Announcement

Collapse
No announcement yet.

মুজাহিদিন নিউজ# ১৬ রজব, ১৪৪৫ হিজরী।। ২৯ জানুয়ারী, ২০২৪ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • মুজাহিদিন নিউজ# ১৬ রজব, ১৪৪৫ হিজরী।। ২৯ জানুয়ারী, ২০২৪ ঈসায়ী

    মালিতে শত্রু সেনাবাহিনীর বিরুদ্ধে আল-কায়েদার ১৩ অভিযান



    পশ্চিম আফ্রিকার দেশ মালিতে দেশটির জান্তা বাহিনী ও রাশিয়ার ওয়াগনার ভাড়াটে বাহিনীর বিরুদ্ধে সামরিক অভিযান অব্যাহত রেখেছে ‘জেএনআইএম’। সেই ধারাবাহিকতায় সম্প্রতি দলটির প্রতিরোধ যোদ্ধারা শত্রু বাহিনীর বিরুদ্ধে ১৩টি অভিযান পরিচালনা করছেন।

    আয-যাল্লাকা মিডিয়া সূত্রে জানা যায়, আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ (জেএনআইএম) যোদ্ধারা, গত ১৮ জানুয়ারি বৃহস্পতিবার মালির আরবিন্দা অঞ্চলের একটি অতর্কিত সামরিক অপারেশন পরিচালনা করেছেন। অপারেশনটি হোমব্রি এলাকায় মালির জান্তা বাহিনীর একটি সামরিক কনভয় লক্ষ্য করে চালানো হয়েছে। এতে জান্তা বাহিনীর কমপক্ষে ৫ সৈন্য নিহত হয়।

    অপরদিকে গত ২৫ জানুয়ারি সন্ধ্যায়, অঞ্চলটির গোসি শহরে মালিয়ান সেনাবাহিনীর অন্তর্গত একটি চেকপয়েন্টে ব্যাপক আক্রমণ চালান মুজাহিদগণ। এতে বেশ কিছু সৈন্য হতাহত হয় এবং সেনারা পালিয়ে যেতে বাধ্য হয়।

    আর এই অভিযানগুলো শেষে মুজাহিদগণ ঘটনাস্থল থেকে গনিমত হিসাবে জব্দ করেন ৩টি সামরিক যান, ২টি দুশকা, ১টি ভারী ১৪.৫ মিমি এর অস্ত্র, ১২.৭ ক্যালিবারের ১টি ভারী অস্ত্র, ৬টি ক্লাশিনকোভ, ১টি আরপিজি, ৩টি পিকা, ১৯টি বুলেট বাক্স এবং ৬টি গোলাবারুদ বাক্স সহ অন্যান্য সামরিক সরঞ্জাম।

    সূত্রটি আরও নিশ্চিত করে যে, মুজাহিদগণ গত ১৯, ২০, ২২ ও ২৫ জানুয়ারি মালির মাসিনা এবং কিদাল অঞ্চলে ৮টি পৃথক অভিযান পরিচালনা করেছেন। অভিযানগুলো অঞ্চল দুটির গাও, জাবালি, মারজা, আফরা, নারা, বুনী এবং মা’র কালা শহরে মালির জান্তা ও ওয়াগনারের যৌথ সামরিক কাফেলা লক্ষ্য করে চালানো হয়েছে। এতে শত্রু বাহিনীর ২টি সাঁজোয়া যান, ৩টি গাড়ি এবং ২টি মোটরসাইকেল ধ্বংস হয়েছে। সেই সাথে একাধিক শত্রু সেনা নিহত এবং বহু সংখ্যক সৈন্য আহত হয়েছে। এর একটি অভিযান শেষে মুজাহিদগণ শত্রু বাহিনী থেকে ৪টি মোটরসাইকেল সহ অসংখ্য অস্ত্র জব্দ করেছেন। ধারণা করা হচ্ছে অন্য অভিযানগুলো শেষেও মুজাহিদগণ শত্রু বাহিনী থেকে অসংখ্য অস্ত্র ও গোলাবারুদ জব্দ করতে সক্ষম হয়েছেন।

