকটি শক্তিশালী ধর্মীয় পার্টি রয়েছে। যেমন মিযরাহী (Mzrahi) পার্টি, লেবার মিথরাহী পার্টি, এগোডার্ট পার্টি ও লেবার এগোডার্ট' পার্টি'

    মিযরাহী পার্টির মূলনীতি থেকে একটি উদ্ধৃতি নিম্নে প্রদত্ত হলোঃ আমাদের দেশের সাংস্কৃতিক আবহাওয়া অবশ্যই আমাদের স্বর্গীয় ঐতিহ্যগত সম্পদ অনুযায়ী হ'তে হবে। আমাদের আইন অবশ্যই য়াহূ দী ধর্মীয় বিধানের উপর ভিত্তিশীল হ'তে হবে। আমাদের প্রধান পুরোহিত অবশ্যই এমন মর্যাদা সংরক্ষণ করবেন, যা সংগতিপূর্ণ হবে বিভিন্ন দেশের সেরা ধর্মীয় ও আধ্যাত্মিক নেতাদের প্রাপ্ত উচ্চ মর্যাদার সংগে । এছাড়া শনিবার অবশ্যই তাদের ছুটির দিন হিসেবে ঘোষিত হবে।

    ইসরাঈলী এগোডার্টি পার্টির মূলনীতি থেকে একটি উদ্ধৃতি নিম্নরূপঃ ইসরাঈলী জনগণ সৃষ্টিলাভ করেছে সিনাই পাহাড়ে, যেখানে তারা তওরাত ( The Bible ) লাভ করে। য়াহূদী রাষ্ট্র তার উদ্দেশ্যসমূহ বাস্তবায়নে কখনোই সক্ষম হবে না, যতক্ষণ না সে তওরাতের মূল উদ্ধৃতিসমূহ ঠিক মত পালন করে চলবে। এবং সে কোনক্রমেই তার সমস্যাসমূহ দূরীকরণে সক্ষম হবে না একমাত্র তওরাতের মাধ্যম ছাড়া। সকল প্রকারের শিক্ষাসূচী অবশ্য তওরাতের দেওয়া নকশা অনুযায়ী হ'তে হ'বে। য়াহূ দী জনগণ অবশ্যই দৃঢ়ভাবে পালন করবে তাদের যাবতীয় ধর্মানুষ্ঠান, শনিবারের ছুটি এবং উৎসব অনুষ্ঠানসমূহ । তাদেরকে অবশ্যই য়াহূ দী জীবনের অকৃত্রিমতা বজায় রাখতে হবে। যাবতীয় নাগরিক আইন অবশ্যই ভালভাবে পরীক্ষা করে দেখতে হবে এবং সমস্ত প্রাধান্য ও সার্বভৌমত্ব অবশ্যই পুরোহিতদের হাতে থাকবে।

    এগোডাউ ইসরাঈল লেবার পার্টির মূলনীতির কিছু উদ্ধৃতি নিম্নরূপঃ ইসরাঈল অন্যান্য দেশের মত একটি দেশ নয়তওরাতের ( The Bible ) অনন্তকালের জন্য প্রদত্ত বিধানসমূহই ইসরাঈলী জনগণের ও রাষ্ট্রের প্রাকৃতিক সংবিধান (natural constitution)পবিত্র তওরাতের বিধান ব্যতীত অন্য কোন আইন ও বিধান আমাদের প্রণীত আইন- সমূহের উপর প্রভাব বিস্তার করতে পারবে না। জনগণ এবং রাষ্ট্র মিলে একটি পরিবারের ন্যায়। ইসরাঈলের এই পরিবারকে ধ্বংসের হাত থেকে কেউই রক্ষা করতে পারবে না কেবলমাত্র তওরাতের নীতি- নির্দেশ ও আইনসমূহ পালন করা ছাড়া। বিশ্বশান্তি বজায় রাখার গুরুত্বপূর্ণ পূর্বশর্ত হিসেবে একটি শক্তিশালী সেনাবাহিনীর অবস্থিতি অবশ্য প্রয়োজন যদিও সেনাবাহিনীর প্রভাব দ্বারা রাষ্ট্র পরিচালিত হবে না। বরং সেনাবাহিনী অবশ্য অবশ্যই পরিচালিত হবে ইসরাইলের মৌলিক মানসিক দৃষ্টিভংগী দ্বারা যা খোদায়ী শক্তিদ্বারা উন্নতিলাভ করে, কোন অস্ত্রের শক্তি দ্বারা নয়।

