Announcement

Collapse
No announcement yet.

দারুল হারবে গনিমাহ বন্টন || একটি তাহক্বীক্বি আলোচনাঃ

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • দারুল হারবে গনিমাহ বন্টন || একটি তাহক্বীক্বি আলোচনাঃ

    বর্তমান বিশ্বের কিছু নির্দিষ্ট ভূখণ্ড ব্যাতিত বাকি অধিকাংশ জায়গাই হলো দারুল হারব এর অন্তর্ভুক্ত, তাই শরিয়তের অসংখ্য বিধি-বিধান রয়েছে -যেগুলো দারুল ইসলামের ক্ষেত্রে এক রকম প্রয়োগ হয় আবার দারুল হারবের ক্ষেত্রে ভিন্ন রকম...

    তন্মধ্যে একটি বিধান হলো "দারুল হারবে গনিমতের মাল বন্টন নিয়ে। -বিশেষ করে যেসব দারুল হারবে মুজাহিদ ভাইগণ ক্বিতাল চালিয়ে যাচ্ছেন সেখানে তিনারা এই মাসআলাটির বেশি সম্মুখীন, কারণ কুফ্ফারদের সাথে যখন লড়াই চলছে তাহলে তো গনিমাহ'র প্রশ্ন আসবেই স্বাভাবিক!!

    তো আমরা সকলেই জানি যে, ফিকহে হানাফী অনুযায়ী "দারুল হারবে গনিমাহ বন্টন জায়েয নেই!" আর এই সূত্রটি থেকেই আমাদের অনেক মুওয়াহ্হিদ ভাইয়ের -এমনকি আমি অধমের -অন্তরে পর্যন্ত অনেক সময় একটি সংশয় ঘুরপাক খেতো যে, মাসআলা যদি এমনই হয় তাহলে মুজাহিদ ভাইয়েরা যিনারা দারুল হরবে ক্বিতাল চালিয়ে যাচ্ছেন -তিনারা কিভাবে দারুল (ইসলামের অনুপস্থিতিতে) দারুল হারবেই গনিমাহ বন্টন করছেন!?? তাছাড়া ফোরামে-ও একবার এব্যাপারে তাহক্বীক্ব চাওয়া হয়েছিল -আর তখনই আমি অধম (সেই উসিলায়) বিষয়টি নিয়ে সামান্য ঘাটাঘাটি করে প্রশ্নকারী ভাইয়ের কমেন্ট বাক্সে কিছু তাহক্বীক্ব লিখে দেই আলহামদুলিল্লাহ!

    তারপর চিন্তা করলাম কমেন্ট আর কতজনের নজরে পড়বে -সেজন্য লিখাটিকে আবার এডিট করে নতুন আঙ্গিকে সাজিয়ে পোষ্ট করার চিন্তা করলাম যাতে করে সকল ভাই এর থেকে উপকৃত হতে পারেন ইনশাআল্লাহ... (যদিও এব্যাপারে পূর্বে ফোরামে আরোও কোন পোষ্ট দেওয়া হয়েছে কিনা আমি জানিনা)

    সংক্ষিপ্ত আকারে নিম্নে তাহক্বীকটি তুলে ধরার চেষ্টা করছি ইনশাআল্লাহঃ

    প্রথম বিষয় হলো; উল্লেখিত মাসআলায় ইমামগণের মধ্যে মতবিরোধ রয়েছে; দারুল হারবে গনীমত বন্টন করা জায়েয নেই -এই মতটি ইমামে আ'যম আবু হানিফা (রহিঃ) এর মত -বাকি অন্য তিন ইমাম (শাফে'য়ী, মালেক, আহমাদ বিন হাম্বল রহিঃ) এর মতে দারুল হারবে গনিমাহ বন্টন করা জায়েয!

    ইখতিলাফটির মূল সূত্র হলো; হানাফী মাযহাব অনুযায়ী যোদ্ধাগণ দারুল ইসলামে প্রবেশ করার আগ পর্যন্ত (কুফফারদের থেকে) ছিনিয়ে নেয়া মালের মালিক হয়না!

    আর ইমামত্রয় (রহিঃ) এর বিপরীত মত পোষণ করেন অর্থাৎ যুদ্ধাগণ দারুল ইসলামে প্রবেশের পূর্বেও মালের মালিক হয়! কারণ হিসেবে তিনারা বলেন যে, মালিক হওয়ার জন্য শর্ত হলো; মুবাহ তথা বৈধ মালের উপর বিজয় অর্জন করা, আর এই বিজয় মাল (কুফ্ফারদের থেকে) হস্তগত হওয়ার মাধ্যমেই অর্জিত হয়, অতএব এহিসেবে যোদ্ধাগণ ছিনিয়ে নেয়া মালিক হয়ে যাবে -সে দৃষ্টিকোন থেকে তিনি দারুল হারবে গনিমত বন্টন কারাকে বৈধ মনে করেন!!

