Announcement

Collapse
No announcement yet.

উম্মাহ নিউজ#| ১১ শাবান, ১৪৪৫ হিজরী।। ২২ ফেব্রুয়ারী, ২০২৪ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • উম্মাহ নিউজ#| ১১ শাবান, ১৪৪৫ হিজরী।। ২২ ফেব্রুয়ারী, ২০২৪ ঈসায়ী

    রাবিতে প্রাধ্যক্ষকে লাশ ফেলার হুমকি, ছাত্রলীগ নেতার কক্ষ সিলগালা



    রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) হলে অবৈধভাবে অবস্থান ও হল প্রাধ্যক্ষকে হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে শাখা ছাত্রলীগের এক নেতার বিরুদ্ধে। এ ঘটনায় হল প্রশাসন জরুরি সভা ডেকে অভিযুক্ত ছাত্রলীগ নেতার কক্ষটি সিলগালা করে দিয়েছে। একই সঙ্গে নগরীর মতিহার থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছে।

    বিশ্ববিদ্যালয়ের নবাব আব্দুল লতিফ আবাসিক হলে এ ঘটনা ঘটে। ২০শে ফেব্রুয়ারি, মঙ্গলবার কক্ষ সিলগালা এবং জিডি করেছে হল প্রশাসন।

    অভিযুক্ত ছাত্রলীগ নেতার নাম শামীম হোসেন। সে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং নবাব আব্দুল লতিফ হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছে। প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ২০১৩–১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শামীম। বর্তমানে তার ছাত্রত্ব নেই।

    সোমবার বিকেলে শামীম হোসেনের বিরুদ্ধে হল প্রাধ্যক্ষ অভিযোগ করেন, ওই ছাত্রলীগ নেতা মোবাইল ফোনে হুমকি ও অসৌজন্যমূলক আচরণ করেছেন। পরে হল প্রশাসন জরুরি সভা ডাকে। সভার সিদ্ধান্ত অনুযায়ী সার্বিক নিরাপত্তার স্বার্থে শামীমকে মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকাল ১০টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়। কিন্তু শামীম কক্ষ ত্যাগ না করলে দুপুরে হল প্রশাসন তার ২১২ নম্বর কক্ষ সিলগালা করে দেয়। বিকেলে হল প্রশাসনের পক্ষ থেকে নগরীর মতিহার থানায় জিডি করা হয়।

    বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২০২২ সালের ২৩ জুন নবাব আব্দুল লতিফ হলের এক আবাসিক শিক্ষার্থীকে মাঝরাতে নির্যাতনের অভিযোগে শামীম হোসেনকে হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছিল। প্রশাসনের সেই নির্দেশ তোয়াক্কা না করে অবৈধভাবে হলে অবস্থান করে সে। এছাড়া আবাসিক শিক্ষার্থীকে আসন থেকে নামিয়ে দেওয়াসহ হলে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

    এ বিষয়ে জানতে চাইলে নবাব আব্দুল লতিফ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক এএইচএম মাহবুবুর রহমান বলেন, ‘শিক্ষার্থী নির্যাতনের অভিযোগে ছাত্রলীগ নেতা শামীম হোসেনকে হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছিল। তবুও সে অবৈধভাবে হলে অবস্থান করতে থাকে। তার বিরুদ্ধে শৃঙ্খলা বিরোধী আরও বিভিন্ন অভিযোগ রয়েছে।’

    বর্তমান অভিযোগ সম্পর্কে জানতে চাইলে প্রাধ্যক্ষ বলেন, ‘গতকাল শামীম আমাকে মোবাইল ফোনে হলে বিশৃঙ্খলা সৃষ্টি ও দু–তিনটা লাশ ফেলে দেওয়ার হুমকি দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে হল প্রশাসন তার কক্ষ সিলগালা করেছে।’

    তবে ‘আজকের পত্রিকা’র সূত্রে জানা যায়, হুমকির অভিযোগ অস্বীকার করেছে ছাত্রলীগ নেতা শামীম হোসেন। সে বলেছে, ‘আমি শুধু বলেছিলাম, স্যার, বিভিন্ন রুমে তালা লাগাচ্ছে কারা? চুরির ঘটনাও ঘটছে। এগুলো কারা করছে? উনি বলেছিলেন, রুমে রুমে পাহারা দেওয়ার সময় নাই। তখন আমি বলেছিলাম, কোনো ব্যবস্থা না নিলে তো হলে বিশৃঙ্খলা সৃষ্টি হবে, তখন বড় ধরনের ঘটনাও ঘটে যেতে পারে। এটুকুই বলেছি। এছাড়া কোনো হুমকি দেওয়ার ঘটনা ঘটেনি।’


