Announcement

Collapse
No announcement yet.

শাবাবের আক্রমণে দুই শহর থেকে সোমালি বাহিনীর পলায়ন

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • শাবাবের আক্রমণে দুই শহর থেকে সোমালি বাহিনীর পলায়ন


    সোমালিয়ায় পশ্চিমা সমর্থিত বাহিনীকে বিভিন্ন শহরে তাড়া করছেন ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। অতিসম্প্রতি কয়েকটি জেলা ও শহর থেকেও পশ্চিমা সমর্থিত সামরিক বাহিনীকে বিতাড়িত করে এর নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করছেন ইসলামি প্রতিরোধ বাহিনী আশ-শাবাবের যোদ্ধারা।

    স্থানীয় সূত্রমতে, গত ১ সেপ্টেম্বর দুপুর থেকে সোমালিয়ার দক্ষিণাঞ্চলীয় রাজ্য শাবেলিতে ভারী অভিযান চালাতে শুরু করেছিল হারাকাতুশ শাবাব। শাবাব যোদ্ধারা শুরুতেই রাজ্যটির কোরিওলি জেলাটি চতুর্দিক থেকে অবরোধ করতে শুরু করেন, এরপর এই অঞ্চলে পশ্চিমা সমর্থিত সামরিক বাহিনীর ঘাঁটিগুলো লক্ষ্য করে তীব্র অভিযান চালান তাঁরা।

    প্রত্যক্ষদর্শীরা সংবাদমাধ্যম “সোমালি-ম্যামো” কে জানান, এদিন শাবাব যোদ্ধারা কোরিওলি জেলার সমস্ত প্রশাসনিক কেন্দ্র ও সরকারি বাহিনীর ঘাঁটিগুলো ঘেরাও করেন। এরপর তাঁরা জেলার আওতাধীন বেশিরভাগ এলাকাতেই সোমালি বাহিনীকে টার্গেট করে ভারী অভিযান শুরু করেন।

    এসময় শাবাব যোদ্ধাদের সহায়তায় এগিয়ে আসেন উপজাতিরা। তারা পিছন থেকে শাবাব যোদ্ধাদের সুরক্ষা নিশ্চিত করেন, পাশাপাশি সোমালি বাহিনীর জন্য আসা সহায়তার সমস্ত পথ বন্ধ করে দেন উপজাতীয় যোদ্ধারা। এই লক্ষ্যে তাঁরা কোরিওলির উপকন্ঠে অবস্থিত “এটিএমআইএস” এর ঘাঁটিতেও আক্রমণ করেন। উপজাতিদের এমন পদক্ষেপের ফলে শহরে আটকা পড়া সেনারা বাহির থেকে সোমালি প্রশাসন ও দখলদার আফ্রিকান ইউনিয়নের কোনরূপ সহায়তা পায়নি। অপরদিকে শহরের ভিতরে আটকে পড়া সেনাদের বিরুদ্ধে টানা ৪ ঘন্টা ধরে সামরিক অভিযান পরিচালনা করেন মুজাহিদগণ।

    অবশেষে, মহান রবের সাহায্যে আশ-শাবাব যোদ্ধারা উপজাতিদের সাথে নিয়ে কোরিওলি জেলা শত্রুমুক্ত করতে সক্ষম হন। এসময় মার্কিন যুক্তরাষ্ট্র এবং তুরস্কের প্রশিক্ষিত সোমালি সেনাবাহিনীর বেঁচে যাওয়া অবশিষ্ট সৈনিকরা শহরটি ছেড়ে পালিয়ে যায়।

    অপরদিকে গতকাল ৪ সেপ্টেম্বর সোমবার একই রাজ্যের দারুণ-নাআমা শহরে ব্যাপক আক্রমণ চালান মুজাহিদগণ। সূত্রমতে, শাবাব যোদ্ধারা এই অঞ্চলের একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে তাদের অভিযানটি শুরু করেন এবং তা ধীরে ধীরে পুরো এলাকায় ছড়িয়ে পড়ে। শত্রু বাহিনীর মাঝে ব্যাপক হাতাহত ও ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে, এর ফলে সোমালি সেনারা রাজ্যটির আল-কাউসার এলাকার দিকে পালাতে বাধ্য হয়। সেনাদের এই পলায়নের মধ্যদিয়ে মুজাহিদগণ দারুণ-নাআমা এলাকার নিয়ন্ত্রণ নেন।
    তাদের এই অভিযানটি আড়াই ঘন্টারও বেশি সময় ধরে চলেছে।

    স্থানীয় সূত্রমতে, এই অভিযানের মাত্র ৩দিন আগেও অঞ্চলটিতে শাবাবের বিরুদ্ধে সেনাদের মনোবল বাড়াতে সফর করেছে শীর্ষ সামরিক কর্মকর্তারা। তথাপি শাবাবের বিরুদ্ধে অভিযানের ব্যর্থতা যেন সোমালি বাহিনীর পিছুই ছাড়ছে না, বরং সেনারা যুদ্ধের ময়দান থেকে আগের চাইতেও আরও দ্রুততার সাথে পলায়ন করছে।

    সন্ধ্যা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, শাবাব যোদ্ধারা সোমালি বাহিনীকে বর্তমানে শাবেলি রাজ্যের গুরুত্বপূর্ণ আদান-ইয়াবাল জেলার উপকন্ঠে তাড়া করতে শুরু করেছেন। জেলা কেন্দ্রটি সদ্য বিজিত দারুণ-নাআমা শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে অবস্থিত।

    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

  • #2
    আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল হামদ।
    ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

    Comment

    Working...
    X