কবিরাজ ডঃ মুহাম্মদ সাইফুল্লাহ মিথ্যাচার কালো পতাকাধারীদের হাদিসগুলি সম্পর্কে
----------------------------------------------------------------------------
কালো পতাকাধারীদের সম্পর্কে হাদিসগুলির পর্যালোচনা - ডঃ মুহাম্মদ সাইফুল্লাহ
---------------------------------------------------------------------------
কালো পতাকাগুলো খোরাসানের দিক থেকে হাদিছের প্রামানিকতাঃ(তাহক্বিক)
****************************************
ক) মারফু হাদিছ (অর্থাৎ যে হাদিছের সনদ রাসুলুল্লাহ (সাঃ) পর্যন্ত পৌছেছে)
حدثنا محمد بن يحيى وأحمد بن يوسف قالا حدثنا عبد الرزاق عن سفيان الثوري عن خالد الحذاء عن أبي قلابة عن أبي أسماء الرحبي عن ثوبان قال قال رسول الله صلى الله عليه وسلم يقتتل عند كنزكم ثلاثة كلهم ابن خليفة ثم لا يصير إلى واحد منهم ثم تطلع الرايات السود من قبل المشرق فيقتلونكم قتلا لم يقتله قوم ثم ذكر شيئا لا أحفظه فقال فإذا رأيتموه فبايعوه ولو حبوا على الثلج فإنه خليفة الله المهدي
সাওবান (রাঃ) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন; তিনজন মানুষ হত্যা হবে যেখানে গুপ্তধন আছে। প্রত্যেকে হবে খলিফার (রাজা) ছেলে, এবং কেউ তাদের মধ্যে গুপ্তধনটি নিতে পারবে না। তখন পূর্ব দিক থেকে কালো পতাকা উত্তোলন করা হবে। তারা তোমাদের এমনভাবে হত্যা করবে যেমনটি ইতপূর্বে কোন জাতি করেনি। তারপর আরো কিছু বলেছিলেন যা আমার স্মরণ নেই। আর তিনি এও বললেন যদি তুমি তা (কালো পতাকাবাহি দল) দেখ, তাদের সাথে যাও এবং বায়আ দাও, এমনকি যদি তোমাকে বরফের উপর দিয়ে যেতে হয়, কারণ তাদেরই মাঝে আল্লাহর খলীফা মাহদি থাকবে”। (ইবন মাযাহঃ ৪০৮৪)
খ) মাওকুফ সনদ (অর্থাৎ যে বর্ণনা সাহাবা পর্যন্ত)
إذا رأيتم الرايات السود خرجت من قبل خراسان فأتوها ولو حبوا ، فإن فيها خليفة الله المهدي"
সাওবা (রাঃ) বলেনঃ “যখন তোমরা দেখবে, কালো পতাকাগুলো খোরাসানের দিক থেকে এসেছে, তখন তাদের সাথে যুক্ত হয়ে যেও হামাগুড়ি দিয়ে গিয়ে হলেও। কেননা, তাদেরই মাঝে আল্লাহর খলীফা মাহদি থাকবে”। (মুসতাদরাক আল হাকিমঃ ৮৫৭৮, বায়হাকি, দালাইল আন নাবুওয়া ৬/৫১৬)
প্রামানিকতাঃ(তাহক্বিক)
ক) ইমাম আল বাযযার (রাহ) এটি বর্ণনার পর বলেন
وإسناده إسناد صحيح .
সনদটি সহিহ
খ) ইমাম হাকিম (রাহ) এটি বর্ণনার পর বলেন
هذا حديث صحيح على شرط الشيخين
শায়খান (ইমাম বুখারি ও মুসলিম) এর শর্তে সনদটি সহিহ
গ) ইবন কাছির (রাহ) বলেন
" وهذا إسناد قوي صحيح .
