Announcement

Collapse
No announcement yet.

উম্মাহ নিউজ#| ২৩ শাবান, ১৪৪৫ হিজরী।। ০৫ মার্চ, ২০২৪ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • উম্মাহ নিউজ#| ২৩ শাবান, ১৪৪৫ হিজরী।। ০৫ মার্চ, ২০২৪ ঈসায়ী

    শিক্ষামন্ত্রী নওফেলের মাদরাসাবিদ্বেষী বক্তব্য, বিক্ষুব্ধ মুসলিমরা


    সারা দেশে যত্রতত্র কওমি-নূরানি মাদরাসা বাড়ায় সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা আশঙ্কাজনক হারে কমছে। এটি সবার জন্য বড় চ্যালেঞ্জ, যে কারণে এটি নিরসন করতে হবে বলে মন্তব্য করেছে আওয়ামীলীগের শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

    ৩ মার্চ রবিবার সন্ধ্যায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের প্রথম দিনের তৃতীয় অধিবেশনে শিক্ষা মন্ত্রণালয়ের কার্য অধিবেশন শেষে সাংবাদিকদের এসব কথা বলেছে সে।

    নওফেল বলেছে, অ-নিবন্ধিত মাদরাসাগুলোর বিষয়ে ডিসিদের পক্ষ থেকে আলোচনা উঠে এসেছে। বিশেষ করে ডিসিরা বলছে, সারা দেশে যত্রতত্র নূরানি মাদরাসা প্রতিষ্ঠা করা হচ্ছে। জেলা প্রশাসকদের আশ্বস্ত করেছি, মাদরাসা শিক্ষা বোর্ডের নিবন্ধিত হওয়ার প্রক্রিয়ার বাইরে যারা মাদরাসা খুলছেন, সেগুলো শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদিত নয়। সেক্ষেত্রে কীভাবে বেফাক তাদের ছয়টি বোর্ডের মাধ্যমে নিবন্ধন দিচ্ছে, তাদের সাথে কাজ করতে হবে। একটি বয়স-সীমা পর্যন্ত সেখানে যাতে জাতীয় শিক্ষাক্রম অনুসরণ করা হয়।

    সে আরও বলে, কখন শিক্ষার্থীরা স্কুলগুলোতে ভর্তি হয়, সেই সময়টাতে এসব (অ-নিবন্ধিত মাদরাসা) প্রতিষ্ঠান বন্ধ রাখা যায় কি-না, সেগুলো নিয়ে ভবিষ্যতে আলোচনা করব। তবে অ-নিবন্ধিত প্রতিষ্ঠানে শিক্ষার্থীর হার বাড়বে, আর নিবন্ধিত ও সরকারের শিক্ষাক্রম অনুসরণ করা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী কমবে, এটা কখনোই কাঙ্ক্ষিত নয়। বিষয়টি সব সময় মাথায় রাখতে হবে।

    পরে শিক্ষামন্ত্রী ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বিষয়টি খতিয়ে দেখে জরুরি-ভিত্তিতে ব্যবস্থা নেবে বলে ডিসিদের আশ্বস্ত করেছে। একই সাথে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগসহ সংশ্লিষ্টদের বিষয়টি নিয়ে খোঁজখবর নিতে তাৎক্ষণিক নির্দেশনাও দিয়েছে তারা।

    শিক্ষামন্ত্রী নওফেলের এমন বক্তব্যের বিক্ষুব্ধ প্রতিবাদ জানিয়েছেন বিভিন্ন ইসলামি দলের নেতৃবৃন্দ। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, যদি স্কুলে শিক্ষার্থীর সংখ্যা কমে থাকে তা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের অযোগ্যতা, অদক্ষতা ও ইসলাম বিদ্বেষী সিলেবাস গ্রহণের কারণে। স্কুলের শিক্ষার্থীদেরকে নৈতিক ও ইসলামি শিক্ষা না দিয়ে বিজাতীয় সংস্কৃতি ও হিন্দুত্ববাদ শিক্ষা দেওয়া হচ্ছে, যার ফলে মুসলিম অভিভাবকগণ বিতর্কিত শিক্ষাকে বর্জন শুরু করে মাদরাসামুখী হচ্ছেন। সরকার ও স্কুলের শিক্ষাব্যবস্থার এই ব্যর্থতার জন্য মাদরাসা কর্তৃপক্ষ দায়ী নন।

