Announcement

Collapse
No announcement yet.

উম্মাহ নিউজ#| ২২ শাবান, ১৪৪৫ হিজরী।। ০৪ মার্চ, ২০২৪ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • উম্মাহ নিউজ#| ২২ শাবান, ১৪৪৫ হিজরী।। ০৪ মার্চ, ২০২৪ ঈসায়ী

    আসামে মুসলিম বিবাহ আইন বাতিল করলো হিন্দুত্ববাদী সরকার



    ‘মুসলিম বিবাহ ও তালাক নিবন্ধন আইন, ১৯৩৫’ বাতিল করলো আসামের হিন্দুত্ববাদী সরকার। মুসলিমদের মধ্যে বাল্যবিবাহ বন্ধ এবং সবার জন্য ইউনিফর্ম সিভিল কোড (অভিন্ন দেওয়ানি বিধি) কার্যকর করতেই উক্ত আইনটি বাতিল করেছে ক্ষমতাসীন হিন্দুত্ববাদীরা।

    তবে দেশটির বিশেষজ্ঞরা এর ব্যাপক সমালোচনা করেছেন। হিন্দুত্ববাদী সরকারের উক্ত পদক্ষেপের যুক্তি খণ্ডন করে বিশেষজ্ঞরা বলেন যে, ‘বাল্যবিবাহ নিষিদ্ধকরণ আইন, ২০০৬’ নামে একটি কেন্দ্রীয় আইনে বাল্যবিবাহ ইতিমধ্যেই নিষিদ্ধ।

    তারা আরও বলেন, বাল্যবিবাহ বন্ধ করাই যদি একমাত্র লক্ষ্য হয়, তবে আসাম সরকারের পুরো আইনটি বাতিল করার কোন দরকারই ছিল না। গুয়াহাটি হাইকোর্টের আইনজীবী হামিম কে জে আহমেদ বলেন, ‘সরকার শুধু ১৯৩৫ সালের আইনের ৮(১) ধারাটিই সংশোধন করতে পারতো। ’

    উল্লেখ্য যে, ১৯৩৫ সালের আইনের ৮(১) ধারায় নাবালিকাদের বিয়ে রেজিস্ট্রেশনের অনুমতি দেওয়া হয়েছিল।

    এছাড়া গুয়াহাটির প্রবীণ আইনজীবী হাফিজ রশিদ আহমেদ চৌধুরী উল্লেখ করেছেন যে, ‘বাল্যবিবাহ নিষিদ্ধকরণ আইন, ২০০৬’ একটি কেন্দ্রীয় আইন, যা ইতিমধ্যে সারা দেশে বাল্যবিবাহ নিষিদ্ধকরণ সহ ১৯৩৫ সালের আইনের ৮(১) ধারাকেও বাতিল করেছে।

    তিনি আরও বলেন, মূলত আসন্ন লোকসভা ভোটে ইস্যু তৈরি করতেই এমনটা করা হয়েছে।

    উল্লেখ্য, ইউনিফর্ম সিভিল কোড (অভিন্ন দেওয়ানি বিধি) হলো সব সম্প্রদায়ের মানুষের জন্য বিবাহ, বিবাহবিচ্ছেদ, উত্তরাধিকার এবং দত্তক গ্রহণসহ সকল ব্যক্তিগত আইনগুলো নিয়ন্ত্রণের একটি সাধারণ সেট। বর্তমানে ভারতে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ তাদের ধর্মীয় শাস্ত্রমতে নিজেদের ব্যক্তিগত জীবন অতিবাহিত করে। তবে এই ইউনিফর্ম সিভিল কোড কার্যকর হলে পুরো দেশের সব সম্প্রদায়ের মানুষ একই আইনের অধীনে পরিচালিত হবে।


    তথ্যসূত্র:
    1. Assam’s repeal of Muslim marriage act will not curb child marriage – but could pressure Muslims
    http://tinyurl.com/9xet6bbu



    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    ইসরায়েলি হামলায় গাজাতে থাকা ৭০ বন্দী নিহত