    তথ্যসূত্র:
    ১. রাবির হলে ছাত্রত্ব হারানো ছাত্রলীগ নেতা, লাশ ফেলার হুমকি প্রাধ্যক্ষকে
    http://tinyurl.com/yekywhzv

    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    যুদ্ধবিরতি প্রস্তাবে আবারও যুক্তরাষ্ট্রের ভেটো’র পর গাজায় ইসরাইলের ব্যাপক বোমা হামলা



    জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ২০ ফেব্রুয়ারি, ২০২৪-এ চলমান যুদ্ধের মধ্যে গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির দাবিতে একটি প্রস্তাব নিয়ে আলোচনার জন্য বৈঠক করে। বেশিরভাগ সদস্য গাজায় ইসরায়েলের যুদ্ধে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বানের পক্ষে ভোট দিয়েছে।

    যুদ্ধবিরতির দাবিতে বাধা দিয়ে গাজায় ইসরায়েলের যুদ্ধের বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এই খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের ভেটো প্রদানের পরপরই গাজায় ইসরাইল নির্বিচার বোমা হামলা চালিয়েছে।

    যুক্তরাষ্ট্রের এই উদ্যোগ কার্যত ‘হত্যাকাণ্ড চালিয়ে যাওয়ার সবুজ সংকেত’ দেওয়ার মতো বলে জানিয়েছে বেইজিং।

    নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৩ সদস্য রাষ্ট্র প্রস্তাবের পক্ষে ভোট দেয়। কিন্তু নিরাপত্তা পরিষদের নীতি অনুযায়ী, একজন স্থায়ী সদস্য ভেটো দিলেই প্রস্তাব বাতিল হয়ে যায়। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ভোটে এই প্রস্তাব বাতিল হয়। এছাড়া যুক্তরাজ্য ভোট দেওয়ায় বিরত থাকে।


    তথ্যসূত্র:
    1. US vetoes another UN Security Council resolution urging Gaza war ceasefire
    http://tinyurl.com/yrrff4rb

    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

    Comment


    • #3
      ছাত্রলীগ সভাপতিকে সালাম না দেওয়ার অভিযোগে নির্যাতন, ছাত্রলীগ-শিক্ষার্থীদের পাল্টাপাল্টি কর্মসূচি


      ছাত্রলীগের সভাপতিকে সালাম না দেওয়ায় শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনায় বিচার চেয়ে ছয় দফা দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষার্থীরা। ১৯ ফেব্রুয়ারি, সোমবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

      এদিকে এ ঘটনায় সংবাদ সম্মেলন করেছে যবিপ্রবি শাখা ছাত্রলীগের একাংশের নেতা-কর্মীরা। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক মিলনায়তনের (টিএসসি) দ্বিতীয় তলায় এ সংবাদ সম্মেলন করা হয়।

      বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্রলীগের মুখোমুখি অবস্থানে ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করছে। যেকোনো সময় অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটারও শঙ্কা রয়েছে।

      বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সোহেল রানার সামনে লুঙ্গি পরে চলাফেরা ও সালাম না দেওয়ার ঘটনায় যবিপ্রবি ক্যাম্পাসের আবাসিক হলের শিক্ষার্থী মানজুরুল হাসানকে নির্যাতন করা হয়। নির্যাতনের পর ওই শিক্ষার্থী যশোর জেনারেল হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন। গত শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে যবিপ্রবির শহীদ মসিয়ূর রহমান হলের ৩০৮ নম্বর কক্ষে এ নির্যাতনের ঘটনা ঘটে। ভুক্তভোগী শিক্ষার্থী যশোর কোতোয়ালি থানায় সাধারণ ডায়েরি (জিডি) ও হলের প্রভোস্টের কাছে পৃথক দুটি লিখিত অভিযোগ করেন। মানজুরুল বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। যদিও ছাত্রলীগের সভাপতি সোহেল রানা নির্যাতনের ঘটনা অস্বীকার করেছে।