এই সনদটি শক্তিশালী সনদ
ইমাম ইবন কাছির (রাহ) এই হাদিছ সম্পর্কে বলেন
" وهذه الرايات السود ليست هي التي أقبل بها أبو مسلم الخراساني فاستلب بها دولة بني أمية في سنة اثنتين وثلاثين ومائة ، بل رايات سود أخر تأتي بصحبة المهدي ، وهو محمد بن عبد الله العلوي الفاطمي الحسني رضي الله عنه ، يصلحه الله في ليلة ؛ أي : يتوب عليه ويوفقه ويفهمه ويرشده ، بعد أن لم يكن كذلك ، ويؤيده بناس من أهل المشرق ينصرونه ويقيمون سلطانه ويشدون أركانه ، وتكون راياتهم سوداء أيضاً "
এই কালো পতাকা ঐ পতাকা নয় যে পতাকা আবু মুসলিম খুরাসানি বহন করেছিল আর বানু উমাইয়া খিলাফতের পতন ঘটিয়ে ছিল ১৩২ হিঃ তে বরং এই পতাকা বহন করবে ইমাম মাহদি এবং তিনি মুহাম্মদ বিন আব্দুল্লাহ আল আলাউই আল ফাতিমি আল হাসানি (রহিঃ) আল্লাহ কতৃক হিদায়ত প্রাপ্ত হবেন এক রাতে। যার মানে তিনি ক্ষমা প্রাপ্ত হবেন এবং সফল হবেন এবং বুঝ দান করবেন এবং হিদায়ত প্রাপ্ত হবেন যেমনটি তিনি পূর্বে ছিলেন না। এবং পূর্ব দিকের লোকেরা তার পিছনে এবং তাকে সাহায্য করতে এগিয়ে আসবে এবং খিলাফা প্রতিষ্ঠা করবেন এবং খুটিগুলো শক্ত করবেন এবং তাদের পতাকা হবে কালো। (আল বিদায়া ওয়ান নিহায়া পৃঃ ৪৪)
ঘ) ইমাম আয যাহাবী (রাহ) ও ইমাম সুয়ুতী (রাহঃ) বলেন সনদটি সহিহ
ঙ) ইমাম কুরতুবী (রাহ) বলেন সনদটি সহিহ (তাজকিরাহ ১২০১)
চ) ইমাম বুসাইর (রাহ) বলেন সনদটি সহিহ (মিসবাহ আয যায্ ৩/২৬৩)
ছ) ইমাম সিন্দী (রাহ) বলেন
كذا إسناده صحيح رجاله ثقات ورواه الحاكم في المستدرك وقال : صحيح على شرط الشيخين .
সনদটি বিশ্বত, ইমাম হাকিম (রাহ) কতৃক বর্ণিত এবং বলেন সনদটি সহিহ (ইমাম বুখারি ও মুসলিম (রাহ)) এর শর্তে (যাওয়াইদ ই ইবনে মাযাহর এই হাদিছের নিচে)
জ) শায়খ হামুদ বিন আব্দুল্লাহ আত তুয়াইজিরি (রাহ) কৃতক তাহক্বিক (ইনফাক আল জামায়াহ বিমাযা ফি আল ফিতান ওয়াল মাহুম ওয়া শরিীয়াত আশ সা’আ ২/১৮৭)
ঝ) শায়খ যুবাইর আলি জাঈ বলেন এটি দুর্বল মারফু সনদ কারণ সুফিয়ান সাওরী এখানে মুদাল্লিছ এবং বর্ণনা করেছেন একজন থেকে, কিন্তু তিনি (সুফিয়ান সাওরী) বলেছেন হাদিছটি মারফু। মারফু হওয়ায় হাদিছটি হাসান নিতাযিহি। (আল হাদিছঃ ৮০: পৃঃ ০৬)
তিনি আরো বলেন বুসাইর (রাহ) কতৃক তাহক্বিক এবং (ইমাম বুখারি ও মুসলিম) এর শর্তে সনদটি সহিহ ৪/৪৬৩ এবং ৫০২। আয যাহাবী (রাহ) তার সাথে একমত, তাহক্বিক ইবন কাছির (রাহ) (টিকাঃ ইবন মাযাহঃ ৪০৮৪)
Sahih ahadith of Muslim Armies with Black Banners to come
"Thawbaan reported that the Prophet (Sallallaahu `alayhi wa sallam) said, 'Three will fight for the your treasure (of the Ka`bah), each of them the son of a 'Khaleefah', it will be rendered to none of them. Then from the direction of the East will emerge black flags. Then they will fight you like they have fought none before.' Then some words were spoken which I did not remember. He then said, 'If you see him, give bay`ah to him even if you must crawl over ice. For, verily, he is the 'Khaleefah' of Allah (Khaleefatullaah), the Mahdi". This Hadeeth is found in Ibn Maajah, Ahmad's Musnad, al-Haakim's Mustadrak and others.
