Announcement

Collapse
No announcement yet.

উম্মাহ নিউজ#| ১৫ শাবান, ১৪৪৫ হিজরী।। ২৬ ফেব্রুয়ারী, ২০২৪ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • উম্মাহ নিউজ#| ১৫ শাবান, ১৪৪৫ হিজরী।। ২৬ ফেব্রুয়ারী, ২০২৪ ঈসায়ী

    শর্ত না মানায় জাতিসংঘের সম্মেলনে যোগদান করেনি ইমারতে ইসলামিয়া আফগানিস্তান


    সম্প্রতি (১৮ ফেব্রুয়ারি) জাতিসংঘের আয়োজনে কাতারের রাজধানী দোহায় আফগান ইস্যুতে দুই দিনব্যাপী একটি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। তবে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান এতে যোগদান না করায়, সম্মেলন ব্যর্থ বলে মনে করা হচ্ছে।

    সম্মেলন অনুষ্ঠিত হওয়ার আগেই বেশ কিছু শর্তারোপ করেছিল ইমারতে ইসলামিয়া আফগানিস্তান প্রশাসন। জাতিসংঘ এসকল শর্তের একটিও মানেনি, ফলে ইমারতে ইসলামিয়া আফগানিস্তানও সম্মেলনে যোগদান করেননি।

    ইমারতে ইসলামিয়া আফগানিস্তান যেসব শর্ত প্রদান করেছিল এর মধ্যে অন্যতম হচ্ছে, উক্ত সম্মেলনে ইমারতে ইসলামিয়া প্রশাসন আফগানিস্তানের একমাত্র সরকারি দল হিসেবে যোগদান করবে। কিন্তু জাতিসংঘ ইমারতে ইসলামিয়া প্রশাসনের পরিবর্তে এমন কিছু ব্যক্তিকে সম্মেলনে আহ্বান করেছিল, যারা আফগানিস্তানের প্রতিনিধিত্ব করে না।

    জাতিসংঘ আফগানিস্তানের জনগণ বা দেশটির কল্যাণে নয় বরং বরাবরই নিজস্ব এজেন্ডা বাস্তবায়ন করাকেই গুরুত্ব দিচ্ছে। আর এ জন্যই সংস্থাটি এমন কিছু লোককে সম্মেলনে অংশগ্রহণ করিয়েছে তারা না আফগানিস্তানের প্রতিনিধি, আর না তারা কখনো আফগান জনগণের জন্য কোন কল্যাণকর কাজ করেছে। এমনটাই মনে করছেন ইসলামি ইমারত কর্তৃপক্ষ।

    এ ব্যাপারে ইমারতে ইসলামিয়ার উমারাগণ বলেছেন, ইমারতে ইসলামিয়া প্রশাসন দেশটি পরিচালনার জন্য কারো এজেন্ডা বা আদেশের অনুসরণ করে না। বরং ইমারতে ইসলামিয়া দোহা সম্মেলনে যোগদানের জন্য যে সকল শর্ত প্রদান করেছিল, এগুলো সম্পূর্ণরূপে দেশটির জাতীয় স্বার্থের উপর ভিত্তি করে প্রদান করা হয়েছিল।

    গত আড়াই বছর ধরে আফগানিস্তানের ক্ষমতায় রয়েছে ইমারতে ইসলামিয়া প্রশাসন। এ সময়ের মধ্যে ইমারতে ইসলামিয়া প্রশাসনের নেতৃত্বে দেশটিতে নিরাপত্তা, অর্থনীতি, আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয় বেশ দক্ষতার সঙ্গে তাদের কর্মক্ষমতা প্রদর্শন করে চলেছে। দেশটির আভ্যন্তরীণ নিরাপত্তা ও স্থিতিশীলতা এখন যে পর্যায়ে রয়েছে, তা দেশটির ইতিহাসে নজিরবিহীন।

    এছাড়াও ইমারতে ইসলামিয়া আফগানিস্তান প্রশাসন একটি স্বাধীন দেশ যেভাবে পরিচালনা প্রয়োজন এর সবকিছু নিয়মতান্ত্রিকভাবে দক্ষতার সাথে পরিচালনা করছেন। একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আফগানিস্তান এখন আর অন্য কোন রাষ্ট্রের ওপর নির্ভরশীল নয়।

