Announcement

Collapse
No announcement yet.

ভোপালে হাজারের ওপর বাড়িঘর ভাংচুরঃ খোলা আকাশের নিচে মুসলিমদের মানবেতর জীবন যাপন

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • ভোপালে হাজারের ওপর বাড়িঘর ভাংচুরঃ খোলা আকাশের নিচে মুসলিমদের মানবেতর জীবন যাপন

    ভোপালে হাজারের ওপর বাড়িঘর ভাংচুরঃ খোলা আকাশের নিচে মুসলিমদের মানবেতর জীবন যাপন


    ভারতের ভোপালের ইউনিয়ন কার্বাইড কারখানা থেকে সবেমাত্র আধা কি:মি: দূরে বসবাসকারী ১০০০-এরও বেশি মুসলিম পরিবার খোলা আকাশের নীচে মানবেতর জীবন যাপন করছে। কারণ তাদের নির্মিত বাড়িগুলি সম্প্রতি হিন্দুত্ববাদী প্রশাসন ভেঙে দিয়েছে।

    এই মুসলিম পরিবারগুলি, যারা গত ৩০ বছর ধরে রেলওয়ের জমিতে বসবাস করছিল, তাদের ভোপাল গ্যাস ট্র্যাজেডি ত্রাণ তহবিল ব্যবহার করে পুনর্বাসন করার কথা ছিল।

    এই বছরের ফেব্রুয়ারিতে, হিন্দুত্ববাদী প্রশাসন বাড়িগুলি ভাঙার নোটিশ জারি করে এবং ১২ ডিসেম্বর থেকে ভাঙচুর প্রক্রিয়া শুরু করে।

    গ্যাস লিক-আক্রান্তদের জন্য কাজ করা একজন কর্মী জানিয়েছে যে, নামেমাত্র কিছু পরিবারকে ওয়াকফ বোর্ডের জমিতে স্থানান্তরিত করা হয়েছে। অথচ সেখানে আরও ১১০০ পরিবার রেলপথের ধারে মানবেতর জীবন যাপন করছে। যাদের বসবাসের বিকল্প কোন ব্যবস্থা নেই।

    “তারা গত ৩০ বছর ধরে এখানে বসবাস করছিল। ইউনিয়ন কার্বাইড কারখানার বিপজ্জনক বর্জ্যের কারণে, তারা যে এলাকায় বসবাস করছিলেন সেটি অত্যন্ত দূষিত। তাই পুনর্বাসনের উদ্দেশ্যে রাজ্য সরকার ২০১০ সালে কেন্দ্র থেকে ৪০ কোটি রুপি তহবিল ঘোষণা করে। কিন্তু দুঃখজনক বিষয় হলো এই দরিদ্র পরিবারগুলো নামে তহবিল ঘোষণা করলেও পরিবারগুলো ভাগ্য পরিবর্তন হয়নি। পুরো টাকাটাই হিন্দুত্ববাদী নেতা কর্মীদের পকেটে ঢুকেছে। দরিদ্র পরিবারগুলো আগের মতোই দুঃখ দুর্দশা এবং বিপদজনক পরিবেশে জীবন যাপন করছে।

    তাদের পুনর্বাসন এর কোন ব্যবস্থা না করেই তাদের জীবন যাপনের বাড়ীঘরগুলো ভেঙ্গে দিয়েছে হিন্দুত্ববাদী প্রশাসন। সারাদিন খেটে খাওয়া মানুষ দিনশেষে মাথা গোঁজার যে আশ্রয়টুকু ছিল, সেই আশ্রয়টুকুও ভেঙে দিয়েছে পাষাণ হিন্দুত্ববাদী প্রশাসন।

    নিজেদের শেষ অবলম্বন টুকু হারিয়ে মানবেতর জীবনযাপন করছেন মুসলিম পরিবারগুলো। খোলা আকাশের নিচে রেলপথের ধারে মানবেতর জীবন যাপন করছে।

    ক্ষতিগ্রস্তদের মাঝে কয়েকজন জানিয়েছেন আমরা বিভিন্ন নেতা-মন্ত্রীদের সাথে যোগাযোগ করার চেষ্টা করেছি কিন্তু দুঃখজনক বিষয় হলো তাদের কাছ থেকে আমরা ভরসা পাইনি।

    ভুক্তভোগী একজন মুসলিম জানিয়েছেন আমরা হিন্দুত্ববাদী নেতা কর্মীদের রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছি। ক্ষতিগ্রস্তদের মাঝে কয়েকজন জানিয়েছেন আমরা বিভিন্ন নেতা-মন্ত্রীদের সাথে যোগাযোগ করার চেষ্টা করেছি কিন্তু দুঃখজনক বিষয় হলো তাদের কাছ থেকে আমরা ভরসা পাইনি।

    ভুক্তভোগী একজন মুসলিম জানিয়েছেন আমরা হিন্দুত্ববাদী নেতা কর্মীদের রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছি।

    এভাবেই হিন্দুত্ববাদীদের ধোঁকা, প্রতিহিংসা আর জুলুমের মধ্য দিয়ে অতিবাহিত হচ্ছে অভিভাবকহীন ভারতীয় মুসলিমদের জীবন। তাদের অনিশ্চিত জীবন আরও অনিশ্চিত হয়ে রয়েছে উগ্র হিন্দুত্ববাদীদের গণহত্যার হুমকির মুখে।


    প্রতিবেদক : মুহাম্মাদ ইব্রাহীম


    তথ্যসূত্রঃ
    1. Bhopal: Over 1K families on streets as illegal houses demolished ( The Siasat )
    https://bit.ly/3PFebsL
    https://bit.ly/3Fz2cZ5


    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org
Working...
X