    হানাফিদের দলীল হলো রাসূল (সঃ) এর হাদীসঃ

    "রাসূল (সঃ) দারুল হারবে গনিমত বিক্রি করা থেকে নিষেধ করেছেন" -এই সংক্রান্ত কিছু হাদিস মুসান্নাফু ইবনি আবি শাইবা সহ মুসান্নাফু আব্দির রাযযাকে বর্ণনা করা হয়েছে।

    উল্লেখ্যঃ বিক্রি করা তখনই বৈধ যখন কোন জিনিস কারো মালিকানায় আসে -সে দৃষ্টিকোণ থেকে হানাফিরা বলেন যে, দারুল ইসলামে প্রবেশের পূর্বে যুদ্ধাগণ ঐ মালের মালিকই হননা -তাহলে সে জায়গায় বন্টন সহিহ হবে কিভাবে!??

    ফিক্বহে হানাফির গ্রহনযোগ্য কিতাব "হেদায়া" -এর ব্যাখ্যা গ্রন্থ "আল-বিনায়াহ" সহ আরো বিভিন্ন কিতাবে উল্লেখ করা হয়েছে যে, এখনে নাজায়েয দ্বারা উদ্দেশ্য হলো মাকরুহে তানযিহি আর তা ভিন্ন আরেক উসূলের ভিত্তিতে (অর্থাৎ দারুল ইসলামে গিয়ে বন্টন করা উত্তম) -যা হানাফী মাযহাবের ইমাম মুহাম্মাদ (রহিঃ) এর মতও বটে।

    -হ্যাঁ তবে ইমামুল মুজাহিদীন যদি ইজতিহাদ করে বন্টন করার মধ্যে কোন কল্যাণ দেখেন -যেমন ছিনিয়ে আনা মাল কিংবা আসলিহার প্রয়োজনীয়তা দেখা দিলো যুদ্ধাদের মাঝে ইত্যাদি -তাহলে অবশ্যই জায়েয হবে বেলা-কারাহাত, এমনকি প্রয়োজনে কুফ্ফারদের বাহন ইত্যাদি দারুল ইসলামে স্থানান্তর করার জন্য মুজাহিদদের'কে এগুলো বন্টন করে দিয়ে দিবে (মালিক হিসেবে নয়) তারপর দারুল ইসলামে আসার পর আবার তাদের থেকে সেগুলো ফিরিয়ে নিয়ে মালিকানা হিসেবে বন্টন করে দিবে।

    অতএব বিষয়টি এত জটিল কিছু নয়, বর্তমানে যেখানকার মুজাহিদ ভাইয়েরা দারুল হারবেই গনিমাহ বন্টন করে থাকেন তিনারা যদি হানাফী ব্যাতিত অন্য কোন মাযহাব অনুসরণ করে থাকেন তাহলে তো কোন সমস্যাই নেই তিনাদের জন্য -বাকি হানাফী মাযহাবের মুজাহিদদের জন্য-ও তো জরুরত বসত তা জায়েয আছে -যা ইতে পূর্বে আলোচনা করা হয়েছে.... ওয়াল্লাহু আ'লাম।

    নোটঃ আমি নগণ্যের এতটুকু তাহক্বীক্বই নজরে পড়েছে, কারো নিকট আরোও কোন তাহক্বীক্ব থাকলে জানিয়ে উপকৃত করবেন ইনশাআল্লাহ।।



    সূত্রঃ ফতহুল ক্বাদীর ৫/৪৭৯; রদ্দুল মুহতার ৪/১৪১;

    আরো বিস্তারিত জানার জন্য "নসবুর-রায়াহ ফি তাখরীজি আহাদিসীল হেদায়াহ" গনিমত এবং তা বন্টন অধ্যায়ঃ ৪/২৬৪; দেখা যেতে পারে ইনশাআল্লাহ।
    লিংকঃ https://islamweb.com/ar/library/inde...k_no=9&ID=2037

    এবং নিম্নোক্ত কিতাবটিও দেখা যেতে পারে ইনশাআল্লাহ।

    "আল-মাওসুআতুল ফিকহিয়্যা আল-কুয়েতিয়্যা" ২০/২১১; দেখে যেতে পারে ইনশাআল্লাহ।
    লিংকঃ https://shamela.ws/book/11430/12315#p1


  • #2
    জাঝাকাল্লাহ খায়রান ""চালিয়ে যান ধারাবাহিক ভাইসাব
    সর্বোত্তম আমল হলো
    আল্লাহর প্রতি ঈমান আনা এবং মহান মহীয়ান
    আল্লাহর পথে জিহাদ করা।নাসায়ী,শরীফ

    Comment

    Working...
    X