Announcement

Collapse
No announcement yet.

হিন্দুত্ববাদীদের হামলা-মামলায় যেমন আছেন ভারতীয় মুসলিমরা

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • হিন্দুত্ববাদীদের হামলা-মামলায় যেমন আছেন ভারতীয় মুসলিমরা

    হিন্দুত্ববাদীদের হামলা-মামলায় যেমন আছেন ভারতীয় মুসলিমরা


    ভারতের কানপুরে হিন্দুত্ববাদীরা মুসলিমদের উপর হামলা চালায়। হামলার পরে হিন্দুত্ববাদী প্রশাসন উল্টো মুসলিমদের ধড়পাকড় করতে থাকে। ভয়ে মুসলিমরা এলাকা ছেড়ে পালিয়ে যায়। বিপাকে পড়েন মুসলিম মহিলারা।

    ৫০ বছর বয়সী রুকসানা পারভীন। কানপুরের মুসলিম দীন মজুর শ্রমিকদের এলাকা হীরামান কা পুরওয়ার বাসিন্দা। বাড়িতে ফুঁপিয়ে কান্না করতে করতে চোখ ফুলে গেছে। তিনি অত্যন্ত ভেঙে পড়েছেন। তিনি বুঝানোর চেষ্টা করেন যে তার ১৯ বছর বয়সী ছেলে নির্দোষ ছিল।
    তাকে বিনা অপরাধে গ্রেফতার করা হয়েছে।

    আরেকজন বাসিন্দা সাজিদ হুসেনের মা বলেছেন, তার ছেলে প্রয়াগরাজের অধ্যাপক রাজেন্দ্র সিং বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি নিচ্ছে, তার যমজ বোন শিফা আনামকে চাঁদনি স্কুল অফ নার্সিং থেকে নিতে বেরিয়েছিলেন। সেখান থেকেই ৩রা জুন হিন্দুত্ববাদী পুলিশ তাকে গ্রেপ্তার করে।

    তিনি আরো বলেছেন, “পুলিশ, যাদের কাছে আমাদের জান মাল নিরাপদ বোধ করার কথা, তারাই আমাদের দুঃখের কারণ। আমার দরিদ্র ছেলে শুধু ভাই হিসেবে তার দায়িত্ব পালন করছিল,।” “সে বাড়ি থেকে বের হওয়ার সাথে সাথেই পুলিশ তাকে ধরে ফেলে।”

    অনেক মুসলিম পরিবার বলেছে যে, বিজেপি শাসিত রাজ্যে ৩রা জুন সহিংসতার বিষয়ে ইউপি হিন্দুত্ববাদী পুলিশের তদন্ত ছিল “পক্ষপাতমূলক” এবং “একতরফা”। পুলিশের উপস্থিতিতে হিন্দুদের পাথর নিক্ষেপের ভিডিও ফুটেজ থাকা সত্ত্বেও কোনও হিন্দুকে গ্রেপ্তার করা হয়নি বা এফআইআর-এ নাম দেওয়া হয়নি।

    সহিংসতার চার দিন পর, একজন স্থানীয় বিজেপি নেতা হর্ষিত শ্রীবাস্তব লালাকে কানপুরে নবী মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নিয়ে আপত্তিকর মন্তব্য করে বসে। অন্যান্য হিন্দুরাও কুখ্যাত নূপুর শর্মার সুরেই সুর মিলাতে থাকে।

    গ্রেফতারকৃত মুসলমানদের অধিকাংশই নিম্ন আয়ের পাড়ায় বাস করে যেগুলো রাস্তার বিক্রেতা এবং দিনমজুরদের আবাসস্থল। অনেকেই তাদের পরিবারের প্রধান উপার্জনকারী সদস্য। গ্রেপ্তারের ফলে দরিদ্র পরিবারগুলিকে কেবল অর্থনৈতিক অবস্থার মধ্যেই ফেলে দেওয়া হয়নি, অভিযুক্তদের পরিবার বলেছে যে তারা তাদের প্রিয়জনের বিরুদ্ধে মামলার প্রাথমিক তথ্য সংগ্রহ করার খরচ মিটাতেও অক্ষম হয়ে পড়েছেন।তারা বলেছেন, যে তারা থানা ও আদালতে আসা যাওয়ার জন্যও সমস্যায় পড়ছেন। কেউ কেউ আইনজীবীও নিয়োগ করতে পারে নি।