    অন্যদিকে ইমারতে ইসলামিয়া প্রশাসন এখন আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে বেশ দক্ষতার সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে চলেছে। অথচ জাতিসংঘ এখনো ইমারতে ইসলামিয়া প্রশাসনকে আফগানিস্তানের একমাত্র সরকারি দল হিসেবে স্বীকৃতি দিতে অস্বীকার করছে।

    এ ব্যাপারে ইমারতে ইসলামিয়ার উমারাগণ বলছেন যে, জাতিসংঘ যদি তাদের শর্ত মেনে নেয়ার ক্ষমতা না থাকে, তাহলে ইমারতে ইসলামিয়া এমন অর্থহীন সম্মেলনে যোগদান করাকে সময়ের অপচয় বলে মনে করে।

    উমারাগণ আরও জানিয়েছেন, ইমারতে ইসলামিয়া প্রশাসন সম্মেলনে যোগদান না করে কোন ভুল বা ক্ষতি করেনি, বরং তাদের নিজস্ব স্বকীয়তা বজায় রেখেছে। ইমারতে ইসলামিয়া প্রশাসন দোহা সম্মেলনে যোগদানের জন্য সুনির্দিষ্ট কিছু বিষয়ের ওপর শর্তারোপ করেছিল। কিন্তু জাতিসংঘ শর্তে রাজি না হয়ে আসলে একটি গুরুত্বপূর্ণ সুযোগ হাতছাড়া করেছে।

    তবে উমারাগণ আশা ব্যক্ত করে বলেছেন যে, ইমারতে ইসলামিয়া আফগানিস্তান সব সময় অর্থপূর্ণ ও পারস্পরিক আলোচনার জন্য তাদেরকে উন্মুক্ত রেখেছে। এমন একটি দিন আসতে পারে, যখন জাতিসংঘ ইমারতে ইসলামিয়ার শর্ত মেনে নিয়ে আবারও এ ধরনের বৈঠক করতে বাধ্য হবে।


    তথ্যসূত্র:
    1. Why Islamic Emirate not Participated in Doha Meeting?
    http://tinyurl.com/yhhp8vn6
    2. Taliban refuses to join UN-sponsored meeting on Afghanistan
    http://tinyurl.com/bdzyykym

    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    চলমান ইসরায়েলি হামলায় ফিলিস্তিনি নিহতের সংখ্যা ২৯,৬০৬ জন


    গাজা যুদ্ধে ইসরায়েলি আগ্রাসন যেন কমছেই না, তাদের নিষ্ঠুর আক্রমণগুলোর সাথে পাল্লা দিয়ে বাড়ছে নিহত ফিলিস্তিনির সংখ্যা।

    গাজা স্বাস্থ্য মন্ত্রণালয় ২৪শে ফেব্রুয়ারি, শনিবার এক প্রেস বিবৃতিতে জানিয়েছে,গাজা উপত্যকায় চলমান ইসরায়েলি হামলায় ফিলিস্তিনি নিহতের সংখ্যা বেড়ে ২৯,৬০৬ হয়েছে।

    গত ২৪ ঘন্টায় (২৫ ফেব্রুয়ারি) ইসরায়েলি সেনাবাহিনী ৯২ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে এবং ১২৩ জনকে আহত করেছে। এর ফলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৯,৬০৬ জন এবং আহতের সংখ্যা হয়েছে ৬৯৭৩৭ জন।

    বিবৃতিতে আরো বলা হয়েছে যে, ৭ অক্টোবর থেকে ইসরায়েলি সেনাবাহিনীর হাতে ১৩২ ফিলিস্তিনি সাংবাদিক নিহত হয়েছে।

    এদিকে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটি শুক্রবার জানিয়েছে যে, তার ক্রুরা দক্ষিণ গাজা উপত্যকায় অবস্থিত খান ইউনিস শহরের নাসের মেডিকেল হাসপাতাল থেকে ১৮ জন আহত ব্যক্তিকে সরিয়ে নিয়েছে, বর্তমানে হাসপাতালটি পরিষেবা প্রদানের অযোগ্য হয়ে পড়েছে।


    তথ্যসূত্র:
    1. Palestinian deathtool in Gaza rises to 29,606: ministry
    http://tinyurl.com/8sb9hnw3
    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

