Announcement

Collapse
No announcement yet.

মুজাহিদিন নিউজ#| ০৭ সফর, ১৪৪৫ হিজরী।। ২৪ আগস্ট, ২০২৩ ঈসায়ী।

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • মুজাহিদিন নিউজ#| ০৭ সফর, ১৪৪৫ হিজরী।। ২৪ আগস্ট, ২০২৩ ঈসায়ী।

    শাবাব যোদ্ধাদের অ্যাম্বুশ ও ইস্তেশহাদী অপারেশনে হতাহত অন্তত ৭০ সৈন্য



    পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় চলমান যুদ্ধ আরও তীব্র আকার ধারণ করেছে। এতে গত মঙ্গলবারেও শাবাবের কয়েকটি অভিযানে ৪ দখলদার সৈন্য সহ অন্তত ৭০ সোমালি সৈন্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

    স্থানীয় সূত্রমতে, আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন, গত ২২ আগস্ট মঙ্গলবার সোমালিয়ার রাজধানী মোগাদিশু সহ দেশের কয়েকটি অঞ্চলে অন্তত ৮টি পৃথক অপারেশন পরিচালনা করছেন।

    এরমধ্যে সবচাইতে বৃহৎ অভিযানটি পরিচালনা করা হয় এদিন সকালে, রাজধানী মোগাদিশুর আল-মাসিনা শহরে অবস্থিত একটি সেনা সদরদপ্তর লক্ষ্যবস্তু করে। সূত্র জানায়, সংযুক্ত আরব-আমিরাত সমর্থিত সোমালি বাহিনীর সদর দপ্তরে লক্ষ্যবস্তু করে একটি শহিদী আক্রমণের মাধ্যমে অভিযানটি চালানো হয়। শাহাদাহ এজেন্সির সূত্রমতে, হারাকাতুশ শাবাবের একজন ইস্তেশহাদী মুজাহিদ কর্তৃক পরিচালিত এই শহিদী অভিযানে সোমালি সরকারি কর্মকর্তা ও সেনা অফিসার সহ অন্তত ২৩ সেনা সদস্য নিহত হয়েছে। আর আহত হয়েছে আরও কয়েক ডজন সৈন্য।

    স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, এই অভিযানে আহত সেনা সংখ্যা ২৫ জন ছাড়িয়েছে। শাবাবের এই অভিযানে বেশ কয়েকটি সাঁজোয়া যান ধ্বংস হওয়া ছাড়াও সেনাদপ্তরটিও ধ্বংস হয়েছে।

    শাবাব মুজাহিদিন এদিন তাদের দ্বিতীয় বৃহৎ অভিযানটি পরিচালনা করছেন জালাজদুদ রাজ্যের ওয়াভো শহরে। অভিযানটি সোমালি সরকারের বিশেষ বাহিনীর একটি দলকে টার্গেট করে পরপর ৩টি বোমা বিস্ফোরণের মাধ্যমে চালানো হয়েছে। এতে বিশেষ বাহিনীর অন্তত ১৩ সৈন্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

    একই রাজ্যের গালাদ শহরেও এদিন হারাকাতুশ শাবাব যোদ্ধারা একটি সামরিক কনভয় লক্ষ্য করে অভিযান চালিয়েছেন। এতে সোমালি স্পেশাল ফোর্সের ৬ সদস্য হতাহত হয়েছে। এসময় মুজাহিদদের স্থাপন করা ২টি মাইন বিস্ফোরণের ঘটনায় পলায়নরত আরও কতক সৈন্য আহত হয়েছে বলে জানা গেছে, যাদের মাঝে কয়েকজনের অবস্থা গুরুতর।

    অপরদিকে রাজধানী মোগাদিশুর উত্তরে, হাওয়াদলি শহরে দখলদার বুরুন্ডিয়ান সৈন্যদের একটি টহল দলকে লক্ষ্যবস্তু করে বোমা বিস্ফোরণ ঘটিয়েছেন মুজাহিদগণ। এতে ৩ বুরুন্ডিয়ান সৈন্য নিহত এবং অপর এক সৈন্য আহত হয়।

    এটি লক্ষণীয় যে, একদিকে যখন সোমালি সরকার শাবাব নিয়ন্ত্রিত দক্ষিণাঞ্চলে অভিযান পরিচালনার ঘোষণা দিচ্ছে, অপরদিকে আশ-শাবাব তখন সরকারের নিয়ন্ত্রণে থাকা কেন্দ্রীয় অঞ্চলগুলোতে সরকারি বাহিনী ও তাদের বিদেশি মিত্রদের উপর বড় পরিসরে হামলা চালিয়ে যাচ্ছে। দ্বিতীয় পরিসরের অভিযান শুরু করার আগেই আশ-শাবাব পশ্চিমা সমর্থিত সোমালি সরকারকে দুর্বল করে দেওয়ার কৌশল বাস্তবায়নের চেষ্টা করছে বলেই ইঙ্গিত করছে পরিস্থিতি।

    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

  • #2
    পাক সেনা-কনভয়ে টিটিপির অ্যাম্বুশে ১৮ সেনা নিহত




    হতাহতের শিকার পাক সেনারা


    পাকিস্তানের দক্ষিণ ওয়াজিরিস্তানে দেশটির সামরিক বাহিনীর একাধিক গাড়ি লক্ষ্য করে অ্যাম্বুশ করেছেন টিটিপি যোদ্ধারা। এতে সামরিক বাহিনীর অন্তত ১৮ সেনা নিহত হয়েছে বলে জানা গেছে।

    সূত্রমতে, গত ২২ আগস্ট মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় উক্ত অ্যাম্বুশটি সফলভাবে চালানো হয়েছে। অ্যম্বুশটি দক্ষিণ ওয়াজিরিস্তানের ডিআই খান জেলায় পাকিস্তান সামরিক বাহিনীর ২টি গাড়ি টার্গেট করে একযোগে চালানো হয়েছিল।

    স্থানীয় সূত্র জানায়, জেলার স্পেন মসজিদের কাছে সংঘটিত সেনাদের গাড়িতে টিটিপির যোদ্ধাদের অতর্কিত এই অ্যাম্বুশের ঘটনায় ১৮ সেনা সদস্য নিহত হয়েছে। তবে গাড়িতে থাকা অন্য ৪ পাকি সেনা সদস্য পালিয় যেতে সক্ষম হয়।

    টিটিপির মুখপাত্র মুহাম্মদ খোরাসানী জানান, এই অপারেশনে তাদের সকল সহকর্মী নিরাপদ ছিলেন। তবে অভিযান শেষে নিহত সেনা সদস্যদের মৃতদেহ নিতে এসে সেনাবাহিনী হেলিকপ্টার দিয়ে এলাকায় ব্যাপক গোলাবর্ষণ করে। হেলিকপ্টার থেকে গোলাবর্ষণের ঘটনায় হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

    Comment


    • #3
      আলহামদুলিল্লাহ

      Comment

      Working...
      X