তাগুতের পরিচয়ঃ
♦আভিধানিক অর্থঃ طاغوتএর কয়েকটি অর্থ হলো- সীমালঙ্ঘনকারী,আল্লাহদ্রোহী ও বিরুদ্ধাচরণকারী ইত্যাদি।
♦পারিভাষিক অর্থঃ উলামায়ে কেরামগণ বলেন- তাগুত শব্দটি ব্যাপকার্থের পরিচয়দানকারী। আল্লাহ তায়ালা ব্যতিত যার উপাসনা করা এবং তারা তাতে সন্তুষ্ট থাকে। চাই সে মাবুদ বা মাতবু(অনুসরণীয়) বা মুতা (যার আনুগত্য করা হয়) হোক না কেন। এরা প্রত্যেকেই তাগুত।
তাগুতের প্রকারভেদঃ
১.শয়তান। আল্লাহ তায়ালা বলেন - "হে বনী-আদম! আমি কি তোমাদেরকে বলে রাখিনি যে, শয়তানের এবাদত করো না, সে তোমাদের প্রকাশ্য শত্রু?" (সুরা ইয়াসীন:৬০)
২.প্রবৃত্তি। আল্লাহ তায়ালা বলেন -"আপনি কি তাকে দেখেন না, যে তারা প্রবৃত্তিকে উপাস্যরূপে গ্রহণ করে? তবুও কি আপনি তার যিম্মাদার হবেন?" (সূরা আল-ফুরকান:৪৩)
৩.আল্লাহ তায়ালার হুকুম পরিবর্তনকারী শাসক। আল্লাহ তায়ালা বলেন - "আপনি কি তাদেরকে দেখেননি, যারা দাবী করে যে, যা আপনার প্রতি অবর্তীর্ণ হয়েছে আমরা সে বিষয়ের উপর ঈমান এনেছি এবং আপনার পূর্বে যা অবর্তীণ হয়েছে। তারা বিরোধীয় বিষয়কে শয়তানের দিকে নিয়ে যেতে চায়, অথচ তাদের প্রতি নির্দেশ হয়েছে, যাতে তারা ওকে মান্য না করে। পক্ষান্তরে শয়তান তাদেরকে প্রতারিত করে পথভ্রষ্ট করে ফেলতে চায়।" (সূরা আন নিসা:৬০)
৪.গায়েবের খবর জানে দাবিকারী। আল্লাহ তায়ালা বলেন -" তাঁর কাছেই অদৃশ্য জগতের চাবি রয়েছে। এ গুলো তিনি ব্যতীত কেউ জানে না। স্থলে ও জলে যা আছে, তিনিই জানেন। কোন পাতা ঝরে না; কিন্তু তিনি তা জানেন। কোন শস্য কণা মৃত্তিকার অন্ধকার অংশে পতিত হয় না এবং কোন আর্দ্র ও শুস্ক দ্রব্য পতিত হয় না; কিন্তু তা সব প্রকাশ্য গ্রন্থে রয়েছে।"(সূরা আল আন-আম:৫৯)
৫.গাইরুল্লাহর হুকুম দিয়ে বিচারকারী। আল্লাহ তায়ালা বলেন - যেসব লোক আল্লাহ যা অবতীর্ণ করেছেন, তদনুযায়ী ফায়সালা করে না, তারাই কাফের।(সূরা আল মায়েদাহ:৪৪)
৬.ভণ্ড ফকির,দরবারি আলেম, ধর্মযাজক ইত্যাদি যারা আল্লাহ প্রদত্ত হালালকে হারাম ও হারামকে হালাল বানায়। আল্লাহ তায়ালা বলেন "- তারা তাদের পন্ডিত ও সংসার-বিরাগীদিগকে তাদের পালনকর্তারূপে গ্রহণ করেছে আল্লাহ ব্যতীত এবং মরিয়মের পুত্রকেও। অথচ তারা আদিষ্ট ছিল একমাত্র মাবুদের এবাদতের জন্য। তিনি ছাড়া কোন মাবুদ নেই, তারা তাঁর শরীক সাব্যস্ত করে, তার থেকে তিনি পবিত্র।"(সূরা আত তাওবাহ:৩১)
♦সহায়িকা
১.الدرر السنية للأجوبة النجدية
ডাউনলোড লিংক
২.আকিদার দশটি মাসয়ালা যা না জানলে নয়
ডাউনলোড লিংক
