Announcement

Collapse
No announcement yet.

উম্মাহ নিউজ#| ২৮ মুহাররম, ১৪৪৫ হিজরী।। ১৬ আগস্ট, ২০২৩ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • উম্মাহ নিউজ#| ২৮ মুহাররম, ১৪৪৫ হিজরী।। ১৬ আগস্ট, ২০২৩ ঈসায়ী

    প্রাণভয়ে আরাকান ছেড়ে পালানোর সময় ২২৩ রোহিঙ্গা মুসলিম গ্রেফতার


    গ্রেফতারকৃত রোহিঙ্গাদের একাংশ। ছবি: টুইটার।

    আরাকান থেকে এক সপ্তাহে দুই শতাধিক রোহিঙ্গা মুসলিমকে গ্রেফতার করেছে মিয়ানমারের জান্তা বাহিনী। প্রাণভয়ে আরাকান ছেড়ে পালানোর সময় তাদের গ্রেফতার করা হয়েছে।

    ২০১৭ সালে মিয়ানমারের সামরিক আগ্রাসনে লাখ লাখ রোহিঙ্গা নিজ ভিটেমাটি ছেড়ে পালিয়ে গেলেও বেশ কিছু রোহিঙ্গা থেকে গেছিলেন সেখানে – হয় নাড়ির টানে, নাহয় পালাতে ব্যর্থ হবার কারণে। পূর্বের মতো এখনো তাদেরকে সব ধরনের নাগরিক সুবিধা থেকে বঞ্চিত করে রেখেছে জান্তা সরকার।

    এছাড়াও ছড়িয়ে ছিটিয়ে থাকা মুসলিম গ্রামগুলোর ওপর জান্তা বাহিনীর নজরদারি, চাঁদাবাজি ও মিয়ানমারের বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সাথে জান্তা বাহিনীর যুদ্ধের ফলে মুসলিমরা সেখানে বেশ মানবেতর জীবনযাপন করছেন। ফলে অবশিষ্ট রোহিঙ্গা মুসলিমরাও আরাকান ছেড়ে অন্যত্র পালিয়ে বাঁচার চেষ্টা করছেন।

    গত ৫ আগস্ট জান্তা বাহিনীর হাতে বন্দী হয় ৭২ জনের একদল রোহিঙ্গা মুসলিম। এরপর গত ১১ আগস্ট বন্দী হয় আরও ১৪৩ জন। এছাড়াও গত ৭ আগস্ট অর্ধশতাধিক রোহিঙ্গা সাগর পথে পালানোর সময় নৌকা ডুবির ঘটনা ঘটে। নৌকাটিতে অন্তত ৫৮ জন যাত্রী ছিল। মর্মান্তিক এ নৌকা ডুবির ঘটনায় ৮ জন ব্যতিত সকলে নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। জীবিত ৮ জনকেও আহত অবস্থায় গ্রেফতার করেছে মিয়ানমার পুলিশ।

    আরো দেখুন- সমুদ্রে নৌকা ডুবে ১৭ রোহিঙ্গা নিহত, নিখোঁজ ৩৩

    ৫ তারিখে গ্রেফতারকৃত রোহিঙ্গাদের একাংশ। ছবি: টুইটার।

    মিয়ানমারের প্রশাসন এমন এক পরিস্থিতি তৈরি করেছে যে, তারা রোহিঙ্গাদেরকে নিরাপদে নিজ ভিটামাটিতে বসবাসও করতে দিচ্ছে না, আবার তাদেরকে প্রাণ নিয়ে নিরাপদ জায়গায় পালাতেও দিচ্ছে না। এমনই এক কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে দিন যাপন করছেন আরাকানের রোহিঙ্গা মুসলিমরা।

    তথ্যসূত্র:
    ——-
    1. 143 Rohingya were arrested in Mon State’s Thanbyuzayat on at around August 11, 2023 by the junta
    https://tinyurl.com/yc68cn39
    2. Myanmar junta arrested yesterday a total of 72 Rohingya Muslims in the Ayeyarwady Region while attempting to leave the open-air prison in Rakhine State
    https://tinyurl.com/2p8rttjc
    3. 17 dead after Rohingya boat from Myanmar capsizes on the way to Malaysia
    https://tinyurl.com/y7et5caw

    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

  • #2
    কতো মাহাযে আমাদের প্রয়োজন। আমাদের বছরের সফর দিনে অতিক্রম করার দরকার ছিলো। অথচ আমরা দিনের সফর পার করতে বছর লাগিয়ে দিচ্ছি!

    Comment


    • #3
      ইয়া আল্লাহ, আপনি জালিমদের পাকড়াও করুন, মজলুমদের সাহায্য করুন, মুজাহিদিনদের কাফেলাকে ঐক্যবদ্ধ রাখুন, দ্রুত বিজয় দান করুন, বিজয়কে দীর্ঘস্থায়ী করুন, আমীন

      Comment

      Working...
      X