Announcement

Collapse
No announcement yet.

উম্মাহ নিউজ#| ১৭ শাবান, ১৪৪৫ হিজরী।। ২৮ ফেব্রুয়ারী, ২০২৪ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • উম্মাহ নিউজ#| ১৭ শাবান, ১৪৪৫ হিজরী।। ২৮ ফেব্রুয়ারী, ২০২৪ ঈসায়ী

    সাহায্যের অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের উপর ইসরায়েলের গোলা-গুলি, নিহত ১০

    ২৫ ফেব্রুয়ারি, রবিবার সন্ধ্যায় গাজায় ত্রাণ বা মানবিক সাহায্যের অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের উপর ইসরায়েলি বাহিনীর হামলায় কমপক্ষে ১০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

    গাজায় ত্রাণ বা মানবিক সাহায্যের অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত ১০ ফিলিস্তিনি নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন ১৫ জন। স্থানীয় সময় রোববার সন্ধ্যায় গাজা শহরের উত্তরাঞ্চলে এ ঘটনা ঘটে।

    আল-জাজিরার সাংবাদিক জানিয়েছেন, যুদ্ধবিধ্বস্ত উত্তর গাজার কুয়েত মোড়ে এই হামলার ঘটনা ঘটে। ইসরায়েলি ট্যাংক থেকে ওই এলাকায় ফিলিস্তিনিদের লক্ষ্য করে শেল ও গুলি ছোড়া হয়।

    বেসামরিক প্রতিরক্ষা মুখপাত্র মাহমুদ বাসাল বলেছেন, ইসরায়েলি বাহিনীর কারণে উদ্ধারকারীরা ঘটনাস্থলে পৌঁছাতে পারেনি।

    একই দিনে গাজা শহরের জেইতুন এলাকার একটি বাড়িতে বোমা হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এ হামলায় কমপক্ষে ১৫ জন নিহত ও কয়েক ডজন লোক আহত হয়েছে।


    তথ্যসূত্র:
    1. At least 10 killed as Israel shells people waiting for aid
    http://tinyurl.com/25pncxsm
    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    বিদ্যুতের দাম আবারও বাড়ছে

    প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৩৪ থেকে ৭০ পয়সা পর্যন্ত বাড়াতে যাচ্ছে সরকার। মার্চের প্রথম সপ্তাহ থেকেই কার্যকর হবে নতুন দাম। মঙ্গলবার সচিবালয়ে এ তথ্য জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

    নসরুল হামিদ বলেছে, বিদ্যুতে ভর্তুকি থেকে বের হওয়ার জন্য দাম সমন্বয় করা হবে। মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকেই বিদ্যুতের এই নতুন দাম কার্যকর হবে। একইভাবে গ্যাসের দামও সমন্বয়ের নামে বৃদ্ধি করা হবে বলে জানিয়েছে নসরুল হামিদ।

    উল্লেখ্য, গত বছরে তিন দফায় বিদ্যুতের দাম ১৫ শতাংশ বাড়িয়েছে হাসিনা সরকার।


    তথ্যসূত্র:
    ১. দাম বাড়লো বিদ্যুতের, মার্চ থেকে কার্যকর
    https://mzamin.com/news.php?news=99347

    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

    Comment


    • #3
      খাবার না পেয়ে গাজায় দুই মাসের শিশুর মৃত্যু



      গাজার আল শিফা হাসপাতালে ২৫ ফেব্রুয়ারি, রবিবার ক্ষুধার যন্ত্রণা নিয়ে দুই মাসের এক শিশুর মৃত্যু হয়েছে। কয়েকদিন আগে জাতিসংঘ হুঁশিয়ারি দেয়, ইসরায়েলিদের হামলার কারণে গাজায় শিশুরা মৃত্যুর ঝুঁকিতে পড়েছে। এমন হুঁশিয়ারির পরই না খেতে পেয়ে শিশুর মৃত্যুর তথ্য জানা গেলো।

      একজন প্যারামেডিক জানিয়েছেন, “আমরা দেখেছি একজন মহিলা তার বাচ্চাকে নিয়ে যাচ্ছে, সাহায্যের জন্য চিৎকার করছে। ফ্যাকাশে শিশুটি তার শেষ নিঃশ্বাস নিচ্ছে বলে মনে হচ্ছে। আমরা তাকে হাসপাতালে নিয়ে যাই। তখন জানতে পারি সে তীব্র পুষ্টিহীনতায় ভুগছিল। স্বাস্থ্যকর্মীরা তাকে আইসিইউতে নিয়ে যায়। শিশুটি গত কয়েকদিন কোনো দুধ পায়নি। কারণ গাজায় এখন শিশুদের কোনো দুধই নেই।”

