Announcement

Collapse
No announcement yet.

জাতীয়তাবাদ (Nationalism): ইসলাম ধ্বংসের মোক্ষম হাতিয়ার!

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • জাতীয়তাবাদ (Nationalism): ইসলাম ধ্বংসের মোক্ষম হাতিয়ার!

    আল্লাহ তাআলা মানব জাতীকে বিভক্ত করেছেন ঈমান ও কুফরের ভিত্তিতে। সকল ঈমানদার ও মুসলমান এক জাতি, আর সকল কাফের ও অমুসলিম এক জাতি। মুসলমান পৃথিবীর যে প্রান্তেই থাকুক, যে জাতি-গোষ্ঠীরই হোক, যে রঙ-বর্ণেরই হোক, যে ভাষাতেই কথা বলুক- তারা পরস্পর ভাই ভাই। তারা পরস্পর ঈমানী বন্ধন ও ইসলামী ভ্রাতৃত্বে আবদ্ধ। তাদের পরস্পরে মহব্বত, ভালবাসা ও বন্ধুত্ব রাখা আবশ্যক। একে অপরকে নুসরত করা, হেফাজত করা, কাফের-মুশরেকদের হাত থেকে একে অপরকে রক্ষা করা, তাদের বিরুদ্ধে একে অপরকে সহায়তা করা অত্যাবশ্যক। মোটকথা, ইসলামে ‘আল-ওয়ালা ওয়াল-বারা’ (শত্রুতা-মিত্রতা) ঈমান ও কুফরের উপর প্রতিষ্ঠিত। একে যদি জাতীয়তাবাদ বলা হয়, তাহলে ইসলাম এ জাতীয়তাবাদের স্বীকৃতি দেয়। একে বলা যেতে পারে ইসলামী জাতীয়তাবাদ। যার মূল ভিত্তি হবে ঈমান ও কুফুর।


    পক্ষান্তরে প্রচলিত জাতীয়তাবাদ গড়ে উঠেছে দেশ, জাতি, গোত্র, অঞ্চল, ভাষা, রঙ, বর্ণ ও সংস্কৃতি ইত্যাদির ভিত্তিতে। তাদের ‘ওয়ালা-বারা’ তথা মহব্বত-ভালবাসা, বন্ধুত্ব ও শত্রুতা, ঐক্য-অনৈক্য সব কিছু এসবের ভিত্তিতেই প্রতিষ্ঠিত। সেখানে ঈমান ও কুফরে তফাৎ নেই। মুসলিম অমুসলিমের কোন পার্থক্য নেই। মুসলমান-কাফের, ইয়াহুদ-নাসারা, হিন্দু-বৌদ্ধ, নাস্তিক-মুরতাদ কারো মাঝে কোন তফাৎ নেই। যতক্ষণ তারা এক দেশ, এক জাতি কিংবা এক ভাষাভাষী হবে, ততক্ষণ তাদেরকে ভালবাসতে হবে, তাদের সাহায্য-সহায়তা করতে হবে, ন্যায়-অন্যায় সব কিছুতেই তাদের পক্ষাবলম্বন করতে হবে; তাদের কৃষ্টি-কালচার, রীতি-নীতি, প্রথা-প্রচলন, ইচ্ছা-অভিলাষ, খাহেশ-প্রবৃত্তি সব কিছুকেই সংরক্ষণ করতে হবে; তা সঙ্গত কি অসঙ্গত, শরীয়ত সম্মত কি শরীয়ত বিরোধি- কোন কিছুই দেখার সুযোগ নেই। জাতি যেটাকে আইন বানাতে চায়, কুফর কি শিরক- সেটাকেই আইন বানাতে হবে। এভাবে জাতীয়তাবাদের ভিত্তিতে শরীয়তের বিধান পরিবর্তিত হচ্ছে। হারাম হালাল হচ্ছে, হালাল হারাম হচ্ছে।