    Comment


    • #3
      যুদ্ধ বাড়লে আগামী ৬ মাসে গাজায় ৮৫ হাজারের বেশি লোক মারা যেতে পারে



      জন হপকিন্স ইউনিভার্সিটি এবং লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের বিশেষজ্ঞরা একটি প্রতিবেদনে উল্লেখ করেন যে, দখলদার ইসরায়েলের আগ্রাসন বাড়তে থাকলে আগামী ছয় মাসে গাজায় ৮৫,০০০ জনেরও বেশি লোক মারা যেতে পারে।

      মহামারী বিশেষজ্ঞরা তিনটি সম্ভাব্য পরিস্থিতিতে মৃত্যুর সংখ্যা সম্পর্কে ফলাফল উপস্থাপন করেছেন: ১.যদি একটি যুদ্ধবিরতি হয়, ২.যদি যুদ্ধ যেমন আছে তেমনি থাকে এবং ৩.যুদ্ধ যদি বাড়তে থাকে।

      যদি একটি যুদ্ধবিরতিতে পৌঁছানো হয়, তাহলে গাজার অভ্যন্তরে বর্তমান পরিস্থিতির উপর ভিত্তি করে পরবর্তী ছয় মাসে ১১০০০ জনেরও বেশি মানুষ মারা যেতে পারে।

      যদি যুদ্ধের স্থিতাবস্থা বজায় রাখা হয়, তবে একই সময়ে প্রায় ৬৬,০০০ জনেরও বেশি লোক মারা যেতে পারে ।

      এবং সবচেয়ে খারাপ পরিস্থিতিতে, যদি যুদ্ধ বাড়তে থাকে তবে প্রায় ৮৫,০০০ জনেরও বেশি মানুষ মারা যেতে পারে বলে উক্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে ।

      গাজা পরিস্থিতির ভয়াবহতা এবং সম্ভাব্য পরিণতি দেখার পরেও কথিত বিশ্ব সম্প্রদায় নীরব ভূমিকা পালন করছে; কোন কার্যকর ভূমিকা নিতে দেখা যাচ্ছে না কথিত জাতিসংঘকেও। এমনকি আরব দেশগুলোও ইসরায়েলের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না।


      তথ্যসূত্র:
      1. http://tinyurl.com/4xkbja5a

      নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

      Comment


      • #4
        ২৪ ঘণ্টায় গাজার ১০ স্থানে গণহত্যা, ১০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত



        ২৩শে ফেব্রুয়ারি, শুক্রবার ইসরায়েলি দখলদার বাহিনী ২৪ ঘন্টায় গাজা উপত্যকায় মোট ১০ টি গণহত্যা চালিয়েছে। এর ফলে ১০৪ ফিলিস্তিনি নিহত এবং ১৬০ জন আহত হয়েছেন।

        গাজা শহরে ইসরায়েলি যুদ্ধবিমান দাহদুহ স্কয়ারে বেসামরিকদের একটি দলকে লক্ষ্য করে হামলা চালায়, ফলে কয়েক ডজন নিরীহ বেসামরিক নাগরিক নিহত হয়েছে।
        এরপর গাজা সিটির দক্ষিণে আল-জায়তুন এলাকায় ইন্ডাস্ট্রি স্ট্রিটে তীব্র ইসরায়েলি গোলাগুলির কারণে বেশ কিছু বেসামরিক লোক আহত হয়েছে।

        এদিন গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে, দক্ষিণ গাজায় খান ইউনিসের পূর্বে আসকালান স্কুলের কাছে একদল বেসামরিক নাগরিককে ইসরায়েলি হামলার লক্ষ্যবস্তু করায়, সেখানে ৯ জন নিহত হয়েছে; বেশ কয়েকজন আহতকে স্থানীয় হাসপাতালে আনা হয়েছে।
        হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারনা করা হচ্ছে কারণ ভবনগুলির ধ্বংসস্তূপের নীচে আরও শত শত লোক চাপা পড়ার আশঙ্কা রয়েছে। উদ্ধারকর্মী দলগুলি ক্ষতিগ্রস্থ এলাকায় কাজ করতে চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।

        গাজার স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে যে ইসরায়েলি দখলদারিত্ব গাজার জনসংখ্যাকে মৃত্যুর একটি ত্রিভুজ চক্রের মধ্যে ফেলে দিয়েছে, যার ৩ টি দিক হল- ক্রমাগত গোলাবর্ষণ, অনাহার এবং রোগের বিস্তার।

