আসসালামু আলাইকুম
মুহতারাম!
ধরুন! আব্দুল্লাহর একটা শো-রুম বা কোম্পানি আছে, আমি তাকে মাঝে মাঝে গ্রাহক এনে দেই, আমি গ্রাহক এনে দিলে সে ঐ মূল্যই রাখে যেটা গ্রাহক একা আসলে রাখত,কিন্তু এরপরও আমি গ্রাহক এনে দিলে সে ঐ গ্রাহকের লভ্যাংশ থেকে আমাকে কিছু দেয়,এখন আমার জন্য কি এই টাকাটা হালাল হবে???
সম্পূরক প্রশ্ন,
গ্রাহক সংগ্রহ করে দেওয়া কি এমন আমল, যার বিনিময়ে পারিশ্রমিক আসতে পারে??
আর, আমার জানা মতে এমএলএম নাজায়েজ হওয়ার একটা কারণ হলো, তাতে সদস্য সংগ্রহ করে দিলে, আলাদা ভাতা দেয়।
প্রশ্ন হলো,
গ্রাহক সংগ্রহ ও সদস্য সংগ্রহ করে দেওয়ার মাঝে কি কোনো পার্থক্য আছে??
থাকলে সেটা কী??
মুহতারাম!
ধরুন! আব্দুল্লাহর একটা শো-রুম বা কোম্পানি আছে, আমি তাকে মাঝে মাঝে গ্রাহক এনে দেই, আমি গ্রাহক এনে দিলে সে ঐ মূল্যই রাখে যেটা গ্রাহক একা আসলে রাখত,কিন্তু এরপরও আমি গ্রাহক এনে দিলে সে ঐ গ্রাহকের লভ্যাংশ থেকে আমাকে কিছু দেয়,এখন আমার জন্য কি এই টাকাটা হালাল হবে???
সম্পূরক প্রশ্ন,
গ্রাহক সংগ্রহ করে দেওয়া কি এমন আমল, যার বিনিময়ে পারিশ্রমিক আসতে পারে??
আর, আমার জানা মতে এমএলএম নাজায়েজ হওয়ার একটা কারণ হলো, তাতে সদস্য সংগ্রহ করে দিলে, আলাদা ভাতা দেয়।
প্রশ্ন হলো,
গ্রাহক সংগ্রহ ও সদস্য সংগ্রহ করে দেওয়ার মাঝে কি কোনো পার্থক্য আছে??
থাকলে সেটা কী??
قوله: إن دلني إلخ) عبارة الأشباه: إن دللتني. وفي البزازية والولوالجية: رجل ضلَّ له شيء فقال: من دلني على كذا فهو على وجهين: إن قال ذلك على سبيل العموم بأن قال: من دلني فالإجارة باطلة؛ لأن الدلالة والإشارة ليست بعمل يستحق به الأجر، وإن قال على سبيل الخصوص بأن قال لرجل بعينه: إن دللتني على كذا فلك كذا إن مشى له فدله فله أجر المثل للمشي لأجله؛ لأن ذلك عمل يستحق بعقد الإجارة إلا أنه غير مقدر بقدر فيجب أجر المثل، وإن دلَّه بغير مشي فهو والأول سواء. اهـ (رد المحتار:9/195، مكتبة الأزهر)
Comment