টপ থ্রি
শরীয়তের যে কোন একটি বিষয় সহীহ হওয়ার জন্য তিনটি বিষয় শর্ত।
১। নিয়ত সহীহ হওয়া।
২। কাজটা সহীহ হওয়া।
৩। তরীকা বা পদ্ধতী সহীহ হওয়া।
এই তিনটি বিষয়ের যে কোন একটার অভাবেই আমার কাজটা শরীয়তের রেখা থেকে বের হয়ে যাবে।
জাস্টিফিকেশন
তিনটি শর্তের উপর কিছু উদাহরণ আমরা দেখে নিচ্ছি ইনশা আল্লাহ।
১। ★ একজন লোক নামাজকে তার সমস্ত আরকান সহ ধীরে-স্থিরে খুশু-খুযুর সাথে আদায় করল বাট তার নিয়ত ছিল মানুষ তাকে ভালো নামাজী বলবে।
তাহলে কি এই ব্যাক্তির নামাজ আদায় হবে?
★ আরেকজন লোক সাদাকাহ করল কিন্তু নিয়ত হচ্ছে মানুষ তাকে দানবীর বলবে।
তার সাদাকাহ আদায় হবে?
★ মুজাহিদ জিহাদ করল মানুষ তাকে বীর বলবে।
তার জিহাদ ক্ববুল হবে?
'কাল্লা'- কখনো নয়। কারণ নিয়তে ভেজাল।
২। ★ কেহ যিনা করল এই নিয়তে যে উম্মতে মুহাম্মদী বৃদ্ধি পাবে। দ্বীনকে বিজয়ী করবে।
তাহলে বলা যাবে তার নিয়ত ভালো তাই তার যিনাটা ইসলামী যিনা?
কখনো নয়!!! কারণ কাজটাই সহীহ না।
৩। ★ কুরবানীর ফযিলত শুনে অন্য লোকের গরু চুরি করে এনে কুরবানী দিয়ে দিল কিংবা দানের ফযিলত শুনে অন্যের মাল চুরি করে এনে গরীবদেরকে দান করে দিল।
কুরবানী করা+দান করা বাস্তবে ভালো কাজ। এদিকে তার নিয়তও পাক্কা।
তাই বলে এই লোকদ্বয়ের কাজ সহীহ হয়ে গিয়েছে?
কাল্লা! কখনো না।
কারণ তৃয়ীয় শর্ত তথা কাজের পদ্ধতী সহীহ নয়।
মোট কথা আমরা দ্বীনের যে কোন বিধানই পালন করতে চাই তাতে এই তিনটি বিষয় মাস্টলি লাগবেই বন্ধু!
কিন্তু দ্বীনের মৌলিক কাজ ই'লায়ে কালিমাতুল্লাহ এর ক্ষেত্রে আমাদের বেপরওয়া হওয়াই কাম্য
নিয়ত সহীহ দেখেই লাফ দিলাম হয়ে গেল?
এক্ষেত্রেও উত্তর দিতে হচ্ছে বন্ধু 'কাল্লা' কখনো এমটা উচিৎ নয়।।
তাই দ্বীন প্রতিষ্টা করতেও আমাদের জাস্টিফাই করে নিতে হবে যে আমাদের এই মহান কাজে এই তিন শর্ত পূর্ণ মাত্রায় পাওয়া যায় কি না?
[ মূলনীতি তিনটি তাক্বী উসমানি হাফিঃ এর ইসলাহী মাজালিস থেকে সংগ্রিহীত]
শরীয়তের যে কোন একটি বিষয় সহীহ হওয়ার জন্য তিনটি বিষয় শর্ত।
১। নিয়ত সহীহ হওয়া।
২। কাজটা সহীহ হওয়া।
৩। তরীকা বা পদ্ধতী সহীহ হওয়া।
এই তিনটি বিষয়ের যে কোন একটার অভাবেই আমার কাজটা শরীয়তের রেখা থেকে বের হয়ে যাবে।
জাস্টিফিকেশন
তিনটি শর্তের উপর কিছু উদাহরণ আমরা দেখে নিচ্ছি ইনশা আল্লাহ।
১। ★ একজন লোক নামাজকে তার সমস্ত আরকান সহ ধীরে-স্থিরে খুশু-খুযুর সাথে আদায় করল বাট তার নিয়ত ছিল মানুষ তাকে ভালো নামাজী বলবে।
তাহলে কি এই ব্যাক্তির নামাজ আদায় হবে?
★ আরেকজন লোক সাদাকাহ করল কিন্তু নিয়ত হচ্ছে মানুষ তাকে দানবীর বলবে।
তার সাদাকাহ আদায় হবে?
★ মুজাহিদ জিহাদ করল মানুষ তাকে বীর বলবে।
তার জিহাদ ক্ববুল হবে?
'কাল্লা'- কখনো নয়। কারণ নিয়তে ভেজাল।
২। ★ কেহ যিনা করল এই নিয়তে যে উম্মতে মুহাম্মদী বৃদ্ধি পাবে। দ্বীনকে বিজয়ী করবে।
তাহলে বলা যাবে তার নিয়ত ভালো তাই তার যিনাটা ইসলামী যিনা?
কখনো নয়!!! কারণ কাজটাই সহীহ না।
৩। ★ কুরবানীর ফযিলত শুনে অন্য লোকের গরু চুরি করে এনে কুরবানী দিয়ে দিল কিংবা দানের ফযিলত শুনে অন্যের মাল চুরি করে এনে গরীবদেরকে দান করে দিল।
কুরবানী করা+দান করা বাস্তবে ভালো কাজ। এদিকে তার নিয়তও পাক্কা।
তাই বলে এই লোকদ্বয়ের কাজ সহীহ হয়ে গিয়েছে?
কাল্লা! কখনো না।
কারণ তৃয়ীয় শর্ত তথা কাজের পদ্ধতী সহীহ নয়।
মোট কথা আমরা দ্বীনের যে কোন বিধানই পালন করতে চাই তাতে এই তিনটি বিষয় মাস্টলি লাগবেই বন্ধু!
কিন্তু দ্বীনের মৌলিক কাজ ই'লায়ে কালিমাতুল্লাহ এর ক্ষেত্রে আমাদের বেপরওয়া হওয়াই কাম্য
নিয়ত সহীহ দেখেই লাফ দিলাম হয়ে গেল?
এক্ষেত্রেও উত্তর দিতে হচ্ছে বন্ধু 'কাল্লা' কখনো এমটা উচিৎ নয়।।
তাই দ্বীন প্রতিষ্টা করতেও আমাদের জাস্টিফাই করে নিতে হবে যে আমাদের এই মহান কাজে এই তিন শর্ত পূর্ণ মাত্রায় পাওয়া যায় কি না?
[ মূলনীতি তিনটি তাক্বী উসমানি হাফিঃ এর ইসলাহী মাজালিস থেকে সংগ্রিহীত]
Comment