Announcement

Collapse
No announcement yet.

মুজাহিদিন নিউজ# ২১ শাবান, ১৪৪৫ হিজরী।। ০৩ মার্চ, ২০২৪ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • মুজাহিদিন নিউজ# ২১ শাবান, ১৪৪৫ হিজরী।। ০৩ মার্চ, ২০২৪ ঈসায়ী

    মালিতে সেনা ক্যাম্পের নিয়ন্ত্রণ নিল জেএনআইএম: নিহত অন্তত ৩০ সেনা


    পশ্চিম আফ্রিকার দেশ মালির কৌলিকোরো শহরের একটি সেনা ঘাঁটিতে অতর্কিত আক্রমণ চালিয়েছেন প্রতিরোধ যোদ্ধারা। এতে দেশটির জান্তা বাহিনীর অন্তত ৫০ সৈন্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

    আয-যাল্লাকা ও স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, গত ২৮ ফেব্রুয়ারি ভোরে মালির জান্তা বাহিনীর একটি সামরিক ঘাঁটিতে অতর্কিত আক্রমণ চালিয়েছেন জেএনআইএম যোদ্ধারা। অভিযানটি রাজধানী বামাকোর উত্তরে কওয়ালা সামরিক ঘাঁটি লক্ষ্য করে প্রায় শতাধিক প্রতিরোধ যোদ্ধাদের সমন্বয়ে চালানো হয়েছে। ভারী অস্ত্রে সজ্জিত জেএনআইএম-এর যোদ্ধারা প্রথমে ঘাঁটিটি লক্ষ্য করে শক্তিশালী বোমা বিস্ফোরণ ঘটান। এরপর প্রতিরোধ বাহিনীর ইনগিমাসী যোদ্ধারা ঘাঁটিতে প্রবেশ করে তীব্র আক্রমণ চালান।

    ফলশ্রুতিতে সামরিক ক্যাস্পের বিপুল সংখ্যক যানবাহন ধ্বংস ও পুড়ে যায়। সেই সাথে মালির জান্তা বাহিনীর অন্তত ৩০ সৈন্য নিহত এবং আরও ২০ এরও বেশি সৈন্য আহত হয়। এছাড়াও ২ সৈন্য মুজাহিদদের হাতে বন্দী হয়। বাকিরা ঘাঁটি ছেড়ে পালিয়ে গেলে এর নিয়ন্ত্রণ নেন প্রতিরোধ যোদ্ধারা।

    ঘাঁটিটিতে সেনাবাহিনীর ফেলা যাওয়া বেশ কিছু সাঁজোয়া যান সহ বিপুল পরিমাণে অস্ত্র ও গোলাবারুদ মুজাহিদরা গনিমত লাভ করেন। এসবের মধ্যে রয়েছে ১২টি গাড়ি, ১৪টি দুশকা, ৮টি পিকা, ৩৮টি ক্লাশিনকোভ, ৫টি আরপিজি, ১টি মর্টার কামান, ১টি এসপিজি কামান, ২৫৮টি গোলাবারুদ বাক্স।


    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    শাবাবের অ্যাম্বুশ ও আক্রমণে অন্তত ২৭ সোমালি সৈন্য হতাহত



    সোমালিয়ার রাজধানী মোগাদিশু, বে এবং মাদাক রাজ্যে দেশটির সামরিক বাহিনীর বিরুদ্ধে ৫টি পৃথক হামলাসহ ১টি অ্যাম্বুশের কথা নিশ্চিত করেছে সোমালিয়ায় ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব। এতে সোমালি বাহিনীর অন্তত ২৭ সৈন্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

    শাহাদাহ এজেন্সির তথ্য অনুযায়ী, প্রতিরোধ যোদ্ধারা গত ২৫ ফেব্রুয়ারি রবিবার, রাজধানী মোগাদিশুর আইলশা এলাকায় একটি অতর্কিত আক্রমণ চালিয়েছেন। আক্রমণটি মোগাদিশুর পু্লিশ বাহিনীর একটি পদাতিক টহল দলকে টার্গেট করে চালানো হয়। এতে টহল দলটির ২ সদস্য নিহত এবং আরও ৩ সদস্য আহত হয়।

    এদিন দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বে রাজ্যেও একটি অভিযান চালান প্রতিরোধ যোদ্ধারা। অভিযানটি মোগাদিশু সরকারি বাহিনীর একটি সামরিক ব্যারাক লক্ষ্য করে চালানো হয়। হামলার সময় মুজাহিদদের নিক্ষেপ করা বেশ কয়েকটি বিস্ফোরক ব্যারাকের ভিতরে বিস্ফোরিত হয়। ফলে শত্রু বাহিনীতে ব্যাপক মানবিক ও বস্তুগত ক্ষয়ক্ষতি হয়।