    সর্বশেষে মিথরাহী লেবার পার্টির কিছু মূলনীতির উদ্ধৃতি পেশ করা যাচ্ছেঃ যেমন পবিত্র তওরাত ( The Bible) অবশ্যই নিয়ন্ত্রিত করবে রাষ্ট্রীয় সংগঠনকে এবং রাষ্ট্রের যাবতীয় আইন-কানুনকে অবশ্যই তওরাতের উপর ভিত্তিশীল হতে হবে।

    ১৯৭০ সালের ২৮শে ফেব্রুয়ারী মার্কিন যুক্তরাষ্ট্র সফরে গিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট পম্পিডু ইসরাঈল সম্পর্কে বলেন যে, মধ্যপ্রাচ্যে ইসরাঈলের একটি বিশেষ অবস্থান রয়েছে। কিন্তু যদি সে সাম্প্রদায়িক ও ধর্মীয় রাষ্ট্র না হয়ে অন্যান্য সাধারণ রাষ্ট্রগুলোর মত হতো, তা হ'লে প্রতিবেশীদের সংগে তার সম্পর্কের উন্নতি হতো।

    এই সময় আন্তর্জাতিক য়াহূ দীবাদ ধর্মের প্রতি খুবই আগ্রহ দেখায়। অন্যদিকে অন্যান্য দেশে অসামরিক সরকার প্রতিষ্ঠার জন্য উৎসাহ যোগায়- যাতে ঐসব সরকারের নৈতিক অবক্ষয় ও অধঃপতন ত্বরান্বিত হয়।

    য়াহূদী আন্দোলন অত্যন্ত দৃঢ়ভাবে দু'টি মৌলিক দাবীর উপরে জোর দেয়, যা তারা কোন অবস্থাতেই পরিত্যাগ করতে পারে না

    ১. নীল থেকে ইউফ্রেটিস পর্যন্ত বিস্তীর্ণ এলাকায় তাদের ভাষায় The Promised land or the land of Israel অর্থাৎ প্রতিশ্রুত ইসরাঈল রাষ্ট্র প্রতিষ্ঠা করা।

    ২. য়াহূ দী জনগণকে তাদের জাতীয় ভূমিতে ফিরে আসা। কেননা প্যালেস্টাইনের বাইরে নির্বাসন জীবন যাপন করা য়াহূ দী জনগণের ধর্ম বিশ্বাস ঐ স্বাভাবিক জীবন ধারার বিরোধী। য়াহূ দী ইতিহাসের সকল পর্যায়ে তাদের অঘোষিত লক্ষ্য ও পথ নির্দেশক নীতি সর্বদাই ছিলঃ

    স্বীয় লক্ষ্যচ্যুত না হয়ে যা পারো করে যাও। তোমার নগদ ও দীর্ঘ মেয়াদী লক্ষ্য বাস্তবায়নের প্রচেষ্টায় যে কোন বস্তুর সুযোগ লও

    য়াহূদীবাদ সব সময় নীল থেকে ইউফ্রেটিস পর্যন্ত ঐতিহাসিক প্যালে- স্টাইন প্রতিষ্ঠার উপর জোর দিয়েছে এবং তাদের নিজস্ব ভূমিতে য়াহূ দীদের অধিকার বজায় রাখতে চেয়েছে। যদিও তাদের এই 'ন্যায্য অধিকারের দাবী কালের আবর্তনে সাময়িকভাবে গুরুত্বহীন হয়ে পড়েছে।


    'হেরেট' (Hirout) পার্টির নেতা ও (বর্তমান ইসরাঈলী প্রধান মন্ত্রী) প্রখ্যাত য়াহূ দী সন্ত্রাসবাদী মেনাহিম বেগিন ( The revolt or ) বিদ্রোহ নামক স্বীয় বইয়ে লেখন, তওরাতের অবতরণকাল থেকেই প্যালেস্টাইন ভূমি ইসরাঈলের সন্তানদের জন্যই নির্দিষ্ট— যা পরবর্তীকালে প্যালেস্টাইন নামে অভিহিত হয়েছে এবং এটা সবসময় জর্ডান নদীর দুই- তীরকে অন্তর্ভুক্ত করে। সেজন্য প্যালেস্টাইনকে বিভক্ত করা অন্যায় এবং সে অবস্থায় তা কখনোই আইনগত স্বীকৃতি পেতে পারে না। এর বিভক্তির চুক্তিতে সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানের স্বাক্ষর থাকলেও তা কখনোই আইন সম্মত হবে না, বরং ইসরাঈলী ভূমি সম্পূর্ণভাবে এবং চিরকালের জন্য ইসরাঈলী জনগণের অধিকারেই ফিরে আসবে।[3]