    আল-কাসসাম ব্রিগেডের মুখপাত্র আবু উবাইদা হাফিযাহুল্লাহ একটি বিবৃতিতে জানিয়েছেন, গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের কারণে প্রতিরোধ যোদ্ধাদের কাছে জিম্মি ৭ ইসরায়েলি নিহত হয়েছেন। এ নিয়ে জিম্মি নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৭০ জনে। সর্বশেষ নিহত ৭ জনের মধ্যে ৪ জন ইসরায়েলি এবং ৩ জন বিদেশি নাগরিক বলে জানা গেছে। তবে কখন, কোথায় এই ৭ জিম্মি নিহত হয়েছেন, তা জানানো হয় নি।

    বিবৃতিতে এই সাতজনের মধ্যে তিনজনের নাম প্রকাশ করা হয়েছে। তারা হলো চাইম গারশন পেরি (৭৯), ইয়োরাম ইতাক মেতগার (৮০), আমিরাম ইসরায়েল কুপার (৮৫)। তিনি বলেন, “আমরা বন্দীদের জীবন রক্ষা করার জন্য সর্বাত্মক চেষ্টা করেছি। কিন্তু আমাদের কাছে পরিষ্কার যে, ইসরাইলি বাহিনী পরিকল্পিতভাবে তাদের বন্দীদের হত্যা করছে। আর ইসরাইলি নেতৃত্ব তা করছে, এদের দায় থেকে মুক্তি পাওয়ার জন্য। তবে আমরা দৃঢ়ভাবে বলছি, এসব নিহত বন্দীদের মূল্য জীবিতদের সমান। তাদের নিতে হলে যথাযথ মূল্য দিতেই হবে। আমরা আশা করি, ইসরাইল তাদের লোকদের আর হত্যা করবে না”

    এদিকে ইসরায়েল বলছে, বন্দীদের মধ্যে ৩১ জন ইতিমধ্যেই মারা গেছে। তবে সাতজনের মৃত্যু এর মধ্যে অন্তর্ভুক্ত কিনা এই বিষয়ে তারা এখনও স্পষ্ট নয়।


    তথ্যসূত্র:
    1. Israel Gaza: Seven hostages killed, Hamas says
    https://tinyurl.com/bdfarnp2
    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

    Comment


    • #3
      শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় মেডিক্যাল স্টাফসহ অন্তত ১১ ফিলিস্তিনি নিহত


      গাজার ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় গত ২ মার্চ শনিবার জানিয়েছে, রাফাহ শহরের একটি প্রসূতি হাসপাতালের পাশে একটি শরণার্থী শিবিরে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ১১ জন নিহত হয়েছে। একটি পুরো পরিবারসহ বাস্তুচ্যুত মানুষে পরিপূর্ণ একটি তাঁবুতে সরাসরি ড্রোন হামলা চালানো হয়েছে।

      গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রাফাহ শহরের তাল আস-সুলতানের আল-হেলাল আল-ইমিরাতি মাতৃত্ব হাসপাতালের প্রবেশপথের পাশে অবস্থিত তাবুতে শনিবারের ড্রোন হামলায় আরো অন্তত ৫০ জন আহত হয়েছেন। এছাড়া হাসপাতালের প্যারামেডিক ইউনিটের প্রধান আবদেল ফাত্তাহ আবু মারহি এবং একজন নার্সও শনিবারের ওই হামলায় নিহত হয়েছেন বলে জানা যায়।

      উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবরের পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

      ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে ২ মার্চ পর্যন্ত ৩০ হাজার ৩২০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও ৭১ হাজারের বেশি মানুষ।


      তথ্যসূত্র:
      1. Israeli strike on refugee camp kills at least 11 Palestinians, including medical staff, health ministry says
      https://tinyurl.com/295x7r4u

      নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

      Comment


      • #4
        পাঁচ বছরের কারাবাস থেকে মুক্তির কয়েক ঘন্টা পরই গ্রেপ্তার কাশ্মীরি সাংবাদিক



        পাঁচ বছর ধরে হিন্দুত্ববাদীদের কারাগারে বন্দী থাকার পর আবারও গ্রেপ্তার করা হলো কাশ্মীরি সাংবাদিক আসিফ সুলতানকে। ২০২২ সাল থেকে জনসুরক্ষা আইনে উত্তরপ্রদেশের আম্বেদকর নগর কারাগারে বন্দী ছিলেন সুলতান। ওখান থেকে শ্রীনগরে নিজ বাড়িতে ফিরিয়ে আনার কিছুক্ষণ পরেই তাকে আবার গ্রেপ্তার করে শ্রীনগরের দখলদার ভারতীয় প্রশাসন।

