Announcement

Collapse
No announcement yet.

একটি জরুরী সতর্কবার্তা ।। সকল ভিজিটর ভাইদের দৃষ্টি আকর্ষণ করছি...

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • একটি জরুরী সতর্কবার্তা ।। সকল ভিজিটর ভাইদের দৃষ্টি আকর্ষণ করছি...

    একটি জরুরী সতর্কবার্তা ।। সকল ভিজিটর ভাইদের দৃষ্টি আকর্ষণ করছি...
    الحمد لله والصلاة والسلام على رسول الله وعلى آله وصحبه ومن والاه، أما بعد


    আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ.
    মুহতারাম ভাইয়েরা- আজকে ভারাক্রান্ত হৃদয় নিয়ে আপনাদের উদ্দেশ্যে কিছু কথা নিবেদন করব, ইনশা আল্লাহ।
    প্রথম কথা হচ্ছে- আমরা যারা ফোরামে আছি, আমরা সবাই চাই যে, সকলেই একে অপরের সাথে ভাতৃত্বপূর্ণ ও ভালবাসাপূর্ণ আচরণ করুক। একে অপরের প্রতি সহানুভূতিশীল হোক। সকলেই মিলে-মিশে থাকুক। কেউ কারো প্রতি বিদ্বেষ পোষণ না করুন। কিন্তু দুঃখজনক হলেও সবাই এটা পারেন না। যার কারণে মাঝে মাঝে একে অপরের সাথে মৃদু অসদাচরণ করে ফেলেন। যা কারো কাছ থেকেই কাম্য নয়।
    দ্বিতীয় কথা হচ্ছে- কিছু ভিজিটর এমন আছেন, যারা ফোরামের দায়িত্বশীল ভাইদের সাথেও -জেনে বা না জেনে/ বুঝে বা না বুঝে- অসদাচরণ করে ফেলেন। এটা আরও মারাত্মক ব্যাপার।
    তৃতীয় কথা হচ্ছে- আরও কিছু ভিজিটর এমন আছেন, যারা হকপন্থী আলেমদের প্রতি বিদ্বেষ পোষণ করেন, এমনকি যারা বৈশ্বিক জিহাদের স্বপ্নদ্রষ্টা ও উম্মাহর খেদমতে নিবেদিতপ্রাণ ছিলেন, নিজেদের পুরো জীবনকে জিহাদের পথে ব্যয় করেছেন, অবশেষে শাহাদাতের অমীয় সুধা পান করেছেন (আমরা এমনটাই ধারণা করি), যাদের নাম ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে, উম্মাহর হৃদয়ের মণিকোঠায় যারা আসন করে নিয়েছেন, এমন মুখলিস মুজাহিদীনের প্রতি ও তাদের দলের প্রতিও অন্তরে বিদ্বেষ লালন করেন, যা তারা তাদের লেখায় খুবই কুৎসিতভাবে উপস্থাপন করেন, তাদের সংকীর্ণমনা দৃষ্টিভঙ্গি উম্মাহর আসল হিরোদের সহ্য করতে পারেন না, তো এমন করাটা যাদের স্বভাব, তারা তো সর্বোচ্চ মাত্রার অসদাচরণকারী বলে বিবেচিত হবেন। আর তা ক্ষমার অযোগ্য অপরাধ বলে বিবেচ্য হবে।
    আমরা জানি না- এমন মানুষদের শেষ পরিণতি কি হবে! তবে কামনা করি- তারা সময় থাকতে সুপথে ফিরে আসুক! হেদায়েতের পথে চলুক! সীরাতে মুস্তাকীমের পথে অটল থাকুক।
    চতুর্থ কথা হচ্ছে- সম্প্রতি আমাদের পর্যবেক্ষণে এমন কিছু ভিজিটর দৃষ্টিগোচর হয়েছে; যারা নিজেদের পোস্টে বা কমেন্টে উল্টাপাল্টা বা ভুলভাল অথবা বিভ্রান্তিকর অনেক কিছু লেখেন, যা অনেক সময় বিরক্তির সৃষ্টি করে।
