Announcement

Collapse
No announcement yet.

উম্মাহ নিউজ # ৫ রা মুহাররাম , ১৪৪১ হিজরী # ২৫ আগস্ট, ২০২০ঈসায়ী।

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • উম্মাহ নিউজ # ৫ রা মুহাররাম , ১৪৪১ হিজরী # ২৫ আগস্ট, ২০২০ঈসায়ী।

    বিতাড়িত হওয়ার তিন বছর পূর্তিতে ঘরবন্দী রোহিঙ্গাদের নীরব প্রার্থনা

    মিয়ানমারের সামরিক জান্তার নির্যাতনে রাখাইন থেকে নিরাপদ আশ্রয়ের জন্য মুসলিম সংখ্যালঘু গোষ্ঠী রোহিঙ্গাদের বাংলাদেশে আসার তিন বছর পূর্তি হচ্ছে আজ।

    বার্তা সংস্থা এএফপি জানায়, নভেল করোনাভাইরাসের কারণে তারা শরণার্থী ক্যাম্পে বাঁশের ঘরের ভেতরে থাকতে বাধ্য হচ্ছে।* নীরবেই এ দিনটিতে স্মরণ করছে মিয়ানমার সেনাবাহিনীর অভিযানে গণহত্যার শিকার গোষ্ঠীটি।

    ২০১৭ সালে ২৫ আগস্ট রাখাইন রাজ্য থেকে রোহিঙ্গাদের ঢল নামে বাংলাদেশ সীমান্তে। মিয়ানমারে গণহত্যা, গণধর্ষণ, অগ্নিকাণ্ড, নিপীড়ন ও নির্যাতনের শিকার হয়ে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আসতে শুরু করে।

    সেবার সাড়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা রাখাইন থেকে এসে আশ্রয় নেয় বাংলাদেশের কক্সবাজার জেলায়। এর আগে মিয়ানমার সরকারের নিপীড়নের শিকার হয়ে* আসা আরও দুই লাখ রোহিঙ্গা কক্সবাজার শরণার্থী ক্যাম্পে অবস্থান করছিল।

    কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গা নেতা মহিব উল্লাহ বলেন, রোহিঙ্গারা ঘরের মধ্যে নীরবে প্রার্থনায় আজকের এ দিনটিকে স্মরণ করবে। আজ কোনো সমাবেশ নেই, মসজিদে দোয়া মাহফিল নেই, স্কুল-মাদ্রাসায় কোনো ভিড় নেই, এনজিও বা সহায়তা কর্মসূচির কোনো খাদ্য বিতরণ নেই।

    ২০১৯ সালে রোহিঙ্গাদের বাংলাদেশে আসার দ্বিতীয় বছর পূর্তিতে তার নেতৃত্বে কুতুপালং ক্যাম্পে ২ লাখ রোহিঙ্গাদের সমাবেশ ঘটে।

    এরপর শরণার্থী ক্যাম্পে উচ্চগতির ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়া হয়। এখন করোনা পরিস্থিতির কারণে দেয়া হয়েছে স্বাভাবিক চলাফেরায় নিষেধাজ্ঞা।

    এ ছাড়া ক্যাম্পগুলোর চারদিকে কাঁটাতার দিয়ে ঘেরাও দিয়ে থাকায় পুরো বাংলাদেশ থেকে বিচ্ছিন্ন রোহিঙ্গারা।

    এ তিন বছরে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের উপযুক্ত ও নিরাপদ কোনো পরিস্থিতি সৃষ্টি করতে পারেনি মিয়ানমার। দেশটির সরকার যে ব্যবস্থা নিয়েছে তাতে সন্তুষ্ট হতে পারেনি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো।

    ফলে রোহিঙ্গাদের মাতৃভূমিতে ফেরত যেতে সম্ভাবনা এখনো ক্ষীণ। গত তিন বছরে কক্সবাজারে শরণার্থী ক্যাম্পে মানবেতর জীবনযাপন করছেন তারা। তাদের কোনো কর্মসংস্থানের সুযোগ নেই, শিশুদের জন্য যথাযথ পড়াশোনার ব্যবস্থা নেই। এখনো গণহত্যার দুর্বিষহ স্মৃতি তাদের তাড়িয়ে বেড়ায়।