        ইসরায়েলি দখলদার বাহিনী গাজায় খাদ্য ও ওষুধ সহ প্রয়োজনীয় সামগ্রী সরবরাহে বাধা দিচ্ছে। স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে যে, উত্তর গাজার অর্ধ মিলিয়ন নাগরিক ইসরায়েলি সামরিক অবরোধের ফলে একটি দুর্ভিক্ষের সম্মুখীন হয়েছে।

        স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুসারে ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় মৃতের সংখ্যা বেড়ে ২৯,৫১৪ তে দাড়িয়েছে এবং ৬৯,৬১৬ জন আহত হয়েছে৷


        তথ্যসূত্র:
        1. Israel’s war on Gaza updates: At least 24 dead in strike on Deir el-Balah
        https://www.aljazeera.com/news/liveb...-gaza-massacre

        নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

        Comment


        • #5
          ঢাবিতে হিন্দু ছাত্রলীগ নেতার কক্ষ থেকে স্টাম্প-লাঠি-রড-বাঁশ উদ্ধার



          ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমুসলিম শিক্ষার্থীদের জন্য নির্ধারিত জগন্নাথ হলের এক হিন্দু ছাত্রলীগ নেতার কক্ষে অভিযান চালিয়ে সেখান থেকে স্টাম্প, লাঠি, রড ও বাঁশ উদ্ধার করা হয়েছে। কক্ষে কয়েক প্যাকেট আতশবাজিও পাওয়া গেছে।

          ধারালো অস্ত্র রয়েছে, এমন সংবাদের ভিত্তিতে গতকাল শনিবার দিবাগত গভীর রাতে হলের সন্তোষচন্দ্র ভট্টাচার্য ভবনের ৪০১০ নম্বর কক্ষে অভিযান চালান প্রক্টরিয়াল বডি ও পুলিশের সদস্যরা। কক্ষটিতে থাকে জগন্নাথ হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও হল শাখার আসন্ন কমিটিতে শীর্ষ পদপ্রত্যাশী হিন্দু নেতা রাজীব বিশ্বাস। অভিযানের পর কক্ষটি সিলগালা করে দেওয়া হয়েছে।

          বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. মাকসুদুর রহমান ২৫শে ফেব্রুয়ারি রোববার দুপুরে বলেন, ‘আমাদের কাছে তথ্য ছিল, জগন্নাথ হলের একটি কক্ষে ধারালো অস্ত্রশস্ত্র আছে, এই তথ্য পেয়ে আমরা ওই কক্ষটি সার্চ করেছি। কিন্তু সেখানে ধারালো কিছু পাওয়া যায়নি। ওই কক্ষ থেকে স্টাম্পজাতীয় কিছু জিনিস পাওয়া গেছে।

          আপাতত ওই কক্ষ সিলগালা করে দেওয়া হয়েছে বলে জানান প্রক্টর। তিনি আরও বলেন, ‘ওই কক্ষে যারা থাকে, তাদের সতর্ক করা হবে যে কেন তাদের কক্ষে স্টাম্প-লাঠি থাকবে?’

          তথ্যসূত্র:
          ১. জগন্নাথ হলে ছাত্রলীগ নেতার কক্ষে অভিযান, স্টাম্প-লাঠি-রড-বাঁশ উদ্ধার
          http://tinyurl.com/2m2z8tzc

          নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

          Comment


          • #6
            জাতিসংঘ যদি তাদের শর্ত মেনে নেয়ার ক্ষমতা না থাকে, তাহলে ইমারতে ইসলামিয়া এমন অর্থহীন সম্মেলনে যোগদান করাকে সময়ের অপচয় বলে মনে করে।
            কুফ্‌ফার সংঘ আটাত্তর বছর হল মুসলমানদের ধোঁকা দিয়েছে। কুফফারদের স্বার্থ রক্ষার্থে , কুফফারদের দ্বারা পরিচালিত, মুসলমানদের ধোঁকা দেবার এই ব্যাবস্হাপনা। এর প্রতিটা রেজ্যুলেশন আল্লাহর সাথে ইবলিসের করা চ্যালেঞ্জ স্মরন করিয়ে দেয়।

            Comment

            Working...
            X