After analysing the chain of narration found in Ibn Maajah's Sunan the narrators are in the following authentic unbroken reliable chain:
1) Reported to Ibn Maajah by both Muhammad bin Yahya and Ahmad bin Yusuf - Both reliable; Imam Muslim has said about Ahmad bin Yusuf, "He is reliable (thiqqah)." an-Nasaa'i has said, "There is no problem in him." ad-DaraaquTni has said, "Reliable and noble (thiqqah nabeel)."
2) `Abdur-Razzaq bin Hammaam as-San`aani - Reliable. Ahmad bin Hanbal was asked about him, "Have you seen anyone better in Hadeeth than `Abdur-Razzaaq?" He replied, "No".
3) Sufyaan ath-Thawri - Too reputable to record his merits. Very reliable. Shu`bah, Sufyaan bin `Uyaynah, Abu `AaSim an-Nabeel and YaHya ibn Ma`een among others said: "Sufyaan is the 'Ameer al-Mu'mineen" of Hadeeth"!
4) Khaalid bin Mahraan al-Hathaa' - Reliable. Ahmad bin Hanbal has said, "Trustworthy (thabt)." Ibn Ma`een and an-Nasaa'i have both said, "Reliable (thiqqah)."
5) Abi Qulaaba Abdullaah bin Zayd al-Harrami - Reliable. Muhammad bin Sa`d has said in his "at-Tabaqah ath-Thaaniyah min Ahl al-Basrah" about him, "He was reliable (thiqqah)."
6) Abu Asmaa' `Amroo bin Marthad ar-RaHabi - Reliable. al-`Ijly has said about him, "Shaami, Tabi`ee, Reliable (thiqqah)."
7) Thawbaan - Companion and servant of the Prophet (Sallallaahu `alayhi wa sallam).
8) The Prophet (Sallallaahu `alayhi wa sallam). ["Tahtheeb al-Kamaal" of al-Mizzi and "Tahtheeb at-Tahtheeb" of Ibn Hajar were referenced for verification of the Narrators]
In this chain of narrators, weakness is nowhere in sight, subhan'allah.
Allah Knows Best
----------------------------------------------------
তাদেরই শায়খদের বই থেকে দিলাম
----------------------------------------------------------------------------
কালো পতাকাধারীদের সম্পর্কে হাদিসগুলির পর্যালোচনা - ডঃ মুহাম্মদ সাইফুল্লাহ
---------------------------------------------------------------------------
কালো পতাকাগুলো খোরাসানের দিক থেকে হাদিছের প্রামানিকতাঃ(তাহক্বিক)
****************************************
ক) মারফু হাদিছ (অর্থাৎ যে হাদিছের সনদ রাসুলুল্লাহ (সাঃ) পর্যন্ত পৌছেছে)
حدثنا محمد بن يحيى وأحمد بن يوسف قالا حدثنا عبد الرزاق عن سفيان الثوري عن خالد الحذاء عن أبي قلابة عن أبي أسماء الرحبي عن ثوبان قال قال رسول الله صلى الله عليه وسلم يقتتل عند كنزكم ثلاثة كلهم ابن خليفة ثم لا يصير إلى واحد منهم ثم تطلع الرايات السود من قبل المشرق فيقتلونكم قتلا لم يقتله قوم ثم ذكر شيئا لا أحفظه فقال فإذا رأيتموه فبايعوه ولو حبوا على الثلج فإنه خليفة الله المهدي
সাওবান (রাঃ) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন; তিনজন মানুষ হত্যা হবে যেখানে গুপ্তধন আছে। প্রত্যেকে হবে খলিফার (রাজা) ছেলে, এবং কেউ তাদের মধ্যে গুপ্তধনটি নিতে পারবে না। তখন পূর্ব দিক থেকে কালো পতাকা উত্তোলন করা হবে। তারা তোমাদের এমনভাবে হত্যা করবে যেমনটি ইতপূর্বে কোন জাতি করেনি। তারপর আরো কিছু বলেছিলেন যা আমার স্মরণ নেই। আর তিনি এও বললেন যদি তুমি তা (কালো পতাকাবাহি দল) দেখ, তাদের সাথে যাও এবং বায়আ দাও, এমনকি যদি তোমাকে বরফের উপর দিয়ে যেতে হয়, কারণ তাদেরই মাঝে আল্লাহর খলীফা মাহদি থাকবে”। (ইবন মাযাহঃ ৪০৮৪)
খ) মাওকুফ সনদ (অর্থাৎ যে বর্ণনা সাহাবা পর্যন্ত)
إذا رأيتم الرايات السود خرجت من قبل خراسان فأتوها ولو حبوا ، فإن فيها خليفة الله المهدي"
সাওবা (রাঃ) বলেনঃ “যখন তোমরা দেখবে, কালো পতাকাগুলো খোরাসানের দিক থেকে এসেছে, তখন তাদের সাথে যুক্ত হয়ে যেও হামাগুড়ি দিয়ে গিয়ে হলেও। কেননা, তাদেরই মাঝে আল্লাহর খলীফা মাহদি থাকবে”। (মুসতাদরাক আল হাকিমঃ ৮৫৭৮, বায়হাকি, দালাইল আন নাবুওয়া ৬/৫১৬)
প্রামানিকতাঃ(তাহক্বিক)
ক) ইমাম আল বাযযার (রাহ) এটি বর্ণনার পর বলেন
وإسناده إسناد صحيح .
