Announcement

Collapse
No announcement yet.

পাঠচক্র- ০২ || দাওয়াতের পদ্ধতি ও জিহাদী মানহাজের হেফাযত || উস্তাদ উসামা মাহমুদ হাফিযাহুল্লাহ|| পর্ব- ২

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • পাঠচক্র- ০২ || দাওয়াতের পদ্ধতি ও জিহাদী মানহাজের হেফাযত || উস্তাদ উসামা মাহমুদ হাফিযাহুল্লাহ|| পর্ব- ২

    আল হিকমাহ মিডিয়া কর্তৃক প্রকাশিত
    দাওয়াতের পদ্ধতি ও জিহাদী মানহাজের হেফাযত
    শাইখ উসামা মাহমুদ হাফিযাহুল্লাহ.

    এর থেকে
    পর্ব-

    ==================================================
    ===============================




    দাওয়াতের সঠিক পদ্ধতি

    আল্লাহ তা’আলা যেখানেই দাওয়াতের আদেশ করেছেন (ادع الى سبيل ربك) অর্থাৎ দ্বীন ও দ্বীনের কাজের প্রতি দাওয়াতের কথা বলেছেন, সেখানে তার পদ্ধতিও বলে দিয়েছেনএ পদ্ধতি হলো হেকমত, উত্তম ওয়াজ নসিহত এবং আকর্ষণীয় পদ্ধতিতে মুনাযারা করা
    আল্লাহ তা’আলার ঘোষণা,
    ادْعُ إِلِى سَبِيلِ رَبِّكَ بِالْحِكْمَةِ وَالْمَوْعِظَةِ الْحَسَنَةِ وَجَادِلْهُم بِالَّتِي هِيَ أَحْسَنُ إِنَّ رَبَّكَ هُوَ أَعْلَمُ بِمَن ضَلَّ عَن سَبِيلِهِ وَهُوَ أَعْلَمُ بِالْمُهْتَدِينَ



    অর্থ: “তুমি তোমার রবের পথের দিকে আহ্বান কর হিকমত ও সদুপদেশ দ্বারা, আর (যদি কখনো বিতর্কের প্রয়োজন হয় তবে) তাদের সাথে বিতর্ক কর সর্বোত্তম পন্থায়। নিশ্চয়ই তোমার প্রতিপালক যারা তাঁর পথ থেকে বিচ্যুত হয়েছে তাদের ব্যাপারে সম্যক অবগত, আর যারা সৎ পথে প্রতিষ্ঠিত তাদের ব্যাপারেও সম্যক অবগত”-সুরা নাহল-১২৫

    আল্লামা শাব্বির আহমদ উসমানী রহিমাহুল্লাহ এই আয়াতের তাফসীরে বলেন:
    এই আয়াতে স্বয়ং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে শিক্ষা দেয়া হচ্ছে, কীভাবে আল্লাহর পথে মানুষকে দাওয়াত দিতে হবেএখানে আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলা তিনটি পদ্ধতির কথা বলেছেন –
    . হেকমত
    . মাওয়ায়েযে হাসানা
    . জিদালে হাসানা

    প্রত্যেকটির বিবরণ নিম্মে উল্লেখ করা হল:

    ১. হেকমত:

    হেকমত দ্বারা উদ্দেশ্য হলো, খুব মজবুত বিষয়ও অকাট্য প্রমাণের মাধ্যমে, প্রজ্ঞার সাথে উপস্থাপন করাযা শুনে বিবেক-বুদ্ধির অধিকারী জ্ঞানী ব্যক্তিবর্গ ও ইলম পিপাসু আলেমগণ মাথা ঝুঁকিয়ে দেয়জাগতিক দর্শন তার সামনে ম্লান হয়ে যায়হেকমত দ্বারা ওহী থেকে প্রাপ্ত কোন বিষয়কে এমনভাবে উপস্থাপন করা বোঝায়, যেন জ্ঞানগত ও বুদ্ধিবৃত্তিক দিক থেকে কোন ধরনের খুঁত কেউ ধরতে না পারে

