গণতান্ত্রিক ব্যবস্থার অধীনে থেকে এখলাসের সাথে শরীয়াহ প্রতিষ্ঠার চেষ্টা করা
যদি কেউ এ কথা বলতে চায় যে, যে সকল লোকেরা এই ব্যবস্থার মাধ্যমে ইসলামী শাসন প্রতিষ্ঠার জন্য চেষ্টা-প্রচেষ্টা করে তারা তো মুখলিস; তারা এ কারণে সওয়াবের অধিকারী হবে। এমনটি মনে করা নফসের ধোঁকা এবং শয়তান তাদের মন্দ কর্মকে তাদের সামনে সুসজ্জিত করে পেশ করার ফলে হয়েছে। ভালো উদ্দেশ্য এখলাসের সাথে কোন কাজ করলেই যদি আল্লাহর কাছে গ্রহণযোগ্য হতো, তাহলে কাফেরদের মূর্তি পূজাকে কেনো কুফরী বলা হয়?
অথচ কাফিরদের মতে তারা এগুলো দ্বারা আল্লাহর নৈকট্য অর্জন করারই চেষ্টা করতো। আল্লাহর সন্তুষ্টির জন্যই তারা মূর্তিপূজা করতো। তারা বলে,
هَٰؤُلَاءِ شُفَعَاؤُنَا عِندَ اللَّهِ
অর্থ : "এ সকল মূর্তিগুলি আল্লাহর কাছে আমাদের জন্য সুপারিশকারী।" (সূরা ইউনুছ, আয়াত ১৮)
তারা আরো বলে,
مَا نَعْبُدُهُمْ إِلَّا لِيُقَرِّبُونَا إِلَى اللَّهِ زُلْفَىٰ
অর্থ : "আমরা তো এ সকল (মূর্তিদের) পূজা এজন্যই করি যে, এসকল মূর্তিরা আমাদেরকে আল্লাহর নিকটবর্তী বানিয়ে দিবে।" (সূরা যুমার, আয়াত ৩)
তারা মূর্তিপূজা এ জন্যই করতো যে, এদের মাধ্যমে তারা আল্লাহর নৈকট্যশীল হবে; কিন্তু আল্লাহ তা'আলা তাদের এই কাজকে কুফুরী বলে সাব্যস্ত করেছেন। এই বিষয়টি ভালো করে বোঝা উচিত যে, কোন কাজ ততক্ষণ পর্যন্ত ভালো কাজ হয় না অর্থাৎ নেকের কাজ বলা যায় না, যতক্ষণ না তাতে দু'টি বিষয় পাওয়া যায়।
১) শুধু আল্লাহর সন্তুষ্টি উদ্দেশ্য হতে হবে।
২) রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও সাহাবায়ে কিরামের তরীকা অনুযায়ী হতে হবে।
বই : গণতন্ত্র ও ইসলাম
মাওলানা আসেম ওমর রহ.
যদি কেউ এ কথা বলতে চায় যে, যে সকল লোকেরা এই ব্যবস্থার মাধ্যমে ইসলামী শাসন প্রতিষ্ঠার জন্য চেষ্টা-প্রচেষ্টা করে তারা তো মুখলিস; তারা এ কারণে সওয়াবের অধিকারী হবে। এমনটি মনে করা নফসের ধোঁকা এবং শয়তান তাদের মন্দ কর্মকে তাদের সামনে সুসজ্জিত করে পেশ করার ফলে হয়েছে। ভালো উদ্দেশ্য এখলাসের সাথে কোন কাজ করলেই যদি আল্লাহর কাছে গ্রহণযোগ্য হতো, তাহলে কাফেরদের মূর্তি পূজাকে কেনো কুফরী বলা হয়?
অথচ কাফিরদের মতে তারা এগুলো দ্বারা আল্লাহর নৈকট্য অর্জন করারই চেষ্টা করতো। আল্লাহর সন্তুষ্টির জন্যই তারা মূর্তিপূজা করতো। তারা বলে,
هَٰؤُلَاءِ شُفَعَاؤُنَا عِندَ اللَّهِ
অর্থ : "এ সকল মূর্তিগুলি আল্লাহর কাছে আমাদের জন্য সুপারিশকারী।" (সূরা ইউনুছ, আয়াত ১৮)
তারা আরো বলে,
مَا نَعْبُدُهُمْ إِلَّا لِيُقَرِّبُونَا إِلَى اللَّهِ زُلْفَىٰ
অর্থ : "আমরা তো এ সকল (মূর্তিদের) পূজা এজন্যই করি যে, এসকল মূর্তিরা আমাদেরকে আল্লাহর নিকটবর্তী বানিয়ে দিবে।" (সূরা যুমার, আয়াত ৩)
তারা মূর্তিপূজা এ জন্যই করতো যে, এদের মাধ্যমে তারা আল্লাহর নৈকট্যশীল হবে; কিন্তু আল্লাহ তা'আলা তাদের এই কাজকে কুফুরী বলে সাব্যস্ত করেছেন। এই বিষয়টি ভালো করে বোঝা উচিত যে, কোন কাজ ততক্ষণ পর্যন্ত ভালো কাজ হয় না অর্থাৎ নেকের কাজ বলা যায় না, যতক্ষণ না তাতে দু'টি বিষয় পাওয়া যায়।
১) শুধু আল্লাহর সন্তুষ্টি উদ্দেশ্য হতে হবে।
২) রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও সাহাবায়ে কিরামের তরীকা অনুযায়ী হতে হবে।
বই : গণতন্ত্র ও ইসলাম
মাওলানা আসেম ওমর রহ.
এই যুদ্ধ ইসলাম ও কুফুরের
Comment