      বিশ্বের বিভিন্ন দেশের অনুরোধ সত্ত্বেও গাজায় এখনো পর্যাপ্ত মানবিক সহায়তা পৌঁছাতে দিচ্ছে না দখলদার ইসরায়েল। আন্তর্জাতিক সংস্থা সতর্ক করেছে যে, ২.২ মিলিয়ন মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে। বিশ্ব খাদ্য কর্মসূচির সহায়তা বন্ধের পর গাজায় দুর্ভিক্ষের আশঙ্কা আরও বেড়েছে।

      গাজার উত্তরাঞ্চলের অবস্থা বেশি শোচনীয়। চিকিৎসকেরা বলেছেন, ওই অঞ্চলে শিশুদের অপুষ্টির হার ক্রমে বাড়ছে। প্রবল ইসরায়েলি বোমা হামলার মধ্যে সাহায্য সংস্থাগুলি নির্দিষ্ট এলাকায় প্রবেশ করতে না পারায় সরবরাহ শেষ হয়ে যাচ্ছে।


      তথ্যসূত্র:
      1. Two-month-old Palestinian boy dies of hunger amid Israel’s war on Gaza
      http://tinyurl.com/mrxk7uee

      নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

      Comment


      • #4
        ইসরায়েলি দূতাবাসের সামনে শরীরে আগুন দিলেন মার্কিন সেনা



        গাজায় চলমান হামলার প্রতিবাদ জানিয়ে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত ইসরাইলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন ধরিয়ে দিয়েছেন মার্কিন বিমানবাহিনীর এক সক্রিয় সদস্য। মাটিতে লুটিয়ে পড়ার আগে সে চিৎকার করে বলেছে, আর গণহত্যার মতো অপরাধে অংশ নিতে চাই না।

        সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় ২৫ ফেব্রুয়ারি, রোববার বিকেলে এ ঘটনা ঘটে।

        ওয়াশিংটন ডিসির দমকল ও ইএমএস জানিয়েছে, মার্কিন সিক্রেট সার্ভিসের কর্মকর্তারা আগুন নিভিয়ে ফেলার পর ওই ব্যক্তিকে নিকটবর্তী একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। মেট্রোপলিটন পুলিশ বিভাগের মুখপাত্র জানিয়েছেন, তার অবস্থা আশংকাজনক।

        নিউ ইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, আত্মহুতির চেষ্টা করা সামরিক বাহিনীর পোশাক পরা এই সেনা ইন্টারনেটে সরাসরি সম্প্রচার করা একটি ভিডিওতে বলেছে, “আমি আর গণহত্যার সঙ্গে জড়িত থাকব না।” এরপর সে নিজ শরীরে স্বচ্ছ একটি তরল পদার্থ ঢেলে দিয়ে আগুন ধরিয়ে দেয়, তারপর চিৎকার করে বলতে থাকে, ‘ফিলিস্তিন মুক্ত হোক’।

        ওয়াশিংটনের ইসরায়েলি দূতাবাসের সামনে নিয়মিতই গাজা যুদ্ধের বিরুদ্ধে বিভিন্ন প্রতিবাদ অনুষ্ঠিত হচ্ছে। গাজায় চলা যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অংশে ফিলিস্তিনপন্থি ও ইসরায়েলপন্থি বিভিন্ন প্রতিবাদ হচ্ছে। এর আগে ডিসেম্বরে দেশটির আটলান্টা শহরে ইসরায়েলি কন্স্যুলেটের সামনে আরেক প্রতিবাদকারী নিজ শরীরে আগুন ধরিয়ে দিয়েছিল।

        উল্লেখ্য, ইসরাইলী আগ্রাসন ও তান্ডবে গাজার ৮৫ শতাংশ মানুষ বাস্তুচ্যুতির শিকার হয়ে আভ্যন্তরীণ উদ্বাস্তুতে পরিণত হয়েছেন। জাতিসংঘ জানিয়েছে, অবরুদ্ধ উপত্যকাটির ৬০ শতাংশ অবকাঠামো ধ্বংস করে দিয়েছে দখলদার ইসরাইল।


        তথ্যসূত্র:
        1. US Air Force member sets himself on fire outside Israeli Embassy in Washington in protest over Gaza war
        http://tinyurl.com/48nry5kn

        নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

        Comment

        Working...
        X