    কক্সবাজারে শরণার্থী ক্যাম্পে রোহিঙ্গা নেতা মহিব উল্লাহ বলেন, মিয়ানমার সেনাবাহিনী আমাদের ১০ হাজারের বেশি মানুষকে হত্যা করেছে। তারা নির্বিচারে হত্যা ও ধর্ষণ চালিয়েছে এবং ঘরবাড়ি থেকে আমাদের মানুষকে বের করে দিয়েছে।

    ২৫ বছর বয়সী রোহিঙ্গা সংগঠক খিন মং বলেন, আমরা ন্যায়বিচার চাই। আমরা আমাদের ঘরেও ফিরে যেতে চাই। কিন্তু শিগগিরই এমন কিছু ঘটার কোনো সম্ভাবনা দেখছি না। এটি অনেক বছর লেগে যেতে পারে।

    বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেছেন, প্রত্যাবাসনের জন্য রোহিঙ্গারা ‘মিয়ানমার কর্তৃপক্ষের আন্তরিকতা’ নিয়ে নিশ্চিত হতে পারছে না।

    হিউম্যান রাইটস ওয়াচের আইনজীবী ব্র্যাড অ্যাডামস বলেন, মিয়ানমারে রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদ, স্বেচ্ছা প্রত্যাবাসন করতে আন্তর্জাতিক একটি সমাধান গ্রহণ করা উচিত। কোথাও যাওয়ার জায়গা নেই এসব রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের উচিত হবে না পরিবেশটা প্রতিকূল করে তোলা।
    Last edited by Al-Firdaws News; 08-26-2020, 10:45 PM. Reason: উম্মাহ নিউজ # ৫ ই মুহাররাম , ১৪৪১ হিজ&
    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

  • #2
    অবরুদ্ধ গাজায় আমদানি-রপ্তানির উপর ইসরায়েলি নিষেধাজ্ঞা

    নিজ ভূমে পরবাসী ফিলিস্তিনিরা। দখলদার ইসরায়েল গাজা উপত্যকায় খাদ্য ও ওষুধ বাদে সকল প্রকার জিনিসপত্রের আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

    রবিবার ফিলিস্তিনের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন। ওই কর্মকর্তা বলেন,বেসরকারি খাতের সকল কোম্পানিকে খাদ্য ও ওষুধ বাদে গাজায় সব ধরনের পণ্য প্রবেশ বন্ধ করার বিষয়ে ইসরায়লি কর্তৃপক্ষের সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে।

    সন্ত্রাসী ইসরায়লি সরকারের পক্ষ থেকে এখনো এই বিষয়ে কোন মন্তব্য করা হয়নি।

    প্রসঙ্গত, ২০০৭ সাল থেকে গাজা উপত্যকাটি ইহুদিদের অবরোধের কবলে পরে পঙ্গু হয়ে পড়েছে। গাজা উপত্যকায় প্রায় দুই মিলিয়ন মুসলিম প্রতিনিয়ত খাদ্য, জ্বালানি এবং ওষুধসহ বিভিন্ন জরুরী পণ্য থেকে বঞ্চিত হচ্ছে।

    সূত্র: মিডলইস্ট মনিটর
    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

    Comment


    • #3
      ইয়াবা-ছুরিসহ ধরা খেলো উপজেলা ছাত্রলীগ সভাপতি

      ইয়াবা ও একটি ছুরিসহ ধরা খেয়েছে হবিগঞ্জের বানিয়াচং উপজেলা ছাত্রলীগ সভাপতি মাহমুদ হোসেন খান মামুনকে। আজ মঙ্গলবার ভোরে উপজেলার বড় বাজারে অভিযান চালিয়ে তাকে ধরা হয়।

      মামুন বানিয়াচং উপজেলার পুরান তোপখানা মহল্লার আমজাদ হোসেনের ছেলে। তাকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন হবিগঞ্জ ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মানিকুল ইসলাম।