    নূরানী ও কওমি মাদরাসা বন্ধের চক্রান্ত করলে দেশের ঈমানদার জনতা তা রুখে দেবে বলে জানান ইসলামি দলগুলোর নেতৃবৃন্দ। ইসলাম বিদ্বেষী শিক্ষামন্ত্রীর অপসারণের দাবিও জানিয়েছেন তারা।

    নওফেলের এমন বক্তব্যে বিক্ষুব্ধ দেশের মুসলিম জনসাধারণও। একজন লিখেছেন, “ভারতে দারুল উলুম দেওবন্দকে বন্ধ ও ভেঙে দিতে যখন আরএসএস-বিজেপির চক্রান্ত হচ্ছে, ঠিক তখনই বাংলাদেশের কওমি মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা নিয়ে যারা অতি উৎসাহিত হয়ে কথা বলছেন, তাদের খুঁটির জোর কোথায় সহজেই অনুমেয়। স্বৈরাচারী সরকারের অনেক কিছুই সহ্য করা হয়েছে, এবার কওমি মাদ্রাসা শিক্ষা নিয়ে বাড়াবাড়ি করলে গণেশ কিন্তু উল্টে যাবে।”


    তথ্যসূত্র:
    ১. যত্রতত্র মাদরাসার কারণে স্কুলে শিক্ষার্থী কমছে : শিক্ষামন্ত্রী
    https://tinyurl.com/8bbntf76
    ২. কওমি মাদরাসা বন্ধের চক্রান্ত ঈমানদার জনতা রুখে দেবে
    https://tinyurl.com/4fm5tws8
    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    ‘বরই দিয়ে ইফতার করেন, আঙুর-খেজুর লাগবে কেন’: শিল্পমন্ত্রী


    এবার আঙুর, খেজুরের পরিবর্তে বরই দিয়ে ইফতার করার পরামর্শ দিয়েছে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। রাজধানীর ওসমানী মিলনায়তনে ৪ মার্চ সোমবার জেলা প্রশাসক সম্মেলনে সে এ কথা বলে।

    শিল্পমন্ত্রী বলে, ‘আমাদের অভাব অভিযোগ আছে। বরই দিয়ে ইফতার করেন। আঙুর, খেজুর লাগবে কেন? পেয়ারা দেন না কেন?’

    সে আরও বলেছে, প্রধানমন্ত্রী বলে দিয়েছে ইফতার পার্টি হবে না। দেশি ফল দিয়ে ইফতারের প্লেট সাজান।

    শিল্পমন্ত্রীর এমন বক্তব্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সাধারণ মানুষ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শিল্পমন্ত্রীর বক্তব্যকে বিদ্রুপ করে একজন মন্তব্য করেছেন, ‘মন্ত্রীর জন্য আজওয়া খেজুর আর সাধারণ জনগণের জন্য বরই! ভালো, এই না হলো যোগ্য মন্ত্রী!’

    আওয়ামী লীগ সরকার খেজুর আমদানির উপর ব্যাপক কর আরোপ করায়, খেজুরের দাম বাড়ছে বলে জানাচ্ছেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা বলেন, গত রোজার আগে মানভেদে প্রতি কেজি খেজুরে শুল্ক দিতে হতো ৫.৪৫ থেকে ২১.৮৪ টাকা। এবার শুল্ক দাঁড়িয়েছে ৫৪ থেকে ২০৮ টাকা। মূলত শুল্কের প্রভাব পড়েছে খেজুরের দামে। গত বছরের তুলনায় প্রতি কেজি খেজুরে জাতভেদে দাম বেড়েছে ১০০-৬০০ টাকা পর্যন্ত।

    এর আগে বিভিন্ন সময় দেশে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ার পর শেখ হাসিনাসহ আওয়ামী লীগ সরকারের মন্ত্রিপরিষদের সদস্যরা দাম কমানোর ব্যাপারটিকে পাশ কাটিয়ে বিকল্প দ্রব্য গ্রহণের পরামর্শ দিয়েছিল। এমনকি মানুষকে কচুরিপানা খাওয়ার পরামর্শও দিয়েছিল পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বেগুনের দাম বাড়ার পর ‘মিষ্টি কুমড়া দিয়ে বেগুনি’ বানানোর রেসিপি শিখিয়েছিল শেখ হাসিনা। এছাড়া পেয়াজ ছাড়া রান্না বা গোশতের বদলে কাঁঠাল ব্যবহারেরও পরামর্শ দিয়েছিল আওয়ামী লীগ সরকারের মন্ত্রিপরিষদের সদস্যরা।


