Announcement

Collapse
No announcement yet.

মালিতে ৫ দিনে আল-কায়েদার ৮ অভিযান

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • মালিতে ৫ দিনে আল-কায়েদার ৮ অভিযান

    মালিতে ৫ দিনে আল-কায়েদার ৮ অভিযান



    পশ্চিম আফ্রিকার দেশ মালির মাসিনা অঞ্চল ও গাও রাজ্যে অন্তত ৮টি পৃথক অপারেশন পরিচালনা করছেন আল-কায়দা সংশ্লিষ্ট জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন (জেএনআইএম) যোদ্ধারা। গত ১১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে জেএনআইএম-এর পরিচালিত এসকল অভিযানে কয়েক ডজন ভাড়াটে ওয়াগনার ও মালির জান্তা সদস্য হতাহত হয়।

    আয-যাল্লাকার তথ্যমতে, জেএনআইএম মুজাহিদগণ তাদের প্রথম অভিযানটি চালান মাসিনা অঞ্চলের নামপালা শহরের কাছে। গত ১১ সেপ্টেম্বর সকালে এই এলাকায় ওয়াগনার ভাড়াটে বাহিনীর সামরিক কনভয় লক্ষ্য করে অতর্কিত আক্রমণটি চালান মুজাহিদগণ। এতে একটি সাঁজোয়া যান ধ্বংস এবং অন্য ২টি গাড়ি ও ট্রাক ক্ষতিগ্রস্ত হয়। পরে হতাহত সেনাদের নিয়ে অন্য গাড়িগুলো হতাশা ও পরাজয়ের গ্লানি টেনে নিজেদের ঘাঁটিতে দ্রুত ফিরে যায়।

    এসময় অন্য একটি সেনা ইউনিট অতর্কিত আক্রমণের শিকার দলটিকে সমর্থন করতে এগিয়ে আসে। কিন্তু পথিমধ্যে এই দলটিও মুজাহিদদের আইইডি বিস্ফোরণের কবলে পড়ে। এতে একটি সাঁজোয়া যান ধ্বংস হয়, ফলশ্রুতিতে কনভয়টি যুদ্ধক্ষেত্রে সহায়তা পৌঁছাতে বিলম্বের শিকার হয়। আর ততক্ষণে নামপালা শহরে হামলার শিকার কনভয়টির অনেক সৈন্য হতাহত হয়।

    এমনিভাবে গত ১২ সেপ্টেম্বর সাইকাসো রাজ্যে ওয়াগনার বাহিনীর একটি দলটি হামলার লক্ষবস্তু বানান মুজাহিদগণ। এই দলটি যখন রাজ্যের সান ও বালা এলাকার সংযোগকারী সড়ক অতিক্রম করছিল, তখন জেএনআইএম মুজাহিদগণ অতর্কিত আক্রমণ চালান। এতে ওয়াগনার বাহিনীর একটি সাঁজোয়া যান সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়, ফালে সাঁজোয়া যানে থাকা সমস্ত সৈন্য নিহত হয়।

    এদিন বিকালে গাও রাজ্যের কোইমা এলাকায় মালির জান্তা বাহিনীর একটি বড় টহল দলকে সফল লক্ষবস্তু বানাতে সক্ষম হন মুজাহিদগণ। এতে শত্রু বাহিনীর অনেক সৈন্য নিহত ও আহত হয়, বাকি সৈন্যরা জীবন বাঁচাতে পালিয়ে যায়।

    সেনাদের পলায়নের পর মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ১টি মোটরসাইকেল ১টি ভারি মেশিনগান, ১১টি বিভিন্ন গোলাবারুদ বাক্স সহ অনেক সামরিক সরঞ্জাম গনিমত লাভ করেন। এসময় শত্রু বাহিনীর ৩টি মোটরসাইকেল মুজাহিদগণ পুড়িয়ে দেন।

    এদিকে গত ১৩ ও ১৪ সেপ্টেম্বর মাসিনা অঞ্চলের জাবলিক ও মাইসামা এলাকায় ২টি পৃথক অভিযান পরিচালনা করেন মুজাহিদগণ। অভিযান ২টি মালির জান্তা ও ওয়াগনার বাহিনীর যৌথ সামরিক কনভয় টার্গেট করে চালানো হয়। ফলশ্রুতিতে শত্রু বাহিনীর ২টি গাড়ি ধ্বংস হওয়া ছাড়াও ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়।

    আর গত ১৫ সেপ্টেম্বর সন্ধ্যায়, জান্তা বাহিনীর একটি সাঁজোয়া যানে আইইডি বিস্ফোরণ ঘটান মুজাহিদগণ। বিস্ফোরক ডিভাইসটি ব্যাঙ্কাস এবং বন্দজাগার এলাকার সংযোগকারী সড়কে বিস্ফোরিত করা হয়। এতে অনেক জান্তা সৈন্য নিহত হয়, একটি সাঁজোয়া যান ধ্বংস এবং অন্য একটি ক্ষতিগ্রস্ত হয়।
    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    আল্লাহ্‌ তাআলা মুজাহিদদের সাহায্য করুন, অব্যহত বিজয় দান করুন, আমাদেরকেও এই কাফেলায় শামিল হওয়ার তাওফিক দিন, আমীন

    Comment


    • #3
      আলহামদুলিল্লাহ,, আল্লাহ আপনি মাজলুম মুসলিম ভাইদের বিজয় দান করুন আমিন

      Comment

      Working...
      X