Announcement

Collapse
No announcement yet.

পশ্চিমবাদ অধ্যায়নের গুরুত্ব!

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • পশ্চিমবাদ অধ্যায়নের গুরুত্ব!

    পশ্চিমবাদ (বিশেষত সেক্যুলারিজম, সার্বিকভাবে পশ্চিমা সভ্যতা) অধ্যায়নের গুরুত্ব!


    শায়খ আবুল হাসান আলি নদভি রহঃ বলেন,

    "মুসলিমবিশ্ব যদি সত্যি সত্যি আজ নিজের পায়ে দাঁড়াতে চায় এবং নিজের বুদ্ধিতে চিন্তা করতে চায় তাহলে (পশ্চিমাদের কাছে) বুদ্ধিবৃত্তিক আত্মসমর্পণ ও চিন্তা-দাসত্ব থেকে অবশ্যই বেরিয়ে আসতে হবে।

    আমাদের আজ এক বিশাল ব্যক্তিত্বের আলিম, চিন্তাবিদ ও লেখক-গবেষকের প্রয়ােজন যারা আত্মরক্ষার অবস্থান থেকে নয়, আক্রমণের অবস্থান থেকে পাশ্চাত্যসভ্যতার সমালােচনা ও ‘ময়নাতদন্ত সম্পন্ন করতে পারবেন।"
    .
    .
    আমাদের সময়ে সেক্যুলার শিক্ষাব্যবস্থার একচেটিয়া দাপটের ফলে, বিদেশী ভাষা তো বটেই নিজ ভাষায়ও গতানুগতিক অধ্যায়নের গন্ডি পেরোনোর অনীহা এবং এতদঞ্চলে উপযুক্ত ও প্রয়োজনীয় দাঈ, শিক্ষক ও রিসোর্সের অভাবে ইসলামপন্থীদের মাঝে, পশ্চিমাদের উথান এবং মুসলিমদের পতনের পেছনে তাদের ভূমিকার ইতিহাসের বিশুদ্ধ তথ্য আহরণ ও বিশ্লেষণের ক্ষেত্রে রয়েছে বিশাল সংকট।
    .
    .
    ইসলামী প্রাচ্য তথা বিশ্বের আদি ও মূল সভ্যতাখ্যাত এশিয়া ও আফ্রিকার পতন ঘটিয়ে পশ্চিমা শক্তি কিভাবে প্রায় ৩০০০ বছর চেষ্টার পর দুনিয়ার ক্ষমতায় অধিষ্ঠিত হলো এবং কিভাবে আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে জায়গা করে নেয়া আরব নের্তৃত্বের গৃহীত মানহাজ/পন্থা মাত্র দুই দশকের মাথায় পশ্চিমাদের নিজ খোলসে ফিরিয়ে দিল; এবাস্তবতা গভীরভাবে বোঝার গুরুত্ব আমরা সকলেই জানি, বুঝি।
    কিন্তু এক্ষেত্রে উপযোগী রিসোর্স ও শিক্ষকের দূর্ভাগ্যজনক সংকটের কথাও অনস্বীকার্য মেনে নিয়ে অন্যদিকে মশগুল হয়ে পড়ি!
    .
    পশ্চিমাদের মাঝে ওরিয়েন্টালিস্ট নামে বিশাল এক বুদ্ধিজীবি অংশ রয়েছে যাদের মূল কাজই ছিল (এখনো আছে), দুনিয়ার পূর্ব অংশে ('ওরিয়েন্ট' অর্থ 'পূর্ব') অবস্থিত সভ্যতা, ও প্রাচূর্যের কেন্দ্র এশিয়া ও আফ্রিকা নিয়ে অধ্যায়ন করা। আর কে না জানে, এশিয়া ও আফ্রিকার ইতিহাস প্রকারান্তরে ইসলাম ও মুসলিমদেরই ইতিহাস!
    .
    বিপরীতে পশ্চিমাদের উথান-পতন, শক্তি ও দুর্বলতার ইতিহাস ও বাস্তবতার ব্যাপারে বিশদ বিশ্লেষণ তো দূরের বিষয়, সাধারণ মানের কোনো গ্রন্থও সামনে আসেনি।
    .
    যা কিছু আলোচনা হয় তাতেও দেখা যায় ইতিহাসের ঢালাও, সরল ও প্রান্তিক চর্চা।
    .
    বিপরীতে, সেক্যুলার বিশ্ববিদ্যালয়ের দর্শনের শিক্ষকদের বা যশপ্রিয়, অলস ও মেরুদন্ডহীন বাংলাদেশী সেক্যুলারদের ম্যাড়মেড়ে অনুবাদগ্রন্থে পাওয়া যায় কেবল তাদের সাদা চামড়ার মনিবদের ক্ল্যাসিকাল লিবারেল ব্যাখ্যার বিকৃত, একচোখা বিশ্লেষণ।
    .