    তারপরে দায়িত্বশীল ভাইয়েরা সবরের সাথে সেগুলো মুছে দেন বা যতটুকু দেওয়া যায়, ততুটুকু ঠিকঠাক করে পাবলিক করেন। কিন্তু কতিপয় অসৎ প্রকৃতির লোক পরবর্তীতে সেই পোস্ট বা কমেন্ট এডিট করে নিজের মনগড়া মন্তব্য সংযুক্ত করে দেয়। যা আমাদেরকে বিব্রতকর অবস্থায় ফেলে দেয়।
    এমনিভাবে আমাদের প্রতি অনেক ভাইয়ের আস্থায় কমতি দেখা দেয় যে, ফোরামে এটা এলাও করা হলো কিভাবে? অথচ এটা আমরা এলাও করেনি। যেটা করার মত সেটা তো করেছি। তারপর ফেতনাবাজরা কারসাজি করে অন্য লেখা যুক্ত করে দিয়েছে। আশা করি- এই পোস্টের মাধ্যমে সেই সকল সুহৃদ ভাইয়ের ভুল ধারণারও অবসান হবে, ইনশা আল্লাহ।
    তো এরা হচ্ছে মূলত: বাটপার বা অসৎ চরিত্রের লোক। যার কারণে এমন নিকৃষ্ট কাজ তারা করতে পারে। যেন তারা নিজেদেরকে খুব চালাক বানিয়ে অন্যদেরকে বোকা সাজাতে চায়! এমনই একজন ব্যক্তি হলেন- Abdullah Pathan
    যার অশোভন আচরণের ব্যাপারে ইতিপূর্বেও কিছু ভিজিটর ভাই অভিযোগ জানিয়েছেন। এরপরেও সবর করা হয়েছে। তাছাড়া উপরে বর্ণিত কিছু সমস্যাও উনার মাঝে আছে। যার কারণে ফোরামের জিম্মাদার ভাইদের সাথে পরামর্শ করে উনাকে ব্যান করে দেওয়ার সিদ্ধাস্ত নেওয়া হয়েছে। পাশাপাশি সকল ভিজিটর ভাইদেরকে সতর্ক করার জন্যই মূলত: আজকের এই পোস্টের অবতারণা হয়েছে।
    তো ভাই- আমরা আসলে কাউকে দূরে সরাতে চাই না। কিন্তু পরিস্থিতি আমাদেরকে অনেক কিছু করতে বাধ্য করে। যার কারণে মাঝে মাঝে কিছু কঠোর পদক্ষেপ নিতে হয়। বিশেষ করে যারা মডারেটর ভাইদের সরলতার সুযোগ নিয়ে নিজেদের অসৎ উদ্দেশ্য বাস্তবায়নের জন্য ঘৃণ্য পথ অবলম্বন করে।
    পরিশেষে আমরা বিনয়ের সাথে সকল ভিজিটর ভাইদেরকে জানিয়ে দিতে চাই যে, সামনের দিনে অন্য কারো পক্ষ থেকে এমন কোন অসদাচরণ প্রকাশ পেলে ঘোষণা ছাড়াই ব্যান করে দেওয়া হবে। এরপরেও যদি কেউ সংশোধন না হয়, ভিন্ন আইডি খুলে এমন কাজ করার প্রয়াস চালায়, আর তার সেই আইডিকে কোনভাবে সনাক্ত করা যায়, তাহলে সেই আইডিরও এমন পরিণতি বরণ করতে হবে, ইনশা আল্লাহ। অর্থাৎ উনারা যত আইডি খুলবেন, তত আইডি-ই ব্যান করে দেওয়া হবে।
    তারপরেও ফোরামের নিয়ম-শৃঙ্খলা বজায় রাখার এবং সৌহার্দপূর্ণ পরিবেশ রক্ষার সর্বোচ্চ প্রয়াস চালিয়ে যাওয়া হবে, ইনশা আল্লাহ।
    অতএব, ফোরামের রুলস মেনে সকলকে শৃঙ্খলার সাথে ও পারস্পরিক সম্প্রীতি বজায় রেখে ফোরাম ব্যবহার করার প্রতি উৎসাহিত করা হচ্ছে।
    আল্লাহ তা‘আলা আমাদের সকলকে বুঝার ও মেনে চলার তাওফীক দান করুন। আমীন
    ওয়াসসালামু আলাইকুমু ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ
    Last edited by Munshi Abdur Rahman; 01-19-2023, 03:53 PM.
    “ধৈর্যশীল সতর্ক ব্যক্তিরাই লড়াইয়ের জন্য উপযুক্ত।”-শাইখ উসামা বিন লাদেন রহ.