    তথ্যসূত্র:
    ১. ‘বরই দিয়ে ইফতার করেন, আঙ্গুর-খেজুর লাগবে কেন?’
    https://tinyurl.com/2dpvrx5s
    ২. মাংসের বিকল্প হিসেবে কাঁঠাল খাওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর
    https://tinyurl.com/7vh2zbyb
    ৩. মিষ্টি কুমড়া দিয়েও ‘বেগুনি’ হয়: শেখ হাসিনা
    https://tinyurl.com/mtmmhpse
    ৪. সবাইকে কচুরিপানা খাওয়ার পরামর্শ দিলেন পরিকল্পনামন্ত্রী!
    https://tinyurl.com/yc2h3pwd

    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

    Comment


    • #3
      সুড়ঙ্গে আটকে পড়াদের উদ্ধারে নিয়োজিত অন্যতম কর্মীর বাড়ি ভেঙ্গে দিলো হিন্দুত্ববাদী প্রশাসন


      গত বছরের নভেম্বরে ভারতের উত্তরাখণ্ডের সুড়ঙ্গে আটকে পড়া ৪১ জন শ্রমিকদের উদ্ধারে নিয়োজিত ব্যক্তিদের মধ্যে অন্যতম ছিলেন ওয়াকিল হাসান। পেশায় তিনি একজন ‘র‍্যাট হোল মাইনার’ (সরু গর্তের মাধ্যমে খননকারী)। আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের জন্য হাসান সবার কাছে তখন বেশ প্রশংসার পাত্র হয়ে ওঠেন।

      তবে তার এই অবদানের কথা বেশিদিন মনে রাখতে পারেনি ভারতের ক্ষমতাসীন উগ্র হিন্দুত্ববাদী প্রশাসন। প্রতিদান হিসেবে তার বাড়ি গুঁড়িয়ে দিয়েছে হিন্দুত্ববাদীরা।

      গত ২৮ ফেব্রুয়ারী দিল্লী উন্নয়ন কর্তৃপক্ষ (ডিডিএ) খাজুরী খাস গ্রামে বুলডোজার দিয়ে তার বাড়ি ধসিয়ে দেয়। ডিডিএ বলছে, হাসানের বাড়ি যে জমিতে ছিলো, সেটি দিল্লীর পরিকল্পিত উন্নয়ন জমির অংশ। এছাড়া তারা আগাম নোটিশ দেওয়ার পরেই অভিযানটি পরিচালনা করেছে।

      তবে হাসান ও তার পরিবার বলছে ভিন্ন কথা। তাদের অভিযোগ, কোন প্রকার নোটিশ ছাড়াই কর্তৃপক্ষ বাড়িটি ধসিয়ে দিয়েছে।

      হাসানের স্ত্রী বলেছেন, “তারা আমার স্বামী ওয়াকিল হাসান, আমার মেয়ে ও আমার ছেলেকে এবং আরও একজন ‘র‍্যাট হোল মাইনার’ মুন্না কুরেশিকে আটক করেছে। এমনকি আমাদেরকে বাচ্চাদের রেজাল্ট কার্ডও নিতে দেয়নি। এখন আমরা কোথায় যাবো?”

      হাসান অভিযোগ করেন যে, “আমরা জীবনের ঝুঁকি নিয়ে আটকে পড়া মানুষদের বাঁচানোর জন্য দ্বিতীয়বার চিন্তা করিনি। আর কর্তৃপক্ষ এভাবেই আমার সন্তানদের গৃহহীন করে ঋণ শোধ করেছে। অভিযানের সময় আমার ১৫ বছরের মেয়েও আহত হয়েছে। আমি ডিডিএ টিমকে এই ধ্বংসযজ্ঞ বন্ধ করার জন্য অনেক অনুরোধ করেছি। কিন্তু তারা আমার কোন কথা শোনেনি। অভিযানের সময় তারা শুধু আমার বাড়িটিই ধ্বংস করেছে।”