    এই যখন হতাশাজনক বাস্তবতা তখন সম্প্রতি বেশ কিছু কাজ হয়েছে আলহামদুলিল্লাহ।
    .
    রুহামা প্রকাশনী থেকে হিদায়াতুল্লাহ মেহমান্দ রচিত "বিশ্বব্যাবস্থা" বইটি এক্ষেত্রে নূন্যতম চাহিদা পূরণ করতে সক্ষম হয়েছে বলেই আমি মনে করি। আল্লাহ তা আলা লেখক, অনুবাদক, প্রকাশকসহ সংশ্লিষ্টদের উত্তম জাযা দিন।
    .
    বইটিতে ইতিহাস ও সৃস্ট সংকটের আলোচনার কিছু জায়গায় সীমাবদ্ধতা থাকলেও, মুসলিমদের করণীয় ও সম্ভাব্য সমাধানের ব্যাপারে বইটিতে রয়েছে যথেষ্ট দিকনির্দেশনা ও পরামর্শ। আল্লাহ তা আলা কবুল করেন।
    .
    বইটির মাধ্যমে পশ্চিমাদের সৃস্ট সংকট ও ইতিহাসের আলোচনার ক্ষেত্রে ফরজ আদায় হলেও, পশ্চিমাদের ইতিহাস, ব্যাবস্থা ও বাস্তবতার ব্যাপারে সরাসরি তাদের সংস্কৃতি ও পরিভাষাগুলোর ব্যাপারে কিছুটা অপরিচিত থাকার প্রতিফলন ঘটেছে।
    .
    উদাহারণত,
    বইটি তথা পশ্চিমা ইতিহাসের মোড় পরিবর্তনের স্থানে আলোচনা করা হয়েছে যে,
    প্রোটেস্টেন্ট আন্দোলনের নেতা মার্টিন লুথারের ব্যাপারে বলা হয়েছে সে ইহুদিবান্ধব ছিল।
    .
    কিন্তু, তার বাইবেলের অনুবাদ ও ৯৩টি সংশোধনী প্রস্তাবের মাধ্যমে খ্রিস্টান ও ইহুদিদের আকিদা-মানহাজগত একাত্মতা দ্রুত ও সহজ হলেও,
    মার্টিন লুথার ছিল চরম মাত্রায় ইহুদিবিদ্বেষী।
    .
    এছাড়াও,
    হোলি রোমান সাম্রাজ্য ও ইউরোপের অন্যান্য সাম্রাজ্যগুলোর মাঝে রাজনৈতিক ঐক্য ও বিভেদের স্বরূপ কেমন ছিল কিংবা ফরাসি বিপ্লবের পর ম্যাক্সিমিলিয়ান রবসপিয়ার ও রেইন অফ টেররের আলোচনা ইত্যাদি ক্ষেত্রে শূন্যতা প্রত্যক্ষ হয়।
    .
    এছাড়াও, পশ্চিমা ইতিহাসের অন্যতম মাইলফলক ওয়েস্টফিলিয়া চুক্তির মাধ্যমে জাতিরাষ্ট্রের ধারণা কিভাবে ব্যাপক হলো সেব্যাপারে সুস্পষ্ট আলোচনা না হওয়াতেও, বইটির বক্তব্যের চেইন কিছুটা ছুটে গিয়েছে।
    .
    এছাড়া আমেরিকান বিপ্লব ও ফরাসি বিপ্লবকে এক পাল্লায় ধরে ঢালাও আলোচনাটাও পাঠককে পরবর্তীতে অধিকতর অধ্যায়নে দ্বিধাগ্রস্ত করবে বলেই মনে হয়।
    .
    .
    সর্বোপরি, এবিষয়ে সুনির্দিষ্ট ও সুবিন্যাস্ত কিন্তু সরল ও বোধগম্য আলোচনা ও গবেষণা অনেক অনেক বেশী জরুরী।
    .
    নিঃসন্দেহে দল-মত-পথ নির্বিশেষে সেক্যুলারিজম (লিবারেল হোক বা কনজারভেটিভ হোক, আওয়ামি সেক্যুলারিজম হোক বা বিএনপি সেক্যুলারিজম) এর ইতিহাস, বাস্তবতা ও এর ভয়াবহতার ব্যাপারে আমভাবে সকল মানুষকে, বিশেষত মুসলিমদের সতর্ক করা সকলের ঈমানী দায়িত্ব।
    .
    'বর্তমান বিশ্বে সেক্যুলারিজমের, পশ্চিমাদের আদর্শিক ও বুদ্ধিবৃত্তিক দাসত্বের চেয়ে বড় ও ভয়াবহ ফিতনা ও অন্ধকার আর কোনোটিই নেই এবং সেক্যুলারিজম নামক নব্য জাহেলিয়াতের জুলুম থেকে আমাদের জাতি ও দুনিয়াকে মুক্তি দিতে ইসলামের বিকল্প নেই'
    .
    এই বোধ গভীরভাবপ অর্জনপূর্বক দাওয়াতের ময়দানে দূরদৃষ্টির সাথে অবতীর্ণ হতে সকলের প্রতি অনুরোধ, পরামর্শ ও আহবান থাকবে।