    ১৯৫০ সালের ৭ই এপ্রিল মেনাহিম বেগিন বলেন যে, আমরা কোন শান্তিচুক্তি করি বা না করি, যতদিন পর্যন্ত আমরা আমাদের দেশকে সম্পূর্ণ- ভাবে স্বাধীন করতে না পারবো ততদিন পর্যন্ত আরব বা ইসরাঈলী জনগণের জন্য কোন শাস্তি আসতে পারে না।[4]

    ১৯৫৭ সালের ১৬ই আগস্ট ২৩তম য়াহূ দী সম্মেলনে আমেরিকান য়াহূদী নেতা আবা হিলেল সিলভার ( Abba Hille Silver ) বলেন যে, ইসরাঈল রাষ্ট্র এখনো ছোট ও অমীমাংসিত (unsettled) অতএব আমাদেরকে এর মুকাবিলায় সকল সমস্যার সমাধান করা উচিত।[5]

    ১৯৫১ সালের ৮ই আগস্টের য়াহূ দী সম্মেলনে ইসরাঈল সরকারের পক্ষ থেকে এক বক্তৃতায় ধর্মমন্ত্রী রাব্বী যাহূ দা মায়মুন বলেন যে,আপনাদের এই সম্মেলন বিরাট গুরুত্বের সংগে ঐ সব সমস্যা বিবেচনা করবে, যে গুলো পূর্ণাংগ ইসরাঈল রাষ্ট্র সম্পর্কিত- যা বিস্তৃত হবে ইউফ্রেটিস থেকে নীলনদ পর্যন্ত। [6]

    ১৯৪৮-এর যুদ্ধ শেষ হবার পরপরই বেন গুরিয়ান বলেন, যে তরবারী আজ খাপের মধ্যে ফিরে এসেছে, তা অত্যন্ত অস্থায়ীভাবে এসেছে। আমরা একে আবার বিস্তারিত করবো যখন আমাদের স্বাধীনতা আশংকাগ্রস্থ হবে অথবা যখন তওরাতের নবীদের স্বপ্ন বিপদগ্রস্থ হবে। সকল য়াহূ দী জনগণ তাদের পিতৃপুরুষদের ভূমিতে বসতি স্থাপনের জন্য অবশ্যই ফিরে আসবে যা নীল থেকে ইউফ্রেটিস পর্যন্ত বিস্তৃত হবে।

    ১৯৫০-৫১ সালে ইসরাঈলের বার্ষিক সরকারী রিপোর্টের ভূমিকায় বেন গুরিয়ান বলেন, আমরা উত্তরাধিকার সূত্রে কোন বড় একটা দেশ লাভ করিনি, বরং দীর্ঘ ৭০ বৎসরের কঠিন সংগ্রামের পর আমরা আমাদের ছোট্ট দেশটির স্বাধীনতার প্রাথমিক পর্যায়ে সে পৌঁছেছে মাত্র[7]

    [1]. Theoder Hertzel, the jewish state: An attempt at a modern solution of the Jewis question, Translated bu sulvic D. Avigdor 4th edition (London 1946) P.54 and P.71.
    [2]. পূর্বোক্ত, ৫৪৭
    [3]. Menahim Begin : The Revolt, London 1950, p. 335.
    [4]. Israil an economic, military and political danger. Beirut, p. 31.
    [5]. Ibid. P. 12.
    [6] Ibid. P. 31
    [7] Ben Geriou’s speech of 7th June, 1949.




    আরও পড়ুন
    ৫ম পর্ব --------------------------------------------------------------------------------------------------- ৭ম পর্ব

    Last edited by tahsin muhammad; 2 days ago.

  • #2
    আল্লাহ আপনাদের সকল খেদমত কবুল করুন। আমীন
    ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

    Comment

    Working...
    X