Announcement

Collapse
No announcement yet.

মুজাহিদিন নিউজ# ১৫ শাবান, ১৪৪৫ হিজরী।। ২৬ ফেব্রুয়ারী, ২০২৪ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • মুজাহিদিন নিউজ# ১৫ শাবান, ১৪৪৫ হিজরী।। ২৬ ফেব্রুয়ারী, ২০২৪ ঈসায়ী

    সোমালিয়ায় একাধিক সামরিক অবস্থানে প্রতিরোধ যোদ্ধাদের হামলা



    পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার দক্ষিণাঞ্চল ও কেন্দ্রীয় অঞ্চলে মোগাদিশু সরকারি বাহিনীর বিরুদ্ধে ৫টি পৃথক আক্রমণের ঘটনা ঘটেছে। প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবের মিডিয়া অ্যাকাউন্ট থেকে ঘোষণা করা হয়েছে যে, এসকল অভিযানে মোগাদিশু বাহিনীর অন্তত ৫ সৈন্য হতাহত হয়েছে।

    শাহাদাহ এজেন্সির তথ্য অনুযায়ী, প্রতিরোধ যোদ্ধারা তাদের প্রথম অভিযানটি চালান গত ২৩ ফেব্রুয়ারি শুক্রবার। অভিযানটি রাজধানী মোগাদিশুর হাডেন জেলায় একটি সামরিক ব্যারাক লক্ষ্য করে চালানো হয়। এতে অন্তত ২ সৈন্য হতাহত হয় এবং সামরিক ব্যারাকে বস্তুগত ক্ষয়ক্ষতি হয়।

    অপরদিকে ২৪ ফেব্রুয়ারি শনিবার জালাজদুদ রাজ্যের ইলাদির শহরে একটি সামরিক অভিযান চালান প্রতিরোধ যোদ্ধারা। অভিযানটি সরকারি মিলিশিয়া বাহিনীর একটি সামরিক ঘাঁটিতে কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপণের দ্বারা চালানো হয়। এতে মিলিশিয়া বাহিনীর মাঝে হতাহতের ঘটনা ঘটে এবং প্রচুর বস্তুগত ক্ষয়ক্ষতি হয়।

    এদিন রাজধানী মোগাদিশুর আফগোয়া শহরে সামরিক বাহিনীর ২টি অবস্থানে পৃথক বোমা বিস্ফোরণ ঘটান মুজাহিদগণ। এতে মোগাদিশু সরকারি বাহিনীর অন্তত ৩ সৈন্য হতাহত হয়।

    একইভাবে দক্ষিণ সোমালিয়ার শাবেলি রাজ্যের বানাদির শহরেও সামরিক বাহিনীর অবস্থানে বোমা হামলা চালান মুজাহিদগণ। এতেও কতক সৈন্য হতাহত হয়।

    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    ইসলামী শরীয়ার আলোকে ৮০০ টি জাতিগত বিবাদের মিমাংসা করেছে আফগান সরকার


    ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে তালিবান সরকার শরীয়াহ আইন অনুসরণ করে ছোট-বড় অন্তত ৮০০টি জাতিগত দ্বন্দ্বের মিমাংসা করেছেন। বিবাদমান বিষয়গুলোর বেশিরভাগই ছিল ভূমি, বন বা পানি সম্পদের আধিপত্যকে কেন্দ্র করে।

    দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপপ্রধান হামদুল্লাহ ফিতরাত হাফিযাহুল্লাহ এক সাক্ষাৎকারে এসকল তথ্য জানিয়েছেন। তিনি জানান, বেশিরভাগ দ্বন্দ্বের উৎপত্তি হয়েছিল দেশটির ময়দান ওয়ারদাক, গজনি, বামিয়ান ও তাখার প্রদেশে বসবাসকারী যাযাবর সম্প্রদায় ও স্থানীয় জনগণের মধ্যে।

    তিনি আরও জানান, বিভিন্ন যাযাবর সম্প্রদায় ও স্থানীয় জনগণের মাঝে বিরাজমান সংঘাত দূর করতে প্রশাসনের চেষ্টা অব্যাহত রয়েছে। সেই ধারাবাহিকতায় গজনি, বামিয়ান, ময়দান ওয়ারদাক ও তাখার প্রদেশের একাধিক বিবাদ কার্যকরভাবে মিমাংসা করা হয়েছে।

    বিচার প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট এক আইন বিশেষজ্ঞ জানিয়েছেন, বিভিন্ন প্রদেশে বিরাজমান একাধিক বিবাদ স্থানীয় আঞ্চলিক পরিষদের মাধ্যমে মিমাংসা করা সম্ভব হয়েছে। অর্থাৎ উচ্চ আদালতে বিবাদগুলো উত্থাপনের প্রয়োজনই হয়নি।

    তবে জাতিগত দ্বন্দ্ব নিরসনের লক্ষ্যে একটি কমিশন গঠনের বিষয়ে আগেই ঘোষণা দিয়েছিলেন দেশটির সীমান্ত ও উপজাতি বিষয়ক মন্ত্রণালয়। আর এখন আফগান জনগণ তার বাস্তব সুফল উপভোগ করতে শুরু করেছে।


    তথ্যসূত্র:
    1. ‘800 Ethnic Conflicts’ Resolved Under Islamic Emirate Rule: Officials
    http://tinyurl.com/3fe8em2z

    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

    Comment

    Working...
    X