Announcement

Collapse
No announcement yet.

মুজাহিদিন নিউজ# ০৯ শাবান, ১৪৪৫ হিজরী।। ২০ ফেব্রুয়ারী, ২০২৪ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • মুজাহিদিন নিউজ# ০৯ শাবান, ১৪৪৫ হিজরী।। ২০ ফেব্রুয়ারী, ২০২৪ ঈসায়ী

    আফগানিস্তানে দ্বীনি ও আধুনিক শিক্ষার সমন্বিত কারিকুলাম প্রণয়ন করবে ইসলামি ইমারত



    আফগানিস্তানে বর্তমানে ৩৫ হাজারের অধিক শিক্ষা প্রতিষ্ঠান চালু রয়েছে। তন্মধ্যে স্কুলের সংখ্যা ১৮ হাজার ও মাদ্রাসার সংখ্যা ১৭ হাজারেও বেশি বলে জানিয়েছেন ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের শিক্ষা মন্ত্রণালয়। সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে আরও জানানো হয়, ইসলামি ইমারত প্রশাসন দেশটিতে দ্বীনি ও আধুনিক উভয় শিক্ষার সমন্বয়ে নাগরিকদের শিক্ষাসেবা সরবরাহ করতে প্রতিজ্ঞাবদ্ধ রয়েছে।

    শিক্ষা মন্ত্রণালয়ের প্রধান মনসুর আহমাদ হামজা হাফিযাহুল্লাহ এক সাক্ষাৎকারে জানিয়েছেন, মন্ত্রণালয়ের দায়িত্বশীলগণ সর্বদা আফগানিস্তানের পিছিয়ে পড়া অঞ্চলগুলোর দিকে অধিক মনোযোগ দিয়ে আসছে। কেননা ঐসব অঞ্চলসমূহের জনগণ তাদের প্রাপ্য অধিকার থেকে সাধারণত বঞ্চিত থাকে। সুবিধা বঞ্চিত অঞ্চলগুলোতেও সমন্বিত শিক্ষাসেবা সরবরাহ করা হবে বলে তিনি জানিয়েছেন।

    তিনি আরও জানান, চলতি ১৪০২ সৌরহিজরি সালে ১৫ হাজারের বেশি নতুন শিক্ষক নিয়োগ করা হয়েছে। এবং দেশটিতে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত শিক্ষা কারিকুলামে প্রয়োজনীয় সংশোধনী আনা হয়েছে। উচ্চতর শ্রেণিগুলোতেও সমন্বিত শিক্ষা কারিকুলামের অনুযায়ী সংশোধনীর কাজ চালিয়ে যাচ্ছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কারিকুলাম কমিটি।

    যদিও শিক্ষার মানোন্নয়ন ও স্কুল-মাদ্রাসার প্রয়োজনীয় সাজ-সরঞ্জামসহ অন্যান্য সুবিধাদি সরবরাহের জন্য দেশটির ছাত্রসমাজ অনেকদিন থেকেই দাবি করে আসছে। দাবি মোতাবেক তালেবান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকেই তাদের চেষ্টা অব্যাহত রেখেছেন।

    শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যানুসারে বর্তমানে দেশের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে প্রায় ১১ মিলিয়ন শিক্ষার্থী অধ্যয়নরত আছে। এছাড়াও প্রায় ৫ হাজার আফগান নাগরিক বিদেশে পড়াশোনা করছে।


    তথ্যসূত্র:
    ——-
    1. Over 35,000 Schools, Madrasas Operating in Country: Ministry
    http://tinyurl.com/f4bc8n3d

    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    ফটো রিপোর্ট || মালির জান্তা ও ভাড়াটে ওয়াগনার বাহিনীতে ব্যাপক ক্ষয়ক্ষতি



    পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সাম্প্রতিক বছরগুলোতে জোরদার প্রতিরোধ যুদ্ধ চালাচ্ছেন ‘জেএনআইএম’ যোদ্ধারা। এর ধারাবাহিকতায় গত ৮ ফেব্রুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত মালির জান্তা বাহিনীর বিরুদ্ধে অন্তত ১১টি অভিযান পরিচালনা করছেন প্রতিরোধ যোদ্ধারা। এসকল অভিযানের ৬টিতেই জান্তা বাহিনীর অন্তত ২৫ সৈন্য নিহত হয়েছে।

    অপরদিকে গত ২ ফেব্রুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত দেশটিতে ভাড়াটে ওয়াগনার বাহিনীর বিরুদ্ধে ৭টি অভিযান পরিচালনা করেছেন প্রতিরোধ যোদ্ধারা। এসকল অভিযানের ৩টিতেই ওয়াগনার বাহিনীর অন্তত ১১ সৈন্য হতাহত হয়েছে।

    ‘জেএনআইএম’ কর্তৃক পরিচালিত উক্ত ১৮টি অভিযানে শত্রু বাহিনীর অসংখ্য সৈন্য হতাহত হওয়া ছাড়াও, প্রচুর পরিমাণে বস্তুগত ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে। প্রতিরোধ যোদ্ধাদের হস্তগত হয়েছে অনেক সাঁজোয়া যান, মোটরসাইকেল, অস্ত্র ও গোলাবারুদ।

    শত্রু বাহিনীর ক্ষয়ক্ষতি ও মুজাহিদদের কিছু অর্জন দেখুন…

    জান্তা বাহিনী থেকে জব্দকৃত সামরিক সরঞ্জাম:















    নিহত কিছু জান্তা সদস্য:





    নিহত কিছু ওয়াগনার ভাড়াটে সৈন্য:







    ওয়াগনার বাহিনীর বস্তুগত ক্ষয়ক্ষতির দৃশ্য:












    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

    Comment


    • #3
      আলহামদুলিল্লাহ,, আল্লাহ কবুল করুন আমিন।
      ভাইয়েরা, শাবাব মুজাহিদ ভাইদের টেলিগ্রাম লিংক দিলে ভালো হয়

      Comment


      • #4
        আল্লাহু আকবার ওয়ালিল্লাহিল হামদ
        আল্লাহ্‌ তাআলা সারা বিশ্বের সকল স্থানের মুজাহিদদের সাহায্য করুন, আমীন

        Comment

        Working...
        X