সনদটি সহিহ
খ) ইমাম হাকিম (রাহ) এটি বর্ণনার পর বলেন
هذا حديث صحيح على شرط الشيخين
শায়খান (ইমাম বুখারি ও মুসলিম) এর শর্তে সনদটি সহিহ
গ) ইবন কাছির (রাহ) বলেন
" وهذا إسناد قوي صحيح .
এই সনদটি শক্তিশালী সনদ
ইমাম ইবন কাছির (রাহ) এই হাদিছ সম্পর্কে বলেন
" وهذه الرايات السود ليست هي التي أقبل بها أبو مسلم الخراساني فاستلب بها دولة بني أمية في سنة اثنتين وثلاثين ومائة ، بل رايات سود أخر تأتي بصحبة المهدي ، وهو محمد بن عبد الله العلوي الفاطمي الحسني رضي الله عنه ، يصلحه الله في ليلة ؛ أي : يتوب عليه ويوفقه ويفهمه ويرشده ، بعد أن لم يكن كذلك ، ويؤيده بناس من أهل المشرق ينصرونه ويقيمون سلطانه ويشدون أركانه ، وتكون راياتهم سوداء أيضاً "
এই কালো পতাকা ঐ পতাকা নয় যে পতাকা আবু মুসলিম খুরাসানি বহন করেছিল আর বানু উমাইয়া খিলাফতের পতন ঘটিয়ে ছিল ১৩২ হিঃ তে বরং এই পতাকা বহন করবে ইমাম মাহদি এবং তিনি মুহাম্মদ বিন আব্দুল্লাহ আল আলাউই আল ফাতিমি আল হাসানি (রহিঃ) আল্লাহ কতৃক হিদায়ত প্রাপ্ত হবেন এক রাতে। যার মানে তিনি ক্ষমা প্রাপ্ত হবেন এবং সফল হবেন এবং বুঝ দান করবেন এবং হিদায়ত প্রাপ্ত হবেন যেমনটি তিনি পূর্বে ছিলেন না। এবং পূর্ব দিকের লোকেরা তার পিছনে এবং তাকে সাহায্য করতে এগিয়ে আসবে এবং খিলাফা প্রতিষ্ঠা করবেন এবং খুটিগুলো শক্ত করবেন এবং তাদের পতাকা হবে কালো। (আল বিদায়া ওয়ান নিহায়া পৃঃ ৪৪)
ঘ) ইমাম আয যাহাবী (রাহ) ও ইমাম সুয়ুতী (রাহঃ) বলেন সনদটি সহিহ
ঙ) ইমাম কুরতুবী (রাহ) বলেন সনদটি সহিহ (তাজকিরাহ ১২০১)
চ) ইমাম বুসাইর (রাহ) বলেন সনদটি সহিহ (মিসবাহ আয যায্ ৩/২৬৩)
ছ) ইমাম সিন্দী (রাহ) বলেন
كذا إسناده صحيح رجاله ثقات ورواه الحاكم في المستدرك وقال : صحيح على شرط الشيخين .