    উল্লেখ্য, জাতীয়তবাদের মূল উদ্দেশ্য, পৃথিবী থেকে ইসলাম ও মুসলমানদের শাসন-কর্তৃত্ব মুছে ফেলা। এ লক্ষ্য বাস্তবায়নের জন্য মুসলমানদের একতা-ঐক্য বিলুপ্ত করে তাদেরকে পরস্পর বিদ্বেষী কতগুলো দুর্বল ও বিচ্ছিন্ন জাতি-গোষ্ঠীতে পরিণত করা আবশ্যক ছিল। জাতীয়তাবাদের ধোঁয়া তুলে পশ্চিমারা এ কাজটিই করতে সক্ষম হয়েছে। দেশ, জাতি, গোত্র, অঞ্চল, ভাষা, রঙ, বর্ণ ও সংস্কৃতি: যেখানে যেটা সুবিধা মনে করেছে, সেটারই ধোঁয়া তুলে এক ও ঐক্যবদ্ধ মুসলিম জাতিকে শতধা বিভক্ত করে দিয়েছে। সৌহার্দ-ভ্রাতৃত্ব বিনষ্ট করে পারস্পরিক বিদ্বেষ ও দ্বন্ধে লিপ্ত করেছে। প্রত্যেককে নির্দিষ্ট গণ্ডিতে আবদ্ধ করে দিয়ে বাকি সমগ্র উম্মাহ থেকে বে-খবর বরং দুশমনে পরিণত করেছে। ফলত মুসলিম জাতি পারস্পরিক সাহায্য সহানুভূতির পরিবর্তে একে অপরের বিরুদ্ধে অবতীর্ণ হয়েছে।


    এই জাতীয়তাবাদের কারণে আজ আরাকান সমস্যা মুসলিমদের সমস্যা না হয়ে বার্মার স্থানীয় সমস্যা বিবেচিত হচ্ছে। কাশ্মির সমস্যা ভারতের, চেচনিয়া সমস্যা রাশিয়ার স্থানীয় সমস্যা ধরা হচ্ছে। ফিলিস্তিন, আফগান, শাম, ইরাক- সবখানে একই কথা। এগুলো কোন কিছুই যেন মুসলিমদের সমস্যা নয়। এসব নির্যাতিত মুসলমানকে উদ্ধার করা, তাদেরকে নুসরত করা যেন মুসলিম উম্মাহর দায়িত্বে পড়ে না। এগুলো সব স্থানীয় সমস্যা। কারণ, তারা আমাদের দেশের লোক নয়। তারা আমাদের ভাষায় কথা বলে না ইত্যাদি ইত্যাদি।
    পক্ষান্তরে ভারত রক্ষায় হিন্দুদের সাথে হয়ে মুসলমানকেও লড়তে হবে- কারণ, সবাই ভারতী। হিন্দু-মুসলিম, নাস্তিক-মুরতাদ সকলে মিলে বাংলার মুজাহিদদের বিরুদ্ধে যুদ্ধে নামতে হবে- কারণ সবাই বাংলাদেশী। এভাবে জাতীয়তাবাদী চেতনায় বিশ্বের প্রান্তে প্রান্তে আল্লাহর দ্বীনের বিরুদ্ধে কাফের-মুশরিক-নামধারী মুসলমান সকলে মিলে যুদ্ধে লিপ্ত হয়েছে।


    উল্লেখ্য, জাতীয়তাবাদী রাষ্ট্রে কিছুতেই পরিপূর্ণ ইসলাম প্রতিষ্ঠা সম্ভব নয়। কারণ, মুসলমানরা ইসলাম চাইলেও, জাতীর কাফেররা কখনই ইসলাম চাইবে না। তাই জাতীয়তাবাদিদেরকে এমন আইন গ্রহণ করতে হবে- হিন্দু-মুসলিম, খৃস্টান-বৌদ্ধ, নাস্তিক-মুরতাদ সকলেই যার প্রতি সন্তুষ্ট। এভাবে জাতীয়তাবাদ আল্লাহর রুবূবিয়্যাত প্রত্যাখ্যান করে নগণ্য মাখলুককে রবের আসনে সমাসীন করবে, যা সুস্পষ্ট কুফর। ফলে জাতীয়তাবাদি রাষ্ট্র কাফের রাষ্ট্রে পরিণত হতে বাধ্য।


    অতএব, এই জাতীয়তাবাদ ইসলামের বিপরীতে নব-উদ্ভাবিত এক কুফরী মতবাদ। যারা এই মতবাদের প্রবর্তক, প্রচারক, ভক্ত; এর জন্য জীবন দেয়- তারা কুফরে লিপ্ত রয়েছে। আল্লাহ তআলা আমাদের হেফাজত করুন। সব মুসলিমকে এক হওয়ার তাওফীক দান করুন। আমীন!