  • #2
    আমার দ্বারা এমন কিছু প্রকাশ পেয়ে থাকলে আমাকে মাফ করে দিবেন সবাই।

    বাস্তবতা আর লেখনি দু'টির মাঝে বেশ পার্থক্য রয়েছে। আমি যেটা প্রফুল্ল মন নিয়ে লিখছি সেটা অন্য ভাইয়ের কাছে বিপরীত মনে হতে পারে কেননা তার মন-মেজাজ ভাল নেই। এমনিভাবে অনেককে দেখলে মনে হয় অহংকারী কিন্তু তার মাঝে বিন্দু পরিমান অহংকার নেই, আবার অনেককে দেখলে মনে হয় যে, সে অহংকারী নয় কিন্তু সে অহংকারে পরিপূর্ণ। আমার লেখনিতে যদি আমার দ্বারা এমন কিছু প্রকাশ পেয়ে থাকে তবে আমাকে মাফ করে দিবেন সবাই, কেননা তা আমার ইচ্ছাকৃত না। আমি সাজিয়ে-গুছিয়ে লিখতে পারি কম। ক্ষমা একটি মহৎ গুণ।
    হে পরাক্রমশালী শক্তিধর! কৃপণতা আর কাপুরুষতা থেকে আশ্রয় চাই সর্বক্ষণ।

    Comment


    • #3
      আল্লাহ তায়ালা আমাদের সবাইকে উক্ত নিয়ম মেনে চলার তৌফিক দিক আমীন।
      “কখনো ভাববেন না ইসলাম আপনাকে কি দিয়েছে? বরং, চিন্তা করুন আপনি ইসলামকে কি দিয়েছেন?”
      -শায়খ আহমাদ মুসা জিবরীল (হাফিযাহুল্লাহ)

      Comment


      • #4
        ওয়ালাইকুম আসসালাম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ.. আল্লাহ তা'য়ালা আমাদেরকে সবাইকে সবর আনুগত্য ও ফোরামের নিয়ম মেনে চলা সহজ করে দিন..আমাদের সকলের অন্তর পরিশুদ্ধ করে দিন..আমাদের দোষ ত্রুটি মুক্ত করে সহিহভাবে চলার তাওফিক দিন,আল্লাহুম্মা আমিন। কোন ভাই আমার কথা ও আচরণে কষ্ট পেয়ে থাকলে ভাইয়ের কাছে আমি ক্ষমা চেয়ে নিচ্ছি.. প্রিয় ভাই আমার আল্লাহর জন্য আমাকে দয়া করে ক্ষমা করে দিবেন ইনশা-আল্লাহ! আল্লাহ তা'য়ালা মডারেটর ভাইদের ফোরাম পরিচালনা সহজ করে দিন... ভাইদেরকে সাহায্য করুন.. সর্বদা সুস্থ সবল ও নিরাপদ রাখুন,আল্লাহুম্মা আমিন।

        Comment


        • #5
          আল্লাহ তাআ'লা আমাদেরকে ফোরামের রুলস মেনে ব্রাউজ করার তাওফিক দান করুন আমীন। আল্লাহ, মুজাহিদ ভাইদের কাজগুলো কবুল করুন আমীন। আল্লাহ, আমাকেও জিহাদের পথে অটল রাখুন আমীন।
          বিলাসিতা জিহাদের শুত্রু,শাইখ উসামা রাহ।

          Comment


          • #6
            আমার লেখনিতে যদি এমন কিছু প্রকাশ পেয়ে থাকে তবে আমাকে মাফ করে দিবেন! কেননা তা আমার ইচ্ছাকৃত না। আমি সাজিয়ে-গুছিয়ে লিখতে পারি কম। ক্ষমা একটি মহৎ গুণ।

            Comment


            • #7
              জাযাকাল্লাহু খাইরান,
              ভাই আপনি ঠিকই বলেছেন।এই ধরেন কাজ যারাই করবে তাদের আইডি ব্যান করে দেওয়াই উচিত। আর ভাই আপনারা যে পরিশ্রম করছেন তা অবশ্য প্রশংসা পাওয়ার যোগ্য। বিশেষ করে সবার প্রতি অনুরোধ তা হল এ ধরনের কাজ যারা করবে,আর যার দৃষ্টিতে এই ধরনের পোস্ট নজরে পড়বে, সাথে সাথে ঐ আইডি সম্পর্কে মডারেট ভাইদেরকে যাতে নক দেয়া হয়।

