Announcement

Collapse
No announcement yet.

উম্মাহ নিউজ#| ১০ যিলক্বদ, ১৪৪৪ হিজরী।। ৩১ মে, ২০২৩ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • উম্মাহ নিউজ#| ১০ যিলক্বদ, ১৪৪৪ হিজরী।। ৩১ মে, ২০২৩ ঈসায়ী

    ‘জয় শ্রী রাম’ স্লোগান দিয়ে হজযাত্রীদের ওপর হামলা



    হজ্বের মওসুম চলমান থাকায় মসজিদের মিম্বরে মিম্বরে এখন হজ্বের আলোচনা হচ্ছে। হজ্জযাত্রীদের মুখে তালবিয়া, কারো মনে আগামীর স্বপ্ন, আর কারো হৃদয়জুড়ে মক্কা-মদীনা দর্শনের স্মৃতি ও হাহাকার। আর এই হজ্জযাত্রীদের উপরেই এবার হামলে পড়েছে উগ্র হিন্দুত্ববাদ।

    ২৪ শে মে রাজস্থানের কোটায় হজযাত্রীদের বহনকারী একটি বাসে হিন্দুত্ববাদী মতাদর্শের সাথে যুক্ত একদল হিন্দু হামলা চালায়।
    হামলাকারীরা জয়পুর বিমানবন্দরে যাওয়ার পথে বাসটিকে বাধা দেয় এবং মহিলা সহ যাত্রীদের উপর হামলা চালায়। এ ঘটনায় বেশ কয়েকজন হজযাত্রী মুসল্লি আহত হয়েছেন। এছাড়া হামলাকারীরা বাসেরও ক্ষতিসাধন করেছে।

    হামলায় ভূক্তভুগীদের দ্বারা শেয়ার করা একটি ভিডিওতে, মহিলা ও শিশু সহ হজযাত্রীদের উপর ভয়ঙ্কর ঘটনার বর্ণনা দিতে শোনা যায়। তারা জানায় হিন্দু গুণ্ডারা বাসে ঢুকেছিল এবং বিশেষ করে তাদের মুসলিম পরিচয়ের কারণে তাদের টার্গেট করেছে। হামলাকারীরা যাত্রীদের লাঞ্ছিত করে এবং “জয় শ্রী রাম” স্লোগান দিতে বাধ্য করে। হামলাকারীরা বাসে থাকা যুবতী মুসলিম নারীদের অপহরণ করার হুমকি দিয়েছে।

    হজ্জের মতো একটি পবিত্র ইবাদাতকে উপলক্ষ করে মুসলিমদের উপর চালানো এই হামলা খুবই স্পর্শকাতর বার্তা দিচ্ছে বলে মনে করা হচ্ছে। ঘটনাটিকে ইসলাম ও মুসলিমের ন্যূনতম উপস্থিতির ব্যপারেও হিন্দুত্ববাদীদের তীব্র অসহিষ্ণুতা প্রকাশের চূড়ান্ত ধাপ হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

    তথ্যসূত্র:
    ——
    1.‘Will abduct all women’: Hajj pilgrims attacked in Kota, coerced to chant ‘Jai Shri Ram’ by Hindutva extremists.
    https://tinyurl.com/333942r3
    2.video link: https://tinyurl.com/469ey5n3

    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

  • #2
    সিলেবাস থেকে কবি ইকবালকে নিয়ে লেখা অধ্যায় বাদ দিল ভারত



    ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিল রাষ্ট্রবিজ্ঞানের সিলেবাস থেকে কবি মোহাম্মদ ইকবালকে নিয়ে লেখা অধ্যায় বাদ দেওয়ার প্রস্তাব গ্রহণ করেছে। গত ২৬ মে শুক্রবার প্রস্তাবটি অনুমোদিত হয় বলে কাউন্সিলের এক সদস্যের বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি।