    তিনটি এফআইআর, শুধুমাত্র মুসলমানদের নাম


    সহিংসতার বিষয়ে তিনটি প্রথম তথ্য প্রতিবেদন (এফআইআর) দায়ের করা হয়েছে, যেখানে ৩৬ জনকে চিহ্নিত করা হয়েছে এবং নাম দেওয়া হয়েছে। যাদের সকলেই মুসলিম। এবং ১,৩৫০ জনের নামে অজ্ঞাত মামলা দেয়। দ্বিতীয় এফআইআর, ৪ জুন বেকন গঞ্জ থানায় ১,০০০ অজ্ঞাত পরিচয় লোকের বিরুদ্ধে নথিভুক্ত করা হয়।

    পারভেজ আলী, বেকন গঞ্জে বসবাসকারী ৬০ বছর বয়সী দৈনিক মজুরি শ্রমিক, যার ২১ বছর বয়সী ছেলে, দর্জির সহকারী বিলালকে গ্রেপ্তার করা হয় এবং পুলিশ হেফাজতে রয়েছে।
    তিনি বলেছেন, “যদি মুসলিম যুবকরা জড়িত থাকে, তাহলে হিন্দু যুবকরাও ছিল। আপনারা যদি হিন্দু যুবকদের ক্ষমা করেন তাহলে মুসলিম যুবকদেরও ক্ষমা করুন।

    কানপুরে হিন্দুত্ববাদীদের হামলা

    ৩রা জুন জুমার নামাজের পর, ৩০০ থেকে ৪০০ মুসলিম রাসূল ﷺ এর অবমাননার প্রতিবাদে চন্দেশ্বর হাটা পর্যন্ত মিছিল করে। সেখানে গেলে হিন্দুত্ববাদীরা তাওহিদী মুসলিমদের উপর পাথর নিক্ষেপ শুরু করে। এক পর্যায়ে ব্যাপক হামলা শুরু করে। লোহার রড এবং লাঠির মতো বন্দুক এবং অস্ত্র ব্যবহার শুরু করে। এবং পেট্রোল বোমাও নিক্ষেপ করেছিল।

    ৬ই জুন ইউপি পুলিশ ৪০ জনেরও বেশি মুসলমানের ছবি সহ পোস্টার তৈরি করে, যাদেরকে এখনো আটক করতে পারেনি বলে দাবি করে। ইউপিতে মুসলমানদের বাড়িতে বুলডোজার ব্যবহার করার বিষয়ে, দিল্লি বিশ্ববিদ্যালয়ের হিন্দির অধ্যাপক বলেছেন, এটি একটি “হিন্দুত্ববাদী রাজনৈতিক কাজ” এবং বর্তমান সরকারের আদর্শিক প্রকল্পের অংশ।

    “প্রকল্পটি হল মুসলমানদের জীবন ভেঙে ফেলা, তাদের জন্য নিশ্চিত ও মর্যাদার বোধের সাথে তাদের জীবনযাপন করা অসম্ভব করে তোলা।” “মুসলিমরা যদি মনে করে যে সরকারের কোনো কাজের দ্বারা তাদের প্রতি অবিচার করা হচ্ছে এবং তারা প্রতিক্রিয়া দেখায়, তাহলেও মুসলিমদের কঠিন শাস্তি দেওয়া হয়।”

