Announcement

Collapse
No announcement yet.

মুজাহিদিন নিউজ#| ২৭ রবিউস সানী ১৪৪৪ হিজরী।। ২৩ নভেম্বর, ২০২২ ঈসায়ী।

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • মুজাহিদিন নিউজ#| ২৭ রবিউস সানী ১৪৪৪ হিজরী।। ২৩ নভেম্বর, ২০২২ ঈসায়ী।

    দুর্জয়ী শাবাবের নিয়ন্ত্রণে আরও একটি শহর, হতাহত কমপক্ষে ১৪



    একদল আশ-শাবাব মুজাহিদ। ফাইল ফটো।

    সম্প্রতি সোমালিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলিয় বে রাজ্যের নতুন আরও একটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন। গত ২১ নভেম্বর শাবাব যোদ্ধারা দেশজুড়ে অন্তত ১১টি হামলার নেতৃত্ব দিয়েছেন বলে জানা গেছে।স্থানীয় সূত্র মতে, ২১ নভেম্বর ভোরে আশ-শাবাব প্রশাসনের ভারী সশস্ত্র বাহিনী রাজ্যটির দিনুনাই শহরে গাদ্দার সরকারি মিলিশিয়াদের একটি সামরিক ঘাঁটিতে অভিযান পরিচালনা করেন।

    এসময় দুই পক্ষের মধ্যে তীব্র লড়াই সংঘটিত হয়।প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, এই হামলায় দিনুনাই শহরের ডেপুটি মেয়র ও এক গাদ্দার সৈন্য নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও অনেক সৈন্য। নিহত ডেপুটি মেয়রকে মাত্র এক সপ্তাহ আগে এই পদে নিযুক্ত করা হয়েছিল।সকালের তীব্র লড়াইয়ের পর শহরটিতে বিকালে আরও বড় আকারে হামলা চালাতে প্রস্তুতি নিতে শুরু করেন মুজাহিদগণ। এই সংবাদ গাদ্দার সেনারা জানা মাত্রই ঘাঁটি ও শহর ছেড়ে পালিয়ে যায়।

    গাদ্দার বাহিনীর পলায়নের পর মুজাহিদগণ ঘাঁটিটির নিয়ন্ত্রণ নেন এবং সেখানে প্রচুর সংখ্যক অস্ত্র ও অন্যান্য সামরিক সরঞ্জাম গনিমত লাভ করেন।এদিন দক্ষিণ-পশ্চিম আফজাউয়ে শহরের উপকণ্ঠে জাবিদ শহরের কাছে গাদ্দার মিলিশিয়াদের একটি সমাবেশ লক্ষ্য করেও তীব্র হামলা চালান হারাকাতুশ শাবাব মুজাহিদিন। এতে গাদ্দার সোমালি সামরিক বাহিনীর অন্তত ৭ সদস্য নিহত এবং আরও বহু সংখ্যক সৈন্য আহত হয়। বাকিরা পালিয়ে যায়।

    অভিযান শেষে মুজাহিদগণ ঘটনাস্থল থেকে প্রচুর সংখ্যক মেশিনগান এবং অন্যান্য সামরিক সরঞ্জাম গনিমত লাভ করেন।একই দিন রাজধানী মোগাদিশুর দিনালি জেলায় ঘরবা জাওফ নামক এক উচ্চপদস্থ সোমালি পুলিশ অফিসারকে গুলি করে হত্যা করেন মুজাহিদগণ। নিহত এই গাদ্দার অফিসার মুসলমানদের উপর জুলুম করার জন্য কুখ্যাত ছিল। তার হাতে অন্যায়ভাবে নিহত হয়েছেন অনেক বেসামরিক নাগরিক।একই ভাবে শাবেলি রাজ্যের জানালি শহরে আরও একটি টার্গেট কিলিং অপারেশন চালান মুজাহিদগণ।

