قال تعالى: من كفر بالله من بعد إيمانه إلا من أكره وقلبه مطمئن بالإيمان ولكن من شرح بالكفر صدرا فعليهم غضب من الله ولهم عذاب غظيم (النحل-آية: ١٠٦)٠
যার উপর জবরদস্তি করা হয় এবং তার অন্তর বিশ্বাসে অটল থাকে সে ব্যতীত যে কেউ বিশ্বাসী হওয়ার পর আল্লাহতে অবিশ্বাসী হয় এবং কুফরীর জন্য মন উন্মুক্ত করে দেয়, তাদের উপর আপতিত হবে আল্লাহর গযব এবং তাদের জন্যে রয়েছে শাস্তি। (সূরা নাহল, আয়াত নং ১০৬)
দয়া করে জানালে উপকৃত হতাম।
والله في عون العبد ماكان العبد في عون أخيه ٠(الحديث)٠
যার উপর জবরদস্তি করা হয় এবং তার অন্তর বিশ্বাসে অটল থাকে সে ব্যতীত যে কেউ বিশ্বাসী হওয়ার পর আল্লাহতে অবিশ্বাসী হয় এবং কুফরীর জন্য মন উন্মুক্ত করে দেয়, তাদের উপর আপতিত হবে আল্লাহর গযব এবং তাদের জন্যে রয়েছে শাস্তি। (সূরা নাহল, আয়াত নং ১০৬)
এ আয়াত তেলাওয়াত করার পর কয়েক প্রশ্ন এসেছে,
১ = ইসলামের পরিভাষায় مكره মুকরাহ বলে বিবেচিত হবে কে ?
২ = কাউকে বাধ্য করা হল অন্য কোন মুসলমানকে হত্যা করার জন্য, এখন কি এ কাজ তার জন্য বৈধ হবে ?
১ = ইসলামের পরিভাষায় مكره মুকরাহ বলে বিবেচিত হবে কে ?
২ = কাউকে বাধ্য করা হল অন্য কোন মুসলমানকে হত্যা করার জন্য, এখন কি এ কাজ তার জন্য বৈধ হবে ?
দয়া করে জানালে উপকৃত হতাম।
والله في عون العبد ماكان العبد في عون أخيه ٠(الحديث)٠
Comment