      মানিকুল জানান, ভোরে গোপন সংবাদের ভিত্তিতে হবিগঞ্জ গোয়েন্দা পুলিশের উপপরিদর্শক এসআই দেবাশীষ দাশের নেতৃত্বে একদল পুলিশ বড় বাজারে অভিযান চালিয়ে মামুনকে আটক করে। এসময় তার কাছ থেকে ৩০০ পিচ ইয়াবা, একটি ধারালো ছুরি ও নগদ আড়াই হাজার টাকা উদ্ধার করা হয়।
      আমাদের সময়
      আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

      Comment


      • #4
        তিন সন্তানের সামনেই কৃষ্ণাঙ্গ জ্যাকবকে হত্যা করে পুলিশ

        যুক্তরাষ্ট্রে ব্ল্যাক লাইভ ম্যাটারস প্রতিবাদের মধ্যেই এক কৃষ্ণাঙ্গকে পুলিশের একাধিকবার গুলির ঘটনায় এখন উত্তাল উইসকনসিন প্রদেশ।

        আহত জ্যাকব ব্ল্যাকের অ্যাটর্নির দাবি গাড়িতে অবস্থানরত তার তিন, পাঁচ ও আট বছরের তিন সন্তানের সামনে পুলিশ এই নৃশংস ঘটনা ঘটিয়েছে। তবে গভর্নর জানিয়েছেন আহত কৃষ্ণাঙ্গ জ্যাকব আইসিইউতে আছেন। বর্তমানে তার অবস্থা স্থিতিশীল।

        বেন ক্রাম্প নামে তার পারিবারিক অ্যাটর্নি রোববার সন্ধ্যায় এ ঘটনার একটি ভিডিও পোস্ট করেন। ভিডিও ফুটেজটি সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়ে। এরপরই বিক্ষোভের সূত্রপাত ঘটে। বিক্ষোভ ঠেকাতে স্টেট কর্মকর্তারা কারফিউ জারি করে, যা সোমবার সকাল অবধি ছিলো।
        কেনোশা কাউন্ট্রি শেরিফ বিভাগ জানিয়েছেন, দ্বিতীয় কারফিউ সোমবার সন্ধ্যা থেকে মঙ্গলবার সকাল ৭টা পর্যন্ত কার্যকর থাকবে।

        শহরে ন্যাশনাল গার্ডকে ডেকে আনা হয়েছে বলে মেয়র জন আন্তারামিয়ান নিশ্চিত করেছেন।

        এই ঘটনায় বিক্ষোভকারীরা সোমবার কেনোশা আদালতের সামনে জড়ো হয়। বিক্ষোভকারীদের দমন করতে পুলিশ তাদের উপর গ্যাস নিক্ষেপ করে।

        কেনোশা পুলিশকে উইসকনসিন অপরাধ তদন্ত বিভাগের তদন্তভার দেয়া হয়েছে। জানা যায়, তদন্তের তথ্য জেলা অ্যাটর্নি মাইকেল ডি গ্রেভলির কাছে দেয়া হবে। অভিযুক্ত কর্মকর্তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হবে কিনা তা অফিস নির্ধারণ করবে। গ্রেভেলি বলেন, তদন্তটি ‘প্রাথমিক পর্যায়ে’ রয়েছে। নয়া দিগন্ত

        পুলিশের গুলিতে জর্জ ফ্লয়েড ও ব্রেকোনা টেইলর হত্যার ঘটনার রেশ না কাটতেই আবারো কৃষ্ণাঙ্গ যুবককে গুলির ঘটনা ঘটলো। এছাড়াও জ্যাকব ব্ল্যাককে গুলি করার আগে লুইজিয়ানার লাফায়েটে ট্রেইফোর্ড পেলারিন (৩১) নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তি পুলিশের হাতে নিহত হওয়ায় বিক্ষোভের সূত্রপাত ঘটে।
        আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

        Comment


        • #5
          হে আল্লাহ! মাজলুম রোহিঙ্গা জনগোষ্ঠিকে নিরাপদ আশ্রয় দান করুন এবং আমাদের দুর্বলতাকে ক্ষমা করুন। আমীন
          ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

          Comment

          Working...
          X