Announcement

Collapse
No announcement yet.

বিগত বছরে ৩৫ হাজার টনের অধিক ইউরিয়া সার উৎপাদন করেছে ইমারতে ইসলামিয়ার রাষ্ট্রায়ত্ত সার কারখানা

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • বিগত বছরে ৩৫ হাজার টনের অধিক ইউরিয়া সার উৎপাদন করেছে ইমারতে ইসলামিয়ার রাষ্ট্রায়ত্ত সার কারখানা

    বিগত বছরে ৩৫ হাজার টনের অধিক ইউরিয়া সার উৎপাদন করেছে ইমারতে ইসলামিয়ার রাষ্ট্রায়ত্ত সার কারখানা


    তালেবান সরকার পুনর্গঠনের পর থেকে ইতোপূর্বে বন্ধ হয়ে যাওয়া রাষ্ট্রীয় মালিকানাধীন বেশ কয়েকটি কারখানা সচল করা হয়েছে। এছাড়া বিভিন্ন কারখানার উৎপাদন কার্যক্রমে উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে। এরূপ একটি রাষ্ট্রায়ত্ত কারখানা হল বালখ প্রদেশে অবস্থিত সার ও তাপ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। বিগত বছরে (১৪০২ হিজরি সৌরসাল) ৩৫ হাজার ২১৯ টন ইউরিয়া উৎপাদন করেছে কারখানাটি।

    এই কারখানার বর্তমান পরিচালক হাজী মাওলানা নসরুল্লাহ খালিকদাদ হাফিযাহুল্লাহ। এতে বর্তমানে কর্মরত রয়েছেন ১৩০০ জন কর্মী। এতে উৎপাদিত ইউরিয়া সার দেশের চাহিদার একটি বড় অংশ পূরণ করে চলেছে। এছাড়া প্রয়োজনীয় কিছু গ্যাস ও তরল পণ্য এটি উৎপাদন করে থাকে। যেমন: অ্যামোনিয়া, কার্বন-ডাই-অক্সাইড, অক্সিজেন, নাইট্রোজেন ও ডিস্টিল্ড ওয়াটার। বিভিন্ন হাসপাতাল ও শিল্প কারখানায় এখান থেকে অক্সিজেন সরবরাহ করা হয়ে থাকে।

    উন্নত মানসম্পন্ন হওয়ায় আফগান কৃষি বাজারে এটির উৎপাদিত ইউরিয়া সারের ব্যাপক চাহিদা রয়েছে। কৌশলগত পরিকল্পনা প্রণয়ন ও উন্নত যন্ত্র-সরঞ্জামাদি স্থাপনের মাধ্যমে কর্মক্ষমতা বাড়ানোর প্রচেষ্টা অব্যাহত রেখেছে উক্ত কারখানাটির পরিচালক।

    তথ্যসূত্র:
    1. Balkh Fertilizer Factory produces over 35000 tons of Urea last year
    https://tinyurl.com/mrjfh74v
    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    মাশাআল্লাহ। ইমারতে ইসলামিয়ার উন্নতীর ধারা অব্যহত থাকুক।

    Comment


    • #3
      প্রচলিত সারের ব্যাপারে নেতিবাচক কিছু ধারণা আছে। জমিনের শক্তি নষ্ট করে দেয় ইত্যাদি। এসব মনেহয় পূরাপূরি না হলেও অনেকাংশে প্রোপাগান্ডা। প্রচলিত সার যখন ছিলো না তখনতো জমিনে এত ফসল হতো না। কৃষকরাতো বলে বাজারে সার আসার আগে ফসলের পরিমাণ কম ছিলো। সার আসার পর ফসলে পরিমাণে বাড়ছে। তাছাড়া এমনও হতে পারে এই সারগুলো দেওয়ার পর এর যে প্রতিক্রিয়া তা জমিনে থেকে যায় একটা সময় পর্যন্ত, যখন সার দেওয়া ছাড়া জমিন তার মূল উতপাদন ক্ষমতা হারায়, যেটা অন্যান্য সব ওষুধের ক্ষেত্রেই কমবেশ সত্য।
      আমি বলতে চাচ্ছি, সার যদি এতও ক্ষতিকরই হয় ইমারতে ইসলামিয়া অনুমোদন দিলো কেন? যখন তারা অনুমোদন দিয়েছে বুঝতে হবে এর উপকারিতা ক্ষতির চেয়ে বেশিই হবে। আল্লাহই ভালো জানেন।

      Comment

      Working...
      X