Announcement

Collapse
No announcement yet.

উম্মাহ নিউজ#| ১০ জুমাদাল উলা , ১৪৪৫ হিজরী।। ২৫ নভেম্বর, ২০২৩ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • উম্মাহ নিউজ#| ১০ জুমাদাল উলা , ১৪৪৫ হিজরী।। ২৫ নভেম্বর, ২০২৩ ঈসায়ী

    গাজায় যুদ্ধবিরতিতে সম্মত ইসরায়েল



    কাতারের মধ্যস্থতায় ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল। ইসরায়েলের মন্ত্রিসভা চার দিনের বেশি সময়ের যুদ্ধবিরতির একটি প্রস্তাব অনুমোদন করেছে। গত ২২ নভেম্বর বুধবার যুদ্ধবিরতির প্রস্তাব অনুমোদনের এ খবর জানিয়েছে কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

    আল-জাজিরা জানিয়েছে, ইসরায়েলের মন্ত্রিসভায় অনুমোদিত প্রস্তাব অনুযায়ী, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস তাদের হাতে বন্দী থাকা ২৩৭ জনের মধ্যে ৫০ জনের মতো জিম্মিকে মুক্তি দেবে। বিনিময়ে ইসরায়েল অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা আপাতত বন্ধ করবে ও ১৫০ জন বন্দী ফিলিস্তিনিকে মুক্তি দিবে।

    এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে হামাস জানিয়েছে, ৫০ জন বন্দীকে মুক্তি দেয়া হবে। বিনিময়ে ১৫০ জন ফিলিস্তিনিকে কারাগার থেকে মুক্তি দিবে ইসরায়েল।

    জানা গেছে, আগামী চার দিনের মধ্যে ৫০ জিম্মিকে মুক্তি দিবে হামাস। দৈনিক এক ডজন করে জিম্মি মুক্তি দেয়া হবে। চুক্তি অনুযায়ী, জিম্মিদের কয়েক ধাপে মুক্তি দেওয়া হবে। প্রতি ১০ জন জিম্মির বিনিময়ে ইসরায়েলের কারাগারে বন্দি ৩০ জিম্মির মুক্তির শর্তারোপ করা হয়েছে। এ ছাড়া চুক্তিতে স্থলভাগে চার থেকে পাঁচ দিনের সম্পূর্ণ যুদ্ধবিরতির কথা বলা হয়। ইসরায়েল বলেছে, প্রতি ১০ জন বন্দী মুক্তির বিনিময়ে অতিরিক্ত ১ দিন করে যুদ্ধ বিরতিতে ইসরায়েল ইচ্ছুক। তবে হামাস এ ব্যাপারে কোন কিছু জানায়নি।

    চুক্তি অনুযায়ী গাজায় খাদ্য ও চিকিৎসা সহায়তার পাশাপাশি ১০০ থেকে ৩০০ ট্রাক প্রবেশের অনুমতি দেওয়া হবে। কাতার জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে যুদ্ধ বিরতি কার্যকরের সময় ঘোষণা করা হবে।

    এদিকে, ইসরায়েল যুদ্ধবিরতির চুক্তিতে রাজি হলেও, সেটি কতটুকু মেনে চলবে- তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে সংশ্লিষ্ট নানান মহল। কারণ, ইসরায়েলকে ইতিপূর্বে কখনোই আন্তর্জাতিক আইন বা চুক্তি মেনে চলতে দেখা যায় নি।

    অন্যদিকে, গাজায় সাময়িক যুদ্ধবিরতি কার্যকর করা হলেও হামাসের বিরুদ্ধে যুদ্ধ শেষ হয়ে যায়নি বলে জানিয়েছে সন্ত্রাসী ইসরায়েল। এ বিষয়ে বিবৃতিতে দখলদার ইসরায়েল সরকার বলেছে যে, দেশের সেনাবাহিনী ও নিরাপত্তা সংস্থাগুলো যুদ্ধ চালিয়ে যাবে। সব জিম্মিকে দেশে ফেরানো, হামাসকে পুরোপুরি নির্মূল করা এবং গাজা থেকে ইসরায়েল রাষ্ট্রের বিরুদ্ধে নতুন করে আর কোনও হুমকি নেই- এমনটা নিশ্চিত না হওয়া পর্যন্ত যুদ্ধ চলবে বলে ঘোষণা করেছে সন্ত্রাসী ইসরায়েল।