              Comment


              • #8
                Originally posted by আফ্রিদি View Post
                আমি যেটা প্রফুল্ল মন নিয়ে লিখছি সেটা অন্য ভাইয়ের কাছে বিপরীত মনে হতে পারে কেননা তার মন-মেজাজ ভাল নেই।
                প্রিয় ভাই, আপনার এই কথাটা ঠিক হয় নি। কারণ আপনি মডারেটর ভাইদেরকে নিজের মন-মেজাজ আর প্রবৃত্তির চাহিদার ভিত্তিতে ভুল ধরার দোষ দিয়েছেন। যা শরিয়াতে ভয়ংকর অপরাধ। আর আপনি না জেনে ধারনার ভিত্তিতে কাউকে এমন বলা, এটাকে বলা হয় তোহমত, যা কবিরা গুনাহ। ইহার জন্যে আপনাকে আল্লাহর কাছে তাওবা করতে হবে।

                শরয়ী দৃষ্টিতে যেটা ভুল সেটাকেই ভুল ধরা হয়। এখন কেহ যদি শরিয়াহগত ভুল করেই নিজের কথাকে সঠিক ভাবে সেটা তার সমস্যা। নিজে মনে যাই আসে, যাচাই করা ছাড়া সেটাকে সঠিক মনে করা থেকে বিরত থাকা আবশ্যক।

                Comment


                • #9
                  Originally posted by কাল পতাকা View Post
                  প্রিয় ভাই, আপনার এই কথাটা ঠিক হয় নি। কারণ আপনি মডারেটর ভাইদেরকে নিজের মন-মেজাজ আর প্রবৃত্তির চাহিদার ভিত্তিতে ভুল ধরার দোষ দিয়েছেন। যা শরিয়াতে ভয়ংকর অপরাধ। আর আপনি না জেনে ধারনার ভিত্তিতে কাউকে এমন বলা, এটাকে বলা হয় তোহমত, যা কবিরা গুনাহ। ইহার জন্যে আপনাকে আল্লাহর কাছে তাওবা করতে হবে।

                  শরয়ী দৃষ্টিতে যেটা ভুল সেটাকেই ভুল ধরা হয়। এখন কেহ যদি শরিয়াহগত ভুল করেই নিজের কথাকে সঠিক ভাবে সেটা তার সমস্যা। নিজে মনে যাই আসে, যাচাই করা ছাড়া সেটাকে সঠিক মনে করা থেকে বিরত থাকা আবশ্যক।
                  أسْتَغْفِرُ اللهَ وَ أَتُوْبُ إلَيْهٖ

                  মুহতারাম ভাই, ক্ষমা চাচ্ছি আমার লিখায় পরিপূর্ণতা নেই বলে। কেননা, আমার বিপরীত কোন উদ্দেশ্য ছিলনা, নেই এবং হবেও না ইংশাআল্লাহ। আল-হামদুলিল্লাহ।
                  হে পরাক্রমশালী শক্তিধর! কৃপণতা আর কাপুরুষতা থেকে আশ্রয় চাই সর্বক্ষণ।

                  Comment


                  • #10
                    আমার কোনো পোস্ট এ ভুল হয়ে গেলে আমাকে ক্ষমা করবেন। কোনো পোস্ট করার পূর্বে ভয় হয় না জানি কোনো ভুল করে ফেললাম।

                    Comment


                    • #11
                      মুহতারাম মডারেটর ভাইয়ের এ পোস্টটি পড়ে খুবই কষ্ট পেলাম। আসলে আমরা এমন করি কেন? মানুষ মাত্র ভুলকারী। ভুল ইচ্ছায় বা অনিচ্ছায় হতে পারে। কিন্তু ভুলের উপর অটল অবিচল থাকা বা ভুলকে ভুল মনে না করা বা বিভ্রান্ত কথাবার্তা বলা বা বেয়াদবি করা বা ফেতনা ছড়ানো এমন করা কি কোন মুসলিমের জন্য মানায়!
                      আল্লাহ হেফাজত করুনণ। আমিন
                      ফোরামে অনেকদিন যাবত এমন কিছু পোস্ট বা কমেন্ট নজরে পড়েছিল যা পড়ে খুবই খারাপ লেগেছিল। আমিও কমেন্টে চেষ্টা করেছি তাঁকে কয়েকবার বুঝাতে। কিন্তু সে তাঁর মতের উপর অটল। বারবার একই কাজ করে যাচ্ছিল।
                      তখনই মনে হয়েছিল যে,না জানি এ ব্যক্তি মডারেটর ভাইদের সাথে কি পরিমান বেয়াদবি করছে।
                      এরপর আরো দেখলাম,কমেন্টে অনেক ভাই তাঁর বিষয়ে মডারেটর ভাইদের কাছে অভিযোগ করেছে।

                      এরপর অফলাইনে দেখলাম,কিছু ভাই বলছে যে,এ ব্যক্তির পোস্ট এপ্রুভ করা হয় কেন?

