Announcement

Collapse
No announcement yet.

বিগত বছরে ৪০০ এরও অধিক জাতিগত বিরোধের মীমাংসা করেছে তালেবান প্রশাসন

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • বিগত বছরে ৪০০ এরও অধিক জাতিগত বিরোধের মীমাংসা করেছে তালেবান প্রশাসন

    বিগত বছরে ৪০০ এরও অধিক জাতিগত বিরোধের মীমাংসা করেছে তালেবান প্রশাসন


    আফগানিস্তানে রয়েছে নানান জাতি ও ভাষার মানুষের বসবাস। জাতিগত সংঘাত বিগত শাসনামলে দেশটির অন্যতম সমস্যা হয়ে দাঁড়িয়েছিল। এই দ্বন্দ্ব-সংঘাতের ফলে ইতোপূর্বে অসংখ্য আহত-নিহতের ঘটনা সংঘটিত হয়েছিল। পক্ষান্তরে ইমারতে ইসলামিয়া সরকার পুনঃপ্রতিষ্ঠার পর দেশের সামাজিক সমস্যাগুলো সমাধানে মনোনিবেশ করেছে। কার্যকরী উদ্যোগের ফলে অসংখ্য শত্রুতামূলক সম্পর্ক বন্ধুত্বে রূপান্তরিত হয়েছে আলহামদুলিল্লাহ।

    বিগত বছরে (হিজরি সৌরসাল ১৪০২) পারস্পরিক মধ্যস্থতার মাধ্যমে ৪০০ এরও অধিক জাতিগত বা গোত্রীয় বিরোধের মীমাংসা করেছে তালেবান প্রশাসন। সম্প্রতি আলেম ও বিভিন্ন সম্প্রদায়ের প্রতিনিধিদের সমন্বয়ে আয়োজিত এক সভায় এই ঘোষণা প্রদান করেছেন ইমারতে ইসলামিয়ার সীমান্ত ও উপজাতি বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী মুহাম্মদ আলী জান হাফিযাহুল্লাহ। আফগানবাসীর মধ্যে ঐক্য বজায় রাখার লক্ষ্যে উক্ত সভায় গুরুত্বারোপ করা হয়।

    তালেবান শাসনামলে অধিকাংশ জাতিগত বিরোধের সমাধান করা হয়েছে, সরকারের গৃহীত উদ্যোগসমূহ অত্যন্ত বাস্তবসম্মত বলে উল্লেখ করেছেন উপস্থিত প্রতিনিধিগণ। ভবিষ্যতেও এই ধরনের সমস্যা মোকাবেলার বাস্তব সক্ষমতা এই সরকারের রয়েছে বলে জানান উপমন্ত্রী।

    মীমাংসা হওয়া এরূপ উল্লেখযোগ্য কয়েকটি সামাজিক সংঘাতের উদাহরণ হল হেরাতের রাবাত সাঙ্গি জেলায় আচাকজাই, তাহেরি ও অন্যান্য উপজাতির মধ্যে ৫০ বছর ধরে বিদ্যমান বিরোধ, বাদঘিস প্রদেশের আবকামারি জেলায় ২০ বছর ধরে চলে আসা সংঘাত, গজনী প্রদেশে হাজারা ও কোচি উপজাতির মধ্যে ২৪ বছরের সংঘাত, পাঞ্জশির প্রদেশের আবশার জেলায় ৪০ বছরের বিরোধ ইত্যাদি। ইমারতে ইসলামিয়া সরকার কার্যকরভাবে এই সকল বিরোধের মীমাংসা করেছে আলহামদুলিল্লাহ।


    তথ্যসূত্র:
    1. More than 400 feuds resolved thru mediation last year
    https://tinyurl.com/ycxrdaud
    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org
Working...
X