        সুলতানের আইনজীবী আদিল আব্দুল্লাহ পণ্ডিত জানান, ২০১৯ সালের একটি মামলায় সুলতানকে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার করা হয়েছে এবং এখন তার রিমান্ডের মেয়াদ পাঁচ দিন পর্যন্ত বাড়ানো হয়েছে।

        ২০১৮ সালে সুলতানকে তার বাড়ি থেকে আটক করে এবং ২০১৯ সালের ফেব্রুয়ারিতে তার বিরুদ্ধে ‘জঙ্গিদের আশ্রয় দেওয়ার’ অভিযোগ এনে চার্জশিট দাখিল করে হিন্দুত্ববাদী পুলিশ।

        ২০২২ সালের ৫ এপ্রিল শ্রীনগরের একটি আদালত থেকে জামিন পাবার পরেও দখলদার প্রশাসন তার বিরুদ্ধে ‘জঙ্গি কর্মকাণ্ডে অংশ নেওয়া’ এবং ‘ওভার-গ্রাউন্ড ওয়ার্কার’ হবার অভিযোগ এনে জনসুরক্ষা আইনে (পিএসএ) মামলা করে।

        ২০২৩ সালের ডিসেম্বরে জনসুরক্ষা আইন (পিএসএ) এর মামলা থেকে সুলতানকে অব্যাহতি দেবার পর তার পরিবার ও সমর্থকরা কিছুটা আশার আলো দেখতে পান। কিন্তু ‘আইনি জটিলতা’র কারণে তার মুক্তি বিলম্বিত হয়।

        সুলতান তার কাজের জন্য বিশ্বজুড়ে বিভিন্ন সাংবাদিক সংস্থা থেকে বেশ কয়েকটি পুরষ্কার পেয়েছেন। ২০১৯ সালে টাইম ম্যাগাজিন তার মামলাকে ‘জরুরী ১০টি’ মামলার একটি হিসেবে স্বীকৃতি দিয়েছে।

        উল্লেখ্য যে, কাশ্মীরে দখলদার হিন্দুত্ববাদীরা সুলতানসহ আরও বেশ কয়েকজন সাংবাদিককে সত্য প্রকাশ করার ‘অপরাধে’ গ্রেপ্তার করেছে। এসকল সাংবাদিকদের অনেকেই এখনও কারাগারে বন্দী আছেন।


        তথ্যসূত্র:
        1. Kashmir journalist Asif Sultan rearrested hours after release from five-year imprisonment
        https://tinyurl.com/4wrjs49v

        নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

        Comment


        • #5
          উম্মাহর বিপর্যয়ের সংবাদগুলো পড়লে মনটা বেদনায় নীল হয়ে যায়.....আল্লাহ মুসলিম উম্মাহর উপর রহম করুন। আমীন
          ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

          Comment


          • #6
            আসামে মুসলিম বিবাহ আইন বাতিল করলো হিন্দুত্ববাদী সরকার

            বর্তমানে ভারতে হনুমান (বানর) ও গণেশ (হাঁতি) এর উপাসক— যারা সাম্প্রতিককাল পর্যন্ত মুসলমানদের সামনে মাথা নত করে নমস্কার করত এবং জিজিয়া (কর) প্রদান করত— তারা কীভাবে এই ভীতি থেকে মুক্তি পেয়ে এতটা ‘বাহাদুর(!)’ হয়ে উঠলো? এর একমাত্র কারণ হলো এই যে, আমাদের হৃদয় 'ওয়াহান' রোগের শিকার। এই ব্যাধি হৃদয়কে দুনিয়া ও পার্থিব জীবনের প্রতি মোহিত করে এবং মৃত্যু ও তৎপরবর্তী জীবনের প্রতি নিরুৎসাহিত করে। অথচ মৃত্যুর পরেই রয়েছে আল্লাহর সাক্ষাৎ, প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাত থেকে কাউসারের পানপাত্র গ্রহণ এবং জান্নাত প্রাপ্তি। আর ঘৃণা শুধু মৃত্যুর প্রতি নয়, বরং "জিহাদ" এবং 'কিতাল' এর প্রতিও অনাসক্তি। এই রোগের নামই ‘ওয়াহান’!

            Comment

            Working...
            X