Announcement

Collapse
No announcement yet.

মুজাহিদিন নিউজ# ০৮ রজব, ১৪৪৫ হিজরী।। ২১ জানুয়ারী, ২০২৪ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • মুজাহিদিন নিউজ# ০৮ রজব, ১৪৪৫ হিজরী।। ২১ জানুয়ারী, ২০২৪ ঈসায়ী

    আফগান শরণার্থী বিষয়ক সমস্যা সমাধানে হাইকমিশনের বৈঠক



    সম্প্রতি, ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের প্রশাসনিক উপপ্রধানমন্ত্রী শ্রদ্ধেয় মৌলভী আব্দুস সালাম হানাফীর সভাপতিত্বে শরণার্থী বিষয়ক সমস্যা সমাধানে নিয়োজিত হাইকমিশনের সদস্যবৃন্দের সমন্বয়ে একটি সভার আহ্বান করা হয়েছে। উক্ত সভায় হাইকমিশনের বিভিন্ন কমিটির প্রধানগণ তাদের কার্যক্রমের প্রতিবেদন উপস্থাপন করেন।

    জোরপূর্বক প্রত্যাবর্তনে বাধ্য হওয়া আফগান শরণার্থীদের সমস্যাবলি এবং কান্দাহার প্রদেশের দামান জেলার কিলা ঘেবি গাচ খানার যাযাবর সম্প্রদায়ের সম্মুখীন হওয়া সমস্যাগুলো সমাধান করতে সমস্যা-কবলিত জনগোষ্ঠীর সাথে বিস্তারিত আলোচনা করা হয় উক্ত সভায়। শরণার্থী বিষয়ক বিভিন্ন বিষয় অনুসন্ধান করা ও তাদের প্রতি সহযোগিতা বৃদ্ধি করাই ছিল এই আলোচনা সভার উদ্দেশ্য। এই সভা আয়োজনের মাধ্যমে সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ ও সিদ্ধান্ত গ্রহণ সহজ হবে বলে মনে করা হচ্ছে।

    এছাড়াও, সংশ্লিষ্ট সম্প্রদায় ও শরণার্থী সম্পর্কিত সার্বিক বিষয়ে সম্মিলিত সহযোগিতা কার্যকরভাবে বাস্তবায়নের উপায় নিয়ে উক্ত সভায় বিস্তারিত আলোচনা করা হয়। এই দিকটিও সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে, ইনশাআল্লাহ্‌।

    উল্লেখ্য, শরণার্থী বিষয়ক বিভিন্ন সেবাখাতে সামগ্রিক মূল্যায়ন নিশ্চিত করতে কমিটিগুলো গঠন করা হয়ছিল; সভায় আলোচ্য প্রতিটি খাতকে সূক্ষ্মভাবে যাচাই-বাছাই করার দায়িত্বও সংশ্লিষ্ট কমিটিকে অর্পণ করা হয়েছে। তাদের অনুসন্ধান ও সূক্ষ্মদৃষ্টি দিয়ে প্রাপ্ত তথ্যাবলি কমিশনের পরবর্তী সভায় উপস্থাপন করার নির্দেশনা প্রদান করা হয়।


    তথ্যসুত্র:
    ———–
    1. High Commission Convenes to Address Refugee Issues
    http://tinyurl.com/5fbkbtzy


    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    কেনিয়ার ৩ টি সেনা ঘাঁটি নিয়ন্ত্রণে নিল শাবাব যোদ্ধারা



    কেনিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় মান্দিরা রাজ্যে ধারাবাহিকভাবে সামরিক অভিযান চালাচ্ছে প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব। সম্প্রতি এই অঞ্চলে প্রতিরোধ যোদ্ধাদের পৃথক অভিযানে কেনিয়ার অন্তত ২০ সৈন্য হতাহত হয়েছে। সেই সাথে শাবাবের কাছে ৩টি ঘাঁটির নিয়ন্ত্রণ হারিয়েছে কেনিয়া।

    শাহাদাহ এজেন্সির তথ্যমতে, আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন, চলতি মাসের ১২ তারিখে কেনিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় মান্দিরা রাজ্যের ৩টি ঘাঁটিতে একযোগে সামরিক অপারেশন পরিচালনা করছেন।

    ঘাঁটিগুলোতে শাবাবের শতাধিক যোদ্ধা ভারী অস্ত্রশস্ত্র নিয়ে তীব্র অভিযান চালালে ইসলাম বিরোধী কেনিয়ার বহু সংখ্যক ক্রুসেডার সৈন্য হতাহত হয়। ধ্বংস করা হয় সাঁজোয়া যান ও এই অঞ্চলে কেনিয়া সরকারের টেলিযোগাযোগ সংস্থা সাফারিকম-এর সদর দফতর।