    এতে এক অফিসার সহ আরও ২ সৈন্য হতাহত হয়।উল্লেখ্য যে, বরকতময় এই অভিযানগুলি ছাড়া গত ২১ নভেম্বর, সোমালিয়ার রাজধানী মোগাদিশু, বানাদির, বাকুল ও যুবা রাজ্যেও অন্তত আরও ৯টি সফল হামলা চালিয়েছেন মুজাহিদগণ। এসকল হামলা গাদ্দার সোমালি বাহিনীর সামরিক ঘাঁটি এবং দখলদার ইথিওপিয়ান ও কেনিয়ান বাহিনীর একাধিক সামরিক ব্যারাকে চালানো হয়েছে। এতে কুফফার বাহিনী ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে, আলহামদুলিল্লাহ।






    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

  • #2
    জনসেবায় ইমারতে ইসলামিয়া || ৪২০৮ অভাবগ্রস্ত পরিবার পেল খাদ্য ও আর্থিক সহায়তা


    আফগানিস্তানজুড়ে ত্রান ও অর্থ-সহায়তা বিতরণ। ছবিঃ alemarahenglish.af


    দেশগঠন, অর্থনীতি শক্তিশালীকরণ ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রনের পাশাপাশি তালিবান সরকার অধিক গুরুত্ব দিচ্ছে দেশের অভাবি ও দরিদ্রপীড়িত জনগণের সাহায্য-সহযোগিতায়।

    দেশের ভিন্ন ৫টি প্রদেশে গত ৭ দিনে মোট ৪ হাজার ২০৮ টি পরিবারকে নিজস্ব উদ্যোগে এবং সাহায্য সংস্থার সাথে সমন্বয়ের মাধ্যমে আর্থিক ও অনার্থিক সহায়তা প্রদান করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের তালিবান সরকার।

    গত ২১ নভেম্বর লোগার প্রদেশের শরণার্থী ও প্রত্যাবর্তন বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তারা এসিএইচআরও এবং ইউএনএইচসিআর সংস্থাগুলির সমন্বয়ে প্রদেশের কেন্দ্র ও মোহাম্মদ আগা জেলার সাথে সম্পর্কিত প্রায় ৬০০ বাস্তুচ্যুত ও অভাবী পরিবারকে খাদ্যবহির্ভূত সামগ্রী সরবরাহ করেছে।



    প্রতিটি পরিবারকে ১১টি অখাদ্য সামগ্রী দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ২টি ব্যাটারি, ২টি সোলার প্যানেল, একটি ফ্রেম, একটি কন্ট্রোলার, একটি বক্স, ১৫ মিটার ব্যাটারি লাইন এবং অন্যান্য কিছু সামগ্রী।

    লোগারের ডেপুটি গভর্নর মাওলাবী ইনায়েতুল্লাহ সুজা আদির বিতরণ অনুষ্ঠানে এসব প্রতিষ্ঠানের সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

    এর আগে গত ১৮ নভেম্বর সুক্রবার আফগান রেড ক্রিসেন্ট সোসাইটি (ARCS) পাকতিকা প্রদেশের বারমাল জেলায় ভয়াবহ ভূমিকম্পে ধ্বংস হওয়া ৫৩০টি পরিবারকে বাড়ি পুনর্বাসনের জন্য মোট ২২,৫৭৪,০০০ আফগানি সহায়তা পেকেজের অবশিষ্ট ৪০ ভাগ, অর্থাৎ মোট ৯১৪২০০০ আফগানি নগদ সহায়তার কিস্তি বিতরণ করেছে।



    এর আগে উপরে উল্লেখিত ঐ ৫৩০ পরিবারকেই ARCS ৬০ ভাগ কিস্তি বিতরণ করেছিল, যার মোট পরিমাণ ছিল ১৩,৪৩২,০০০ আফগানি। পরিবারগুলকে সর্বমোট ২২,৫৭৪,০০০ আফগানি বিতরণ করা হয়েছে। উপরে উল্লিখিত সাহায্য ICRC-এর আর্থিক সহায়তার আওতায় প্রদান করা হয়েছিল।

    হেলমান্দ প্রদেশেও গত ২১ নভেম্বর তারিখে ৬১৫টি অভাবী পরিবারকে নগদ সহায়তা প্রদান করা হয়। শরণার্থী ও প্রত্যাবর্তন বিষয়ক অধিদপ্তর হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহ শহরে ক্ষুধা-বিরোধী ফাউন্ডেশন (AAH)-এর আর্থিক সহযোগিতায় এই আর্থিক সময়তা প্রদান করে৷