    অপরদিকে ‘জেএনআইএম’ মুজাহিদগণ সংক্ষিপ্ত এক বিবৃতিতে ঘোষণা করেছেন যে, প্রতিরোধ যোদ্ধারা গত ২৫ জানুয়ারি সন্ধ্যায় আরবিন্দা অঞ্চলের কোসি শহরে একটি সামরিক অভিযান পরিচালনা করছেন। অভিযান শেষে মুজাহিদগণ এই অঞ্চলে অবস্থিত শত্রু বাহিনীর একটি সামরিক চেকপোস্টের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছেন।

    এদিকে গত ২৩ জানুয়ারি মঙ্গলবার বিকালে, জেএনআইএম-এর আর্টিলারি ব্যাটালিয়নের যোদ্ধারা টিম্বাকটু শহরে মালির জান্তা সামরিক বাহিনীর একটি দুর্গে ৩টি গ্র্যাড আর্টিলারি সালভো দিয়ে আক্রমণ চালান। এতে শত্রুর দুর্গ ধ্বংস হয়ে যায় এবং বেঁচে যাওয়া সেনারা পালিয়ে যায়।

    এদিন ওয়াগনার ভাড়াটে বাহিনী দ্বারা পরিচালিত টিম্বাকটু সামরিক বিমানবন্দরকেও আর্টিলারি দ্বারা লক্ষ্যবস্তু করেন মুজাহিদগণ। ফলে বিমানবন্দরের ভিতরে কয়েকটি স্থান থেকে ধোঁয়া ও আগুনের কুন্ডলী উঠতে দেখা যায়, যা নিয়ন্ত্রণে আনতে ফায়ারসার্ভিসের কয়েকটি দল কাজ করেছিল। ধারণা করা হচ্ছে, মুজাহিদদের এই আক্রমণেও শত্রু বাহিনী ক্ষয়ক্ষতির শিকার হয়েছে।

    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    আফগানিস্তানের খোস্ত ও পাকতিকা প্রদেশে চেকড্যাম নির্মাণ কাজের উদ্বোধন



    কৃষিবান্ধব ইমারতে ইসলামিয়া সরকার ক্ষমতায় আসার পর থেকেই কৃষির উন্নয়নে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করে আসছে। সেচ ব্যবস্থার উন্নয়ন, বন্যা নিয়ন্ত্রণের মাধ্যমে কৃষি জমি রক্ষা ইত্যাদি বিভিন্ন কারণে প্রয়োজনীয়তা সাপেক্ষে খাল বা নদী প্রবাহে চেকড্যাম নির্মান কাজের গুরুত্ব অনস্বীকার্য। সুদূর প্রাচীনকাল থেকেই মানব সভ্যতায় পানি ব্যবস্থাপনার সুবিধার্থে ড্যাম নির্মাণের প্রচলন লক্ষ্যণীয়।

    এরই ধারাবাহিকতায় সম্প্রতি ২৫শে জানুয়ারি আফগানিস্তানের খোস্ত প্রদেশে যরকট প্রকল্পের আওতায় এবং পাকতিকা প্রদেশে তারখা প্রকল্পের আওতায় যথাক্রমে ৯ লক্ষ এবং ৫ মিলিয়ন আফগানি প্রকল্প ব্যয়ে দুটি চেক ড্যাম নির্মাণ কাজের শুভ উদ্বোধন করা হয়। প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য যথাক্রমে মেসিড কনস্ট্রাকশন কোম্পানি এবং আচাকজাই এন্ড হামিদি কনস্ট্রাকশন কোম্পানির সাথে চুক্তি স্বাক্ষরিত হয়। ইমারতে ইসলামিয়ার জ্বালানি ও পানি সম্পদ মন্ত্রণালয়ের বরাতে তথ্যগুলো জানানো হয়।