♦আভিধানিক অর্থঃ طاغوتএর কয়েকটি অর্থ হলো- সীমালঙ্ঘনকারী,আল্লাহদ্রোহী ও বিরুদ্ধাচরণকারী ইত্যাদি।
♦পারিভাষিক অর্থঃ উলামায়ে কেরামগণ বলেন- তাগুত শব্দটি ব্যাপকার্থের পরিচয়দানকারী। আল্লাহ তায়ালা ব্যতিত যার উপাসনা করা এবং তারা তাতে সন্তুষ্ট থাকে। চাই সে মাবুদ বা মাতবু(অনুসরণীয়) বা মুতা (যার আনুগত্য করা হয়) হোক না কেন। এরা প্রত্যেকেই তাগুত।
তাগুতের প্রকারভেদঃ
১.শয়তান। আল্লাহ তায়ালা বলেন - "হে বনী-আদম! আমি কি তোমাদেরকে বলে রাখিনি যে, শয়তানের এবাদত করো না, সে তোমাদের প্রকাশ্য শত্রু?" (সুরা ইয়াসীন:৬০)
২.প্রবৃত্তি। আল্লাহ তায়ালা বলেন -"আপনি কি তাকে দেখেন না, যে তারা প্রবৃত্তিকে উপাস্যরূপে গ্রহণ করে? তবুও কি আপনি তার যিম্মাদার হবেন?" (সূরা আল-ফুরকান:৪৩)
৩.আল্লাহ তায়ালার হুকুম পরিবর্তনকারী শাসক। আল্লাহ তায়ালা বলেন - "আপনি কি তাদেরকে দেখেননি, যারা দাবী করে যে, যা আপনার প্রতি অবর্তীর্ণ হয়েছে আমরা সে বিষয়ের উপর ঈমান এনেছি এবং আপনার পূর্বে যা অবর্তীণ হয়েছে। তারা বিরোধীয় বিষয়কে শয়তানের দিকে নিয়ে যেতে চায়, অথচ তাদের প্রতি নির্দেশ হয়েছে, যাতে তারা ওকে মান্য না করে। পক্ষান্তরে শয়তান তাদেরকে প্রতারিত করে পথভ্রষ্ট করে ফেলতে চায়।" (সূরা আন নিসা:৬০)
৪.গায়েবের খবর জানে দাবিকারী। আল্লাহ তায়ালা বলেন -" তাঁর কাছেই অদৃশ্য জগতের চাবি রয়েছে। এ গুলো তিনি ব্যতীত কেউ জানে না। স্থলে ও জলে যা আছে, তিনিই জানেন। কোন পাতা ঝরে না; কিন্তু তিনি তা জানেন। কোন শস্য কণা মৃত্তিকার অন্ধকার অংশে পতিত হয় না এবং কোন আর্দ্র ও শুস্ক দ্রব্য পতিত হয় না; কিন্তু তা সব প্রকাশ্য গ্রন্থে রয়েছে।"(সূরা আল আন-আম:৫৯)
৫.গাইরুল্লাহর হুকুম দিয়ে বিচারকারী। আল্লাহ তায়ালা বলেন - যেসব লোক আল্লাহ যা অবতীর্ণ করেছেন, তদনুযায়ী ফায়সালা করে না, তারাই কাফের।(সূরা আল মায়েদাহ:৪৪)
৬.ভণ্ড ফকির,দরবারি আলেম, ধর্মযাজক ইত্যাদি যারা আল্লাহ প্রদত্ত হালালকে হারাম ও হারামকে হালাল বানায়। আল্লাহ তায়ালা বলেন "- তারা তাদের পন্ডিত ও সংসার-বিরাগীদিগকে তাদের পালনকর্তারূপে গ্রহণ করেছে আল্লাহ ব্যতীত এবং মরিয়মের পুত্রকেও। অথচ তারা আদিষ্ট ছিল একমাত্র মাবুদের এবাদতের জন্য। তিনি ছাড়া কোন মাবুদ নেই, তারা তাঁর শরীক সাব্যস্ত করে, তার থেকে তিনি পবিত্র।"(সূরা আত তাওবাহ:৩১)
♦সহায়িকা
১.الدرر السنية للأجوبة النجدية
ডাউনলোড লিংক
২.আকিদার দশটি মাসয়ালা যা না জানলে নয়
ডাউনলোড লিংক
Comment