    ২. মাওয়ায়েযে হাসানা:

    অন্তর নরমকারী ও প্রভাব বিস্তারকারী নসিহতকে মাওয়ায়েযে হাসানা বলেএর মধ্যে ভাষা মাধুর্য থাকবে, সেই সাথে অন্তর বিগলিত করার মতো প্রাণও থাকতে হবেইখলাস, সহমর্মিতা, দয়া ও উত্তম আখলাকের সাথে সুন্দরভাবে কৃত নসিহত দ্বারা পাথরের মতো শক্ত অন্তরও মোমের মতো গলে যায়মৃতও প্রাণ ফিরে পায়, নিরাশাগ্রস্ত জাতি গা ঝাড়া দিয়ে উঠে দাঁড়ায়উৎসাহ ও ভীতিপ্রদর্শনমূলক ওয়াজ শুনে জান্নাতের দিকে অস্থির চিত্তে দৌড়ানো শুরু করেবিশেষ করে যাদের অন্তর হক্কের জযবায় ভরপুর, কিন্তু উঁচু চিন্তা-চেতনা ও বেশি মেধার অধিকারী নয়, তাদের মধ্যে প্রভাব বিস্তারকারী ওয়াজ নসিহত দ্বারা আমলের জন্য এমন এক আগ্রহ তৈরি করা যায় যা উঁচু স্তরের গবেষণালব্ধ ইলমী তাহকিকের মাধ্যমে সম্ভব নয়
    তবে, দুনিয়াতে একশ্রেণির মানুষ আছে যারা সবসময় সব বিষয়ে নাক গলায়এরা প্রত্যেক কথায় প্যাঁচ ধরে আর অযথা তর্ক করেএসমস্ত লোকেরা হেকমতপূর্ণ কথা শোনে না, ওয়াজ নসিহতও কবুল করে নাতারা চায় সব বিষয়েই তর্ক-বিতর্ক চলতে থাকুক

    ১ম পর্ব ------------------------------------------------------------------------------ ৩য় পর্ব
    Last edited by tahsin muhammad; 07-23-2023, 05:57 PM.

  • #2
    অত্যন্ত গুরুত্বপূর্ণ পাঠচক্র! আল্লাহ তায়ালা ভাইদেরকে ধারাবাহিকতা বজায় রাখার তাউফীক দান করুন, আমীন।

    Comment


    • #3
      Originally posted by khaled Musanna View Post
      অত্যন্ত গুরুত্বপূর্ণ পাঠচক্র! আল্লাহ তায়ালা ভাইদেরকে ধারাবাহিকতা বজায় রাখার তাউফীক দান করুন, আমীন।
      আল্লাহুম্মা আমিন

      Comment


      • #4

        ফেসবুক, ইউটিউব ও অন্যান্য সামাজিক যোগাযোগ মধ্যেমে ইসলামী ভাবধারা কন্টেন্টে ভিজিট করলে মনে হয়, অনলাইন প্লাটফর্মে দাওয়াহ ফিল্ড নষ্ট হয়ে গেছে। ভিন্ন ঘরনার ভাইদের সাথে অন্যভাইদের কমেন্ট যুদ্ধ, হুমকি-দমকি, একে অন্যকে তাকফিরিসহ বিশাল নৈরাজ্যের বিশৃংখল। এহেন অবস্থা চলতে থাকলে সিরিয়ার আইএস, আলজেরিয়ার জি আই এসের মত হতে আমাদের ইসলামি প্লাটফর্ম বেশি সময় নিবে নাহ। আল্লাহ আমাদের আহেন অবস্থা থেকে হেফাজত করে সুস্থ ইসলামি দাওয়াহ বিকাশের পরিবেশের সুযোগ দান করুন।


        সাহসিকতা আয়ু কমায় নাহ!
        ভীরুতা আয়ু বাড়ায় নাহ!



        Comment

        Working...
        X