    একিদন পরে অর্থাৎ ২৬ ফেব্রুয়ারি রাজধানী মোগাদিশুর আফগোয়ে, সারকোস্তা এবং গাবদালি এলাকায় ৩টি পৃথক অভিযান চালান মুজাহিদগণ। এরমধ্যে আফগোয়া শহরে পরিচালিত গেরিলা আক্রমণে দেশটির এক গোয়েন্দা সদস্যকে নিস্ক্রিয় করা হয়।

    প্রতিরোধ যোদ্ধাদের বাকি দুটি হামলাতেও বেশ কিছু সৈন্য হতাহত হয়। স্থানীয়দের মতে, প্রতিরোধ যোদ্ধাদের ২টি বোমা বিস্ফোরণে এক সেনা সদস্যের খণ্ডিত দেহ ঘটনাস্থল থেকে কিছুটা দূরে ছিটকে পড়তেও দেখা গেছে।

    এদিন প্রতিরোধ যোদ্ধারা সফল অ্যাম্বুশটি পরিচালনা করেন কেন্দ্রীয় অঞ্চলের মাদাক রাজ্যে। রাজ্যটির আমারা শহরের উপকণ্ঠে সেনাবাহিনীর একটি দলের বিরুদ্ধে এই অভিযানটি চালানো হয়। অভিযানের শুরুতেই সেনাবাহিনীকে বিক্ষিপ্ত করতে একাধিক বিস্ফোরণ ঘটান শাবাব যোদ্ধারা। এরপর সেনা সদস্যদের টার্গেট করে আক্রমণ করতে শুরু করেন তাঁরা। এতে মোগাদিশু সরকারি বাহিনীর অন্তত ২০ সেনা সদস্য হতাহত হয় এবং অন্যরা পালিয়ে যায়।

    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

    Comment


    • #3
      আফগানিস্তানে খনিজ তেল উত্তোলন ক্ষমতা আরও বেড়েছে

      আফগানিস্তানে খনিজ তেল আহরণ অঞ্চলের মধ্যে আমু দরিয়া নদী অববাহিকা সর্ববৃহৎ জোন হিসেবে খ্যাত। আমু দরিয়া এলাকায় নতুন তৈল খনির কার্যক্রম চালু করার বিষয়ে আগে থেকেই পরিকল্পনা হাতে নিয়েছিল ইমারতে ইসলামিয়া সরকার। সেই পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে সম্প্রতি আমু দরিয়ায় নতুন করে আরও ৬টি তৈল খনিতে তেল উত্তোলনের কাজ শুরু হয়েছে, যার ফলে আমু দরিয়া তৈল খনিসমূহে খনিজ তেল উত্তোলনের সক্ষমতা দৈনিক ১৩৫০ টনে উন্নিত হয়েছে।

      গত ২৮ ফেব্রুয়ারি ইমারতে ইসলামিয়ার জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মুখপাত্র হুমায়ূন আফগানি হাফিযাহুল্লাহ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, নতুন তেলের খনি চালু করার মাধ্যমে আমু দরিয়া অববাহিকায় মোট খনির সংখ্যা এখন ২৪ টিতে দাঁড়িয়েছে। আর খনিজ তেল উত্তোলন সক্ষমতা দৈনিক ১১০০ মেট্রিক টন হতে ১৩৫০ মেট্রিক টনে উন্নিত হয়েছে।

      চলতি বছরের শেষ নাগাদ নতুন করে আরও ২৩ টি তেলের খনিতে তেল আহরণ কার্যক্রম শুরু করার পরিকল্পনা হাতে নিয়েছে দেশটি। ফলস্বরুপ তেল উত্তোলন সক্ষমতা উল্লেখযোগ্য মাত্রায় বৃদ্ধি পাবে এবং তা ৩ হাজার মেট্রিক টনে উন্নিত হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মুখপাত্র।

      উল্লেখ্য যে, আমু দরিয়া অববাহিকার তৈল খনিসমূহে বর্তমানে অনেক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। পাশাপাশি নতুন আবিষ্কৃত তৈল খনিগুলো চালু করার মাধ্যমে দেশের অর্থনীতি উত্তরোত্তর উন্নতির দিকে যাচ্ছে।


      তথ্যসূত্র:
      1. 6 New Wells Activated in Amu oil feild, Daily Extraction Reaches 1350 Tons
      https://tinyurl.com/yfxvvhpm

      নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

      Comment


      • #4
        আল্লাহ্‌ তাআলা মুজাহিদদের বিজয় দান করুন, ইমারাহকে শক্তিশালী করুন, আমীন

        Comment

        Working...
        X