    শাবাবের সামরিক বিভাগ জানিয়েছে, অভিযান শেষে মুজাহিদগণ সামরিক ঘাঁটিগুলোর নিয়ন্ত্রণ নিয়েছেন। তবে অভিযানে শত্রু বাহিনীর কত সংখ্যক সৈন্য নিহত বা আহত হয়েছে তা নিশ্চিত করেনি আশ-শাবাব।




    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

    Comment


    • #3

      রাজধানী নিয়ামে সহ নাইজারজুড়ে জেএনআইএমের ৩ অভিযান


      পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে ৪৮ ঘন্টার ব্যবধানে ৩টি সামরিক অভিযান চালিয়েছে ইসলামি প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’। দেশটির রাজধানী নিয়ামে সহ ৩টি এলাকায় পরিচালিত এসকল অভিযানে অন্তত ৩৬ সেনা সদস্য নিহত হয়েছে বলে জানা গেছে।

      স্থানীয় সূত্রমতে, আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’ গত ১১ জানুয়ারি নাইজারে একটি ভারি সামরিক অভিযান পরিচালনা করছে। অভিযানটি বুরকিনা সীমান্ত থেকে ২০ কিলোমিটার ভিতরে নাইজারের চালকাম এলাকায় অবস্থিত একটি মিলিশিয়া ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়। এতে নাইজার সরকারের মিলিশিয়া বাহিনীর অন্তত ৩৪ সদস্য নিহত হয় এবং আরও কয়েক ডজন আহত হয়। সেই সাথে ঘাঁটি থেকে ২টি গাড়ি সহ অসংখ্য অস্ত্র ও সরঞ্জাম জব্দ করেন মুজাহিদগণ। আর অভিযান শেষে পরিত্যক্ত ঘাঁটিটি ধ্বংস এবং পুড়িয়ে ফেলেন তাঁরা।

      সূত্র জানায়, এদিন মুজাহিদগণ টেলবেরি শহরের সামিরা এলাকায় একটি আইইডি বিস্ফোরণ ঘটান মুজাহিদগণ। বিস্ফোরণটি নাইজার সেনাবাহিনীর একটি সাঁজোয়া যান লক্ষ্য করে চালানো হয়। ফলশ্রুতিতে সামরিক যানটি ধ্বংস হয়ে যায় এবং তাতে থাকা সকল সৈন্য নিহত হয়।

      একদিন পর, অর্থাৎ ১২ জানুয়ারি রাত ৮:২০ মিনিটে নাইজারের রাজধানী নিয়ামেতে অভিযান চালান মুজাহিদগণ। অভিযানটি কেন্দ্রীয় শহর থেকে ১৭ কি.মি. দক্ষিণে নাইজার সেনাবাহিনীর ২টি চেকপোস্ট লক্ষ্য করে চালানো হয়। এতে নাইজারের সামরিক জান্তার ৩ সেনা সদস্য নিহত হয় এবং আরও ৭ সেনা আহত হয়। বাকি সৈন্যরা ঘটনাস্থল থেকে পালিয়ে গেলে মুজাহিদগণ চেকপোস্ট ২টি ধ্বংস করে দেন।

      আয-যাল্লাকা মিডিয়া সূত্রে জানা যায়, এই অভিযান শেষে মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ৪টি গাড়ি, ৪টি আরপিজি, একটি ক্লাশিনকোভ এবং ২৪টি বুলেট বক্স সহ অন্যান্য অনেক অস্ত্র ও গোলাবারুদ গনিমত লাভ করেছেন।



      নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

      Comment


      • #4
        আরও ৬০০ আফগান যুবকের সামরিক প্রশিক্ষণ সম্পন্ন



        গত ১৩ জানুয়ারি কাবুলে ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের সেনাবাহিনীর ২০৩ তম মানসুরী সামরিক শাখার ১ম ব্রিগেডের প্রশিক্ষণ কেন্দ্র থেকে ৬০০ জন যুবক প্রশিক্ষণার্থীর স্নাতক অর্জনের সম্মাননা প্রদানের জন্য একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আফগানিস্তানের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত একটি সংক্ষিপ্ত বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

        উক্ত অনুষ্ঠানে স্নাতক সম্মাননা প্রাপ্ত প্রশিক্ষণার্থীগণ ৩ মাসের প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন করেছেন। সামরিক, পেশাদারি ও দ্বীন সংশ্লিষ্ট বিষয়ে সমন্বিত প্রশিক্ষণ দেওয়া হয় তাদের।