    তবে সাময়িক এই যুদ্ধবিরতিকে নিজেদের বিজয় হিসেবে দেখছেন ফিলিস্তিনি মুজাহিদগণ।


    তথ্যসূত্র:
    ————-
    1. Israel, Hamas agree to truce, paving way for some captives’ release
    https://tinyurl.com/yc9ykhs6
    2. Israel-Hamas truce deal: All that you need to know
    https://tinyurl.com/4uk6v4c3


    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

  • #2
    ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা ১৪ হাজার ছাড়ালো



    ফিলিস্তিনের গাজা উপত্যকায় ৪৬ দিন ধরে চলা ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ১৪,১০০ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন ৩০ হাজারেরও বেশি। পাশাপাশি এখনও নিখোঁজ রয়েছে কমপক্ষে ছয় হাজার ফিলিস্তিনি। নিখোঁজদের মধ্যে নারী ও শিশুদের সংখ্যাই বেশি।

    গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এসব তথ্য দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। আল-জাজিরা সূত্রে আরও জানা গেছে, গাজায় প্রতি মিনিটে গড়ে অন্তত ৪২টি বোমা হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এবং প্রতি মিনিটে অন্তত ১৫ জন ফিলিস্তিনি নিহত ও আহত হচ্ছে অন্তত ৩৫ জন। এবং প্রতি মিনিটে অন্তত ১২টি ভবন ধ্বংস্তুপে পরিণত হয়েছে।

    ফিলিস্তিনি কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী জানিয়েছে, নিহত ১৪,১০০ ফিলিস্তিনির মধ্যে ৫,৬০০ জন শিশু এবং ৩,৫৫০ জন নারী।

    অপরদিকে, ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, গাজায় ইতোমধ্যে ২৫টি হাসপাতাল এবং ৫২টি স্বাস্থ্য কেন্দ্র বন্ধ হয়ে গেছে। ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন অন্তত ২০১ জন স্বাস্থ্যকর্মী এবং আহত হয়েছেন অন্তত ১০০ জনেরও বেশি। এছাড়াও ইসরায়েলি হামলায় ৮৭টি অ্যাম্বুলেন্স ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময়ে সংবাদ সংগ্রহ করতে গিয়ে ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন অন্তত ৪৮ জন সাংবাদিক।

    এছাড়াও, ইসরায়েলি হামলায় এ পর্যন্ত গাজায় অন্তত ৮৩টি মসজিদ সম্পূর্ণ ধ্বংসপ্রাপ্ত হয়েছে, আর ক্ষতিগ্রস্ত হয়েছে ১৬৬টি। এ সময় তিনটি গির্জাতে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এছাড়াও গাজায় অন্তত ৫২,০০০ এর বেশি আবাসন ইউনিট সম্পূর্ণভাবে ধ্বংস করা হয়েছে এবং ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ২,২২,০০০ ভবন। পাশাপাশি অন্তত ৩০০টি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে।

    এখন পর্যন্ত ইসরায়েলি বাহিনীর বর্বর হামলা ও অবরোধে দশ লাখেরও বেশি ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছে। পানি, খাদ্য এবং অন্যান্য মৌলিক সরবরাহ থেকে এখনো বঞ্চিত গাজার বাসিন্দারা।




    তথ্যসূত্র:
    1. Israel-Gaza war in maps and charts: Live Tracker
    https://tinyurl.com/h8dyvhv2
    2. Israel-Hamas war updates: Israeli gov’t meets to vote on Gaza truce deal
    https://tinyurl.com/23rfftbt

    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

    Comment


    • #3
      এছাড়াও, ইসরায়েলি হামলায় এ পর্যন্ত গাজায় অন্তত ৮৩টি মসজিদ সম্পূর্ণ ধ্বংসপ্রাপ্ত হয়েছে, আর ক্ষতিগ্রস্ত হয়েছে ১৬৬টি। এ সময় তিনটি গির্জাতে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এছাড়াও গাজায় অন্তত ৫২,০০০ এর বেশি আবাসন ইউনিট সম্পূর্ণভাবে ধ্বংস করা হয়েছে এবং ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ২,২২,০০০ ভবন। পাশাপাশি অন্তত ৩০০টি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে।
      আল্লাহ্‌ তাআলা ফিলিস্তিনের মুসলিমদের এই ক্ষতি কাটিয়ে উঠার তাওফিক দিন, আর পুরো উম্মাহকে একত্রিত হয়ে জায়োনিস্ট ইহুদিদের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ার তাওফিক দিন, আমীন

      Comment

      Working...
      X