    অ্যাকাডেমিক কাউন্সিলের ওই সদস্য বলেন, রাষ্ট্রবিজ্ঞানের সিলেবাসে পরিবর্তনের একটি প্রস্তাব এসেছে। ওই প্রস্তাবে সিলেবাস থেকে ইকবালের ওপর থাকা একটি অধ্যায় বাদ দিতে বলা হয়েছে।

    সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, ১৮৭৭ খ্রিষ্টাব্দে অবিভক্ত ভারতের শিয়ালকোটে জন্ম নেওয়া ইকবাল বিখ্যাত ‘সারে জাহা সে আচ্ছা’ গানের রচয়িতা। আল্লামা ইকবাল নামে ব্যাপকভাবে পরিচিত পাকিস্তানের এই জাতীয় কবি ‘পাকিস্তান ধারণার’ জন্মদাতা হিসেবেও পরিচিত। ভারতে ব্যাচেলর অব আর্টসের (বিএ) ষষ্ঠ সেমিস্টারের একটি পত্রের ‘মডার্ন ইন্ডিয়ান পলিটিকাল থট’ অধ্যায়ে এই কবির জীবনের নানান অংশ ও ভাবনা স্থান পেয়েছে। অ্যাকাডেমিক কাউন্সিলে সেটিকে বাদ দেওয়ার প্রস্তাব অনুমোদিত হয়েছে। এখন তাদের এ সুপারিশ বিশ্ববিদ্যালয়ের নির্বাহী পরিষদে উত্থাপিত হবে, তারাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

    সিলেবাসে ইকবালকে নিয়ে থাকা ‘ইকবাল: কমিউনিটি’ শিরোনামের অংশটি পর্যালোচনা করে দেখেছে বার্তা সংস্থা পিটিআই।
    ওই কোর্সে এ ধরনের যে ১১টি অংশ রয়েছে, তার লক্ষ্য হচ্ছে- আলাদা আলাদা চিন্তাবিদদের ধারণার ভেতর দিয়ে গুরুত্বপূর্ণ সময় ও প্রেক্ষাপট অধ্যয়ন করা। কোর্সটিতে রামমোহন রায়, পণ্ডিতা রমাবাঈ, স্বামী বিবেকানন্দ, মহাত্মা গান্ধী ও ভিমরাও আম্বেদকের আলোচনাও আছে। বাকীদের সবকিছু স্বস্থানে বহাল থাকলেও মুসলিম হওয়ায় কবি মোহাম্মদ ইকবালের অংশটুকু বাদ দেওয়া হচ্ছে।

    সিলেবাসে বলা হয়েছে, ভারতের রাজনৈতিক চিন্তার মধ্যে যে ঐশ্বর্য ও বৈচিত্র্য আছে, সে বিষয়ে শিক্ষার্থীদের আভাস দিতেই এই কোর্সটি বানানো হয়েছে। কোর্সটির উদ্দেশ্য হচ্ছে- এর মাধ্যমে আধুনিক ভারতীয় চিন্তা সম্পর্কে অর্থপূর্ণ বোঝাপড়ায় শিক্ষার্থীদের প্রস্তুত করা।

    এদিকে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে হিন্দু মৌলবাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)। তারা বলেছে, ভারত ভাগের জন্য ‘ধর্মান্ধ আধ্যাত্মিক তাত্ত্বিক’ ইকবালের দায় আছে।

    অথচ, কিংবদন্তিতুল্য এই কবি ভারত-পাকিস্তান উভয় দেশেই সমাদৃত। পাকিস্তান তাঁকে জাতীয় কবির মর্যাদা দিয়েছে। অন্যদিকে পণ্ডিত রবিশঙ্কর ভারতীয় সৈন্যদের জন্য তৈরি করেছিল আল্লামা ইকবাল রচিত ‘সারে জাহাঁ সে আচ্ছা’ কবিতাটির কুচকাওয়াজ সংস্করণের সুর। প্রখ্যাত এই কবি ১৯৩৮ সালে মারা যান। প্রথম জীবনে তিনি উর্দু ভাষায় কবিতা লিখতেন, পরে ফার্সি ভাষায়ও লেখালেখি করেছেন।