    বিশদ বিবরণ অনুসারে, প্রতিটি বাস্তুচ্যুত পরিবারকে ২১০০০ আফগানিকরে দেওয়া হয়েছিল, যাদের জরিপ করা হয়েছিল। এএএইচ ইনস্টিটিউট, শরণার্থী বিষয়ক বিভাগ, প্রাদেশিক সরকার, গোয়েন্দা বিভাগ এবং অন্যান্য প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এই বিতরণ অনুষ্ঠানে অংশ নেন।

    ১৭ নভেম্বর বাঘলান প্রদেশেও শরণার্থী ও প্রত্যাবর্তন বিষয়ক বিভাগ প্রদেশের ১০১৫টি বাস্তুচ্যুত পরিবারকে নগদ সহায়তার সিরিজ প্রদান শুরু করেছে৷



    বাঘলানের শরণার্থী ও প্রত্যাবর্তন বিষয়ক প্রধান হাজী মুহাম্মদ ইব্রাহিম ওমারি বাখতার এজেন্সির স্থানীয় সংবাদদাতাকে বলেছেন যে, “জরিপ করা পরিবারগুলির প্রত্যেককে নগদ সহায়তা হিসাবে ২৭৫ ডলার দেওয়া হবে। উদ্দেশ্য হল- বাস্তুচ্যুত পরিবারগুলিকে তাদের আসল জায়গায় ফিরে যাওয়ার সুবিধা দেওয়া।“

    তিনি আরও বলেন যে ত্রাণ প্রক্রিয়া শেষ হলে বাঘলানে বাস্তুচ্যুত পরিবারের সংখ্যা হ্রাস পাবে।

    এর ঠিক একদিন আগে অর্থাৎ ১৬ নভেম্বর পাকতিয়া প্রদেশে বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) আর্থিক সহযোগিতা এবং মানবিক সহায়তায় পল্লী উন্নয়ন ও পুনর্গঠন অধিদপ্তরের তত্ত্বাবধানে রাজধানী গার্ডেজের ২৪৪৮টি পরিবারকে নগদ অর্থ বিতরণের সিরিজ কর্মসূচি শুরু হয়েছে। আফগান জার্মান হেল্প কোঅর্ডিনেশন অফিস (AGHCO)।



    এটি নগদ অর্থ বিতরণের পঞ্চম রাউন্ড, যা উল্লিখিত সংখ্যক পরিবারের মধ্যে বিতরণ করা হয়। এবং প্রতিটি পরিবারকে ৪৩০০ আফগানি দেওয়া হয়।

    এভাবে সারা দেশের দরিদ্রপীড়িত জনগণের পাশে দাঁড়িয়েছেন ইমারতে ইসলামিয়ার উমারা ও কর্মকর্তাগণ। কোথাও তাঁরা নিজ উদ্যোগে সহায়তা বিতরণ করছেন, আবার কোথাও সাহায্য সংস্থাগুলোর দেওয়া সহায়তাগুলো সঠিক উপায়ে জনগণের হাতে পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করছেন আলহামদুলিল্লাহ্‌।

    আশা করা যায়, অচিরেই তাঁরা গোটা আফগানিস্তানকে দারিদ্রমুক্ত করতে এবং দেশকে একটি শক্তিশালী অর্থনৈতিক ভিত্তির উপর দার করাতে সক্ষম হবেন ইনশাআল্লাহ্‌।



    তথ্যসূত্র:
    ——–
    1.
    Over 600 needy families recive aid in Logar
    https://tinyurl.com/bdhxauu5
    2.
    ARCS distributes cash assistance to over 500 families in Paktika
    https://tinyurl.com/bdhxauu5
    3. Over 600 families receive cash assistance in Helmand
    https://tinyurl.com/52xf8y4e
    4.
    Over 1000 IDP families receive cash assistance in Baghlan
    https://tinyurl.com/2he9tu6y
    5. 2448 families receive cash assistance in Paktia
    https://tinyurl.com/4ujfj5pw

    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

    Comment

    Working...
    X