                      আমাকে উপরস্থ এক ভাই বললেন,আপনি একক মাশোয়ারায় ভাইদেরকে বলেন যে,যাতে এমন পোস্ট বা কমেন্ট এপ্রুভ না করা হয়। কেননা,এমন পোস্ট বা কমেন্ট পড়ে অনেক ভাই সংশয়ে পড়ে যাবে।

                      যাই হোক! ভাইয়েরা উত্তম পদক্ষেপ নিয়েছে বলে মনে হচ্ছে।

                      আল্লাহ আমাদের সবাইকে ক্ষমা করুন। আমাদের কমতিগুলো দূর করে দিন।

                      আমার যদি কোন ভুল হয়ে থাকে বা আমার কোন কথায় কেউ কষ্ট পেয়ে থাকলে আমি ক্ষমাপ্রার্থী। সবাই আমাকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
                      গোপনে আল্লাহর অবাধ্যতা থেকে বেঁচে থাকার মধ্যেই রয়েছে প্রকৃত সফলতা ৷

                      Comment


                      • #12
                        আমরা সকলেই কিছু লেখার আগে লেখার যোগ্যতা অর্জন করে লিখতে চেষ্টা করি।
                        যোগ্যতা কলমের যোগ্যতাও হতে পারে আর সুস্থ মস্তিস্কের যোগ্যতাও হতে পারে।

                        (লেখা সমীচিন কিনা মডারেটর ভাইদের সম্পাদনা কামনা করছি।)

                        অনেক লোক আছে উল্টা-পাল্টা লিখে ভান করে যে, আমি না বুঝে লিখেছি। এমন হলে তার লেখার দরকার নেই।
                        ইমাম আবু হানীফা রহ. এর কাছে একবার এক শিয়া রাফেজী এসে তর্ক করছিলো আর বলছিলো তারা যদি বলে ......., তারা যদি বলে..........। শেষমেষ আবু হানীফা রহ. বললেন, তারা বলে না তুমি নিজেই একটা রাফেজী। ভাগো এখান থেকে!
                        এমন চরিত্রের কেউ থাকলে তার লেখার দরকার নেই।

                        Comment


                        • #13
                          Originally posted by Munshi Abdur Rahman View Post
                          একটি জরুরী সতর্কবার্তা ।। সকল ভিজিটর ভাইদের দৃষ্টি আকর্ষণ করছি...

                          الحمد لله والصلاة والسلام على رسول الله وعلى آله وصحبه ومن والاه، أما بعد

                          আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ.
                          মুহতারাম ভাইয়েরা- আজকে ভারাক্রান্ত হৃদয় নিয়ে আপনাদের উদ্দেশ্যে কিছু কথা নিবেদন করব, ইনশা আল্লাহ।
                          প্রথম কথা হচ্ছে- আমরা যারা ফোরামে আছি, আমরা সবাই চাই যে, সকলেই একে অপরের সাথে ভাতৃত্বপূর্ণ ও ভালবাসাপূর্ণ আচরণ করুক। একে অপরের প্রতি সহানুভূতিশীল হোক। সকলেই মিলে-মিশে থাকুক। কেউ কারো প্রতি বিদ্বেষ পোষণ না করুন। কিন্তু দুঃখজনক হলেও সবাই এটা পারেন না। যার কারণে মাঝে মাঝে একে অপরের সাথে মৃদু অসদাচরণ করে ফেলেন। যা কারো কাছ থেকেই কাম্য নয়।
                          দ্বিতীয় কথা হচ্ছে- কিছু ভিজিটর এমন আছেন, যারা ফোরামের দায়িত্বশীল ভাইদের সাথেও -জেনে বা না জেনে/ বুঝে বা না বুঝে- অসদাচরণ করে ফেলেন। এটা আরও মারাত্মক ব্যাপার।