সনদটি বিশ্বত, ইমাম হাকিম (রাহ) কতৃক বর্ণিত এবং বলেন সনদটি সহিহ (ইমাম বুখারি ও মুসলিম (রাহ)) এর শর্তে (যাওয়াইদ ই ইবনে মাযাহর এই হাদিছের নিচে)
জ) শায়খ হামুদ বিন আব্দুল্লাহ আত তুয়াইজিরি (রাহ) কৃতক তাহক্বিক (ইনফাক আল জামায়াহ বিমাযা ফি আল ফিতান ওয়াল মাহুম ওয়া শরিীয়াত আশ সা’আ ২/১৮৭)
ঝ) শায়খ যুবাইর আলি জাঈ বলেন এটি দুর্বল মারফু সনদ কারণ সুফিয়ান সাওরী এখানে মুদাল্লিছ এবং বর্ণনা করেছেন একজন থেকে, কিন্তু তিনি (সুফিয়ান সাওরী) বলেছেন হাদিছটি মারফু। মারফু হওয়ায় হাদিছটি হাসান নিতাযিহি। (আল হাদিছঃ ৮০: পৃঃ ০৬)
তিনি আরো বলেন বুসাইর (রাহ) কতৃক তাহক্বিক এবং (ইমাম বুখারি ও মুসলিম) এর শর্তে সনদটি সহিহ ৪/৪৬৩ এবং ৫০২। আয যাহাবী (রাহ) তার সাথে একমত, তাহক্বিক ইবন কাছির (রাহ) (টিকাঃ ইবন মাযাহঃ ৪০৮৪)
Sahih ahadith of Muslim Armies with Black Banners to come
"Thawbaan reported that the Prophet (Sallallaahu `alayhi wa sallam) said, 'Three will fight for the your treasure (of the Ka`bah), each of them the son of a 'Khaleefah', it will be rendered to none of them. Then from the direction of the East will emerge black flags. Then they will fight you like they have fought none before.' Then some words were spoken which I did not remember. He then said, 'If you see him, give bay`ah to him even if you must crawl over ice. For, verily, he is the 'Khaleefah' of Allah (Khaleefatullaah), the Mahdi". This Hadeeth is found in Ibn Maajah, Ahmad's Musnad, al-Haakim's Mustadrak and others.
After analysing the chain of narration found in Ibn Maajah's Sunan the narrators are in the following authentic unbroken reliable chain:
1) Reported to Ibn Maajah by both Muhammad bin Yahya and Ahmad bin Yusuf - Both reliable; Imam Muslim has said about Ahmad bin Yusuf, "He is reliable (thiqqah)." an-Nasaa'i has said, "There is no problem in him." ad-DaraaquTni has said, "Reliable and noble (thiqqah nabeel)."
2) `Abdur-Razzaq bin Hammaam as-San`aani - Reliable. Ahmad bin Hanbal was asked about him, "Have you seen anyone better in Hadeeth than `Abdur-Razzaaq?" He replied, "No".
3) Sufyaan ath-Thawri - Too reputable to record his merits. Very reliable. Shu`bah, Sufyaan bin `Uyaynah, Abu `AaSim an-Nabeel and YaHya ibn Ma`een among others said: "Sufyaan is the 'Ameer al-Mu'mineen" of Hadeeth"!
4) Khaalid bin Mahraan al-Hathaa' - Reliable. Ahmad bin Hanbal has said, "Trustworthy (thabt)." Ibn Ma`een and an-Nasaa'i have both said, "Reliable (thiqqah)."
5) Abi Qulaaba Abdullaah bin Zayd al-Harrami - Reliable. Muhammad bin Sa`d has said in his "at-Tabaqah ath-Thaaniyah min Ahl al-Basrah" about him, "He was reliable (thiqqah)."
6) Abu Asmaa' `Amroo bin Marthad ar-RaHabi - Reliable. al-`Ijly has said about him, "Shaami, Tabi`ee, Reliable (thiqqah)."
7) Thawbaan - Companion and servant of the Prophet (Sallallaahu `alayhi wa sallam).
8) The Prophet (Sallallaahu `alayhi wa sallam). ["Tahtheeb al-Kamaal" of al-Mizzi and "Tahtheeb at-Tahtheeb" of Ibn Hajar were referenced for verification of the Narrators]
In this chain of narrators, weakness is nowhere in sight, subhan'allah.
Allah Knows Best
----------------------------------------------------
তাদেরই শায়খদের বই থেকে দিলাম
Comment