Announcement

Collapse
No announcement yet.

গোলামির জিঞ্জির।

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • গোলামির জিঞ্জির।

    কয়েকবছর পুর্বে একজন শায়খের বক্তব্যে শুনেছিলাম , " যদি কোন ব্যাক্তি আপনার দেহে ৬ ইঞ্চি চাকু ভেদ করার পর দু ইঞ্চি বের করে তবে নাম উন্নতি নয়, ৬ ইঞ্চি চাকুর পুরটায় বের করার নামও উন্নতি নয়, বরং চাকুটি শরীরে ভেদ করার ফলে যে ক্ষতের সৃষ্টি হয়েছে তা পুরপুরি সুস্থ হওয়ার নামই উন্নতি।"

    বৃটিশরা এদেশে এসেছিলো আজ হতে প্রায় চারশো বছর আগে।২০০ বছর শাসন করার পর উপমহাদেশ ছেড়ে গেল আজ প্রায় ৭৫ বছর।কিন্তু, তাদের ২০০ বছরের শাসনামলে উপমহাদেশের মুসলমানদের যে গোলামীর শিখলে আবদ্ধ করে গিয়েছিলো তা হতে আমরা কতটুকু মুক্ত হতে পেরেছি ? নামি একে নিয়তির অংশ বলে মেনে নিয়েছি?

    বর্তমান শাসন ব্যাবস্থা কি বৃটিশদের প্রতিষ্ঠিত নাকি আজাদীর পর আমরা নিজেরাই তৈরি করেছি? বর্তমান শিক্ষা ব্যাবস্থা কি বৃটিশদেরই অনুরূপ নাকি আজাদী পরবর্তী সংস্কার করা হয়েছিলো ? ক্বওমি মাদ্রাসা কি আজকে নতুন নাকি বৃটিশদের সময়েও বহাল তবিয়তে ছিল? ধর্মভিত্তিক রাজনৈতিক দল কি আজাদী পরবর্তী প্রতিষ্ঠিত হয়েছিল নাকি বৃটিশদের সময়েও ছিলো? বিচার ব্যাবস্থা কোর্ট-কাচারী এবং আইনের উৎস সংবিধান কি বৃটিশদের তৈরি নাকি আজাদী পরবর্তী আমরা নিজেরা তৈরি করছি? সীমান্ত অঞ্চলে মুজাহিদীন কর্তৃক শরীয়াহ্ প্রতিষ্ঠার প্রচেষ্টা কি আজকে নতুন নাকি বৃটিশদের সময়েও এ জিহাদ চালু ছিল? হকপন্থী আলেমদের এ করুন দশা কি আজকে নতুন? এবাভে প্রশ্ন উপস্থাপন করতে চাইলে হাজারো প্রশ্ন উপস্থাপন করা যাবে, কিন্তু উত্তর একটাই আসবে আর তা কেবল, না।

    বিগত ৭৫ বছরে উপমহাদেশের জনসংখ্যা ৩৯ কোটি হতে ১৫০ কোটিতে উন্নীত হয়েছে।জনসংখ্যা বাড়ার সাথে সাথে বেড়েছে, মুসলমানদের সংখ্যা, বেড়েছে মাদ্রাসা আর ইসলামি দলের সংখ্যাও।অনুরূপ পাল্লা দিয়ে বেড়েছে হিন্দু- ব্রাহ্মণ্যবাদী, নাস্তিক আর বেইমানদের সংখ্যাও।

    কিন্তু, বৃটিশদের ধরাবাঁধা নিয়ম, জীবন আর বিচার ব্যাবস্থা এবং তদের আঁকা কৃত্রিম ভৌগোলিক সীমানা হতে আমরা কতটুকু মুক্ত হতে পেরেছি?

    অত্যন্ত করুণ বাস্তবতা হলো, বৃটিশরা প্রায় তিনশো বছর আগে আমাদের যে গোলামীর জিঞ্জিরে আবদ্ধ করেছিলো তা হতে পরিত্রাণের চেষ্টা তো দূরে থাক, তাকেই আমরা নিয়তি ধরে নিয়ে সন্তুষ্ট হয়ে পড়েছি।


  • #2
    " যদি কোন ব্যাক্তি আপনার দেহে ৬ ইঞ্চি চাকু ভেদ করার পর দু ইঞ্চি বের করে তবে নাম উন্নতি নয়, ৬ ইঞ্চি চাকুর পুরটায় বের করার নামও উন্নতি নয়, বরং চাকুটি শরীরে ভেদ করার ফলে যে ক্ষতের সৃষ্টি হয়েছে তা পুরপুরি সুস্থ হওয়ার নামই উন্নতি।"
    সুন্দর উদাহরণ..!!! জাযাকুমুল্লাহ...
    উম্মাহর কল্যাণে এগিয়ে যান...
    মিডিয়ার সাফল্য অনেকাংশেই তার প্রচারণার উপর নির্ভরশীল।

    Comment


    • #3
      ওরা ছয় ইঞ্চি চাকু ডুকাবারি বা কে? আর দু ইঞ্চি বের করবারি বা কে? তারা যাই করে যাচ্ছে অনাধিকার চর্চা করে যাচ্ছে।

      Comment

      Working...
      X