    আরেকজন মুসলিম যুবকে নাম সাজিদ। তাকে হিন্দুত্ববাদী পুলিশ আটক করে নিয়ে গেছে। তার মা বলেছেন, ‘আমরা খুব দরিদ্র এবং এমনকি একজন আইনজীবীও দিতে পারি না’ তার ফোনে কল এবং টেক্সট বার্তাগুলি প্রমাণ করবে যে সাজিদ সেদিন বাড়িতেই ছিল, তার বোনের হদিস নিয়ে উদ্বিগ্ন হয়ে পারভীন বলেছিলেন, “তার মোবাইল ফোনটিও পুলিশ জব্দ করেছে। তারা তার সমস্ত বার্তা এবং কল রেকর্ডিং পরীক্ষা করতে পারে এবং শুক্রবার যা ঘটেছে তার সাথে সম্পর্কিত কিছু তারা খুঁজে পাবে না। তাকে দোষারোপ করার কিছু নেই।”

    গ্রেফতারের পর তার মা বলেন, সাজিদ ৮, ১০ ও ১৩ জুন কলেজের তিনটি পরীক্ষা মিস করেছে। পারভীন বলেছিলেন যে পুলিশ তাদের সাজিদের গ্রেপ্তারের বিষয়ে জানায়নি এবং হোয়াটসঅ্যাপে তার নির্দোষ দাবি করার একটি ভিডিও প্রচারিত হওয়ার পরে তারা টেলিভিশনের সংবাদে এটি দেখেছিল। যে “আমি যখন কিছুই করিনি তাহলে আমাকে ধরছ কেন?” বলতে শোনা যায় সাজিদকে।

    পারভীন বলেন,আমার স্বামী একজন শ্রমিক। যিনি অসুস্থতার কারণে কাজ করতে পারছেন না, “আমরা খুব দরিদ্র এবং একজন আইনজীবী ঠিক করার সামর্থ্য নেই। আমরা এখনও একজনকেও পাইনি।”

    সাজিদের খালা, হিনা ইয়াসমিন, যিনি তার ভাগ্নেকে গ্রেফতার করার পর মুম্বাই থেকে কানপুরে এসেছিলেন, তিনি বলেছেন যে তারা যখন ৩রা জুন কোতোয়ালি থানায় সাজিদের সাথে দেখা করতে গিয়েছিল, তখন তিনি কাঁদছিলেন।

    “একটি ছোট ঘরে ১০ জন লোক ছিল এবং পুরো (মেঝে) জুড়ে প্রস্রাব ছিল। তাকে ৮-১০ ঘন্টা জল দেওয়া হয়নি,” তিনি বলেছিলেন। 8 জুন, সহিংসতার পাঁচ দিন পর, তিনি এখনও জানতেন না তাকে কোথায় রাখা হয়েছে।
    ১৫ জুন তার পরিবারকে জানানো হয়, সাজিদকে কানপুর কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়েছে।
    সাজিদের মা বলেছেন ‘আমি আমার সন্তানকে ফিরে পেতে চাই, সে কোনো ভুল করেনি’

    ক. একজন বয়স্ক মহিলা যিনি তার স্বামীর পাশে বসেছিলেন যার স্বাস্থ্য খারাপ হয়ে অসুস্থ হয়ে যাচ্ছেন, তিনি কানপুর কেন্দ্রীয় কারাগারে তার ছেলের পরিদর্শনের বর্ণনা দিতে গিয়ে কাঁদছিলেন। তিনি শুনেছিলেন যে বেশিরভাগ যুবক সেখানে বন্দী ছিলেন, তবে জেলে তিনি তার ছেলের বিষয়ে কোনও তথ্য পাননি। তিনি বলেছেন, “পুলিশ কর্মকর্তারা আমাকে আমার ছেলের সাথে দেখা করতে দিচ্ছে না। আমি শুধু আমার ছেলেকে ফিরে পেতে চাই। সে কিছু ভুল করেনি এবং আমি আমার ছেলেকে ফেরত পাঠানোর জন্য অনুরোধ করছি।”

