Announcement

Collapse
No announcement yet.

কে আসলে তাবেদার – আওয়ামীলীগ, বিএনপি নাকি গোটা সিস্টেম?

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • কে আসলে তাবেদার – আওয়ামীলীগ, বিএনপি নাকি গোটা সিস্টেম?

    কে আসলে তাবেদার – আওয়ামীলীগ, বিএনপি নাকি গোটা সিস্টেম?



    বিএনপি এবং আওয়ামী লীগ একে-অপরের বিরুদ্ধে বিদেশি শক্তির সাথে আঁতাতের অভিযোগ আনে। বাস্তবতা হলো, দুটি দলই নিজেদের স্বার্থোদ্ধারে তাদের বিদেশি প্রভুদের সাহায্য কামনা করে থাকে।

    বর্তমান আওয়ামী সরকার যে তাদের ক্ষমতা টিকিয়ে রাখতে বিদেশি শক্তির দ্বারস্থ হচ্ছে সেই বিষয়ে সরকারের পররাষ্ট্রমন্ত্রীর সাম্প্রতিক বক্তব্যই অনেক বড় দলিল। সেখানে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেছে, “আমি ভারতে গিয়ে বলেছি, শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে। শেখ হাসিনা আমাদের আদর্শ। তাকে টিকিয়ে রাখতে পারলে আমাদের দেশ উন্নয়নের দিকে যাবে এবং সত্যিকারের সাম্প্রদায়িকতামুক্ত, অসাম্প্রদায়িক একটা দেশ হবে। শেখ হাসিনার সরকারকে টিকিয়ে রাখার জন্য যা যা করা দরকার, আমি ভারতবর্ষের সরকারকে সেটা করতে অনুরোধ করেছি।”

    সরকারের এমন বিদেশি শক্তির দ্বারস্থ হওয়া একটা দেশের পরাধীনতাকেই নির্দেশ করে। হাসিনা সরকারের এমন কাজের ব্যাপারে বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেছে, জনবিচ্ছিন্ন সরকার ক্ষমতায় টিকে থাকতে জনগণকে বাদ দিয়ে বিদেশি শক্তির দ্বারস্থ হচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী বলেছিল, হাসিনা সরকারকে টিকিয়ে রাখতে তিনি ভারতের সহযোগিতা চেয়েছেন। ভারত সফররত প্রধানমন্ত্রী ক্ষমতায় টিকে থাকতে ভারতের সহযোগিতা চাচ্ছেন কি না, জাতি তা জানতে চায়। “আগের মতোই ‘হাটে হাঁড়ি ভেঙে’ দিতে পারেন, সেই আশঙ্কায় কি পররাষ্ট্রমন্ত্রীকে বাদ দিয়েই প্রধানমন্ত্রী দিল্লিতে উড়াল দিলেন?” – এমন প্রশ্নও রাখে সে।

    তবে আওয়ামী সরকারের বিদেশি সাহায্য কামনার সমালোচনা করলেও, বিএনপি নিজেও ক্ষমতায় যেতে বিভিন্ন সময় বিদেশি শক্তির দ্বারস্থ হয়েছে, হচ্ছে । বিগত ’১৮ সালের নির্বাচনের আগে তখনকার নির্বাচন এবং ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নসহ আরও বিভিন্ন বিষয়ে আলোচনা করতে দিল্লী গিয়েছিল বিএনপির একটি প্রতিনিধি দল।

    ’১৮ এর নির্বাচনের আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্পষ্টভাবে বলেছিল, “বিজেপি ডানপন্থী রাজনৈতিক দল। আরএসএসও সেখানে আছে। কিন্তু বিজেপির সঙ্গে সম্পর্ক তৈরিতে আমাদের কোনো সমস্যা নেই।”

    আসলে আওয়ামী সরকার যেভাবে ভারত তোষণের মাধ্যমে ক্ষমতায় টিকে থাকতে চায়, তেমনি বিএনপিও চায় ভারতের অনুগ্রহে ক্ষমতায় যেতে। এই দুই ক্ষমতালোভী দল আসলে নিজেদের স্বার্থে বিদেশিদের কাছে দেশ বিক্রি করে দিতে কার্পণ্য করে না। ক্ষমতার সামনে এদের কাছে সবই তুচ্ছ। এক্ষেত্রে দুটি দলের একই নীতি। এজন্যই কবির কণ্ঠে উচ্চারিত হয়েছে, নৌকা আর ধানের শীষ, দুই সাপের একই বিষ।

    বাংলা ভাষাভাষী অঞ্চলের মুসলিমদেরকে তাই পশ্চিমাদের চাপানো গোটা এই গণতান্ত্রিক ব্যাবস্থাকেই পরিবর্তন করে ফেলতে হবে। কারণ পশ্চিমাদের লাগানো গোলামির গাছে পশ্চিমাদের গোলামির ফল-ই ধরবে। চায় সেটা আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি বা অন্য কোন ‘তৃতীয় শক্তি’ নাম ধারণ করেই আসুক না কেন; মানব-গোলামির এই বিষবৃক্ষ সমুলে উপরে ফেলতে হবে।

    ইহজাগতিক ও পরজাগতিক কল্যাণ লাভ করতে হলে তাই মুসলিমদেরকে অবশ্যই আল্লাহ মনোনীত জীবনব্যাবস্থা ইসলামেই ফিরে আসতে হবে, অন্যথায় শুধু নাম পরিবর্তন করে গোলামির এই ধারা চলতেই থাকবে- এমনটাই মনে করেন ইসলামি চিন্তাবিদগণ।


    লিখেছেন : সাইফুল ইসলাম



    তথ্যসূত্র :
    ———
    ১।
    বিএনপি শরীয়াহ আইনে বিশ্বাস করে না: মির্জা ফখরুল
    https://www.ittefaq.com.bd/14566/
    ২। এই সরকারকে টিকিয়ে রাখতে ভারতকে অনুরোধ করেছি: পররাষ্ট্রমন্ত্রী
    https://www.manobkantha.com.bd/national/442108/
    ৩। ‘ক্ষমতায় টিকে থাকতে বিদেশি শক্তির দ্বারস্থ হচ্ছে সরকার’
    https://www.dhakapost.com/country/140162

    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org
Working...
X