                          এই পোষ্টকারী মুহতারাম মডারেটর মুনশী আব্দুর রহমান ভাইকে সম্মান করেই বলছি যে, আমি ভাইয়ের প্রায় সবগুলোর কথার সাথেই একমত। কিন্তু ভাই দ্বিতীয় কথা হিসাবে যা বলেছেন, এটার উপর ক্ষণিক নজর বুলাতে চাই।
                          যেকোন মুসলিম ভাইয়ের সাথে অসদাচরণই খারাপ। তার মধ্যেই মডারেটর ভাইদের কথাও চলে আসে। কিন্তু উনাদেরকে আবার আলাদা করে, বিশেষভাবে উনাদের সাথে করাটা আরো মারাত্মক, এটা বললে অসাম্যের দরজা খুলে যায়। এই প্রেক্ষাপটে এটা আলাদাভাবে উল্লেখ না করাই সমীচীন।
                          কারণ, হাদিসে আছে, আমিরদেরকে সম্মান করতে হবে, কিন্তু সম্মান মূলত অন্তরের বিষয়। তার বাহ্যিক নিদর্শনাবলী আছে ঠিক, কিন্তু সেটা নিশ্চিত ও সুনির্দিষ্ট না। যতক্ষণ পর্যন্ত অসম্মান না হয়, ততক্ষণ পর্যন্ত সম্মান করে নাই, এই অভিযোগ করা যায় না। কিন্তু আরেকটা বিষয় হলো, এই সম্মানের কথা সাধারণ সময়ে বলা যেতে পারে। কিন্তু কোন ঘটনা ঘটলে সেখানে সম্মান-অসম্মানের বিষয় নিয়ে আসলে ইনসাফ নষ্ট হতে পারে। সম্মানের কথা বলে দাপট দেখাতে পারে এবং অন্যের অধিকার নষ্ট করতে পারে। ইসলামের মৌলিক আদর্শসমূহের মধ্যে অন্যতম সাম্যের আদর্শ নষ্ট হতে পারে।

                          মডারেটরকে ভুল ধরা যবে। তার সাথে তর্ক করা যাবে। তার বিপক্ষে যুক্তি দেওয়া যাবে। প্রয়োজন হলে তার সাথে ঝগড়াও করা যাবে। ওই স্থানে সম্মানের কথা বললে অপরপক্ষের প্রতি জুলুম হয়ে যাবে। সাম্য, ইনসাফ বা সমান অধিকার নষ্ট হয়ে যাবে।

                          তাই সম্মানের কথা সাধারণ সময়ে বলা যায়, কিন্তু কোন ঘটনা ঘটলে তখন শুধু কার কথা ভুল, কার আচরণ সাধারণভাবে খারাপ হয়েছে, সেটাই দেখতে হবে। সেখানে সম্মানের বিষয় নিয়ে আসলে একপক্ষকে প্রাধান্য দেওয়া হয়ে যাবে।

                          ইসলামে যারা বয়সে বড়, তাদেরকেও সম্মান করতে বলা হয়েছে। দাড়িপাকা বৃদ্ধদেরকেও সম্মান করতে বলা হয়েছে। আলেমদেরকেও সম্মান করতে বলা হয়েছে। প্রত্যেক মানুষকে তার স্ব স্ব মর্যাদায় রাখতে বলা হয়েছে, ফলে একজন কাফেরকেও নির্দিষ্ট স্থানে নির্দিষ্ট পরিমাণে সম্মান করা যায়। কিন্তু সম্মান একটা অন্তরের অস্পষ্ট বিষয়। যা কেউ জানে না। তাই কোন ঘটনা ঘটলে সেখানে সম্মানের বিষয় নিয়ে আসা যাবে না। সেখানে আমিরদের কথা আলাদাভাবে উল্লেখ করা যাবে না। উল্লেখ করলে সাম্য নষ্ট হয়ে যাবে। ইনসাফ ও সমান অধিকার নষ্ট হয়ে যাবে।

                          মনে রাখবেন, মামুরদের মত আমিররাও তাদের প্রত্যেকটা কথা ও আচরণের জন্য দায়বদ্ধ। তাদেরও সমান বিচার হতে হবে। তাদেরকে আলাদাভাবে দেখা যাবে না। যদি আমির আমাকে একটা থাপ্পর মারে, তাহলে তার কিসাস স্বরূপ আমিও আমিরকে একটা থাপ্পর দিতে পারি। আমির আমাকে ঝারি মারলে আমিও তাকে ঝারি মারতে পারি। এক্ষেত্রে তাদেরও কোন ছাড় নেই। মোটকথা, মুসলমান সকলের সমান অধিকার।
                          আমির যদি মামুরের সাথে একটা কথার মাধ্যমেও খারাপ আচরণ করে, তবে মামুর সেটার জন্য তাকে বিচারের সম্মুখীন করতে পারে। কারণ মামুর কোন আমিরের দাস নয়। আমির থেকে নিম্নশ্রেণীর নয়। সার্বিকভাবে আমির থেকে কম সম্মানিত হওয়া অপরিহার্য নয়।
                          আমিরের অধিকার নেই, মামুরকে অন্যায়ভাবে একটা শব্দও উচ্চারণ করার। প্রত্যেকটা শব্দের জন্য আমির দায়বদ্ধ।