    খ. একজন ৪২বছর বয়সী গৃহকর্মী এবং বেকন গঞ্জে বসবাসকারী তিন সন্তানের মা, বলেছিলেন যে তিনি কোতোয়ালি থানায় তার ২১ বছর বয়সী ছেলে গোলাম মিযার সাথে দেখা করার চেষ্টা করছেন। কিন্তু পারেননি। তিনি বলেন, পুলিশ আমার ছেলেকে অন্যায়ভাবে আটক করে নিয়ে গেছে। সে একজন গার্মেন্টস সেলসম্যান, প্যারেড চকের একটি প্রস্তুতকারকের কাছ থেকে অন্তর্বাসের একটি ব্যাগ নিতে গেলে তাকে গ্রেপ্তার করে। পণ্যগুলি সে লখনউতে বিক্রির জন্য নিয়ে ছিল। “তার কোনো ছবি বা ভিডিও নেই। পুলিশের কাছে কোনো প্রমাণ নেই। তাকে শুধু শুধু তুলে নেওয়া হয়েছিল।”
    “আমি আমার সন্তানকে ফেরত চাই, সে কোনো ভুল করেনি। তার রুটিন হল কাজ, বাড়ি এবং তারপর আবার কাজে ফিরে যাওয়া।

    এমনিভাবে,আজাদ ও ফারাজের মা বলেছেন “কেন তারা শুধু অল্পবয়সী মুসলিম ছেলেদের গ্রেফতার করছে? আমরা আর কিছু বলতে চাই না, শুধু আমাদের ছেলেদের আমাদের কাছে ফিরিয়ে দাও।” পুরুষদের অনুপস্থিতিতে – তাদের মধ্যে কয়েকজন মুসলিম নারীকে তদন্তের নামে হয়রানি করতে তলব করা হয়েছিল – মহিলারা পুলিশ কর্মীদের দ্বারা নিয়মিত হয়রানির অভিযোগ করেছেন৷

    “তারা আমাদের হুমকি দেয় যে তারা আমাদের বাড়ি সিল করে দেবে। কিছু বাড়ির দরজায় নোটিশ রয়েছে,” বলেন আসিয়া। স্থানীয়রাও তাদের বিরুদ্ধে জাতিগত অপবাদ এবং অবমাননাকর শব্দ ব্যবহার করার কথা জানিয়েছেন। হয়রানির ভয়ে বাঙ্গালী উপভাষা সহ মহিলারা জেলে তাদের আত্মীয়দের সাথে দেখা করতে অনিচ্ছুক।

    মহিলারা আরও বলেছিলেন যে এই পরিস্থিতিতে কোনও রাজনৈতিক দল তাদের সমর্থন করেনি, কারণ তারা “মুসলিম”। এই যারা পলাতক আছেন সে সমস্ত পুরুষরা আর্থিক সীমাবদ্ধতার কারণে তাদের সাথে তাদের পরিবারকে স্থানান্তরিত করতে পারেন না। তাদের মধ্যে অনেকের কাছে তাদের পরিবারকে তাদের দৈনিক মজুরি পাঠানোর মাধ্যমও নেই।

    “আমাকেও জেলে টাকা জমা দিতে হবে,” বলেছেন সাকিনা, যার জামাতা হিন্দুত্ববাদীদের মামলায় জেলে রয়েছেন। সাকিনা সি ব্লকের ঝোপঝাড়ে বাস করে যেখানে পরিস্থিতি আরও খারাপ। তার জামাই আমিরকে সহিংসতার রাতে ২টায় আটক করা হয় এবং হেফাজতে থাকা অবস্থায় নির্যাতন করা হয় বলে জানান।

    “গ্রেফতারের পরের দিন যখন আমি তার সাথে দেখা করি তখন সে হাঁটতে পারেনি,” দাবি সাকিনার। তিনি সেই মুসলিম মহিলাদের মধ্যে ছিলেন যারা জাহাঙ্গীরপুরি থানার বাইরে বিজেপি সদস্য হিন্দুত্ববাদী গোষ্ঠীর মুখোমুখি হয়ে যায়। পরেই হিন্দুত্বাবাদীরা “জয় শ্রী রাম” স্লোগান তুলে হামলা চালায়।