    এবং প্রাথমিকভাবে উচিৎ হবে, পশ্চিমা সভ্যতার স্বরূপ উপলব্ধির ক্ষেত্রে সঠিক ব্যাক্তি ও কিতাবের সর্বোচ্চ সাহায্য নেয়ার।
    .
    আল্লাহ তা আলা তাওফিক দিন।।

    পাঠ-সহায়িকাঃ-

    # মা যা খসিরা 'আলাম/ মুসলিম উম্মাহর পতনের বিশ্ব কী হারালো বইয়ের "চতুর্থ অধ্যায়"

    # বিশ্বব্যবস্থা - হিদায়াতুল্লাহ মেহমান্দ

    # Modernists menace to Islam - Daniel Haqiqatjou

    # লিবারেলিজম - উস্তাদ ইয়াহিয়া আব্দুল হাফিজ (নিবন্ধ)

    # Restructuring Muslim Thought for the Modern World
    https://m.youtube.com/watch?v=Z1l834...iONLYd&index=7

    # Modernity Doesn't Make Sense!
    https://m.youtube.com/watch?v=TBHI67..._iCCdH&index=3

    # Origins of Western Social Science - Asad Zaman (নিবন্ধ)

    # The Liberal Program Against Islam and Muslim Society
    https://m.youtube.com/watch?v=5jvgCJ...ONLYd&index=11

    # Formations of the Secular* - Talal Asad

    # People's History of America - Howard Zinn (বিশেষজ্ঞদের জন্য খুবই উপকারী)

    # History of Modern Europe - T W Blanning
    (বিশেষজ্ঞদের জন্য খুবই উপকারী)

    # Europe's Dependence on US was all part of the plan - Claire Berlinski (নিবন্ধ)


  • #2
    প্রিয় দ্বীনি ভাই আপনি এ বিষয়ে বিস্তারিত একটি কিতাব লেখুন ইনশাআল্লাহ আমরা উপকৃত হব, আল্লাহর সুবহানাহু ওয়া তায়ালা এর উপর তাওয়াক্কুল করে কিতাব লেখার কাজ শুরু করে দিন ইনশাআল্লাহ আল্লাহ সহজ করে দিবেন ।

    Comment

    Working...
    X