Announcement

Collapse
No announcement yet.

দুইদিনে মোগাদিশু সামরিক বাহিনীর উপর শাবাবের ১৫ অভিযান

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • দুইদিনে মোগাদিশু সামরিক বাহিনীর উপর শাবাবের ১৫ অভিযান



    সোমালিয়ার রাজধানী মোগাদিশু সহ দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলীয় একাধিক শহরে গত ৫ ও ৬ মার্চে অন্তত ১৫টি পৃথক অভিযান চালিয়েছেন আশ-শাবাব মুজাহিদিন। এতে সোমালি বাহিনীর অসংখ্য সৈন্য হতাহত হওয়ার তথ্যও জানিয়েছে শাবাব প্রশাসন।

    দলটির সাথে সংশ্লিষ্ট শাহাদাহ এজেন্সির তথ্য অনুযায়ী, প্রতিরোধ যোদ্ধারা গত ৫ মার্চ দেশটিতে ৬টি সামরিক ঘাঁটিতে একযোগে অভিযান পরিচালনা করেছেন। এসব ঘাঁটির ৫টিই দখলদার ইথিওপিয়া ও মোগাদিশু বাহিনী দ্বারা যৌথভাবে পরিচালিত হতো। হামলার শিকার এসব ঘাঁটির অবস্থান ছিলো রাজধানী মোগাদিশু সহ দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর, হাদার, বাইদোয়া, বানাদির, বরদালী ও জারসেবালী শহরে।

    একদিনে দখলদার বাহিনীর ৫টি ঘাঁটিতে শাবাবের অতর্কিত এই আক্রমণে বহু সংখ্যক শত্রু সৈন্য হতাহত হয়। সেই সাথে ঘাঁটিগুলোর অনেকাংশে বোমার আঘাতে অগ্নিসংযোগ ও ধ্বংসের মতো ঘটনা ঘটে। ফলে শত্রু বাহিনী মানবিক ক্ষয়ক্ষতির পাশাপাশি প্রচুর পরিমাণে বস্তুগত ক্ষয়ক্ষতির শিকার হয়েছে।

    এদিন বে রাজ্যের বাইদোয়া শহরে একটি মিলিশিয়া সামরিক চেকপয়েন্টেও হামলা চালান মুজাহিদগণ। এতে এক মিলিশিয়া সদস্য নিহত এবং অন্য এক সদস্য আহত হয়। ঘটনাস্থল থেকে মুজাহিদগণ একটি ক্লাশিনকোভ উদ্ধার করেন।

    এদিকে গত ৬ মার্চ শাবেলি রাজ্যের জাজিরা, এবং তানানি অঞ্চলে মোগাদিশু বাহিনীকে টার্গেট করে ২টি হামলা চালান মুজাহিদগণ। এর একটিতে মুজাহিদদের ২টি বোমা বিস্ফোরণের ঘটনায় ৮ শত্রু সৈন্য হতাহত হয়।

    একই সময় রাজ্যটির বারওয়ার ও বারাওয়ী শহরে দখলদার উগান্ডান বাহিনীর ২টি ঘাঁটতে হামলা চালান মুজাহিদগণ। এতে দখলদার বাহিনী প্রচুর মানবিক ও বস্তুগত ক্ষয়ক্ষতির শিকার হয়।

    এদিন জুবা রাজ্যের কিসমায়ো শহরে শাবাব মুজাহিদিন ও মোগাদিশু বাহিনীর মাঝে একটি সংঘর্ষ হয়। এসময় শাবাবের একটি বোমা বিস্ফোরণে ১ শত্রু সেনা নিহত হয় এবং এক অফিসার সহ আরও ২ সৈন্য আহত হয়।

    এমনিভাবে উত্তর-পূর্ব সোমালিয়ার বারী রাজ্যের বোসাসো শহরেও এদিন পুন্টল্যান্ড প্রশাসনের সাথে সংশ্লিষ্ট মিলিশিয়াদের দুটি সামরিক চেকপয়েন্টে আক্রমণ চালান মুজাহিদগণ। ফলে পুন্টল্যান্ড প্রশাসনের মিলিশিয়া বাহিনীগুলো ভারী মানবিক ও বস্তুগত ক্ষয়ক্ষতির শিকার হয়।

    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    আলহামদুলিল্লাহ্‌
    আল্লাহ্‌ তাআলা মুজাহিদিনদের সাহায্য ও বিজয় দান করুন, আমীন

    Comment

    Working...
    X