১ বিষয়ঃ বিরোধিতা-বিদ্রহ;
পার্থক্য সুস্পষ্ট হকপন্থিদের একটি মৌলিক পরিচয়ের অন্তর্ভুক্তি হল “পথভ্রষ্ট শাসক বিরোধিতা"
দেখুন ,
আমি যে কোন শাসক থেকে খুরুজ [শাসকের বিরুদ্ধে বিদ্রোহ] এর কথা বলিনা।
বিরোধিতা মানেই বিদ্রোহী নয়
[দুটোর মাঝে পার্থক্য রয়েছে] ইমামগন শাসকদের কুকর্মের বিরোধিতা করেছেন তবে তখনকার শাসক মুসলিম হওয়ার কারণে বিদ্রোহ করেননি।
বিষয়টি আপনার বুঝতে হবে- “আল্লাহর শরীয়াহ গ্রহনকারী শাসক, কিন্তু কিছু ক্ষেত্রে তা বাস্তবয়ানে বিলম্বিত করে”
এমন শাসক শরঈ দৃষ্টিভঙ্গি অনুযায়ী মুসলিম, তবে পাপি।
কিন্তু “এমন শাসক যারা আল্লাহর শরীয়াহকেই গ্রহন করেনা বরং তা দূরে নিক্ষেপ করে আর তা মধ্যযুগীয় আইন বলে উপহাস ইত্যাদি করে” এমন শাসক শরঈ দৃষ্টিভঙ্গি অনুযায়ী মুসলিম নয়।
দুই শাসকের মাঝে ব্যবধান অনেক যদিও আমরা তা স্পষ্টতই বুঝতে পারি কিন্তু মন সায় না দেয়ায় তা মানতে চাইনা।
প্রথম প্রকার শাসকের ব্যপারেই যদি ইমামদের এই মনোভাব হয় যে,
তারা ওই, শাসকের বিরোধিতা করেছেন [ইমাম আজম ও ইমাম আহমাদ ইবনু তাইমিয়া প্রমূখ এর জলন্ত প্রমাণ হতে পারে]
তাহলে ভাবুন ,
বর্তমান সরকাগুলোর বিষয়ে তাদের অবস্থান ও কর্ম কি শুধু “বিরোধিতাতেই সীমাবদ্ধ থাকতো? নাকি ইসলাম রক্ষায়
তারা বিদ্রোহও করতো?”
চাই উভয় প্রকারের শাসককে একই পাল্লায় মাপা মস্ত বড় ভুলই হতে পারে
চলবে....
ইনশাআল্লাহ ___
✍️ এক মুওয়াহিদ
পার্থক্য সুস্পষ্ট হকপন্থিদের একটি মৌলিক পরিচয়ের অন্তর্ভুক্তি হল “পথভ্রষ্ট শাসক বিরোধিতা"
দেখুন ,
আমি যে কোন শাসক থেকে খুরুজ [শাসকের বিরুদ্ধে বিদ্রোহ] এর কথা বলিনা।
বিরোধিতা মানেই বিদ্রোহী নয়
[দুটোর মাঝে পার্থক্য রয়েছে] ইমামগন শাসকদের কুকর্মের বিরোধিতা করেছেন তবে তখনকার শাসক মুসলিম হওয়ার কারণে বিদ্রোহ করেননি।
বিষয়টি আপনার বুঝতে হবে- “আল্লাহর শরীয়াহ গ্রহনকারী শাসক, কিন্তু কিছু ক্ষেত্রে তা বাস্তবয়ানে বিলম্বিত করে”
এমন শাসক শরঈ দৃষ্টিভঙ্গি অনুযায়ী মুসলিম, তবে পাপি।
কিন্তু “এমন শাসক যারা আল্লাহর শরীয়াহকেই গ্রহন করেনা বরং তা দূরে নিক্ষেপ করে আর তা মধ্যযুগীয় আইন বলে উপহাস ইত্যাদি করে” এমন শাসক শরঈ দৃষ্টিভঙ্গি অনুযায়ী মুসলিম নয়।
দুই শাসকের মাঝে ব্যবধান অনেক যদিও আমরা তা স্পষ্টতই বুঝতে পারি কিন্তু মন সায় না দেয়ায় তা মানতে চাইনা।
প্রথম প্রকার শাসকের ব্যপারেই যদি ইমামদের এই মনোভাব হয় যে,
তারা ওই, শাসকের বিরোধিতা করেছেন [ইমাম আজম ও ইমাম আহমাদ ইবনু তাইমিয়া প্রমূখ এর জলন্ত প্রমাণ হতে পারে]
তাহলে ভাবুন ,
বর্তমান সরকাগুলোর বিষয়ে তাদের অবস্থান ও কর্ম কি শুধু “বিরোধিতাতেই সীমাবদ্ধ থাকতো? নাকি ইসলাম রক্ষায়
তারা বিদ্রোহও করতো?”
চাই উভয় প্রকারের শাসককে একই পাল্লায় মাপা মস্ত বড় ভুলই হতে পারে
চলবে....
ইনশাআল্লাহ ___
✍️ এক মুওয়াহিদ
Comment