  • #2
    জাতিয়তাবাদ যদি হয় দেশ ও ভাষার ভিত্তিতে এ জাতিয়তাবাদ জাহান্নামের কারণ হবে। কারণ সকলের প্রতি একি ভাষাবাসি সকল মানুষের ইচ্ছাকেই প্রাধান্য দিতে হবে। যার ধরুণ ইসলাম প্রতিষ্টা হওয়া কল্পনাও যাবে না ।

    Comment


    • #3
      Sundor alochona ...

      Comment


      • #4
        জাযাকাল্লাহ! মুহতারাম ভাই,
        যুগোপযোগী একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন। পাশ্চাত্য আবিষ্কৃত জাতীয়তাবাদ বা ন্যশনালিজম একটি বাতিল ও কুফরি মতবাদ। এতে কোন সন্দেহ নেই যে, এটি ইসলাম ও মুসলমানদের ঐক্য ও ভ্রাতৃত্ব বিনষ্ট করার জন্য আবিষ্কৃত। এই জাতীয়তাবাদে আক্রান্ত হয়ে আজ গোটা মুসলিম উম্মাহ ছিন্ন-বিচ্ছিন্ন হয়ে নির্যাতিত ও অবমাননাকর জীবন অতিবাহিত করছে। সুতরাং, শারিয়াহ প্রতিষ্ঠা করতে হলে জাতীয়তাবাদের ভ্রান্তি থেকে বের হওয়া আবশ্যক।

        Comment


        • #5
          মুহতারাম ভাই,
          জাতীয়তাবাদ এর কুফরি সম্পর্কে কোরআন-সুন্নাহ থেকে দালিল ভিত্তিক আলোচনা করলে ভাইরা উপকৃত হতাম।
          বিশেষ করে, এই বিষয়ের কুফরি সম্পর্কে অকাট্য দলীল থাকলে পেশ করলে ভাল হত।
          আল্লাহ তায়ালা আপনার ইলিমের মাঝে বারাকাহ দান করুন।

          Comment


          • #6
            ইয়া আল্লাহ! জাতীয়তাবাদের এই জঘন্য ফিতনা থেকে মুসলিম উম্মাহকে হিফাযত করুন। আমীন
            “ধৈর্যশীল সতর্ক ব্যক্তিরাই লড়াইয়ের জন্য উপযুক্ত।”-শাইখ উসামা বিন লাদেন রহ.

            Comment


            • #7
              জাতীয়তাবাদ নামক মূর্তি নিকৃষ্টতায় ইট-সিমেন্ট-খড়কুটার মূর্তির চেয়ে কম যায় না!!
              নির্দিষ্ট ভৌগলিক সীমানা পরিবেষ্টিত ভূখন্ডের স্বতন্ত্র আইন-কানুন থাকা এবং তা মানতে এর অধিবাসীদের বাধ্য রাখা, হোক তা আহকামুল হাকিমিন আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লার আইন বিরোধী - এমন মতবাদই জাতীয়তাবাদ।
              জাতীয়তাবাদ নামের ভূখন্ড পূজা ইটপাথর পূজার মতোই। ভূখণ্ড যেমন জড়, ইটপাথরও তেমন জড়। জড় পদার্থ সজীব মানবকে কিভাবে শাসন করে? শাসনের একচ্ছত্র অধিকার কি আল্লাহর নয়? তবুও তারা কোথায় ফিরে যাচ্ছে?
              মুসলিম উম্মাহ তো জিহাদের উম্মাহ!

              Comment


              • #8
                Originally posted by MUBARIZ View Post
                মুহতারাম ভাই,
                জাতীয়তাবাদ এর কুফরি সম্পর্কে কোরআন-সুন্নাহ থেকে দালিল ভিত্তিক আলোচনা করলে ভাইরা উপকৃত হতাম।
                বিশেষ করে, এই বিষয়ের কুফরি সম্পর্কে অকাট্য দলীল থাকলে পেশ করলে ভাল হত।
                আল্লাহ তায়ালা আপনার ইলিমের মাঝে বারাকাহ দান করুন।
                প্রিয় ভাই- আপনার সাথে সহমত পোষণ করছি...
                ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

                Comment


                • #9
                  জাতীয়তাবাদ সম্পর্কে কোরআন ও হাদিসের মতামত জানতে নিচের এই দুইটি ভিডিও দেখতে পারেন:
                  1) -------- সরাসরি দেখা যায় এমন ডাউনলোড লিংক দিতে পারেন, ইনশা আল্লাহ
                  2) --------সরাসরি দেখা যায় এমন ডাউনলোড লিংক দিতে পারেন, ইনশা আল্লাহ
                  Last edited by Munshi Abdur Rahman; 09-16-2020, 04:46 PM.

