Announcement

Collapse
No announcement yet.

কাশ্মীরে রাষ্ট্রপতির শাসন তুলে নিল ভারত; গত ৫ বছরে হত্যা করেছে ৯৩৩ কাশ্মীরিকে

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • কাশ্মীরে রাষ্ট্রপতির শাসন তুলে নিল ভারত; গত ৫ বছরে হত্যা করেছে ৯৩৩ কাশ্মীরিকে

    কাশ্মীরে রাষ্ট্রপতির শাসন তুলে নিল ভারত; গত ৫ বছরে হত্যা করেছে ৯৩৩ কাশ্মীরিকে



    চলতি বছরের ১৩ অক্টোবর দখলকৃত জম্মুও ও কাশ্মীর থেকে রাষ্ট্রপতির শাসন তুলে নেয় ভারত সরকার। ২০১৯ সাল থেকে জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি করেছিল বিজেপি শাসিত এই সরকার। রাষ্ট্রপতির শাসন জারির পর থেকে এই পর্যন্ত ভারতীয় সেনাবাহিনীর হাতে শহীদ হয়েছে মোট ৯৩৩ জন কাশ্মীরি। এর মাঝে ১৭ জন নারী এবং ৩১ কিশোরও রয়েছে।

    কাশ্মীর মিডিয়া কর্তৃক প্রকাশিত রিপোর্টের বরাতে জানা যায়, ২০১৯ থেকে ২০২৪ এই ০৫ বছর রাষ্ট্রপতি শাসিত কাশ্মীরে ভারতীয় সৈন্যরা মানবাধিকার লঙ্ঘন করেছে। নারী ও কিশোর সহ মোট ৯৩৩ কাশ্মীরিকে শহীদ করা হয়েছে। পুলিশী হেফাজত ও ভুয়া এনকাউন্টারে ২৪০ জনকে হত্যা, বিচার বহির্ভূত হত্যা, নির্বিচারে গ্রেফতার, সম্পদ বাজেয়াপ্ত সহ নানা ধরণের মানবাধিকার লঙ্ঘন করেছে কাশ্মীরে নিয়োজিত ভারতীয় বাহিনী।

    মানবাধিকার লঙ্ঘন
    ৯৩৩ জন শহীদের মাঝে ভুয়া এনকাউন্টারের নামে হত্যা করা হয়েছে ২৪০ জনকে। জঙ্গি ট্যাগ দিয়ে নিজ বাড়ী থেকে যুবকদের কে ধরে নিয়ে গিয়ে হত্যা করেছে। বেসামরিক নাগরিককে হত্যা, হাসপাতাল ও স্কুল কলেজকে লক্ষ্য বস্তু বানানোর মতো আন্তর্জাতিক মানবাধিকারের লঙ্ঘন ঘটেছে কাশ্মীরে।

    গণ-গ্রেফতার ও আটক
    ২০১৯ সালের আগেও পরে হুররিয়াত নেতা, আ্যক্টিভিস্ট, রাজনৈতিক ও ধর্মীয় নেতা, ব্যবসায়ী ও সুশীল সমাজের সদস্য সহ অসংখ্য যুবককে জেলে বন্দি করে রাখা হয়েছে।

    হুমকির মুখে গণমাধ্যমের স্বাধীনতা
    ২০২০ সালে বিজেপি সরকার নতুন আইন করে গণমাধ্যমের তথ্য প্রবাহকে সীমাবদ্ধ করে দেয়। নতুন প্রণীত এই আইনের ফলে অসংখ্য সাংবাদিককে গ্রেফতার ও হয়রানি করা হয়েছে।

    জনসংখ্যার পরিবর্তন
    দখলকৃত কাশ্মীরে মুসলিম সংখ্যাগরিষ্ঠতা কমাতে ভারতের বিভিন্ন স্থান হতে হিন্দুদেরকে কাশ্মীর স্থায়ী বাসিন্দা করার বন্দোবস্ত নিয়েছে ভারত সরকার। হিন্দুদের সুবিধার্থে নির্বাচনী এলাকাগুলোর পুনর্বিন্যাস করেছে। এছাড়াও স্বাধীনতাকামী কাশ্মীরি নেতাদের সম্পত্তিগুলো বাজেয়াপ্ত করা হয়েছে।

    সাম্প্রতিক ঘটনা
    ভুয়া এনকাউন্টারের নামে ৩৯ কাশ্মীরি সহ চলতি বছরে মোট ৭৯ কাশ্মীরিকে শহীদ করেছে দখলদার ভারতীয় বাহিনী। গ্রেফতার করেছে ৪,০০০ এর বেশি নাগরিককে।

    ১৩ অক্টোবর ২০২৪ সালে কাশ্মীর থেকে রাষ্ট্রপতির শাসন তুলে নিলেও নির্যাতন ও মানবাধিকারে লঙ্ঘনের ধারা জারি রেখেছে বিজেপি সরকার।


    তথ্যসূত্রঃ
    1.933 martyred during 5-year President’s Rule in IIOJK
    -https://tinyurl.com/3d7hzuxk
    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    প্রতিটি হত্যাকান্ড ও অন্যায়ের বিচার পায় টু পায় নেওয়া হবে ইনশাআল্লাহ।

    Comment

    Working...
    X