                          আর ফোরামে কিছু কিছু লোক আছে, যারা ফোরামে মডারেটরের সাথে তর্ক হতে দেখলেই মডারেটরের প্রতিপক্ষকে খুব গালি-গালাজ করতে থাকে। শুধু আমিরের ইমারতের কারণে। আর আমিরের পক্ষে চাটুকারিতা করতে থাকে। অথচ ওই সময় কার দোষ বেশি, কে অন্যায়কারী সেটাই দেখতে হবে। কে আমির, কে মামুর সেটা দেখা যাবে না। কে মডারেটর, আর কে সাধারণ সদস্য, সেটা দেখা যাবে না।

                          আল্লাহ তা’আলা আমাদেরকে আমিরি ও বাদশাহী মনোভাবের পরিবর্তে খেলাফতের মনোভাব দান করুন। সকল মানুষকে সমান চোখে দেখার তাওফিক দান করুন। ইসলামের সাম্যের আদর্শ বাস্তবায়ন করার তাওফিক দান করুন। চাটুকারিতা ও আমির দ্বারা প্রভাবিত আচার-আচরণ করা থেকে নিবৃত্ত রাখুন। শক্তিমানের পক্ষে থাকা, স্রোতের তালে তালে চলা, অন্ধভাবে বড়দের ও সম্মানিতদের পক্ষাবলম্বন করা থেকে বিরত থাকার তাওফিক দান করুন। আমরা যেন সকল মানুষকে শুধুমাত্র ন্যায়-অন্যায়ের ভিত্তিতেই বিচার করি; কোন পদ-পদবির দিকে লক্ষ না করি, সেই তাওফিক দান করুন।

                          Comment


                          • #14
                            Originally posted by কাল পতাকা View Post
                            প্রিয় ভাই, আপনার এই কথাটা ঠিক হয় নি। কারণ আপনি মডারেটর ভাইদেরকে নিজের মন-মেজাজ আর প্রবৃত্তির চাহিদার ভিত্তিতে ভুল ধরার দোষ দিয়েছেন। যা শরিয়াতে ভয়ংকর অপরাধ। আর আপনি না জেনে ধারনার ভিত্তিতে কাউকে এমন বলা, এটাকে বলা হয় তোহমত, যা কবিরা গুনাহ। ইহার জন্যে আপনাকে আল্লাহর কাছে তাওবা করতে হবে।

                            শরয়ী দৃষ্টিতে যেটা ভুল সেটাকেই ভুল ধরা হয়। এখন কেহ যদি শরিয়াহগত ভুল করেই নিজের কথাকে সঠিক ভাবে সেটা তার সমস্যা। নিজের মনে যাই আসে, যাচাই করা ছাড়া সেটাকে সঠিক মনে করা থেকে বিরত থাকা আবশ্যক।
                            আমি মনে করি, এই ভুল ধরাটা অনর্থক হয়েছে। শুধু শুধু আরেক জনের সূক্ষ্ম বিষয়ের ভুল ধরা কাম্য নয়। যতক্ষণ পর্যন্ত অপর ভাইয়ের কথাকে কোনোভাবে ঠিক ধরা যায়, ততক্ষণ পর্যন্ত ভুল অর্থে প্রয়োগ করা বা ভুল ধরা অনুচিত।
                            উনি বলেছেন, “কেননা তার মন-মেজাজ ভালো নেই”। আপনি ধরে নিলেন, উনি মডারেটর ভাইদেরকেই বলেছেন। অথচ মডারেটর ভাই তার পোষ্টে শুধু মডারেটরদের সাথে অসদাচরণের কথা বলেননি। তিনি প্রথমেই সাধারণভাবে সকল ভিজিটর, একে অপরের সাথে অসদাচরণের কথা বলেছেন।
                            আর আফ্রিদি ভাইও হয়তো শুধু মডারেটরদের কথা বলেননি। বরং যে বা যারাই কোথাও ভুল বুঝের শিকার হন, তাদের সকলের কথাই বলেছেন। কিন্তু আপনি কথাটা না বুঝে শুধু মডারেটরদের ক্ষেত্রে নিয়ে উনাকে মারাত্মক অপরাধী সাব্যস্ত করলেন। এভাবে অসতর্কভাবে আরেকজনের ব্যাপারে কমেন্ট না করা উচিত।
                            দ্বিতীয়ত: আপনি যেভাবে বললেন, “কারণ আপনি মডারেটর ভাইদেরকে নিজের মন-মেজাজ আর প্রবৃত্তির চাহিদার ভিত্তিতে ভুল ধরার দোষ দিয়েছেন।”
                            এখানে আপনি একেবারে ভুল বুঝের শিকার হয়েছেন। উনি তো কাউকে অপবাদ দিয়ে ফেলেননি। উনি মানুষের সাধারণ সম্ভাবনা হিসাবে বলেছেন, কখনো হতে পারে, আমি একটা কথা বলেছি প্রফুল্ল মন নিয়ে, কিন্তু অপর ভাই সেটা বিপরীত বুঝেছেন, উনার তাৎক্ষণিক মানসিক হালতের কারণে।
                            এটা কি দোষের কথা?! মানুষের কি এমন হয় না? মানুষের মাঝে যে ভুল বুঝাবুঝি হয়, সেগুলো কী কারণে হয়? সেই করণগুলোর মধ্যে কি এটা নেই? নিজস্ব পরিবেশ-পরিস্থিতি ও মানসিক হালতের কারণে কি বুঝের মধ্যে প্রভাব পড়ে না?