                  Comment


                  • #10
                    মুফাক্কিরে ইসলাম আল্লামা সাইয়্যেদ আবুল হাসান আলী নাদাবী রহ.-এর ভাষায় জাতীয়তাবাদ হচ্ছে বর্তমান যুগের নব্য জাহেলিয়্যাত। এই জাতীয়তাবাদের মন্ত্র দিয়েই মুসলমানদের একমাত্র কেন্দ্রিয় খেলাফতকে ১৫২ টুকরো করতে সক্ষম হয়েছে।
                    Last edited by Munshi Abdur Rahman; 12-16-2021, 08:56 PM.
                    “ধৈর্যশীল সতর্ক ব্যক্তিরাই লড়াইয়ের জন্য উপযুক্ত।”-শাইখ উসামা বিন লাদেন রহ.

                    Comment


                    • #11
                      আত্মপরিচয়ের গৌরব এখন নতুন জাতীয়তাবাদের জন্ম দিচ্ছে। এমন এমন বিশেষ পরিচয় আঁকড়ে মানুষ সংঘবদ্ধ হতে চাচ্ছে, যার মাধ্যমে সে প্রতিপক্ষের কাছে নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণের চেষ্টা করছে। আগে শুধু দেশ বা ভাষার ভিত্তিতে জাতি ভাগ হতো। আর এখন অঞ্চলের উপর ভিত্তি করে একে অপরকে কটাক্ষ করার চলন জারি হয়েছে। আমি ঢাকাইয়া, সে চাটগাঁইয়া বা আমি জেনারেল সে মাদ্রাসা পড়ুয়া —এ ধরনের শ্রেষ্ঠত্ববাদী ভাবনা ধ্বংসাত্মক জাতীয়তাবাদের জন্ম দিচ্ছে।

                      আমাদের দেশ আমাদের কাছে কতটা মূল্যবান, সেই চিন্তাকে সব সময়ই মহান চিন্তা বলে ধরে নেওয়া হয়।

                      কিন্তু মনে রাখা দরকার,
                      স্বদেশ, স্বজাতির উন্নতি ও অগ্রগতিকে অগ্রাধিকার দিতে গিয়ে এমন বিভাজক জাতীয়তাবাদের জন্ম হতে পারে, যা গোটা জাতিকেই ধ্বংস করে দিতে পারে।


                      Comment


                      • #12
                        জাতীয়তাবাদের কোন ভেলু আছে ।এই সকল সস্তা বুলিকে আবার মানুষ দামও দেয় ।এই সকল সস্তা বুলি হল ধর্মকে আড়াল করার মাধ্যম এবং কুফরকে সর্বজনীন করার মাধ্যম।

                        Comment


                        • #13
                          Originally posted by MUBARIZ View Post
                          মুহতারাম ভাই,
                          জাতীয়তাবাদ এর কুফরি সম্পর্কে কোরআন-সুন্নাহ থেকে দালিল ভিত্তিক আলোচনা করলে ভাইরা উপকৃত হতাম।
                          বিশেষ করে, এই বিষয়ের কুফরি সম্পর্কে অকাট্য দলীল থাকলে পেশ করলে ভাল হত।
                          আল্লাহ তায়ালা আপনার ইলিমের মাঝে বারাকাহ দান করুন।
                          এর জন্য আবশ্যক হল জাতিয়তা বাদ সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা এনে সে অনুপাতে দলিল পেশ করা।

                          Comment


                          • #14
                            জাজাকাল্লাহ খাইরান। অনেক সুন্দর আলোচনা করেছেন। আসলে বিষয়টা হচ্ছে কি, জাতিয়তাবাদ, গনতন্ত্র, ধর্মনিরেপেক্ষতা ইত্যাদি সবগুলোর উদ্দেশ্য একটাই আর তা হলো ইসলাম নির্মুল করা, কুফরি প্রতিষ্ঠা করা। এইগুলা সবগুলোই একে অপরের ভাই আর এদের জন্ম হয়েছে ইউরোপীয় এনলাইটমেন্টের গর্ভ থেকে। আল্লাহ আমাদের সকলকে সব ধরনের ফিতনা থেকে রক্ষা করুক। আমিন।

                            Comment

                            Working...
                            X