    উল্লেখ্য, ভারতের শিক্ষা মন্ত্রণালয় এ বছর দ্বাদশ শ্রেণির ইতিহাস বই থেকে মোগল যুগ বাদ দিয়েছে। সরকারের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন ইতিহাসবিদেরা। ইতিহাস থেকেও মুসলিমদের অস্তিত্ব মুছে দেওয়ার ধারাবাহিক হিন্দুত্ববাদী প্রক্রিয়ার অংশ হিসেবেই এই কাজগুলো করা হচ্ছে বলেই মনে করে করেন বিশেষজ্ঞমহল।

    তথ্যসূত্র:
    ——
    1.Delhi University removes poet Mohd Iqbal, who wrote ‘Sare Jahan Se Acha’, from BA syllabus (Hindustan Times)
    https://tinyurl.com/2ejt7yw4

    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

    Comment


    • #3
      আমরা পাকিস্তানকেও হিন্দু জাতিতে পরিণত করব: হিন্দু ধর্মগুরু


      হিন্দু ধর্ম প্রচারক বাগেশ্বর ধীরেন্দ্র শাস্ত্রী


      ভারতকে হিন্দু জাতি হিসেবে ঘোষণা দিতে উঠে পরে লেগেছে হিন্দু ধর্ম প্রচারক বাগেশ্বর ধীরেন্দ্র শাস্ত্রী। মে মাসের শুরুর দিকে সে বলেছিল ভারত একটি হিন্দু জাতি এবং অচিরেই তা ঘোষণা করা হবে। তা নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। তার রেশ কাটতে না কাটতেই সে আবার বলেছে, পাকিস্তানকেও হিন্দু জাতিতে পরিণত করা সম্ভব।

      গত ২৭ মে এক সমাবেশে ভাষণ দেওয়ার সময় এমন উস্কানিমূলক বক্তব্য দিয়েছে ধীরেন্দ্র শাস্ত্রী। সে বলেছে, ‘যেদিন গুজরাটের মানুষ এভাবে একত্রিত হবে, শুধু ভারত নয়, আমরা পাকিস্তানকেও হিন্দু জাতিতে পরিণত করব।’

      এর আগে, বিহারেও এমন উস্কানিমূলক বক্তব্য দিয়েছিল ধীরেন্দ্র শাস্ত্রী। তখন সে বলেছিল, ‘হিন্দু রাষ্ট্র গঠনের যে আগুন, তার সূত্রপাত বিহারেই ঘটবে।’

      উল্লেখ্য, হিন্দু ধর্মগুরু ও হিন্দুত্ববাদী নেতারা প্রকাশ্যে অসংখ্যবার পুরো ভারত উপমহাদেশকে অখণ্ড ভারত বানানোর ঘোষণা দিয়েছে। তারা এমন অখণ্ড ভারত চায় যেখানে মুসলিমদের কোন অস্তিত্ব থাকবে না বা থাকলেও মুসলিমরা দ্বিতীয় শ্রেণীর নাগরিক হয়ে থাকবে।

      তথ্যসূত্র:
      —–
      1. ‘Will also make Pakistan a Hindu nation…’: Bageshwar Dham’s Dhirendra Shastri
      https://tinyurl.com/yshvey67
      2. ‘India already Hindu nation…’: Baba Bageshwar creates controversy in Bihar
      https://tinyurl.com/5yscmnk7


      আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

      Comment


      • #4
        হে আল্লাহ! কুফফার জালিমদের ধ্বংস করুন। তাদের উপর মুমিন মুজাহিদীনদের প্রবল করে দিন। আমিন

        Comment


        • #5
          ইয়া আল্লাহ , মুসলিমদেকে আপনি হেফাজত করুন ।

          Comment

          Working...
          X