        উক্ত অনুষ্ঠানে স্নাতক অর্জনকারীদের উদ্দেশ্যে ইমারতে ইসলামিয়ার কর্মকর্তাবৃন্দ উৎসাহমূলক নসিহত প্রদান করেন। এছাড়া একটি ইসলামি শরিয়াহ ভিত্তিক রাষ্ট্র ব্যবস্থার নিরাপত্তা ও রক্ষণাবেক্ষণে সামরিক বাহিনীর ভূমিকা পালনের গুরুত্ব তুলে ধরেন তারা। আন্তরিকতা ও সততার সাথে দেশবাসীর সেবা প্রদান করতে এবং দেশের সীমানা প্রতিরক্ষায় দৃঢ় প্রতিজ্ঞ থাকতে সদ্য স্নাতক অর্জনকারীদের উৎসাহিত করেন ইমারতে ইসলামিয়ার কর্মকর্তাগণ।

        স্নাতক অর্জনকারী যুবক সেনাসদস্যগণ যেকোনো পরিস্থিতিতে জনগণকে সেবা প্রদানের ব্যাপারে তাদের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। বাস্তব দক্ষতা ও সামরিক রণকৌশল প্রদর্শনের মাধ্যমে তারা দেশবাসীর প্রতিরক্ষায় নিজেদের প্রস্তুত থাকার বিষয়টি প্রকাশ করেন।

        অনুষ্ঠানের শেষ পর্যায়ে স্নাতক ডিগ্রি অর্জনের স্মৃতিস্মারক হিসেবে প্রশিক্ষণার্থীদের সার্টিফিকেট প্রদান করা হয়।


        তথ্যসূত্র:

        1. 600 Young Personnel Graduated from the 203rd Mansouri Army Corps
        http://tinyurl.com/bxjrr3fy


        নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

        Comment


        • #5
          পাকিস্তানে টিটিপির দুই অভিযানে অন্তত ৯ শত্রু সেনা নিহত


          পাকিস্তানের জনপ্রিয় ও সশস্ত্র ইসলামি প্রতিরোধ বাহিনী টিটিপি এবং দেশটির সামরিক বাহিনীর মাঝে ২টি সংঘর্ষের ঘটনা ঘটেছে। গত ১২ জানুয়ারির এই সংঘর্ষে টিটিপি পক্ষের একজন মুজাহিদ শহিদ হওয়া সহ শত্রু বাহিনীর ৯ সৈন্য নিহত হয়েছে বলে জানা গেছে।

          সূত্রমতে, প্রথম সংঘর্ষের ঘটনাটি ঘটে ১২ জানুয়ারি দুপুরের কিছুক্ষণ পর বান্নু প্রদেশের মীর-আলী জেলায়। অঞ্চলটিতে তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) ও পশ্চিমা মদদপুষ্ট বাহিনী একে অন্যের বিরুদ্ধে সম্মুখ লড়াইয়ে অবতীর্ণ হয়। ফলে উভয় বাহিনীর মাঝে তীব্র লড়াই শুরু হয়। এসময় ইসলামি প্রতিরোধ যোদ্ধাদের আক্রমণে পশ্চিমা মদদপুষ্ট পাকিস্তান সামরিক বাহিনীর অন্তত ৬ সৈন্য নিহত হয় এবং কতক সৈন্য আহত হয়। অপরদিকে শত্রু বাহিনীর সাথে এই যুদ্ধে প্রতিরোধ বাহিনী টিটিপির একজন মুজাহিদও (আবু বকর) শাহাদাত বরণ করেন (ইনশাআল্লাহ)।

          এদিন রাতে দ্বিতীয় সংঘর্ষের ঘটনাটি ঘটে পেশোয়ার প্রদেশের শের-কেরাহ এলাকায়। সূত্রমতে, এই এলাকায় প্রতিরোধ বাহিনী টিটিপির একটি অবস্থান লক্ষ্য করে যৌথভাবে সামরিক আগ্রাসন চালায় পাকিস্তানের সিটিডি ও সেনাবাহিনী। তবে এসময় ইসলামি প্রতিরোধ যোদ্ধারাও পশ্চিমা মদদপুষ্ট শত্রু বাহিনীকে টার্গেট করে তৎক্ষণাৎ তীব্র পাল্টা আক্রমণ চালান।

          টিটিপির মুখপাত্র মুহাম্মদ খোরাসানী জানান, মুজাহিদগণ শত্রু বাহিনীর যৌথ এই আগ্রাসন দক্ষতার সাথে প্রতিহত করেছেন। ফলশ্রুতিতে কোনো মুজাহিদ হতাহত হওয়া ছাড়াই শত্রু বাহিনীর ৩ সৈন্য নিহত হয়েছে।

          নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

          Comment

          Working...
          X