একটি প্রশ্নে ইলম ও জিহাদ ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি
তাওহীদে উলূহিয়্যাহ বিষয়ক কিছু গুরুত্বপূর্ণ রচনায় দেখা গেছে ,রাষ্ট্রীয়ভাবে বিধান রচনা(যা নিঃসন্দেহে কুফরে আকবার) এবং বিভিন্ন প্রতিষ্ঠানের অফিসিয়াল রুলস (যেমন বর্তমান অফিস-আদালত,স্কুল-কলেজ ইত্যাদি)—যেগুলোতে ইসলামী শরীআর তেমন মূল্যায়ণ নেই;বরং অনেক ক্ষেত্রে স্পষ্ট বিরোধিতা রয়েছে,এ দুয়ের মাঝে পার্থক্য করে বলি হয়েছে যে,দ্বিতীয়টা বিধান রচনা নয়,সেমতে কুফরও নয়৷উদাহরণতঃ রাষ্ট্রীয়ভাবে পর্দার প্রতিবিধান কুফরী৷কিন্তু কোন কলেজে যদি এই নিয়ম থাকে যে,বোরকা পড়ে আসা যাবেনা,তবে এটা কুফর হবে না৷
তো এই পার্থক্যের কারণ কি??
আল্লাহ আপনার ইলমে বরকত দান করুন৷
তাওহীদে উলূহিয়্যাহ বিষয়ক কিছু গুরুত্বপূর্ণ রচনায় দেখা গেছে ,রাষ্ট্রীয়ভাবে বিধান রচনা(যা নিঃসন্দেহে কুফরে আকবার) এবং বিভিন্ন প্রতিষ্ঠানের অফিসিয়াল রুলস (যেমন বর্তমান অফিস-আদালত,স্কুল-কলেজ ইত্যাদি)—যেগুলোতে ইসলামী শরীআর তেমন মূল্যায়ণ নেই;বরং অনেক ক্ষেত্রে স্পষ্ট বিরোধিতা রয়েছে,এ দুয়ের মাঝে পার্থক্য করে বলি হয়েছে যে,দ্বিতীয়টা বিধান রচনা নয়,সেমতে কুফরও নয়৷উদাহরণতঃ রাষ্ট্রীয়ভাবে পর্দার প্রতিবিধান কুফরী৷কিন্তু কোন কলেজে যদি এই নিয়ম থাকে যে,বোরকা পড়ে আসা যাবেনা,তবে এটা কুফর হবে না৷
তো এই পার্থক্যের কারণ কি??
আল্লাহ আপনার ইলমে বরকত দান করুন৷
Comment