      এ ঘটনার দুই দিন পর শিক্ষার্থী মানজুরুলের ওপর হামলাকারীদের শাস্তির দাবিতে সোমবার ক্যাম্পাসে মানববন্ধন করা হয়। দুপুরের দিকে উপাচার্য আনোয়ার হোসেন বাইরে থেকে তার কার্যালয়ে প্রবেশ করতে গেলে শিক্ষার্থীরা ঘেরাও করে এ ঘটনার দ্রুত বিচারের দাবি জানান। উপাচার্যের আশ্বাসে আন্দোলনকারীরা পথ ছেড়ে দেন।

      এ সময় ৬ দফা দাবিসংবলিত একটি স্মারকলিপি উপাচার্যের কাছে দেওয়া হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে মানজুরুল হাসানের ওপর হামলাকারীদের দ্রুত বিচার সম্পন্ন করে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা; আগামী তিন দিনের মধ্যে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত শিক্ষার্থী ও অছাত্রদের হল থেকে বের করা; ৬ ফেব্রুয়ারি ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের ছাত্রীদের সঙ্গে খারাপ আচরণ ও কুরুচিপূর্ণ মন্তব্যকারীদের বিচারের আওতায় আনা; হলগুলো মাদকমুক্ত রেখে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি ফ্লোরের গুরুত্বপূর্ণ জায়গায় সিসিটিভি ক্যামেরা স্থাপন; শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আইনি সহযোগিতা ও মামলার সব ব্যয়ভার বহন করা।
      অন্যদিকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগও সংবাদ সম্মেলন করে বরাবরের মতোই নির্যাতনের অভিযোগ অস্বীকার করেছে।


      তথ্যসূত্র:
      ১. ছাত্রলীগ ও শিক্ষার্থীদের পাল্টাপাল্টি কর্মসূচি, উত্তেজনা
      http://tinyurl.com/yd9hy5jz
      নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

      Comment


      • #4
        জাতিসংঘের প্রতিবেদনে ইসরায়েলি বাহিনীর দ্বারা ফিলিস্তিনি নারীদের উপর ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ



        ১৯ ফেব্রুয়ারি, সোমবার প্রকাশিত জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের অফিসের এক প্রতিবেদনে ইসরায়েলি বাহিনীর দ্বারা ফিলিস্তিনি নারী ও মেয়েদের বিচারবহির্ভূত হত্যা, নির্বিচারে আটক, অবমাননাকর আচরণ, ধর্ষণ এবং যৌন সহিংসতার অভিযোগ প্রকাশ করা হয়েছে।

        প্রতিবেদনে ইসরায়েলি সেনাদের দ্বারা তোলা এবং অনলাইনে আপলোড করা মহিলা বন্দিদের কিছু ছবিও প্রকাশ করা হয়েছে।

        জাতিসংঘের বিশেষজ্ঞরা বলেছেন যে তারা ফিলিস্তিনি নারী ও মেয়েদের বিরুদ্ধে “একাধিক ধরনের যৌন নিপীড়নের” তথ্য পেয়েছেন। এর মধ্যে,অন্তত দুইজন মহিলা ফিলিস্তিনি বন্দীকে ধর্ষণ করা হয়েছে এবং অন্যদেরকে ধর্ষণ ও যৌন সহিংসতার হুমকি দেওয়া হয়েছে বলে জানা গেছে। পুরুষ ইসরায়েলি সেনা কর্মকর্তাদের দ্বারা মহিলা বন্দীদের নগ্ন করে তল্লাশি করা হয়েছে।

        আরও বলা হয়েছে, অনেক ফিলিস্তিনি নারী ও মেয়েরা অমানবিক ও অবমাননাকর আচরণের শিকার হয়েছে। তাদের কাছে খাবার ও ওষুধ সরবরাহ বন্ধ করা হয়েছে এবং মারাত্মকভাবে মারধর করা হয়েছে।

        প্রতিবেদনে গাজায় আটক ফিলিস্তিনি নারীদের খাবার ছাড়াই বৃষ্টি ও ঠান্ডার মধ্যে খাঁচায় করে রাখা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে।

        তথ্যসূত্র:
        1. UN experts warn of Israeli violations against Palestinian women, girls
        http://tinyurl.com/mr44phht


        নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

        Comment


        • #5
          আল্লাহ্‌ তাআলা এই উম্মাহকে জুলুম এবং জালেমদের কবল থেকে মুক্তি দিন, আমাদের ইসলামী খিলাফাহ পুনরায় ফিরিয়ে দিন, আমীন

          Comment

          Working...
          X