      তথ্যসূত্র:
      1. House of Uttarakhand tunnel rat-hole miner razed in demolition drive in Delhi
      https://tinyurl.com/syzyzmwv
      2. “My house was the only thing that I had asked for
      https://tinyurl.com/3d8cpj92
      3. In #Delhi’s #KhajuriKhas, a protest was held
      https://tinyurl.com/yp445p6y
      4. In a video Hasan’s wife said her husband was a hero
      https://tinyurl.com/2tmajn5f


      নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

      Comment


      • #4
        গাজায় ছয় সপ্তাহের যুদ্ধবিরতি হতে পারে

        একদিকে রাতভর বিমান হামলায় গাজা উপত্যকার কয়েক ডজন মানুষকে হত্যা করেছে ইসরায়েল। অপরদিকে পার্শ্ববর্তী দেশ মিশরে আবার কাতার, যুক্তরাষ্ট্র ও মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতি নিয়ে একটি আলোচনা চলছে। এতে যোগ দিয়েছে ইসরায়েলি গোয়েন্দা বাহিনীর প্রধান। আলোচনায় ইসরায়েল গাজার জন্য ছয় সপ্তাহের যুদ্ধবিরতি প্রস্তাব গ্রহণের কাছাকাছি বলে জানা গেছে। বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা ৩ মার্চ, শনিবার বেশ কয়েকটি মার্কিন সংবাদ মাধ্যমকে এ বিষয়টি জানায়।

        ইসরাইল ও হামাসের মধ্যে ছয় সপ্তাহের যুদ্ধবিরতি চুক্তি খুব শিগগীরই কার্যকর হবে বলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে। তবে হামাসের কাছে আটক সবচেয়ে ঝুঁকিপূর্ণ জিম্মিদের মুক্তি দেয়ার বিষয়ে সংগঠনটি সম্মত হয়ে চুক্তিতে স্বাক্ষর করলেই এটির বাস্তবায়ন শুরু হবে বলে জানিয়েছে তারা।

        গাজায় এখন চূড়ান্ত মানবিক সংকট চলছে। খাদ্য, ওষুধ এবং নানা নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর ব্যাপক অভাব চলছে। জাতিসংঘের সহায়তাকারী সংস্থা বলছে, ‘গাজাবাসীদের চরম সংকটে বিশ্ব চেয়ে চেয়ে দেখছে।’

        এরই মাঝে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বাহিনী গাজার দেইর আল-বালা, খান ইউনিস এবং রাফাহ শহরে গত ২৪ ঘণ্টায় বিমান হামলা চালিয়ে ৯২ জন মানুষকে হত্যা করেছে।


        তথ্যসূত্র:
        1. Israel reportedly close to accepting six-week Gaza ceasefire, US official says
        https://tinyurl.com/d8rn4jf7

        নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

        Comment


        • #5
          কার্যত হিন্দুরা সেখানে মুসলমানদের বিরুদ্ধে নিরব যুদ্ধ পরিচালনা করছে।
          Last edited by Rakibul Hassan; 03-06-2024, 01:19 PM.
          পৃথিবীর রঙ্গে রঙ্গিন না হয়ে পৃথিবীকে আখেরাতের রঙ্গে রাঙ্গাই।

          Comment


          • #6
            নাওফেল স্পষ্ট দাদাদের প্রডাক্ট। তার পড়াশুনাও রামকৃষ্ণ মিশনে।

            Comment


            • #7
              "জেলা প্রশাসকদের আশ্বস্ত করেছি, মাদরাসা শিক্ষা বোর্ডের নিবন্ধিত হওয়ার প্রক্রিয়ার বাইরে যারা মাদরাসা খুলছেন, সেগুলো শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদিত নয়। সেক্ষেত্রে কীভাবে বেফাক তাদের ছয়টি বোর্ডের মাধ্যমে নিবন্ধন দিচ্ছে, তাদের সাথে কাজ করতে হবে। একটি বয়স-সীমা পর্যন্ত সেখানে যাতে জাতীয় শিক্ষাক্রম অনুসরণ করা হয়।"