    চেকড্যামগুলো নির্মাণ সম্পন্ন হলে তা ভূ-গর্ভস্থ পানির প্রাপ্যতা বৃদ্ধির পাশাপাশি বন্যা নিয়ন্ত্রণের মাধ্যমে শত শত একর কৃষি জমি রক্ষা করবে। তাছাড়া সংশ্লিষ্ট নির্মাণ কাজে অসংখ্য শ্রমিকের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

    খোস্ত প্রদেশের মূসাখেল জেলার শামাল খোররাম খোস্ত নদীমাতৃক উপজেলা এবং পাকতিকা প্রদেশের ইউছুফ খেল জেলায় খায়েরবিন গ্রামের গোমলা নদী উপজেলায় প্রকল্প দুটি বাস্তবায়িত হবে। প্রকল্পের উদ্বোধন ও হস্তান্তর প্রক্রিয়ার যাবতীয় কাজ স্ব স্ব উপজেলার দায়িত্বশীল কর্মকর্তাগণ ও সংশ্লিষ্ট টেকনিক্যাল টিমের মাধ্যমে সম্পাদিত হয়েছে । এদের মধ্যে অন্যতম একজন হলো শামাল খোররাম খোস্তের উপজেলার প্রধান কর্মকর্তা শ্রদ্ধেয় মৌলভী আব্দুল ক্বাইয়্যুম তাবিত।

    সংশ্লিষ্ট প্রকল্পেসমূহের নির্মাণ কাজ সুষ্ঠু তদারকির মাধ্যমে এগিয়ে নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি বিশেষ নির্দেশনা প্রদান করা হয়।

    উল্লেখ্য যে, খোস্ত প্রদেশে নির্মাণাধীন চেক ড্যামটির পানি ধারণ ক্ষমতা হবে ৪ হাজার ৫ শত কিউবিক মিটার। এটি দৈর্ঘ্যে ২০ মিটার, এর সাথে ৫ মিটার উচ্চতার বেস ও ৩ মিটার প্রশস্তে বেডের পরিমাপ নির্ধারণ করা হয়েছে । তাছাড়া এটির উপরের দিকে ৬০ সেন্টিমিটারে বর্ধিত অংশ নির্মিত হবে বলেও প্রস্তাব করা হয়েছে।

    তথ্যসূত্রঃ
    ১) Construction of Chakdam Inaugurated in Khost
    http://tinyurl.com/ytk9rs2n
    ২) Construction of Tarkha Chakdam starts in Paktika
    http://tinyurl.com/yhe7av3k

    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

    Comment


    • #3
      জর্ডানে আমেরিকার ঘাঁটিতে ড্রোন হামলায় অন্তত ৩৭ মার্কিন সেনা হতাহত



      সিরিয়ার সীমান্তের কাছে জর্ডানের উত্তর-পূর্বাঞ্চলে দখলদার মার্কিন বাহিনীর একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলার ঘটনা ঘটেছে। এতে ৩ মার্কিন সেনা নিহত এবং কমপক্ষে ৩৪ সেনা আহত হয়েছে বলে জানা গেছে।

      সিএনএন মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে উল্লেখ করেছে যে, গত রাতে জর্ডানে একটি ছোট মার্কিন ফাঁড়িতে ড্রোন হামলা চালানো হয়েছে। এতে তিন মার্কিন সেনা নিহত এবং ৩০ জনেরও বেশি সেনা আহত হয়েছে।

      স্থানীয় সূত্রমতে, ড্রোন হামলাটি জর্ডানের টাওয়ার-22 নামের একটি মার্কিন সেনা ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়েছে। গাজায় জায়োনিস্ট ও তাদের মিত্রদের আক্রমণের পর এটিই মধ্যপ্রাচ্যে মার্কিন সৈন্যদের বিরুদ্ধে প্রথম কোনো সফল আক্রমণ, যাতে প্রায় ৩ ডজন মার্কিন সৈন্য হতাহত হয়েছে।

