০৮ কুরআনে কারীম সাথে নেয়া এবং মহিলাদেরজিহাদে নেয়া
ব্যাখ্যা
কুদুরিতে মাসআলাটি এভাবে বলা হয়েছে:
ولا بأس بإخراج النساء والمصاحف مع المسلمين إذا كان عسكرا عظيما يؤمن عليه، ويكره إخراج ذلك في سرية لا يؤمن عليها.
“বিরাট বাহিনি; যা (সাধারণত) পরাজিত হওয়ার শঙ্কা নেই, মুসলিমরা তাতে মহিলা ও কুরআনে কারীম সাথে নিতে সমস্যা নেই। সারিয়া (ছোট বাহিনি); যা পরাজয়ের শঙ্কামুক্ত নয়, তাতে তা সাথে নেয়া মাকরুহ।”
দুই কিতাবের সম্মিলিত ভাষ্য দাঁড়াচ্ছে: ছোটখাটো বাহিনি; যা পরাজিত হওয়ার আশঙ্কা আছে, তাতে মহিলা ও কুরআনে কারীম সাথে নেয়া নিষেধ। কারণ, বাহিনি পরাজিত হলে কাফেররা মহিলাদের সম্ভ্রমহানী করবে, কুরআনে কারীমের অবমাননা করবে।
একই কারণে এ ধরনের বাহিনিতে হাদিস বা ফিকহের কিতাবাদি নেয়াও নিষেধ, যাতে তা অবমাননার শিকার না হয়।
পক্ষান্তরে বাহিনি যদি এত বিশাল হয় এবং মুজাহিদরা যদি এত মজবুত হয় যে, আপাত দৃষ্টিতে পরাজয়ের শঙ্কা নেই, তাহলে তাতে কুরআন, হাদিস, ফিকহ কিংবা মহিলা সাথে নিতে সমস্যা নেই।
ফাতহুল কাদিরে বলা হয়েছে: বাহিনি ছোট-বড় নিয়ে কথা না। যেখানে সম্ভ্রমহানি বা অবমাননার শিকার হওয়ার আশঙ্কা আছে, সেখানে নেয়া যাবে না; যদিও বাহিনি বড় হয়। যেখানে এমন আশঙ্কা নেই, সেখানে নেয়া জায়েয।
আলবাহরুর রায়িকে বলা হয়েছে: মহিলাদের বিলকুল সাথে না নেয়াই নিরাপদ। ঘরই মহিলাদের নিরাপদ স্থান। রান্না-বান্না ইত্যাদি কাজের জন্য মহিলাদের নেয়ার জরুরত পড়লে, বৃদ্ধাদের নিবে। যুবতীদের কোনো অবস্থায়ই নিবে না।
বি.দ্র. ০১ হজ্বে যেমন মহিলারা মাহরাম ছাড়া যেতে পারে না, জিহাদেও মাহরাম ছাড়া যেতে পারবে না। হজ্ব ফরযে আইন হওয়ার পরও যখন মাহরাম ছাড়া যাওয়ার সুযোগ নেই, তখন জিহাদ; যা মহিলাদের উপর ফরয নয়, তাতে মাহরাম ছাড়া যাওয়ার প্রশ্নই আসে না। (মিনহাতুল খালিক)
বি.দ্র. ০২ জিহাদে যাওয়ার পথে, যাওয়ার পর ময়দানে এবং বাড়ি ফিরার পথে: সর্বাবস্থায় মহিলাদের পর্দা রক্ষা করে চলতে হবে। (শারহুস সিয়ারসহ অন্যান্য কিতাব থেকে এমনটাই পরিষ্কার বুঝা যায়)
বি.দ্র. ০৩ মুসলিম যদি আমান নিয়ে দারুল হারবে যায়, আর কাফেররা কুরআনে কারীম বা সাথে নেয়া অন্য কোনো দ্বীনি কিতাবের অবমাননা করবে না বলে নিশ্চিত হওয়া যায়, তাহলে তা সাথে নিতে সমস্যা নেই। (হিদায়া)
***
কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০১ ভূমিকা ও জিহাদের হুকুম
https://dawahilallah.com/forum/%E0%A...A7%81%E0%A6%AE
কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০২ যাদের উপর জিহাদ ফরয নয়
https://dawahilallah.com/forum/%E0%A...A6%A8%E0%A7%9F
কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০৩ মুসলিম ভূমিতে আগ্রাসন হলে জিহাদ ফরযে আইন
https://dawahilallah.com/forum/%E0%A...A6%87%E0%A6%A8
কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০৪ অভিযান প্রস্তুতির জন্য জনসাধারণের উপর চাঁদা ধার্য করার হুকুম
https://dawahilallah.com/forum/%E0%A...A7%81%E0%A6%AE
কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০৫ কিতালপূর্ব দাওয়াত: ইসলাম ও জিযিয়া
https://dawahilallah.com/forum/%E0%A...A7%9F%E0%A6%BE
কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০৬ কি ধরনের অস্ত্র ব্যবহার করা যাবে এবং কি কি ধ্বংস করা যাবে
https://dawahilallah.com/forum/%E0%A...A6%AC%E0%A7%87
কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০৭ মানবঢাল ভেদকরণ
https://dawahilallah.com/forum/%E0%A...A6%B0%E0%A6%A3
ونهينا عن إخراج مصحفٍ وامرأةٍ في سرّيّةٍ يخاف عليها “সারিয়া (ছোট বাহিনি); যা পরাজিত হওয়ার শঙ্কা আছে, তাতে কুরআনে কারীম ও মহিলা সাথে নেয়া নিষেধ।” |
কুদুরিতে মাসআলাটি এভাবে বলা হয়েছে:
ولا بأس بإخراج النساء والمصاحف مع المسلمين إذا كان عسكرا عظيما يؤمن عليه، ويكره إخراج ذلك في سرية لا يؤمن عليها.