              ভরসা ছিল মক্তব - মাদ্রাসা। তাও বন্ধের ব্যাবস্থ্যা হচ্ছে। ২০১৮ সাল থেকে জোরে শোরে ভারত-চিনে মাদ্রাসার বিরুদ্ধে ব্যাবস্থ্যা নেয়া শুরু হয়েছিল । ২২/২৩ নাগাদ মাদ্রাসা বন্ধ করে দেবার হিরিক পড়ে গেছে ভারতে। তাঁর ই ধারাবাহিকতায় বাংলাদেশে ভারতের স্বার্থ রক্ষা কারি এ গোষ্ঠি কাজ শুরু করে দিয়েছে।
              জোর করে মুসলমানদের সন্তানদের তাঁরা কুফরি সবক শিখাবেই শিখাবে। পড়া শুনা না শিখে পথ শিশুদের মত বড় হলে তাঁদের কিছুই আসে যায় না। কিন্তু কিছু শিখতে চাইলে অবশ্যই তাঁরা তাঁদের কুফরি শিক্ষায় শিখতে বাধ্য করতে চায়।
              আমি আমার রাসুলের (সাল্লাল্লাহু আলিহি অয়াসাল্লাম) হাদিস শুনেছিঃ আবু দাউদের হাদিসঃ
              রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলিহি অয়াসাল্লাম) বলেছেনঃ আল্লাহ তোমাদের তিন ধরনের ফিতনা থেকে বাচিয়েছেন। যথাঃ
              (১) তোমাদের নবি তোমাদের জন্য বদ-দোয়া করবেন না, জাতে তোমরা সবাই এক সাথে হালাক হয়ে যাবে ;
              (২) বাতিলের অনুসারিরা কখনই হকের অনুসারিদের উপর বিজয়ী হতে পারবে না, এবং
              (৩) তোমরা সবাই এক সাথে গুমরাহ হবে না।

              ঈনশাল্লাহ জাহান্নামের কুকুর নওফেলরা কখনই উম্মাহকে ধবংস করতে পারবে না। আল্লাহ উম্মাতে মুহাম্মাদির হেফাজতে আছেন। বস্তুত আমরা সারা দুনিয়ার সমস্ত কুফফার শক্তির বিরুদ্ধে এলানে জং ঘোষণা করেছি। আমাদের সমস্ত শক্তি আর ভরসা কাবার রব - আল্লাহর সাথে।

              "বরই দিয়ে ইফতার করেন, আঙুর-খেজুর লাগবে কেন’: শিল্পমন্ত্রী"
              - মুসলমানদের প্রতিটা আমলে তাঁরা তাঁদের সাধ্যমত বাধা দেয়া শুরু করেছে।মুসলমানদের মুসলমান হিসেবে জীবন যাপন প্রায় অসাধ্য করে তোলার চেষ্ঠা করছে।


              "হাসান অভিযোগ করেন যে, “আমরা জীবনের ঝুঁকি নিয়ে আটকে পড়া মানুষদের বাঁচানোর জন্য দ্বিতীয়বার চিন্তা করিনি। আর কর্তৃপক্ষ এভাবেই আমার সন্তানদের গৃহহীন করে ঋণ শোধ করেছে। "

              সে হয়ত তাঁর পরিচয় ভুলে গেছে কিন্তু মুশরিকদের কাছে সে এক মুসলমান (- নাম সর্বস্ব হলেও ) । যে কোন ব্যাপারে স্কিল্ড কোন মুসলমানকে তাঁরা সুস্থ্য ভাবে বাচতে দিবে না।
              "গাজায় এখন চূড়ান্ত মানবিক সংকট চলছে। খাদ্য, ওষুধ এবং নানা নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর ব্যাপক অভাব চলছে। জাতিসংঘের সহায়তাকারী সংস্থা বলছে, ‘গাজাবাসীদের চরম সংকটে বিশ্ব চেয়ে চেয়ে দেখছে।’

              এরই মাঝে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বাহিনী গাজার দেইর আল-বালা, খান ইউনিস এবং রাফাহ শহরে গত ২৪ ঘণ্টায় বিমান হামলা চালিয়ে ৯২ জন মানুষকে হত্যা করেছে।"

              বিশ্ব বিবেক বোধ - বিশ্ব জনমত কত টুকু ঠুনকো আর অকার্যকর একটা বিষয় সে গুলোরই জ্বল জ্বলে প্রমান এ গুলো। অস্ত্র আর শক্তিই সব সময়ের মত এখনো কার্যকরি উপাদান।

              Comment

              Working...
              X