      ইউএস সেন্ট্রাল কমান্ডের দেওয়া বিবৃতিতে দাবি করা হয়েছে যে, এই হামলায় ৩ সেনা নিহত এবং ২৫ সেনা আহত হয়েছে। পরে আহত সৈন্যের সংখ্যা ৩৪ বলে ঘোষণা করা হয়েছে।

      এদিকে ইরাকের সশস্ত্র একটি দল “ইসলামিক রেজিস্ট্যান্স” এই হামলার দায় স্বীকার করেছে। দলটি ঘোষণা করেছে যে, “যদি আমেরিকা “ইসরায়েল”কে সমর্থন করতে থাকে, তবে এধরণের হামলা বৃদ্ধি পেতে থাকবে”।
      নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

      Comment


      • #4
        কাবুল-কান্দাহার মহাসড়কে ২ টি ব্রীজ উদ্বোধন


        গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মানিত মন্ত্রী আলহাজ্ব মোল্লাহ মোহাম্মদ ঈসা থানী দেশের দক্ষিণ-পশ্চিম অংশের বিভিন্ন প্রদেশে সফরে থাকাকালীন দুটি ব্রীজ উদ্বোধন করেন। এসময় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগের কেন্দ্রীয় প্রধানগণ, জাবুল প্রদেশের গণপূর্ত বিভাগের প্রধান এবং প্রযুক্তি সংক্রান্ত প্রকৌশলী টিম তার সফর সঙ্গী ছিলেন। গত ২৭ শে জানুয়ারি গণপূর্ত মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয় ।

        প্রথম ব্রীজটির নাম ঘোষি রাবাত ব্রীজ । এটির দৈর্ঘ্য ৩৪ মিটার ও প্রস্থ ৮.৭ মিটার। এটি নির্মাণে ১৬ মিলিয়নের অধিক আফগানি অর্থ ব্যয় হয়েছে। দ্বিতীয়টির নাম সানগার মান্ডা ব্রীজ। এটির দৈর্ঘ্য ৪২ মিটার ও প্রস্থ ৮.৭ মিটার। আর এটি নির্মাণ করতে ১৫ মিলিয়নের অধিক আফগানি অর্থ খরচ হয়েছে। উভয় ক্ষেত্রেই নির্মাণ কাজে ৫ মাস কার্যকাল নির্ধারিত ছিলো। এখন ব্রীজ দুটি যান চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে। গণপূর্ত মন্ত্রী এভাবে ব্রীজ দুইটির খুঁটিনাটি তার বক্তব্যের মাধ্যমে তুলে ধরেন।

        মন্ত্রী মহোদয় আরো বলেন, নবনির্মিত ব্রীজ দুটি কাবুল-কান্দাহার মহাসড়কে উল্লেখযোগ্য অগ্রগতির প্রমাণ বহন করছে । এই দুটি ছাড়া অন্যান্য ব্রীজ নির্মাণ কাজ অধিকাংশই সম্পন্ন হয়েছে । অবশিষ্ট নির্মাণ কাজ অতি দ্রুত সম্পন্ন হবে বলে আশা করা যাচ্ছে।

        ব্রীজ দুটি নির্মিত হওয়ায় স্থানীয় জনসাধারণ ও ভ্রমণকারীদের জন্য উক্ত সড়কে পরিবহন সংক্রান্ত সমস্যা পূর্বের তুলনায় অনেকাংশে দূর হয়ে যাবে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিলো বলে লক্ষ্য করা যাচ্ছে।


        তথ্যসূত্রঃ
        ১) 2 Bridges worth 31million AFN Inaugurated on Kabul-Kandahar highway
        http://tinyurl.com/skuz5zkv

        নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

        Comment


        • #5
          ফটো রিপোর্ট || এক সপ্তাহে আফগান সেনাবাহিনীতে স্নাতক সনদ পেলেন ৫,৩৮৭ যুবক


          ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের সামরিক বাহিনীতে এক সপ্তাহে ৫ হাজারেরও বেশি যুবক প্রশিক্ষণ শেষে স্নাতক সনদ পেয়েছেন। এসকল যুবকরা ইমারাতে ইসলামিয়ার ৭টি সামরিক ক্যাম্পে টানা ৩ থেকে ৬ মাসের জটিল সামরিক, বুদ্ধিবৃত্তিক ও আদর্শিক প্রশিক্ষণ শেষে গত ১৫ থেকে ২১ জানুয়ারির মধ্যে স্নাতক সনদ লাভ করেন।

          সেনাবাহিনীতে নতুন স্নাতক যুবকদের সনদ প্রপ্তি অনুষ্ঠানগুলোতে উপস্থিত ছিলেন ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের মন্ত্রী পরিষদের উচ্চপদস্থ অনেক কর্মকর্তা। আর এসময় গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে উপস্থিত নেতাদের আশ্বস্ত করতে তরুণ এই যুবকরা তাদের দুর্দান্ত সামরিক পারফরম্যান্সগুলি সুশৃঙ্খলভাবে প্রদর্শন করেন। নতুন গ্র্যাজুয়েটরা অঙ্গিকার করেন যে, তাঁরা এই ইসলামি ভূমি, জনগণ এবং সীমানা রক্ষায় যেকোনো ত্যাগ শিকার করতে প্রস্তুত।



          সেনাবাহিনীতে নবনিযুক্ত তরুণ যুবকদের দৃঢ়তা ও সামরিক পারফরম্যান্স দেখে উপস্থিত কর্মকর্তারা নিজেদের আনন্দের কথা প্রকাশ করেন। সেই সাথে তাদেরকে নসিহত করা হয়- তাঁরা যেনো শত্রুদের প্রতি সদাসজাগ থাকেন, দৃঢ়তার সাথে ঐক্যবদ্ধ থাকেন, শহিদদের আদর্শ বাস্তবায়ন করেন। আর যেকোনো মতভেদ থেকে দূরে থাকেন এবং ধৈর্য, বিশ্বস্ততা ও সততার সাথে নিজেদের দায়িত্ব পালন করেন।

          সামরিক ক্যাম্পগুলোর নাম ও স্নাতক যুবকদের সংখ্যা:

          “হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ” সামরিক প্রশিক্ষণ ক্যাম্প থেকে দুই পর্বে স্নাতক হয়েছেন ১৬১০ জন। “আল ফারুক-২০৭” তম সামরিক ক্যাম্প থেকে স্নাতক হয়েছেন ৮৩০ জন। “উমরী-২১৭” তম সামরিক ক্যাম্প থেকে স্নাতক হয়েছেন ৫০০ জন। “খালেদ বিন ওয়ালিদ-২০১” তম সামরিক ক্যাম্প থেকে স্নাতক হয়েছেন ৮৫০ জন। “আল-ফাতাহ-২০৯” তম সামরিক ক্যাম্প থেকে দুই পর্বে স্নাতক হয়েছেন ৮২০ জন। “আজম-২১৫” কোরের ৬৫২ জন তরুণ স্নাতক হয়েছেন শোরাব ক্যাম্প থেকে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কমান্ডো সেন্টার থেকে স্নাতক হয়েছেন ১২৫ জন।


          স্নাতক যুবকদের সামরিক পারফরম্যান্সের কিছু দৃশ্য…






































          নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

          Comment


          • #6
            আল্লাহ্‌ তাআলা সারাবিশ্বের সকল স্থানের মুজাহিদ ফি সাবিলিল্লাহদের সাহায্য করুন, সকল প্রকার দ্বীনের দুশমনদের বিরুদ্ধে বিজয়ী করুন, আমীন

            Comment

            Working...
            X