Announcement

Collapse
No announcement yet.

বুরকিনায় একদিনে ৬টি ঘাঁটিতে জেএনআইএম-এর দূরদর্শী অভিযান

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • বুরকিনায় একদিনে ৬টি ঘাঁটিতে জেএনআইএম-এর দূরদর্শী অভিযান



    পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে গত ২৫ ফেব্রুয়ারি রবিবার, পরপর ৬টি সেনা ঘাঁটিতে অতর্কিত হামলার ঘটনা ঘটেছে। এতে জান্তা বাহিনীর ২৭০ এরও বেশি সৈন্য হতাহত হয়েছে বলে জানা গেছে। অঞ্চলটির সর্ববৃহৎ সশস্ত্র ইসলামি প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’ অফিসিয়ালি অভিযানগুলোর তথ্য নিশ্চিত করেছে।

    প্রতিরোধ বাহিনী সাথে সংশ্লিষ্ট মিডিয়া সূত্রে জানা যায়, ‘জেএনআইএম’ মুজাহিদগণ এদিন ভোরে তাদের প্রথম ২টি অভিযান পরিচালনা করেন কাঙ্গোসি রাজ্যে। অভিযানগুলো রাজ্যটির কর্বেলো এবং তোয়াসিন শহরে সামরিক বাহিনীর ২টি ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়। এতে উভয় ঘাঁটিতে শত্রু বাহিনীর কয়েক ডজন সৈন্য হতাহত হয় এবং প্রচুর পরিমাণে বস্তুগত ক্ষয়ক্ষতি হয়।

    একই সকালে ফাদান-গোরমা রাজ্যের নাসাবুতি শহরে বড়ধরণের একটি সামরিক অভিযান চালান মুজাহিদগণ। অভিযানটি বুরকিনা ফাসোর জান্তা বাহিনী একটি সামরিক ব্যারাক লক্ষ্য করে একযোগে কয়েক ডজন মুজাহিদ হামলা চালান। ফলশ্রুতিতে মুজাহিদদের হাতে ৫০ এরও বেশি বুর্কিনান সৈন্য নিহত হয় এবং অন্যরা পালিয়ে যায়। সেনাদের এই পলায়নের পর সামরিক ব্যারাকের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেন মুজাহিদগণ। সেই সাথে গণিমত হিসেবে জব্দ করেন ২টি দুশকা, ১টি ১২০ মডেলের মর্টার, ২টি গাড়ি, ৩টি বিকা, ৩টি আরপিজি, ১৪টি ক্লাশিনকোভ, ৪টি মর্টার শেল ভর্তি বাক্স সহ প্রচুর পরিমাণে গোলাবারুদ ভর্তি আরও ডজনখানেক বাক্স।

    এমনিভাবে এদিন ওহিগুয়া রাজ্যের তুইসিন শহরেও একটি সেনা ক্যাম্পে তীব্র আক্রমণের ঝড় তুলেন ‘জেএনআইএম’ মুজাহিদগণ। প্রায় অর্ধ-শতাধিক মোটরসাইকেল ও কয়েকটি সাঁজোয়া যানে করে এই অভিযানে অংশ নেন শতাধিক জেএনআইএম মুজাহিদ। অভিযান শুরুর আধাঘন্টার মধ্যেই জান্তা বাহিনীর অন্তত ১৪ সৈন্য নিহত এবং অসংখ্য সৈন্য আহত হয়। ভারী এই মূল্য চুকিয়ে অন্য সেনা সদস্যরা তাদের জীবন বাঁচাতে ঘাঁটি ছেড়ে পালাতে বাধ্য হয়। ফলাফলসরূপ মুজাহিদগণ ঘাঁটিটির নিয়ন্ত্রণ গ্রহণের পাশাপাশি ৪টি বিকা, ১টি আরপিজি, ১৪টি ক্লাশিনকোভ এবং ১টি মোটরসাইকেল সহ অন্যান্য অনেক সামরিক সরঞ্জাম গনিমত লাভ করেন।

    বিপরীতে সেনাবাহিনী এদিন ঘাঁটিটি পুনরুদ্ধারে একে একে ৩ বার ব্যর্থ আক্রমণ চালায়। প্রতিবারই কয়েক ডজন সৈন্যের মৃত ও রক্তাক্ত দেহ নিয়ে ফিরে যেতে হয়েছে। স্থানীয় সূত্রমতে, এদিন ঘাঁটিটি রক্ষা করতে গিয়ে অন্তত ৭০ সেনা সদস্য নিহত হয়েছে, আহত হয়েছে আরও অসংখ্য সৈন্য। আর ভারী এই হতাহতের প্রতিক্রিয়ায় কাপুরুষ সেনাবাহিনী এদিন ২টি গ্রামে গণহত্যা চালায়।

    একইভাবে, ‘জেএনআইএম’ মুজাহিদগণ এদিন ওয়ার্ঘি ও টেনকোডুগো এলাকার মধ্যবর্তি একটি সড়কে সেনাবাহিনীর বিরুদ্ধে অতর্কিত আক্রমণ চালান। এতে জান্তা বাহিনীর অন্তত ২ সৈন্য নিহত হয় এবং অন্যরা পালিয়ে যায়। অভিযান শেষে মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ২টি ক্লাশিনকোভ ও ৩টি মোটরসাইকেল সহ গোলাবারুদ ভর্তি কয়েকটি বাক্স জব্দ করেন।

    স্থানীয় সূত্রমতে, এদিন প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’ মুজাহিদগণ বুরকিনান সেনাবাহিনীর ৭টি ঘাঁটিতে ভারী অভিযান পরিচালনা করেছেন। এসকল অভিযান শেষে তাঁরা ৫টি ঘাঁটির নিয়ন্ত্রণও নিয়েছেন। আর এসময় প্রতিরোধ যোদ্ধাদের হাতে অন্তত ২৭০ জান্তা সদস্য হতাহত হয়েছে।

    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    আলহামদুলিল্লাহ্‌
    আল্লাহ্‌ তাআলা মুজাহিদিনদের সাহায্য ও বিজয় দান করুন, আমীন

    Comment

    Working...
    X