    “এটি দুই পক্ষের মধ্যে সংঘর্ষ ছিল। যদিও হিন্দুরাই হামলা চালিয়ে ছিল। তাহলে পুলিশ কেন শুধু মুসলমানদের খোঁজে? মুসলমানরা কি একে অপরের সাথে যুদ্ধ করেছিল,” সহিংসতার প্রত্যক্ষদর্শী সাকিনার প্রশ্ন।

    সহিংসতায় মামলা করা পুরুষদের সিংহভাগ মুসলমান হওয়ার পরে মুসলিম গোষ্ঠীগুলি পুলিশ তদন্তকে “পক্ষপাতদুষ্ট” হিসাবে নিন্দা করেছে। “তারা মুখ বাঁচাতে কয়েকজন হিন্দুকে গ্রেফতার করেছে। তারা সঙ্গে সঙ্গে জামিন পায়। আমাদের পুরুষদের কি হবে?” সি ব্লকের মুসলিম নারীরা অসহায় অবস্থায় এ কথা জানতে চায়।

    এই দুঃসময়ে তাদের পরিবারের খরচ মেটাতে পাশের সড়কে অস্থায়ী দোকান করেছেন কয়েকজন মহিলা। তারা বলেছেন, “আমরা জানি না পুলিশ কতক্ষণ আমাদের এটি চালিয়ে যেতে দেবে। তারা মুসলিদের প্রতি খুবই নির্দয়।
    “লোকেরা যদি আমাদের ভুলে যায় তবে আমরা অনাহারে মারা যাব,” বলেছিলেন বসবাসরত একজন মহিলা।
    অবস্থা এমন হয়েছে যে, হিন্দুত্ববাদীরা যা ইচ্ছে বলুক, করুক মুসলিমরা কোন প্রতিবাদ করতে পারবে না। করলেই হামলা, মামলা, জেল জরিমানার পাশাপাশি বুলডোজার দিয়ে বাড়িঘর ভেঙ্গে দিবে হিন্দুত্ববাদী প্রশাসন। ফলে দিনে দিনে মুসলিমদের মাঝে ভয় ও আতঙ্ক ছড়িয়ে পড়ছে।

    তথ্যসূত্র:
    —–
    1. Jahangirpuri violence: In absence of men, Muslim women struggle to put food on table
    -https://tinyurl.com/ycxbj3xt
    2.After Kanpur Violence, Lives Of Poor Muslims Upended, No Justice In Sight
    -https://tinyurl.com/ye2xb2up

    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

  • #2
    হে আমাদের দেহের অবিচ্ছেদ্য অংশ ; আমার মুসলিম ভাই ও বোনেরা ! আমি আপনাদের সামনে লজ্জিত । চেষ্টা হয়তবা কিছু করছি কিন্তু যদি কখনও আপনাদের সাহায্যে এগিয়ে আসতে না পারি তবে দয়া করে আমাকে মাফ করে দিয়েন ।
    হে পরাক্রমশালী শক্তিধর! কৃপণতা আর কাপুরুষতা থেকে আশ্রয় চাই সর্বক্ষণ।

    Comment


    • #3
      আমরা গজওয়ে হিন্দের অপেক্ষা করে বসে থাকলে চলবে না বরং গজওয়ায়ে হিন্দের আগেই আরেকটি গজওয়ে হিন্দ দেখিয়ে দিতে হবে।এদেরকে এমন শিক্ষা দিতে হবে যে এর পরবর্তী প্রজন্ম কখনো তা ভুলবে না।
      পৃথিবীর রঙ্গে রঙ্গিন না হয়ে পৃথিবীকে আখেরাতের রঙ্গে রাঙ্গাই।

      Comment

      Working...
      X