Originally posted by khaled123
View Post
Announcement
Collapse
No announcement yet.
সংশয়ঃ ফি সাবিলিল্লাহ’র সকল আয়াত-হাদিস তাবলীগের ক্ষেত্রে ব্যবহার করা যাবে
Collapse
This is a sticky topic.
X
X
-
আল্লাহ তায়ালা কুরআন মাজিদের মধ্যে বলেন فويل للذين يكتبون الكتاب بايديهم ثم يقولون هذا من عند الله ليشتروا به ثمنا قليلا এবং তিনি আরো বলেন ومن الذين هادوا يحرفون الكلم عن مواضعهএবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনلتتبعن سنن من كان قبلكم شبرا شبرا وذراعا ذراعا حتى لو دخلوا جحر ضب تبعتموهم، قالوا يا رسول الله: اليهود والنصارى؟ قال : فمنLast edited by khaled123; 05-15-2021, 11:15 PM.
-
প্রিয় ভাই,Originally posted by khaled123 View Postকোন ফরজে কিফায়া বা ফরজে আইন বা ইসলামী কোন বিধান حسن لغيره হতে পারে না বরং حسن بذاتهকারন আল্লাহ কুরআনে বলেনصبغة الله ومن أحسن من الله صبغة
১. কতিপয় ভ্রান্ত তাবলীগী ফকীহদের কথার ভুল প্রয়োগ করেছে। তার মানে ফকীহদের বক্তব্য ভূল নয়।
২. আমরা দীনের ক্ষেত্রে ফকীহদের মুখাপেক্ষী। তাই তাদের কোনো কথা শরীয়া বিরোধী মনে হলে দ্রুত বিচার করা যাবে না। বুঝার চেষ্টা করতে হবে।
৩. জিহাদ حسن لغيره এটা ফকীহদের স্পষ্ট সিদ্ধান্ত। আপনি নূরুল আনওয়ার কিংবা উসূলুশশাশী অধ্যয়ন করতে পারেন। এসব কিতাব পড়ে আমরা ফকীহ হতে না পারলেও তাদের ফিকহ সম্পর্কে ধারণা পাব।
৪. এবার আসুন। হাসান লিযাতিহী/ সয়ং ভালো আর হাসান লিগইরিহী/ অন্যের কারনে ভালো এই বিভাজন আল্লাহর হুকুমের বেলায় করা হয় নি। মাহকূম আলাইহ তথা ফেল/ কাজের বেলায় করা হয়েছে। অর্থাৎ সলাত ও জিহাদের হুকুম তথা ফরযিয়্যাত অবশ্যই হাসান লিযাতিহী। কিন্তু কাজের গঠনগত দিক থেকে সলাত তো ভালো, এর গঠন ভালো তাই। কিন্তু জিহাদের কাজ তথা তাযীবুননাস /মানুষকে কষ্ট দেওয়া এবং তাখরীবুল বিলাদ /জনপদ বিধ্বস্ত করা এটা নিজে ভালো না, আল্লাহর হুকুমে কাফির/ অবাধ্য মুসলিমের বিরুদ্ধে হওয়ার কারণে ভালো হয়েছে। এখানে মূল কাজ তো খারাপ, আল্লাহর হুকুম হওয়ায় আল্লাহর বিধান অনুযায়ী হলে ভালো।
Comment
-
ভাই আমার নিকট বিষয়টি স্পষ্ট হয়েছে মূলত উক্ত কাজগুলো শরিয়তের অনুমোদিত অবস্থায় হলে শরিয়তের দিক থেকেই ভালো আর উক্ত কাজগুলো শরিয়তের অনুমোদিত অবস্থায় না হলে শরিয়তের দিক থেকেই অত্যন্ত গর্হিত কাজ সুতরাং একটি কাজ শরীয়তের এক দৃষ্টিতে ভাল আরেক দৃষ্টিতে খারাপ এবং নতীজা সর্বদা আরজালের তা বে হয়ে থাকে তাই উক্ত কাজগুলো গঠন গত দিক দিয়ে খারাপ কিন্তু অন্য কারনে ভাল তাই উক্ত কাজগুলো হাসান লিগাইরিহি এবং ফকীহদের মতামত ঠিকOriginally posted by sunni jihaadi View Postপ্রিয় ভাই,
১. কতিপয় ভ্রান্ত তাবলীগী ফকীহদের কথার ভুল প্রয়োগ করেছে। তার মানে ফকীহদের বক্তব্য ভূল নয়।
২. আমরা দীনের ক্ষেত্রে ফকীহদের মুখাপেক্ষী। তাই তাদের কোনো কথা শরীয়া বিরোধী মনে হলে দ্রুত বিচার করা যাবে না। বুঝার চেষ্টা করতে হবে।
৩. জিহাদ حسن لغيره এটা ফকীহদের স্পষ্ট সিদ্ধান্ত। আপনি নূরুল আনওয়ার কিংবা উসূলুশশাশী অধ্যয়ন করতে পারেন। এসব কিতাব পড়ে আমরা ফকীহ হতে না পারলেও তাদের ফিকহ সম্পর্কে ধারণা পাব।
৪. এবার আসুন। হাসান বিযাতিহী/ সয়ং ভালো আর হাসান লিগইরিহী/ অন্যের কারনে ভালো এই বিভাজন আল্লাহর হুকুমের বেলায় করা হয় নি। মাহকূম আলাইহ তথা ফেল/ কাজের বেলায় করা হয়েছে। অর্থাৎ সলাত ও জিহাদের হুকুম তথা ফরযিয়্যাত অবশ্যই হাসান বি যাতিহী। কিন্তু কাজের গঠনগত দিক থেকে সলাত তো ভালো, এর গঠন ভালো তাই। কিন্তু জিহাদের কাজ তথা তাযীবুননাস /মানুষকে কষ্ট দেওয়া এবং তাখরীবুল বিলাদ /জনপদ বিধ্বস্ত করা এটা নিজে ভালো না, আল্লাহর হুকুমে কাফির/ অবাধ্য মুসলিমের বিরুদ্ধে হওয়ার কারণে ভালো হয়েছে। এখানে মূল কাজ তো খারাপ, আল্লাহর হুকুম হওয়ায় আল্লাহর বিধান অনুযায়ী হলে ভালো।
সংক্ষিপ্ত জিহাদ পরিচিতি
https://justpaste.it/3nsetLast edited by khaled123; 05-17-2021, 09:30 PM.
Comment
Comment