“বিরাট বাহিনি; যা (সাধারণত) পরাজিত হওয়ার শঙ্কা নেই, মুসলিমরা তাতে মহিলা ও কুরআনে কারীম সাথে নিতে সমস্যা নেই। সারিয়া (ছোট বাহিনি); যা পরাজয়ের শঙ্কামুক্ত নয়, তাতে তা সাথে নেয়া মাকরুহ।”
দুই কিতাবের সম্মিলিত ভাষ্য দাঁড়াচ্ছে: ছোটখাটো বাহিনি; যা পরাজিত হওয়ার আশঙ্কা আছে, তাতে মহিলা ও কুরআনে কারীম সাথে নেয়া নিষেধ। কারণ, বাহিনি পরাজিত হলে কাফেররা মহিলাদের সম্ভ্রমহানী করবে, কুরআনে কারীমের অবমাননা করবে।
একই কারণে এ ধরনের বাহিনিতে হাদিস বা ফিকহের কিতাবাদি নেয়াও নিষেধ, যাতে তা অবমাননার শিকার না হয়।
পক্ষান্তরে বাহিনি যদি এত বিশাল হয় এবং মুজাহিদরা যদি এত মজবুত হয় যে, আপাত দৃষ্টিতে পরাজয়ের শঙ্কা নেই, তাহলে তাতে কুরআন, হাদিস, ফিকহ কিংবা মহিলা সাথে নিতে সমস্যা নেই।
ফাতহুল কাদিরে বলা হয়েছে: বাহিনি ছোট-বড় নিয়ে কথা না। যেখানে সম্ভ্রমহানি বা অবমাননার শিকার হওয়ার আশঙ্কা আছে, সেখানে নেয়া যাবে না; যদিও বাহিনি বড় হয়। যেখানে এমন আশঙ্কা নেই, সেখানে নেয়া জায়েয।
আলবাহরুর রায়িকে বলা হয়েছে: মহিলাদের বিলকুল সাথে না নেয়াই নিরাপদ। ঘরই মহিলাদের নিরাপদ স্থান। রান্না-বান্না ইত্যাদি কাজের জন্য মহিলাদের নেয়ার জরুরত পড়লে, বৃদ্ধাদের নিবে। যুবতীদের কোনো অবস্থায়ই নিবে না।
***
বি.দ্র. ০১ হজ্বে যেমন মহিলারা মাহরাম ছাড়া যেতে পারে না, জিহাদেও মাহরাম ছাড়া যেতে পারবে না। হজ্ব ফরযে আইন হওয়ার পরও যখন মাহরাম ছাড়া যাওয়ার সুযোগ নেই, তখন জিহাদ; যা মহিলাদের উপর ফরয নয়, তাতে মাহরাম ছাড়া যাওয়ার প্রশ্নই আসে না। (মিনহাতুল খালিক)
বি.দ্র. ০২ জিহাদে যাওয়ার পথে, যাওয়ার পর ময়দানে এবং বাড়ি ফিরার পথে: সর্বাবস্থায় মহিলাদের পর্দা রক্ষা করে চলতে হবে। (শারহুস সিয়ারসহ অন্যান্য কিতাব থেকে এমনটাই পরিষ্কার বুঝা যায়)
বি.দ্র. ০৩ মুসলিম যদি আমান নিয়ে দারুল হারবে যায়, আর কাফেররা কুরআনে কারীম বা সাথে নেয়া অন্য কোনো দ্বীনি কিতাবের অবমাননা করবে না বলে নিশ্চিত হওয়া যায়, তাহলে তা সাথে নিতে সমস্যা নেই। (হিদায়া)
***
প্রশ্ন: সরকার বিরোধী যেসব আন্দোলনে ধরপাকড়ের সম্ভাবনা থাকে যথেষ্ট, কুরআন সাথে পেলে অবমাননার আশঙ্কাও থাকে যথেষ্ট: সেগুলোতে আবেগের বশে কুরআন সাথে নেয়ার কি বিধান হতে পারে? উপরোক্ত মাসআলা থেকে কিছুটা আন্দাজ করা যাচ্ছে আশাকরি। ***
কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০১ ভূমিকা ও জিহাদের হুকুম
https://dawahilallah.com/forum/%E0%A...A7%81%E0%A6%AE
কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০২ যাদের উপর জিহাদ ফরয নয়
https://dawahilallah.com/forum/%E0%A...A6%A8%E0%A7%9F
কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০৩ মুসলিম ভূমিতে আগ্রাসন হলে জিহাদ ফরযে আইন
https://dawahilallah.com/forum/%E0%A...A6%87%E0%A6%A8
কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০৪ অভিযান প্রস্তুতির জন্য জনসাধারণের উপর চাঁদা ধার্য করার হুকুম
https://dawahilallah.com/forum/%E0%A...A7%81%E0%A6%AE
কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০৫ কিতালপূর্ব দাওয়াত: ইসলাম ও জিযিয়া
https://dawahilallah.com/forum/%E0%A...A7%9F%E0%A6%BE
কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০৬ কি ধরনের অস্ত্র ব্যবহার করা যাবে এবং কি কি ধ্বংস করা যাবে
https://dawahilallah.com/forum/%E0%A...A6%AC%E0%A7%87
কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০৭ মানবঢাল ভেদকরণ
https://dawahilallah.com/forum/%E0%A...A6%B0%E0%A6%A3
Comment