                            দ্বিতীয়ত: আপনি যেভাবে বললেন, “কারণ আপনি মডারেটর ভাইদেরকে নিজের মন-মেজাজ আর প্রবৃত্তির চাহিদার ভিত্তিতে ভুল ধরার দোষ দিয়েছেন।”
                            আচ্ছা, মডারেটর ভাইদের ব্যাপারে এই সম্ভাবনা বলাকি অস্বাভাবিক হয়েছে? মডারেটর ভাইরা কি মানবীয় দুর্বলতার উর্ধ্বে? উনারা কি নিজেদের কুপ্রবৃত্তির শিকার হতে পারেন না? উনাদের মধ্যে খাহেশাত চলে আসতে পারে না? উনারা কি দোষ-গুণের উর্ধ্বে?
                            মডারেটর ভাইদেরকে অতি মানব বা পূত-পবিত্র মানবের আসনে নিয়ে যাওয়া উচিত নয়।উনাদেরকে সমালোচনার উর্ধ্বে ভাবা হবে অন্ধভক্তি। মডারেটর ভাইদের ব্যাপারটাকে এত সেনসেটিভ বা সংবেদনশীল ভাবা অনুচিত।উনাদের ব্যাপারটাকে এভাবে আলাদাভাবে উল্লেখ করার প্রয়োজন নেই।
                            তবে আমার শুধু ধ্যান-ধারনা চ্যাঞ্জ করতে উৎসাহিত করা উদ্দেশ্য। মডারেটর ভাইদেরকে অসম্মান করা উদ্দেশ্য নয়। আর এখানে অসম্মানের কিছু বলিনিও। বরং মডারেটর ভাইগণ সহ সকল আমির ও নেতৃবৃন্দকে আল্লাহর জন্য ভালোবাসি।

                            আরেকটা জিনিস বলা উদ্দেশ্য, সেটা হলো, কেউ প্রথমে ভুল করা যতটা সমস্যা, তার চেয়ে বেশি সমস্যা হলো অন্য কেউ না বুঝে ভুল ধরা। এজন্য কেউ প্রথমে লিখতে গেলে যতটা সতর্কতা অবলম্বন করতে হবে, আরেকজনকে ভুল ধরতে গেলে তার চেয়ে বহুগুণ বেশি সতর্কতা অবলম্বন করতে হবে। ভুল ধরার আগে তার কমেন্টটা অনেকবার পড়ে ভালোভাবে বুঝে নিতে হবে।

                            Comment


                            • #15
                              আসসালামু আলাইকুম,, ভাইয়েরা, আমরা সকলই ফোরামের পরিবেশ সুন্দর রাখার স্বার্থে ফোরাম দায়িত্বশীল ভাইদের ভালো কথাগুলো মেনে চলি। খামোখা তর্ক না করি। এক ভাইকে ব্যান্ড করা হয়েছে এর মানে নয় ওনাকে বহিষ্কার করা হয়েছে! মিডিয়ার অর্জনটুকু যাতে নষ্ট না হয় এই জন্যই এই পদক্ষেপ। আল্লাহ আমাদের বুঝার তাওফিক দান করুন আমীন। আমাদের প্রত্যেক সাথীর অপরিহার্য ফোরামের রুলস মেনে ব্রাউজ করা।
                              আল্লাহ আমাদের ঈমানী হালতে মৃত্যু দান করুন,আমিন।
                              আল্লাহ আমাদের শহিদী মৃত্যু দান করুন,আমিন।

                              Comment

                              Working...
                              X